SENSEX
NIFTY
GOLD
USD/INR

Weather

23    C
... ...View News by News Source

ভোট-ম্যানেজাররা কি অভিষেকের ফরমান মানবেন?

গা-জোয়ারি করে ভোট করা যাবে না। দলের কর্মী ও নেতাদের কাছে এই কড়া নির্দেশ দিয়েছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক Abhishek Banerjee।কলকাতা পুরসভার আসন্ন ভোটের রণকৌশল ঠিক করার সভায় তৃণমূলের 'যুবরাজ' পরিষ্কার জানিয়ে দিলেন, শান্তিপূর্ণভাবে ভোট করতে হবে।

এ ই সময় 5 Dec 2021 1:31 pm

ত্রিপুরায় এখনও প্রধান বিরোধী শক্তি বামরাই

Tripura -এ বিপ্লব দেবের সরকারকে হারানোর পণ নিয়েছিল তৃণমূল। আমবাসার একটি ওয়ার্ডে জয়ীও হয়েছে জোড়াফুল শিবির। কিন্তু, এখনও বেশিরভাগ আসনে দ্বিতীয় স্থানে এগিয়ে টিম মানিক সরকার।

এ ই সময় 1 Dec 2021 1:56 pm

এই কংগ্রেসকে রিপ্লেস করে কি সর্বভারতীয় দল হওয়া যাবে!

সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি ইঙ্গিত দিচ্ছে Congress হটিয়ে সর্বভারতীয় দল হতে চাইছে TMC তৃণমূল কংগ্রেস যে দলটিকে রিপ্লেস করে সর্বভারতীয় দল হতে চাইছে, সে দলটি নিজের হাঁটুর জোরে ক্ষমতায় আছে মাত্র তিনটি রাজ্যে...

এ ই সময় 26 Nov 2021 2:57 pm

আকাশপ্রদীপ: কিছু স্মৃতি, কিছু গান ও ‘নিঃসঙ্গ’ শিল্পী

কেন জ্বালানো হত এই আকাশপ্রদীপ? এর পিছনে রয়েছে অনেক মজার গল্প। রয়েছে নানা পৌরাণিক এবং ধর্মীয় কাহিনী । আকাশপ্রদীপ জ্বালানোর সেরা কারণটি সম্ভবত বলে গিয়েছেন রবীন্দ্রনাথ।

এ ই সময় 22 Nov 2021 7:05 pm

কৃষকরা প্রমাণ করলেন, রাস্তাই একমাত্র রাস্তা

তিন Farm Laws বাতিলের দাবিতে দীর্ঘদিন ধরে সোচ্চার কৃষকরা। শেষ পর্যন্ত কৃষক আন্দোলনে পিছু হঠল মোদী সরকার। ১৯ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ঘোষণা করেছেন তিন কৃষি আইন প্রত্যাহার করা হবে।

এ ই সময় 20 Nov 2021 11:37 am

মানুষের আন্দোলনই শেষ কথা বলবে

তিন কৃষি আইন নিয়ে অবশেষে পিছু হঠেছে কেন্দ্র সরকার। প্রধানমন্ত্রীর এই ঘোষণা অনেক কিছু প্রমাণ করে দিয়েছে। আন্দোলনের শক্তি-ক্ষমতার কাছে বোধহয় পিছু হঠল সরকারও।

এ ই সময় 19 Nov 2021 6:21 pm

দেশের জাগরুক বিবেকের কণ্ঠরোধ করে আখেরে কী চান দোভাল সাহেব!

দোভালের এই মন্তব্য নতুন করে বিতর্কের জন্ম। ভারতের জাতীয় নিরাপত্তার কাছে তাহলে নাগরিক সমাজও 'বিপদ' হয়ে গেল! ভারত একটি পুলিশ-রাষ্ট্রে পরিণত হচ্ছে ধীরে ধীরে...

এ ই সময় 16 Nov 2021 3:44 pm

এ বিশ্ব কি কোনও শিশুর বাসযোগ্য থাকবে আর

আইপিসিসি-এর সর্বশেষ রিপোর্ট মানবসভ্যতার কাছে এক চূড়ান্ত সতর্কবার্তা। বিশেষত দক্ষিণ এশিয়ায় শুধু প্রাকৃতিক বিপর্যয়ের মাত্রাই বাড়বে না, ধাক্কা খাবে কৃষিপ্রধান অর্থনীতি।

এ ই সময় 16 Nov 2021 11:39 am

আফিম না থাকলে এত হানাহানি হত?

Afghanistan কিংবা এক স্বপ্নভঙ্গের কাহিনি। গত চার দশক ধরে চলতে থাকা রক্তাক্ত গৃহযুদ্ধের নেপথ্য কারণ খতিয়ে দেখা। কেন এত অশান্তি কাবুলিওয়ালার দেশে? বিস্তারিত জানতে পড়ুন...

এ ই সময় 14 Nov 2021 11:45 am

তুচ্ছ ডিগ্রি, প্রকৃতিপাঠেই চিরস্মরণীয় 'ডানামানব' সেলিম আলি

সালেম আলি যিনি তাঁর সারাটাজীবন দিয়ে দিলেন পাখি ও প্রকৃতির জন্যে। সালেম আলির জীবনের ওঠাপড়া তাঁর প্রিয় চেষ্টনাট উইং প্রিটোনিয়ার উড়ানের মতই চড়াই উতরাই এর মতো।

এ ই সময় 12 Nov 2021 3:20 pm

ইতিহাস সাক্ষী, বিরাটদের বোর্ড ট্যাঁ ফোঁ পছন্দ করে না

গত ১৬ সেপ্টেম্বর সবাইকে কার্যত চমকে দিয়েই বিরাট (Virat Kohli) ঘোষণা করেন যে চলতি টি-২০ বিশ্বকাপের পরই তিনি ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে আর নেতৃত্ব দেবেন না।

এ ই সময় 10 Nov 2021 9:15 pm

কোহলিদের তথৈবচ পারফরম্যান্স কেন? ময়নাতদন্তে মির্চি অগ্নি

Mirchi 98.3-র জনপ্রিয় রেডিও জকি। ক্রিকেট পাগল বলে সু ও বদ দুই নামই রয়েছে। টি-২০ বিশ্বকাপে ভারতের লজ্জাজনক পারফরম্যান্স নিয়ে আপামর দেশবাসীর মতো তিনিও বেশ হতাশ। তবে টিম ইন্ডিয়াকে গাল পাড়াতে নিমরাজি তিনি। বরং কোমর বেঁধে কারণ অনুসন্ধানে নামলেন মির্চি অগ্নি অগ্নিজিৎ সেন (Mirchi Agni)।

এ ই সময় 9 Nov 2021 5:47 pm

তথাগতর অতৃপ্ত বুদ্ধত্ব ও দিলীপের রামকৃষ্ণে আশ্রয়

দিলীপ ঘোষ-তথাগত রায়ের তরজা শোনার পর থেকে ঘুরেফিরে বার্নার্ড শ-এর উক্তিটিই শুধু মনে আসছে। ব্যক্তিগতভাবে বঙ্গ বিজেপির প্রাক্তন সভাপতিকে আমার বেশ মজার লোক মনে হয়। এমন লোক না থাকলে আমাদের সমাজটা বড় বেশি সিরিয়াস হয়ে যেত। এমনিতেই হাজরটা ঝামেলা ও অব্যবস্থা নিয়ে প্রাত্যহিক জীবনে ওষ্ঠাগত প্রাণ, তার ওপর যদি সবসময় পলিটিক্যাল সিরিয়াসনেস ঘাড়ে চেপে বসে, তবে বেজায় বিপত্তি। তাই লং লিভ দিলীপ ঘোষ। দীর্ঘজীবী হন তথাগত রায়।

এ ই সময় 9 Nov 2021 2:10 pm

বামদের টিকে থাকতে হলে চাই নতুন দল

পশ্চিমবঙ্গের পরপর কয়েকটি নির্বাচনের ফল বিশ্লেষণ করলে দেখা যাবে কোনো বামপন্থী দলই আর একক চেষ্টায় বিধানসভায় বা লোকসভায় জিততে পারবে না। এটি একটি ঐতিহাসিক নিয়তি। এই অবস্থায় দাঁড়িয়ে তবে কি সবকটি বামদল একটা নয়া বামফ্রন্ট করে নির্বাচনে গেলে লাভবান হবে? রইল বিস্তারিত...

এ ই সময় 7 Nov 2021 12:48 pm

পাঁচ দশক কলকাতা শাসন করেছেন সুব্রত

বজবজ থেকে সুব্রত মুখোপাধ্যায় গত পাঁচ দশক কলকাতা শাসন করেছেন সুব্রত মুখোপাধ্যায়। ভারতীয় রাজনীতির যুগসন্ধিকালে রাজনীতির আঙিনায় পা রেখেছিলেন তিনি। দীপাবলির আলোক মালায় চিরতরে অন্ধকারে বিলীন হয়ে গেলেন। বিলীন হয়ে গেল সেই ত্রয়ী।

এ ই সময় 5 Nov 2021 12:08 am

উপনির্বাচনের ফল বুঝিয়ে দিচ্ছে, BJP-র গ্রোথটা 'ফাইলেরিয়ান'

চার কেন্দ্রের উপনির্বাচনের ফল আমার কাছে তিনটি বিষয় সামনে এনে দিয়েছে। এই তিনটি দিক যদি আগামী দিনে গভীর ধ্যান দিয়ে চর্চা ও বিশ্লেষণ করা হয়, মানে রাজনৈতিক দলগুলো সেই কাজটা করে, তবে আমরা একটা বৃহত্তর গণতান্ত্রিক পরিসরের মধ্যে ঢুকতে পারব এবং উগ্রদক্ষিণপন্থার রাজনৈতিক বিকাশকে ঠেকাতে পারব। রইল বিস্তারিত...

এ ই সময় 3 Nov 2021 1:01 pm

আলপনা তামাদি, বঙ্গজীবনে আজ ধনতেরস ও রঙ্গোলির রমরমা

Dhanteras 2021:বাঙালির সংস্কৃতির সঙ্গে মিশছে অন্যান্য অঞ্চলের সংস্কৃতি। আলপনার জায়গায় 'অভ্যাস' হয়ে দাঁড়াচ্ছে রঙ্গোলির ব্যবহার। ব্যস্ত বাঙালি সময় বাঁচাতেই কি সংস্কৃতির 'ফিউশন' নিয়েও সেভাবে মাথা ঘামাতে চাইছে না?

এ ই সময় 2 Nov 2021 5:26 pm

উষ্ণায়নের ফলে বাস্তুহারা মানুষদের কী ভবিষ্যৎ?

জলবায়ু-তাড়িত উদ্বাস্তু বা 'ক্লাইমেট রিফিউজি'রা সমাজ ও রাষ্ট্রের থেকে সুরক্ষা পায় না। অথচ তাদের জীবন ক্রীতদাসের মতো। জলবায়ুর এই পরিবর্তন ব্যাপক প্রভাব ফেলছে জনমানষে। বিস্তারিত জানতে পড়ুন...

এ ই সময় 2 Nov 2021 5:09 pm

পিকে-ভাষ্যে অস্বস্তি তৃণমূলেও, টীকাকারের ভূমিকায় মমতা

প্রশান্ত কিশোরের মন্তব্যের পরই তৃণমূল শিবিরে তৈরি হয়েছে অস্বস্তি। পরিস্থিতি সামাল দিতে ময়দানে নামতে হয়েছে খোদ মমতা বন্দ্যোপাধ্যায়কে। ভোটকুশলীর বক্তব্যের পর জাতীয় রাজনীতি কোন দিকে এগোবে?

এ ই সময় 1 Nov 2021 2:22 pm

সুপারি যারা দিয়েছে, তারা স্বাধীনভাবে তদন্ত করতে দেবে?

পেগাসাস (pegasus) স্পাইওয়্যার কাণ্ডে সম্প্রতি একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court Pegasus)। এদিকে কংগ্রেস এবং তৃণমূলের তরফে জানানো হয়েছে তারা এই নিয়ে নভেম্বরের সংসদ অধিবেশনে সরব হবেন।

এ ই সময় 30 Oct 2021 11:32 am

চিন-রাশিয়ার তুলনায় সোশ্যাল মিডিয়া আত্মনির্ভরতায় লক্ষ্যভ্রষ্ট ভারত

দিন কয়েক আগে ভারতে বেশ কয়েক ঘণ্টা বন্ধ ছিল সোশ্যাল মিডিয়া। ফলে বলা যেতে পারে প্রায় অথৈ জলে পড়েছিল নেটিজেনরা। চিন-রাশিয়ায় কিন্তু এই অসুবিধা পরিলক্ষিত হয়নি।

এ ই সময় 28 Oct 2021 3:34 pm

বাংলা টু গোয়া : মমতার ফিউশনে অস্বস্তি BJP-র, শঙ্কিত কংগ্রেস

তিনবার বঙ্গ মসনদ দখলের পর এবার তৃণমূলের (Trinamool) লক্ষ্য দিল্লি (Delhi)। ত্রিপুরা, গোয়াতে (Goa Trinamool) সংগঠন মজবুত করছে ঘাসফুল শিবির। মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) গোয়া সফর জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে বহু রদবদল করতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহলের একাংশ।

এ ই সময় 27 Oct 2021 1:19 pm

সরল ন্যারেটিভে জটিল সময়ের মানুষ ভজন হয় না

প্রতিবেশী বাংলাদেশের অশান্তি নিয়ে চর্চা চলছে। কিন্তু, Durga Puja-কে কেন্দ্র করে বাংলাদেশের সাম্প্রতিক ঘটনায় নীরবতার অভিযোগে পরস্পর তরজায় মেতেছে BJP ও তৃণমূল কংগ্রেস। ঠেস দিচ্ছে CPI (m)।

এ ই সময় 23 Oct 2021 12:00 pm

জ্বালাপোড়া থেকে কেন এত যন্ত্রণা পায় মানুষ?

ত্বকে প্রতিনিয়ত বেদনা-চাপ-তাপের যে অনুভূতি, তার চাবিকাঠি আবিষ্কারের জন্যই নোবেল পেলেন ডেভিড জুলিয়াস ও অ্যাডাম প্যাটাপোশিয়ান। আর এই লঙ্কার বিকট ঝালের মূলে কী রয়েছে? বিস্তারিত জানতে পড়ুন...

এ ই সময় 21 Oct 2021 11:57 am

রাহুলকে আঁচলে বেঁধে আর কতদিন চলবেন সোনিয়া!

নেহরু-গান্ধী পরিবারের বউ হওয়ার সুবাদে দলে সনিয়া বিশেষ মর্যাদা পেয়ে আসছেন। হয়ত সেই কারণেই তাঁকে কখনও ক্ষমতা বিস্তারের অনুশীলন করতে হয়নি। প্রায় না-থাকা UPA-র তিনি এখনও চেয়ারপার্সন। তবে রাজীব-তনয় রাহুল গান্ধী আজও দলের নেতা হয়ে উঠতে পারলেন না।

এ ই সময় 20 Oct 2021 9:52 pm

অভিবাসনের দরুণ আদৌ ক্ষতি হয় কারও?

অর্থনীতিতে নোবেল প্রাপকদের অন্যতম, ডেভিড কার্ড প্রমাণ করেছেন যে অভিবাসনের ফলে উৎপাদনশীলতা আরও বাড়ে। অভিবাসনের ফলে গ্রহীতা দেশের আর্থিক ক্ষতি তো হয়ই না বরং উৎপাদনশীলতা এবং চাকরির বাজার আরও উন্নত হয় দেশের নাগরিকদের জন্যে।

এ ই সময় 20 Oct 2021 5:42 pm

কেবলই ছবি, শুধু পটলেখা?

বাংলার এক সাবেকি শিল্পের অন্দরমহলে দৃষ্টিপাত। কখনও তা প্রথাগত নিয়মমাফিক, কখনও শাস্ত্রের আগল ভাঙেন শিল্পীরা। তবু অন্য একটি গুরুত্বপূর্ণ চর্চার দিক আজও সংস্কৃতি চর্চায় উপেক্ষিত।

এ ই সময় 17 Oct 2021 12:36 pm

ক্ষুধার রাজ্যে ভারত আরও গদ্যময় হয়ে উঠেছে

বিশ্ব ক্ষুধা সূচকে ভারত নেমে এসেছে সাত ধাপ। চিন তো অনেক আগে, এমনকি বাংলাদেশ, পাকিস্তান পর্যন্ত এই সূচকে ভারতের থেকে এগিয়ে রয়েছে। তবে তা নিয়ে আদৌ কি মাথাব্যথা রয়েছে কেন্দ্রের?

এ ই সময় 16 Oct 2021 2:59 pm

মিশ্রর শাহস্তুতি, মানবাধিকার কমিশনের নাভিশ্বাস

সুপ্রিম কোর্টের বিচারপতির মুখে সরকারের প্রধানের এরকম প্রশংসা শুনে ভুরু কুঁচকেছিলেন অনেকেই... অন্যদিকে, জাতীয় মানবাধিকার কমিশনের প্রধান, প্রাক্তন বিচারপতি অরুণ মিশ্র গলাতেও অমিত শাহের স্তুুতিতে

এ ই সময় 14 Oct 2021 12:51 pm

দূরত্ব বাড়ছে, তিক্ততা কমছে= সরল পাটিগণিত

বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশের পর থেকে বাম এবং কংগ্রেস শিবিরের দূরত্ব খানিক বেড়েছে। ভোট খতম, জোট খতম? এমনটা চাইছে না হাত শিবির। দুর্গাপুজোর পরেই বৈঠকে বসবে দু'পক্ষ।

এ ই সময় 10 Oct 2021 6:48 pm

দুর্গতিনাশিনী

আমাদের প্রতিদিনের জীবনে নানা কাজেই লাগে নারকেল। কিন্তু সেগুলি খাওয়া হোক বা ব্যবহার,পরে তার মালাগুলি যেন আবর্জনা হিসেবে ছুঁড়ে ফেলে দেওয়া হয়। আর এই ফেলে দেওয়া নারকেলের মালা দিয়েই অভিনব শিল্পবস্তু নির্মাণ করে জাতীয় পুরস্কার পেলেন শিল্পী রথীন্দ্রনাথ মল্লিক।

এ ই সময় 9 Oct 2021 12:40 pm

সফল হওয়া সত্ত্বেও ক্রিকেটের মেয়েরা উপেক্ষিত

​​ভারতীয় মহিলা ক্রিকেটের ইতিহাসে ঝুলনের একের পর এক মাইলস্টোন খোদাই এখন স্বাভাবিক হয়ে গিয়েছে। যদিও আইসিসি যে ভাবে মহিলাদের ক্রিকেট পরিচালনা করে চলেছে, সেখানেই তাঁদের এত সাফল্য সত্ত্বেও নেই প্রচারের ঘনঘটা।

এ ই সময় 8 Oct 2021 12:46 pm

ডিজিটাল ভারতে আজও চালু লক্ষাধিক 'প্রসন্নর পাঠশালা'

স্কুলছুটের সংখ্যা কমাতে এবং উচ্চশিক্ষা খাতে যাতে রাজ্যের পড়ুয়ারা এগিয়ে যায়, তার জন্য সরকারের নজর থাকলেও পরিসংখ্যানে তার ছাপ পড়ছে না। শিক্ষা বিষয়ক বিশেষজ্ঞদের একাংশ অবশ্য প্রকল্প সত্ত্বেও স্কুল ছুটের সংখ্যা কমাতে না পারার কিছু কারণ শনাক্ত করেছেন...

এ ই সময় 8 Oct 2021 11:05 am

সংক্রমণ কমেছে ঠিকই, বিপদ এখনও যায়নি

বেশ কিছুকাল নিস্তরঙ্গ থাকার অর্থ এই নয় যে Covid 19 হীনবল হয়ে পাততাড়ি গোটাচ্ছে। অতএব উৎসবের মরশুমে লাগামছাড়া হলেই ঝুঁকি বাড়বে। বিস্তারিত জানতে পড়ুন...

এ ই সময় 6 Oct 2021 5:02 pm

কানহাইয়া কুমারের পূর্বসূরিরা জরুরি অবস্থার সময়ে কংগ্রেসের সঙ্গী ছিলেন

কানহাইয়া কুমার (Kanhaiya Kumar) একা নন, জরুরি অবস্থার সময়ও কংগ্রেসের সঙ্গী ছিল CPI। একাধিকবার বদল এসেছে পার্টি লাইনে। ধন্দে পড়ে যান খোদ পার্টি সমর্থকরাও।

এ ই সময় 4 Oct 2021 7:02 pm

মমতার এই জয়ে BJP-র আরও বিধায়ক খসবে

আগের সব রেকর্ড ভেঙে বিপুল ভোটে জয়ী হলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ভবানীপুরে ৫৮ হাজার ৮৩৫ ভোটে জিতলেন মমতা। মমতার এই জয়ে চিন্তা বাড়ল BJP-র।

এ ই সময় 3 Oct 2021 6:00 pm

তপন সিনহার সঙ্গে মামলা হয়েছিল উত্তম কুমারের

দীর্ঘদিন ধরে সু-সম্পর্ক বজায় ছিল উত্তম কুমার ও তপন সিনহার। ১৯৫৪ সালে ‘উপহার’ ছবি থেকে তাঁরা ধীরে ধীরে বন্ধু হয়ে ওঠেন। কিন্তু ‘বাঞ্ছারামের বাগান’ সিনেমা করতে গিয়ে তাঁদের সম্পর্কে চিঁড় ধরে।

এ ই সময় 2 Oct 2021 5:20 pm

ঠাকুর বিসর্জন গেলে আমার খুব আনন্দ হয়: ভবতোষ সুতার

তাঁর ছোঁয়ায় দুর্গাপুজো পেয়েছে অন্য সংজ্ঞা... কখনও তাঁর কল্প শক্তিতে মাটির কলসি হয়ে উঠে মাতৃজঠর, ত্রিশক্তির আধার তো কখনও তাঁর শিল্প ছোঁয়ায় কাঠপুতুল হয়ে ওঠে দেবী দুর্গা। এই সময় ডিজিটালে কলম ধরলেন প্রতিমা শিল্পী ভবতোষ সুতার...

এ ই সময় 1 Oct 2021 7:21 pm

রাজনৈতিক ঘাত-প্রতিঘাতে ভরা অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের জীবনকথা

অজিতেশ বন্দ্যোপাধ্যায় (Ajitesh Bandopadhyay) শিল্পী হয়ে ওঠার আগেই পরিচয় হয়েছিল জ্যোতি বসুর সঙ্গে। অজিতেশ বন্দ্যোপাধ্যায় শহরে এসেছিলেন পড়াশোনার জন্য।

এ ই সময় 30 Sep 2021 8:15 pm

২০১৯ সালে পাক সফরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের নিরাপত্তা ভুয়ো দাবিতে ভাইরাল

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে শ্রীলঙ্কার ক্রিকেট দলকে পাকিস্তানের করাচিতে নিরাপত্তা দেওয়ার দৃশ্য।

বুমলাইভ 29 Sep 2021 12:34 pm

বিরোধী ঐক্য কি বিশ বাঁও জলে?

দিল্লি গিয়ে জোটের সলতে পাকালেও রাজ্যের উপনির্বাচনের প্রচারে বেরিয়েই কোথায় যেন কাটল তার। দিল্লিতে দোস্তি, বাংলায় কুস্তি- মতে চলতে গিয়েই কি কাটল সুর...

এ ই সময় 28 Sep 2021 8:42 pm

কঠিন সময়ে মনমোহনী সংস্কার বদলে দিয়েছিল ভারতকে

দেশের কঠিন সময়ে অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছিলেন মনমোহন সিং (Manmohan Singh)। একটা সময় দেশে আর্থিক সংকট সামলাতে শুরু হয় একের পর এক মনমোহনী সংস্কার।

এ ই সময় 26 Sep 2021 8:58 pm

নতুন রূপে বিতর্কিত বিদ্যাসাগর?

বাঙালির ইতিহাসে এক অবস্মরণীয় নাম হল Ishwar Chandra Vidyasagar। তাঁর ২০১তম জন্মদিবসে শিক্ষা, সমাজ এবং সাহিত্য, এই তিনটি ক্ষেত্রে সংস্কার প্রচেষ্টার একটি পুনর্মূল্যায়ন নিয়ে আলোচনা উঠে এসেছে।

এ ই সময় 26 Sep 2021 10:53 am

অর্থনীতির অসুখ সারাতে ব্যাড ব্যাঙ্ক দাওয়াই কতটা সক্ষম হবে

আগের শতকেই বিদেশে ব্যাড ব্যাঙ্কের (Bad Bank) অস্তিত্ব ছিল। ১৯৮০ সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং সুইডেনে এই ব্যবস্থা শুরু হয়। এবার এদেশেও ব্যাড ব্যাঙ্কে শিলমোহর।

এ ই সময় 25 Sep 2021 5:12 pm

বিদায় দিলীপ, অ্যাডভান্টেজ তা হলে কার?

রাজ্য BJP-র নতুন সভাপতি তরুণ। তাঁর সঙ্গে বিধানসভার বিরোধী দলনেতার সংঘাতের সম্ভাবনা তুলনায় কম। এ দিকে Dilip Ghosh-এর দলীয় পদের রদবদল হতেই তোলপাড় পড়ে গিয়েছে রাজ্য রাজনীতিতে।

এ ই সময় 24 Sep 2021 3:56 pm

এর আগে কোনও দিলীপ ঘোষ ছিলেন না

দিলীপ ঘোষের (Dilip Ghosh) পদ বদল। আর তা নিয়েই তোলপাড় রাজ্য রাজনীতি। রাজ্য BJP-র সফলতম সভাপতি দিলীপ ঘোষ। প্রথমবার ভোটে লড়াই করেই জয়ী হন তিনি। এখনও পর্যন্ত তাঁর আমলেই সবথেকে শক্তিশালী হয়েছে BJP-র সংগঠন।

এ ই সময় 24 Sep 2021 12:31 pm

দিলীপের ডানা ছাঁটার সলতে বেশকিছু দিন ধরেই পাকানো হচ্ছিল!

রাজ্য BJP-তে হঠাৎ আলোড়ন। দলের রাশভার দিলীপ ঘোষের (Dilip Ghosh) হাত থেকে সরিয়ে নিয়ে দেওয়া হল বালুরঘাটের সাংসদের (Sukanta Majumdar) হাতে। এর নেপথ্যে রয়েছে কোন রাজনৈতিক সমীকরণ।

এ ই সময় 22 Sep 2021 5:37 pm

স্কুল খুলুক, সঙ্গে হাওয়া-বাতাস খেলুক ক্লাসঘরে

Covid 19 থেকে শিশুদের গুরুতর অসুস্থ হওয়ার বিশেষ সম্ভাবনা নেই। কিন্তু সংক্রমণ হতে পারে। সেটি ঠেকানোর সেরা উপায় জানলা-দরজা খোলা রাখা। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

এ ই সময় 22 Sep 2021 4:53 pm

পাঠকদের হাত ধরেই প্রতিদিন নতুন করে জন্ম নেন শরদিন্দু

শরদিন্দু রোজই নবজন্ম নেন। জীবদ্দশায় অনেকেই যোগ্য সম্মান দেননি। তবে আজকের অনুরাগীরা নিজেদের মতো করেই ব্যাখ্যা করেন তাঁর সাহিত্য সৃষ্টিকে। সাহিত্যিকের মৃত্যুদিনে তাঁকে ফিরে দেখা...

এ ই সময় 22 Sep 2021 4:43 pm

বাবুলের পদ্ম-ত্যাগ আর দিলীপের অপসারণ কি কাকতালীয়?

BJP ছেড়ে তৃণমূলে (TMC) যোগ দিয়েছেন বাবুল সুপ্রিয় (Babul Supriyo)। বাবুলের দলবদলের ক'দিনের মধ্যেই BJP রাজ্য সভাপতি বদল করা হল। সরিয়ে দেওয়া হল দিলীপ ঘোষকে (Dilip Ghosh)।

এ ই সময় 21 Sep 2021 12:53 pm

শুধু 'ভোটের জন্য জোট' নীতি বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারে না

শুধু ভোটের জন্যই জোট? সংযুক্ত মোর্চা (Sanjukta Morcha) নিয়ে সীতারাম ইয়েচুরির (Sitaram Yechury) মন্তব্যে জোর চর্চা রাজ্য রাজনীতিতে। CPIM-এর জোট নীতি কি আদৌ বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারল?

এ ই সময় 18 Sep 2021 7:53 pm

বঙ্গজীবনে সিদ্ধিদাতার জনপ্রিয়তা বাড়ছে, ক্রমশ ব্রাত্য বিশ্বকর্মা

আজও বিশ্বকর্মা পুজো হয় বটে, তবে কারিগর দেবতাকে এখন বেশিরভাগই দেখা যায় গ্যারাজ, বাসগুমটি, অটো রিকশা ও রিকশা রিকশা স্ট্যান্ডে। দিনে দিনে জনপ্রিয়তা কমছে বিশ্বকর্মার।

এ ই সময় 17 Sep 2021 3:06 pm

‘আমার চোখে সেদিন জল এসেছিল…’, দিলীপের কলমে মোদী-স্মৃতি

Narendra Modi Birthday: দেশের সর্বোচ্চ নেতার জন্মদিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে (PM Modi Birthday) কলম ধরলেন রাজ্য BJP সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)।

এ ই সময় 17 Sep 2021 1:05 pm

‘পথের দাবী’র রচয়িতার ছিল প্রত্যক্ষ বিপ্লবী সংযোগ, ছিলেন সক্রিয় রাজনীতিকও

কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (Sarat Chandra Chattopadhyay) ছিলেন সক্রিয় রাজনীতিক। একইসঙ্গে তাঁর ছিল প্রত্যক্ষ বিপ্লবী সংযোগও। ভারতের স্বাধীনতা আন্দোলনে তাঁর ভূমিকা বিশেষভাবে উল্লেখযোগ্য।

এ ই সময় 15 Sep 2021 2:18 pm

কম পোশাক, বামপন্থা ও শ্রীলেখার উইথড্রয়াল সিনড্রোম

শ্রীলেখা মিত্রর (Sreelekha Mitra) সঙ্গে কি তবে বিচ্ছেদ ঘটল CPIM-এর? সম্প্রতি তাঁর একের পর এক পোস্ট যেন খানিকটা সেই দিকেই ইঙ্গিত দিচ্ছে। পোশাক নিয়ে মন্তব্য করতেই বেজায় ক্ষেপলেন অভিনেত্রী।

এ ই সময় 13 Sep 2021 1:44 pm

'ঈশ্বরের দূত'-এর মিডাস টাচে লেখক হলেন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়!

১২৭ তম জন্মবার্ষিকীতে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখক হওয়ার নেপথ্য কাহিনী নিয়ে এই সময় ডিজিটালের হয়ে কলম ধরলেন সিদ্ধার্থ মুখোপাধ্যায়

এ ই সময় 12 Sep 2021 5:15 pm

পাহাড়ের নয়া বিতর্ক নিয়ে কলম ধরলেন দার্জিলিঙের বিধায়ক

পাহাড়ের রাজনীতির সঙ্গে সমতলের রাজনীতি খাপ খায় না। পাহাড়ি রাজনীতি আবর্তন করে অন্য ইস্যু ঘিরে। এখানে যে কেউ দল খুলতে পারেন। তবে, এটা পাহাড়ের জন্য মোটেই ভালো সংকেত না।

এ ই সময় 11 Sep 2021 8:00 pm

পরবর্তী হিংসা রুখতেই ত্রিপুরায় ভোট পূর্ববর্তী হিংসা দমন জরুরি

ত্রিপুরায় (Tripura News) ভাঙা হয়েছিল প্রবাদপ্রতিম জননেতা, উপজাতি সম্প্রদায়ের প্রাণপুরুষ দশরথ দেবের (Dasarth Deb) মূর্তি। কিছুদিন আগেই পুলিশের সামনেই বিরোধী দল CPIM-এর অফিসে ভাঙচুরের অভিযোগ ওঠে। ভোট পূর্ববতী হিংসা দমনে সক্রিয় হওয়া প্রয়োজন।

এ ই সময় 11 Sep 2021 1:22 pm

গুরু-শিষ্য পরম্পরা

মুকাভিয়ন হোক বা অন্যকিছু। সেই কোন প্রাচীন কাল থেকেই নাটকের জনপ্রিয়তা সর্বজনবিদিত। দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশেও সমান জনপ্রিয় হয়ে উঠেছে নাটক। আগামী প্রজন্মের কাছেও সমান জনপ্রিয় হয়ে উঠবে এই শিল্পকলা।

এ ই সময় 11 Sep 2021 8:30 am

পড়াশোনা আগের মতোই চলতে থাকা সম্ভব?

পরীক্ষা না-হওয়া, এবং তার ফলাফল নিয়ে ব্যঙ্গবিদ্রুপ খুব সহজ এবং সেটিই হচ্ছে। কিন্তু বিকল্প পথের খোঁজ দিচ্ছে না কেউ। Covid 19 আবহে দেড় বছরেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে পঠনপাঠন।

এ ই সময় 10 Sep 2021 1:51 pm

অনলাইন শিক্ষা: অন হচ্ছে না পড়ুয়ার মনোজগৎ

অনলাইনে ক্লাস (Online Class) তো হচ্ছে। প্রকৃত শিক্ষা মিলছে কি? শিক্ষা কি কেবল পুঁথিগত বিদ্যার উপরই নির্ভর করে সম্ভব? শিক্ষা আদতে আত্মবিকাশের মাধ্যম। ফলে অনলাইন এডুকেশনের পদ্ধতি নিয়ে রয়েছে বিস্তর প্রশ্ন।

এ ই সময় 8 Sep 2021 11:20 pm

সন্ধিক্ষণের কবি, চিরকালীন কবি

আসলে একটি সময়ের আয়নার মতো সুনীল... কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মবার্ষিকীতে কলমে হিন্দোল ভট্টচার্য...

এ ই সময় 7 Sep 2021 7:32 pm

বিশ্বভারতীকে খাঁচা বানানোর চেষ্টা অরাবীন্দ্রিক পদক্ষেপ

বাঁধা গতে বিশ্বাসী ছিলেন না কোনওদিনই। কবিগুরু Rabindranath Tagore -এর বিশ্বাস ছিল, 'মানুষ' করে তোলার 'যন্ত্র' হল 'ইস্কুল'। আর সেই কারণেই হয়ত Shantiniketan এ খোলা আকাশের

এ ই সময় 6 Sep 2021 2:56 pm

সিপিআই(এম) কখনও ঘুরে দাঁড়াতে পারবে?

দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি বদলেছে। পাল্টেছে সাধারণ মানুষের চাহিদা। সে প্রেক্ষিতে নিজেদের ভূমিকা নিয়ে আরও ভাবা দরকার।এই পরিপ্রেক্ষিতে CPM কি আবারও পারবে নিজেদের পায়ের তলার মাটি শক্ত করতে।

এ ই সময় 6 Sep 2021 9:45 am

দুনিয়া দখলের ছক সাজাচ্ছে চিন

শতবর্ষে চিনা কমিউনিস্ট পার্টি। তারা এমন এক বিশ্ব গড়তে চায়, যেখানে তারাই শেষ কথা। বর্তমান বিশ্বে রাজত্ব করার জন্য চিনা কমিউনিস্ট পার্টিও একই পন্থা নিয়েছে। তবে তার অস্ত্র পাশা নয়, তার হাতিয়ার ওয়ান বেল্ট ওয়ান রোড বা ওবর।

এ ই সময় 5 Sep 2021 2:09 pm

তালিবানি শাসনে কতটা অন্ধকূপে আফগানিস্তান?

আফগান তখতে তালিবান ২.০। ঠিক কতটা ভয়াবহ এবারের তালিবরা? এর নেপথ্যে রয়েছে কোন কাহিনী? পুনরায় আফগানিস্তানের (Afghanistan) মসনদে বসার ক্ষেত্রে আতসকাচের তলায় রয়েছে মার্কিন প্রশাসনের ভূমিকাও।

এ ই সময় 4 Sep 2021 7:13 pm

শিল্পজীবনের যাত্রাপথ

এ জীবনের যাত্রাপথের বাঁকে-বাঁকে লুকিয়ে থাকে কত অজানা গল্প, কতই না কিছু। সবটা হয়ত শোনা হয় না। আবার শিল্পীদের যাত্রাপথের জীবনের সব গল্প হয়ত গ্রন্থিত হয় না।

এ ই সময় 4 Sep 2021 10:33 am

প্রাণের আরাম, মনের আনন্দ, আত্মার শান্তি?

বিশ্বভারতীর সমস্যাগুলির সমাধান সম্ভব। তার জন্য প্রথমে প্রশাসনকে সুস্থ আলোচনার পরিবেশ ফিরিয়ে আনতে হবে। বিশ্বভারতী ও শান্তিনিকেতনের চলমান সংকটে প্রয়োজন সুষ্ঠ সমাধান।

এ ই সময় 3 Sep 2021 1:33 pm

অসুখের রাজনীতি: মুকুল-শুভেন্দু দ্বন্দ্ব সমাস

অসুস্থ মুকুল রায়। এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই শুভেন্দু অধিকারী নানাভাবে তিরবিদ্ধ করেছেন Mukul Roy -কে। সকলের মনে একটাই প্রশ্ন, এত কিছুর পরেও মুখ খুলছেন না কেন বাংলার চাণক্য?

এ ই সময় 3 Sep 2021 11:52 am

‘চোপ! শিল্প আসছে’, মাধ্যমিকের সিলেবাস কাটছাঁট নিয়ে মুখ খুললেন পবিত্র সরকার

পরিবর্তন হয়, পরিবর্জন হয়।কেউ খেয়াল করে, কেউ করে না... মাধ্যমিকের সিলেবাস ছাঁটাই নিয়ে কলম ধরলেন শিক্ষাবিদ পবিত্র সরকার

এ ই সময় 2 Sep 2021 6:00 pm

শ্রীলেখা, দত্তক কুকুরছানা ও CPIM-এর দেউলিয়াপনা

বামপন্থীদের নেতা কম পড়িয়াছে, তাই তাঁদের শ্রীলেখায় (sreelekha mitra) ভরসা। যদিও বামনেতাদের এই দেউলিয়াপনার জন্য শ্রীলেখারা দায়ী নন। শশাঙ্কর সঙ্গে শ্রীলেখার ডেটিং, মধ্যখানে হাইফেন দত্তক কুকুরছানা। নিউ নরম্যাল রাজনীতিতে সব রাজনৈতিক দলেরই অবয়ব বদলে যাচ্ছে। ইন্টারনেট, স্মার্ট ফোনের ভাষ্যে ইলা মিত্র অবসোলেট হয়ে শ্রীলেখা মিত্ররা প্রধান মিত্র হয়ে উঠছেন।

এ ই সময় 1 Sep 2021 3:58 pm

ভারত আফগানিস্তান থেকে কী শিক্ষা নেবে?

প্রশ্নটা শুধু বিদেশনীতির নয়। সতর্ক না থাকলে যে মৌলবাদ যে কত সহজে একটি দেশ দখল করতে পারে, সেটি পুনরায় প্রমাণিত হল। দীর্ঘ দু'দশক পর তালিবান দখলে আফগানিস্তান।

এ ই সময় 1 Sep 2021 1:55 pm

সরকারের ভাঁড়ে মা ভবানী, ভাড়াটেই ভরসা

রাষ্ট্রীয় সম্পদ বেসরকারি হাতে গেলে সরকার রাজস্ব পাবে। বেসরকারি ক্ষেত্রের ব্যবসা প্রসারিত হবে। সাধারণ নাগরিকের উপকার হবে কিনা, সেটিই প্রশ্ন। বিস্তারিত জানতে পড়ুন...

এ ই সময় 31 Aug 2021 11:48 am

শ্রীলেখা-কুকুরছানা-কফি ডেট, কলম ধরলেন দেবশ্রী রায়

পথ কুকুরের দায়িত্ব নেওয়ায় পর শ্রীলেখা মিত্রের (Sreelekha Mitra) সঙ্গে কফি ডেটে যাওয়ার সুযোগ পেয়েছিলেন যুবক। কিন্তু সেই সারমেয়র মৃত্যুতে শোরগোল। বিষয়টি নিয়ে চুলচেরা বিশ্লষণ চলছে নেটপাড়ায়। এবার এই নিয়ে কলম ধরলেন দেবশ্রী রায় (Debashree Roy)।

এ ই সময় 28 Aug 2021 6:45 pm

পঠনপাঠন স্বাভাবিক করার দায় শুধু সরকারের?

পুজোর পর রাজ্যে স্কুল খুলতে পারে। আশার খবর। কিন্তু কোনও অবাঞ্ছিত ঘটনা ঘটলে তার দায় স্রেফ সরকারের উপর চাপিয়ে দিলে ক্ষতি হবে পড়ুয়াদের। মানতে হবে অনেক কিছু।

এ ই সময় 27 Aug 2021 4:48 pm

আফগান তখতে তালিবান, হাওয়াই বোঝেনি ভারত!

আফগানিস্তান (Afghanistan) ফের দখল করে মসনদে বসবে তালিবান। এটা কি আগে থেকে আঁচ করতে পারেনি ভারত? বর্তমান পরিস্থিতি কি সঠিকভাবে অনুধাবন করতে পারছে না দেশের বিদেশ মন্ত্রক?

এ ই সময় 27 Aug 2021 2:05 pm

পাহাড়ের ভবিষ্যৎ কী? কলম ধরলেন হরকা বাহাদুর ছেত্রী

পাহাড়বাসীর গোর্খাল্যান্ডের (Gokhaland) দাবি দীর্ঘদিনের। নেতা আসে-যায়, কিন্তু পাহাড়ের পরিস্থিতির খুব একটা বদল হয় না। মানুষকে বোকা বানানোর খেলা চলতেই থাকে। এখন চার বছর পর ফের পাহাড়ে ফিরেছেন গুরুং। বর্তমানে পাহাড়ের রাজনীতির গতিপ্রকৃতি কী বলছে?

এ ই সময় 26 Aug 2021 5:31 pm

ডেল্টা হইতে সাবধান, কথাটা কেউ শুনছে কি

টিকাকরণের হার ভারতে এখনও যথেষ্ট নয়। তা সত্ত্বেও টিকাকরণ থেকে তার জরুরি অনুমোদন বা বণ্টন, সব ক্ষেত্রেই সরকারের গা-ছাড়া মনোভাব। সংক্রমণের হাত থেকে বাঁচতে টিকাকরণ জরুরি।

এ ই সময় 26 Aug 2021 2:40 pm

সালিশি সভার বাড়বাড়ন্ত ও সমকালীন বঙ্গসমাজ

হিন্দি বলয়ে যেমন খাপ পঞ্চায়েতের নারীবিদ্বেষী ফতোয়া, পশ্চিমবঙ্গও কিন্তু সেই অসুখ থেকে মুক্ত নয়। এর কবল থেকে মুক্তির জন্য পদক্ষেপ জরুরি। কি সেই পদক্ষেপ? বিস্তারিত জানতে পড়ুন...

এ ই সময় 25 Aug 2021 11:55 am

পরাধীন বঙ্গে মহামারীর ইতিবৃত্ত

ঔপনিবেশিক বাংলায় মহামারীর মূল উৎস কলেরা, ম্যালেরিয়া ও গুটিবসন্ত। সে সব নিয়েই সরকারি সমীক্ষা ও প্রতিবেদনের একটি সময়োপযোগী সংকলন। বিস্তারিত জানতে পড়ুন...

এ ই সময় 22 Aug 2021 12:35 pm

প্রত্যেকেই প্রত্যেককে দেখে আড়চোখে

Pegasus Spyware ইস্যুতে তোলপাড় গোটা দেশ। আন্তর্জাতিক স্তরেও চলছে আলোচনা। বেতার বিশ্বেও কিন্তু আড়িপাতার চল ছিল। কী ভাবে চলত সেই গুপ্তচরবৃত্তির প্রক্রিয়া? রইল খুঁটিনাটি...

এ ই সময় 21 Aug 2021 6:08 pm

ছবির বিশ্ব

Covid 19 আবহে সম্পূর্ন অগোছালো জনজীবন। তবুও তার মধ্যে ভার্চুয়াল ভাবেও পালিত হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান। বিশ্ব ফটোগ্রাফি দিবসও তার ব্যাতিক্রমী নয়। বিস্তারিত জানতে পড়ুন...

এ ই সময় 21 Aug 2021 1:37 pm

'শিক্ষা আমাদিগকে পরাভূত করিয়া ফেলিয়াছে'

স্বাধীনতার ৭৫তম বছরে শিরোনামে উদ্ধৃত রবীন্দ্রনাথের উক্তিটি অতীব প্রাসঙ্গিক। এবং দেশের ও দশের দুর্ভাগ্যের অন্যতম উৎসটি এই বাক্যেই অন্তর্নিহিত। বিস্তারিত জানতে পড়ুন...

এ ই সময় 17 Aug 2021 1:52 pm

৭৫তম স্বাধীনতা দিবস তো বটে, কিন্তু আমরা কতটা স্বাধীন!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বরাবরই স্বাধীনতা আন্দোলনের ক্ষেত্রে ভারতের জাতীয় কংগ্রেসের একাধিপত্যের কঠোর সমালোচনা করে এসেছেন। হয়ত তাঁর এই সমালোচনার মধ্যে কিছুটা সত্য আছে, যদিও তা ইতিহাসের বিষয়।

এ ই সময় 14 Aug 2021 4:08 pm

আজাদি ৭৫

পরাধীনতার গ্লানি মুছে স্বাধীন হয়েছে দেশ। দেশের স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষপূর্তির প্রাক্কালে সাজ-সাজ রব গোটা দেশজুড়ে। রাত পোহালেই গৌরবের এই দিন উদযাপনে মেতে উঠবে ভারতবাসী।

এ ই সময় 14 Aug 2021 11:34 am

কেন টোকিওতেই প্রথম বার সাতটি পদক?

দীর্ঘদিনের খরা কাটিয়ে জ্যাভ্লিনে ভারতের সোনা জয় নীরজ চোপড়ার হাত ধরে। তবে Olympics-এ সাফল্য কোনও অলৌকিক অর্জন নয়। এর পিছনে আছে সুচিন্তিত পরিকল্পনা, বিজ্ঞানসম্মত ভাবনা এবং কঠোর অনুশীলন।

এ ই সময় 12 Aug 2021 4:04 pm

অস্বাভাবিক সময়, ঘরবন্দি শিশু, বিপন্ন ভবিষ্যৎ

Covid 19-পর্বে শিশুদের সংকটটি আড়ালেই থেকে গিয়েছে। যাদের এ বিষয়ে সচেতন হওয়ার কথা, সেই অভিভাবকরাও নির্বিকার। অতিমারির এই দিনগুলিতে শুধু আর্থ সামাজিক দিকের ক্ষতির নয়, ক্ষতি হচ্ছে আগামী প্রজন্মের ভবিষ্যতেরও।

এ ই সময় 11 Aug 2021 9:46 am

শিশুদের অন্যান্য টিকাও জরুরি, এবং উপেক্ষিত

Covid 19 অতিমারির সংকটে বেহাল স্বাস্থ্যব্যবস্থা। তার ফলে প্রাথমিক টিকাকরণ প্রক্রিয়া থমকে গিয়েছে। এটির সম্ভাব্য পরিণতি বিপজ্জনক। আর এই পরিস্থিতিতে অন্যান্য প্রয়োজনীয় টিকাকরণও আটকে রয়েছে যারফলে তৈরি হচ্ছে নানা সমস্যা।

এ ই সময় 9 Aug 2021 10:43 am

ঘাঁটা CPIM বিজেমূল নিয়ে এখনও ঘেঁটে

একাধিক ভুল এবং পরে সেই ভুল স্বীকার। প্রথমে ISF-এর সঙ্গে জোট কিংবা বিজেমূল তত্ত্ব (Bijemool Theory)। বঙ্গ CPIM কি বিজেমূল নিয়ে ঘেঁটে? আর এর জেরেই কি বারবার ঘেঁটে যাচ্ছেন দলের কর্মী-সমর্থকরাও?

এ ই সময় 8 Aug 2021 7:46 pm

স্কুল বন্ধ রাখলে সংকট আরও বাড়বে না তো?

Covid 19-এর কারণে যখন বহু মানুষ জীবিকাহীন, স্রেফ পড়াশোনার জন্যই নয়, গরিব ঘরের অনেক শিশুর কাছে খেয়েপরে বেঁচে থাকার জন্যই স্কুলে যাওয়াটা গুরুত্বপূর্ণ। এই অবস্থায় দীর্ঘদিন এ ভাবে স্কুল বন্ধ থাকলে সমস্যা আরও বাড়বে বৈকি কমবে না।

এ ই সময় 5 Aug 2021 11:44 am