SENSEX
NIFTY
GOLD
USD/INR

Weather

46    C
... ...View News by News Source

বিধিবদ্ধ সতর্কীকরণ

বর্তমানে সারা দেশে সুরক্ষার বিষয়টিই মূল চিন্তা হয়ে দাঁড়িয়েছে। সপ্তাহান্তে রাজকোটের একটি বিনোদন ক্ষেত্রের আগুনের লাগার ঘটনায় পুড়ে মৃত্যু হয়েছে শিশু-সহ ২৮ জনের। যদিও এই সংখ্যাটা ক্রমশ বেড়ে চলেছে। পাশাপাশি দিল্লির একটি বেসরকারি শিশু হাসপাতালে প্রাণ হারিয়েছে সাত সদ্যোজাত। ​​ভারত জুড়ে সরকারি অনবধানতা, সুরক্ষাবিধি ও নিরীক্ষার শিথিল প্রয়োগ এবং নিম্ন মানের নির্মাণ ও রক্ষণাবেক্ষণই এই সব ঘটনার জন্য দায়ী।

এ ই সময় 27 May 2024 9:32 pm

বিজেপির প্রার্থীদের এক চতুর্থাংশই দলছুট

দেশের বৃহত্তম রাজনৈতিক দল হল বিজেপি। তবে এই দলের অর্ধেকের বেশি প্রার্থী অন্য দল থেকে আসা। এবারের ২০২৪ লোকসভা ভোটে এবার দেশজুড়ে প্রার্থী দাঁড় করিয়েছেন, তার প্রায় এক চতুর্থাংশ দলছুট রাজনীতিক। পাশাপাশি হরিয়ানা, ঝাড়খণ্ড, পঞ্জাবেও একই হাল। এর মধ্যে তামিলনাড়ু ও ওড়িশা বিজেপির পা রাখার জায়গাটা দুর্বল মানা গেল কিন্তু মহারাষ্ট্র? সেখানেও তো ২৫% প্রার্থী দলবদলু?

এ ই সময় 27 May 2024 12:04 pm

উত্তর ভারতের ঘাটতি পূরণে বিজেপির মৃগয়াক্ষেত্র বাংলা

লোকসভা ভোট প্রায় শেষের মুখে। বিজেপি প্রায় জেনেই গিয়েছেন, গতবারের তুলনায় বিজেপি এবার উত্তর ভারতে কম আসন পাবে। জানা গিয়েছে, এক বিখ্যাত বেসরকারি সংস্থা ও কেন্দ্রীয় গোয়েন্দাদের সমীক্ষায় কেন্দ্রীয় শাসকদল এই খবর পাওয়ার পরই কৌশল পালটে ফেলেছে। বিজেপির এখন নতুন কৌশল উত্তর ভারতের ঘাটতি যে ভাবেই হোক পশ্চিমবঙ্গ থেকে পূরণ করা।

এ ই সময় 24 May 2024 10:14 am

সিদ্ধার্থ

প্রখ্যাত জার্মান লেখক হেরমান হেস-এর বই ‘সিদ্ধার্থ’-এর নামচরিত্র ব্রাহ্মণ সন্তান। এই ‘সিদ্ধার্থ’ শব্দটি দুই শব্দের সন্ধি। ‘সিদ্ধ’ যুক্ত ‘অর্থ’ নিয়েই সিদ্ধার্থ। ‘সিদ্ধ’ শব্দের অর্থ সিদ্ধি লাভ করা হয়েছে, বা যা অর্জিত ও প্রাপ্ত। রাজপুত্র বুদ্ধদেবের পারিবারিক নাম সিদ্ধার্থ। তিনি জীবনের প্রকৃত অর্থ অনুধ্যান করার জন্য সংসার ত্যাগ করেন।

এ ই সময় 23 May 2024 7:37 pm

মেঘ ও রৌদ্র

সকাল থেকে ঘেমে নেয় একেবারে হদ্দ হয়ে গেছেন। উপায় না দেখে ফ্যাটফেটে রোদে, ভরদুপুরেবেরোতে হবে। ​গরমে ক্লান্তের মাঝেই হটাৎ রোদের তেজ কমে, দু’ এক ফোঁটা হতেই ঝাঁপিয়ে নামল বৃষ্টি। সারা দিন গলদঘর্মের পরে বৃষ্টির তোড়ে সব ক্লান্তি দূর। এমন টা যদি রোজ রোজ হয়? এই সুযোগটাই মহার্ঘ।

এ ই সময় 22 May 2024 9:55 pm

রাষ্ট্রনেতার মৃত্যু, অতঃপর?

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যু নিশ্চিত হয়েছে। তবে এই দুর্ঘটনার কারণ হল ইরানের উড়ান পরিষেবায় নিরাপত্তার তীব্র অভাব। দীর্ঘদিন ব্যাপী আন্তর্জাতিক অবরোধ ছিল ইরানে। ফলে যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণ ক্রমশ কঠিন হয়ে পড়েছে ইরানের পক্ষে। তবে প্রেসিডেন্টের মৃত্যুতে ইরানের আন্তঃদেশীয় ও আন্তর্জাতিক নীতিতে যে বড় কোনও পরিবর্তন আসবে তা আশা করা যায় না।

এ ই সময় 21 May 2024 9:54 pm

ইডির চার্জশিট আর স্বাতী, জোড়া ফলায় বিদ্ধ কেজরি

অন্তর্বর্তীকালীন জামিনে তিহার জেল থেকে ছাড়া পেয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল। তবে জামিনে তাঁর উপর আরও চাপ বাড়াচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ইডি-র চার্জশিটে অভিযুক্ত রয়েছে আম আদমি পার্টি। সেখানে নাম রয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। তবে জানা গিয়েছে, চার্জশিটে অভিযুক্ত হিসাবে আপের নামও রয়েছে।

এ ই সময় 18 May 2024 7:02 pm

কত রং বদলায়, বিজেপি প্রার্থীদের ২৫ শতংশই অন্য় দল থেকে আসা

​​পরিসংখ্যান বলছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থীদের এক-চতুর্থাংশই অন্য দল থেকে বিজেপি-তে যোগ দিয়েছে। এমনকী বিজেপি-র গড় হিসেবে পরিচিত উত্তরপ্রদেশে ৭৪ জনের মধ্যে ২৩ জন অন্য দল থেকে বিজেপি-তে এসেছেন। এটি বিজেপি-র নিরিখেও এক বিচিত্র সংমিশ্রণ। সাধারণত রাজনৈতিক মুনাফার জন্য অন্য দলের নেতানেত্রীদের নিজেদের দলে নিতে উদগ্রীব।

এ ই সময় 17 May 2024 9:32 pm

মমতার বাইরে থেকে সমর্থন ও ছাব্বিশে বিধানসভা ভোট

বুধবার চুঁচুড়ায় দলীয় প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে সভা করতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সভায় তিনি ইন্ডিয়া জোট নিয়ে বড় ঘোষণা করেন। লোকসভা ভোটের পর ইন্ডিয়া জোট সরকার গড়বে নিশ্চিত ভাবে এবং বাইরে থেকে সব রকম সাহায্য করবেন তৃণমূলনেত্রী। এ ছাড়াও এ দিন সভায় সিপিআইএম ও বাংলার কংগ্রেসকে নিশানা করেছেন মমতা।

এ ই সময় 16 May 2024 9:29 am

মিথ্য়া, ঘোর মিথ্যা এবং গ্য়ারান্টির রাজনীতি

ভোট এলেই গ্যারান্টি’-র প্রতিশ্রুতি দিয়ে প্রচারের ঝড় তোলে প্রায় দেশের সমস্ত রাজনৈতিক দল গুলি। তেমনি কংগ্রেসের তরফেও দেখা যায় ঘরে ঘরে গ্যারান্টি কার্ড পৌঁছে দেওয়া হচ্ছে। আর তাতে খড়্গে ও রাহুল গান্ধীর সই থাকছে। এই গ্যারান্টি কার্ডে লেখা রয়েছে কংগ্রেস ক্ষমতায় এলে কী কী করবে। এই গ্যারান্টি কার্ডই যেন নির্বাচনের মোড় ঘুরিয়ে দিয়েছিল।​

এ ই সময় 15 May 2024 6:29 pm

যাস কোথা তুই?

এর আগে একটা সময়ে আমাদের বারো ঘর, এক উঠোনের বাড়ি ছিল। সেই সঙ্গে ছিল যৌথ সংসার। সেটা আত্মীয় স্বজনে ভর্তি, তবে অনেকই আবার থাকতেন ভাড়াবাড়ি। আর পাড়াতে ছেলে বা মেয়েরা চাকরি পেলে, ভালো রেজ়াল্ট হলে মিষ্টি বিতরণ করা হত বাড়ি বাড়িতে। গরমের সময়ে প্রতিবেশীরা একে অপরের খোলা ছাদ ও উঠোনে গিয়ে পরস্পরের খোঁজটুকু নিতেন। তবে সে সব এখন অতিত।

এ ই সময় 15 May 2024 6:16 pm

সরকারি স্বাস্থ্য ব্যবস্থা সম্পর্কে স্রেফ নীরবতা!

করোনা কালে দেশে ভেঙে পড়েছিল স্বাস্থ্য পরিষেবা। শহর থেকে গ্রাম, বিনা চিকিৎসায় মারা গিয়েছিল প্রায় লক্ষ লক্ষ মানুষ। বিশেষজ্ঞরা মনে করেন, সারা দেশে স্বাস্থ্য পরিকাঠামো উন্নত হলে সে সময়ে বহু মানুষের মৃত্যু ঠেকানো যেত। সে সময়ের ভয়াবহ অভিজ্ঞতা দগদগে রয়ে গিয়েছে ভারতবাসীর মনে। এ দিকে লোকসভা নির্বাচনে স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে কোনও শব্দ উচ্চারিত হচ্ছে না।

এ ই সময় 13 May 2024 7:21 pm

রানাঘাট জিমে মহিলা নির্যাতনের ভিডিও ভুয়ো সাম্প্রদায়িক দাবিসহ ভাইরাল

রানাঘাট জেলা পুলিশের সুপার ঘটনার সাম্প্রদায়িক দাবি নস্যাৎ করে বুমকে জানান নির্যাতিতা এবং আততায়ী দুজনেই হিন্দু।

বুমলাইভ 13 May 2024 4:31 pm

বাংলার চতুর্থ দফা: সবচেয়ে হাইভোল্টেজ ভোট

আজ, সোমবার লোকসভা ভোটের চতুর্থ দফা। পশ্চিমবঙ্গের ৮টি আসনে ভোটগ্রহণ হতে চলেছে। তবে নজরে থাকবে মূলত তিনটি কেন্দ্র, যথাক্রমে বীরভূম, বোলপুর এবং বহরমপুর। আজ বঙ্গের সব থেকে হাইভোল্টেজ কেন্দ্রগুলিতে ভোট হতে চলেছে। বহরমপুর কেন্দ্র থেকে অধীর চৌধুরী এ রাজ্যে কংগ্রেসের একা কুম্ভ। অন্যদিকে চ্যালেঞ্জ রয়েছে কৃষ্ণনগরের তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্ররও।

এ ই সময় 13 May 2024 7:24 am

কর্ণাটকে মোদীর বিরুদ্ধে ভোট দিলে মুসলিমদের আর্থিক সহায়তার চিঠিটি ভুয়ো

বুম দেখে চিঠিটি ভুয়ো এবং দুবাইয়ে 'এসোসিয়েশন অফ সুন্নি মুসলিম' নামক কোনও সংগঠন নেই।

বুমলাইভ 12 May 2024 10:22 am

ভোট যত গড়াচ্ছে, মোদী রাহুলকে ততই প্রতিপক্ষ মনে করছেন

লোকসভা ভোটের আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আম্বানি-আদানি প্রসঙ্গ তুলে কটাক্ষ করেছেন রাহুল গান্ধিকে। বিষয়টা আচমকা বদলে গিয়েছে। এতদিন রাহুল গান্ধী বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রী মোদীকে নিশানা করতেন। তেলেঙ্গানার জনসভা থেকে আদানি-আম্বানি ইস্যুতে রাহুল গান্ধীকেই এবার আক্রমণ করেছেন মোদী। রাহুলকে নিশানা করে তিনি প্রশ্ন করেছেন, আম্বানি-আদানির থেকে কত টাকা পেয়েছেন রাহুল, তা নিয়ে।

এ ই সময় 10 May 2024 10:38 am

গেটাফিক্স

রেনি গসিনি ও অ্যালবার্ট উদেজ়ো-র ‘অ্যাসটেরিক্স’ সিরিজ়ে প্রধান এই দুই চরিত্র অ্যাসটেরিক্স এবং ওবেলিক্স। এর পরই যাঁর গুরুত্ব সর্বাধিক, তিনি শ্বেতশুভ্র শ্মশ্রুগুম্ফসমন্বিত গেটাফিক্স। তাঁর নামটির সন্ধিবিচ্ছেদ করলে দাঁড়ায়— ‘গেট আ ফিক্স’। যার মানে হয় মুশকিল আসান, যিনি বিপদে আপদে গল-দের ছোট গ্রামটির ত্রাতা।

এ ই সময় 9 May 2024 9:13 pm

সেই হাওয়ার ঝামর

ছেলেমানুষি রোমান্টিক ভাবনা এখন যেন পরিণত হয়েছে নস্টালজিয়াতে। তবে ট্রামে বাসে ট্রেনে উইনডো সিট পেলে একটু কাত করে জানলার ফ্রেমে মাথাটা ঠেকালে বাতাসের শনশন শব্দের মাঝে ভুলে যাবেন জীবনের যত ছোটখাটো দুঃখ বেদনা থেকে চিন্তা টেনশন সবই।

এ ই সময় 8 May 2024 8:30 pm

ধ্বংসলীলার কারিগর! অত:পর রাফা, নেতানিহুকে না থামালে সর্বনাশ

যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পরেই, ফের দক্ষিণ গাজ়ার রাফায় হামলা ইজ়রায়েলের। তেল আভিভ জানিয়েছে তাদের প্রস্তাব হামাস সম্মত হয়নি। এলবারে রাফা শহরই গাজ়াবাসীর শেষ আশ্রয়। সেখানে দশ লক্ষেরও বেশি মানুষের বসবাস। এনিয়ে বিপর্যয়ের আশঙ্কা প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জও। ​ওয়ার ক্যাবিনেট উৎসাহিত হয়ে বেঞ্জামিন নেতানিয়াহু তাতে কর্ণপাতও করছেন না।

এ ই সময় 8 May 2024 7:06 pm

ধরায় থাকলে ঠিকানা হত তিহার জেল

কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর মনে করতেন, দেশপ্রেমের থেকে গুরুত্বপূর্ণ হল মানবতা। তিনি মার্কিন প্রেসিডেন্ট উইলসনকে লিখিতভাবে চিঠি দিয়ে এই কথাই জানিয়েছিলেন। এই কারণেই কবি গুরু জাতীয়তাবাদের নাম করে মানুষের নিষ্পেষণ মেনে নেন নি। রবীন্দ্রনাথ দেশপ্রেম ও জাতীয়তাবাদের নামে অন্যায় ও অত্যাচারের প্রবল বিরোধী ও সমালোচক ছিলেন। এর স্পষ্ট প্রকাশ পাওয়া যায় 'চার অধ্যায়' ও 'গোরা' -তে।

এ ই সময় 8 May 2024 10:18 am

রাজ্যে রাজ্যপালে পরস্পরে দ্বন্দ্বে অমঙ্গল

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা সম্প্রতি কেন্দ্রীয় সরকারের উপর ক্ষুব্ধ হয়েছেন। তাঁর অভিযোগ, দিল্লির মুখ্যমন্ত্রী গ্রেপ্তার হওয়ার পর তিনি একটি বৈঠক ডেকেছিলেন। কিন্তু দিল্লি সরকারের নির্বাচিত মন্ত্রীরা সেই বৈঠকে আসতে রাজি হননি। আম আদমি পার্টি এ প্রসঙ্গে জানিয়েছেন, লেফটেন্যান্ট গভর্নর জনগনের প্রতিনিধি নন। ফলে তিনি সরকারের কাজে অযথা নাক গলাচ্ছেন।

এ ই সময় 5 May 2024 8:30 pm

তৃণমূল, চোখে জল ও কুণালনামা

গত বৃহস্পতিবার দলের তারকা পদ থেকে সরিয়ে দেওয়া হয় কুণাল বোসকে। এর আগে তাঁকে রাজ্য সাধারণ সম্পাদক পৃথ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। এরপরই কুনাল বলেন, তিনি পদ নয় পথে থাকতে চান। দলের কর্মী হিসেবেই কাদ করে যাবেন তিনি। তাঁর বিশ্বাস মুখ্যমন্ত্রী একদিন ঠিকই বুঝবেন। তবে দলের একাংশ কুনালের পক্ষেই রয়েছে। কারণ তিনিই যে দলকে আগলে রাখতে সব সময় চেষ্টা চালিয়ে যান।

এ ই সময় 3 May 2024 10:31 am

বামাখ্যাপা

বাংলার শক্তিসাধনার ইতিহাসে এক বর্ণময় চরিত্র হলেন সাধক বামাখ্যাপা। অমাবস্যার নির্জন রাতে শ্মশানের নির্জনতায় যেখানে সাধারণ মানুষ ভয় পান, সেই জায়গাটিকেই মহাসাধক বেছে নেন তাঁর সাধনক্ষেত্র রূপে। ‘বামাচার’-এর আভিধানিক অর্থ বৈদিক আচারের থেকে পৃথক এক ব্যতিক্রমী তন্ত্রসাধনা।

এ ই সময় 2 May 2024 8:26 pm

ঘুম ঘুম অফিসরুম

অফিসে বা কাজের জায়গায় চটজলদি ঘুম বা ‘পাওয়ার ন্যাপ’ নিতে পারলে দুটো লাভ। প্রথমত, ফের কাজে ফিরে যাওয়ার আগে একটু থেমে নেওয়ার মধ্যেও এক আরামবোধ আছে। দ্বিতীয়ত, কোনও পরিশ্রমশীল মানুষের আরামবোধের প্রয়োজন, তা এর মাধ্যোমে নেওয়া যায়। তাই পাওয়ার ন্যাপ বলা যেতে পারে ‘আবশ্যক বিলাস’।

এ ই সময় 29 Apr 2024 9:17 pm

ভোটবাজারে উপেক্ষিত! উত্তরাখণ্ডে দাবানল, ভোটে সামান্য় হেলদেোল নেই

চলতি বছর পর পর দাবানলে জেরবার হয়ে পরেছে উত্তরাখণ্ড। আগুন পৌঁছে গিয়েছে নৈনিতালেও। আগুন নেভাতে ঘটনাস্থলে নামে বায়ুসেনার হেলিকপ্টার। এই দাবানলজীবন ও সম্পত্তির সর্বনাশ ডেকে এনেছে রাজ্যের পর্যটনে শিল্পের। এ দিকে রাজ্যে চলছে লোকসভা ভোট। এই ভোটের প্রচারে গুরুত্ব পেল না এই দাবানলের বিষযটি।

এ ই সময় 29 Apr 2024 8:36 pm

সুনিয়ন্ত্রিত গতিই রুখতে পারে অনাকাঙ্খিত দুর্ঘটনা

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক সূত্রেের পরিসংখ্যান বলছে, প্রতি ৩ মিনিটে দেশে পথ দুর্ঘটনায় মৃত্যু হচ্ছে একজনের! তবে এই পথদুর্ঘটনা এড়াতে আমদের হাত-পা গুটিয়ে ঘরবন্দি হয়ে থাকলে চলবে না। ঘরের বাইরে পা রাখাটা অনিবার্য। তাই আমাদের সতর্ক ও সচেতন থাকতে হবে। এই সচেতনতা বাড়াতে দেশ জুরে পালন করা হয়, পথ নিরাপত্তা সপ্তাহ।

এ ই সময় 28 Apr 2024 4:26 pm

উত্তরাধিকার কর জরুরি?

বিশ্বজুড়ে রাজনীতির কেন্দ্রবিন্দুতে বর্তমানে রয়েছে আর্থিক বৈষম্য এবং তজ্জনিত সংকট। যা নিয়ে চিন্তিত রাজনীতিবিদ এবং নীতি-নির্ধারকরা। ভারতের নির্বাচনী মরসুমও সম্প্রতি তপ্ত হয়ে উঠেছে উত্তরাধিকার কর, অর্থাৎ উত্তরাধিকার সূত্রে অর্জিত সম্পদের উপর ধার্য কর নিয়ে। তবে উত্তরাধিকার করের ধারণাটি নতুন কিছু নয়। কিন্তু এই ধারণাটি কোনও দেশেই বিশেষ কোনও জনপ্রিয়তা পায়নি।

এ ই সময় 26 Apr 2024 8:24 pm

ভোট-কাটুয়ারা ব্যর্থ হলে, উত্তরের ৪টি আসন খোয়াবেই বিজেপি

১৯ এপ্রিল লোকসভা ভোটের প্রথম দফার ভোট মিটেছে, এবারে আজ তিন দফায় ভোটগ্রহণ। এবারে জঙ্গিপুরে ৭০% ও মুর্শিদাবাদে ৬৮ % মুসলিম। মনে করা হচ্ছে এবারে'ভোট কাটুয়ারা' তাঁদের প্রভুর ইচ্ছেয় সফল হন, তবে হাসি ফুটবে বিরোধীদের মুখে। দেশের অগণিত মানুষ এই নির্বাচন নিয়ে মেতে থাকেন, উত্তেজিত হয়ে ওঠেন দেশের মানুষ। কী হতে চলেছে এটাই এখন দেখার।

এ ই সময় 26 Apr 2024 10:58 am

শেয়ার বাজার ঊর্ধ্বমুখী, ক্ষুদ্র সঞ্চয়কারী সুরক্ষিত?

শেয়ার বাজারের সূচক প্রতিদিনই বাড়ছে লাফিয়ে লাফিয়ে। প্রায় প্রতি দিনই সেনসেক্স, নিফটি নতুন রেকর্ড তৈরি করছে। কিন্তু এর ফলে ক্ষুদ্র লগ্নিকারীদের কতটা লাভ হচ্ছে? তবে সূচকের অঙ্ক বাড়লেও বহু শেয়ারের দাম এখনও বাড়েনি, আটকে রয়েছে। টেকনিকাল অ্যানালিসিস বলছে, সূচক বাড়লেও নির্দিষ্ট একটি দামের মধ্যে ঘোরাফেরা করে শেয়ার। ফলে ক্ষুদ্র লগ্নিকারীদের আগে থেকেই ব্যবস্থা নিতে হবে নাহলে ধস নামতে পারে ক্ষতি তাঁদেরই।

এ ই সময় 25 Apr 2024 11:11 pm

বৈষম্য এবং মেরুকরণ

ভারতে শাসক ও বিরোধীদের মধ্যে সম্পদের বণ্টন নিয়ে নানাবিধ তর্ক চলছে। কিন্তু মূল বিষয়টি অনালোচিত হয়েই থেকে যাচ্ছে। মূলত আর্থিক বৈষম্যের কারণগুলি আর্থিক উন্নয়নের হিসাবের মধ্যেই নিহিত রয়েছে। অথচ সেই বিষয়টিকে বাদ দিয়ে কেবল চলছে ধর্মীয় মেরুকরণের রাজনৈতিক বয়ান। আসল বিষয়টি হল ভারতের আর্থিক বৃদ্ধির বিষয়টি বহু দিন ধরেই বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে অসমান ভাবে বণ্টিত হয়ে আসছে।

এ ই সময় 23 Apr 2024 10:25 pm

একুশে আইন ও আদালত

এই দেশে দু’জন প্রাপ্তবয়স্ক যুগল কোনও সম্পর্কে লিপ্ত হতে চাইলে তাঁদের প্রয়োজন হয় রাষ্ট্রের অনুমোদন এবং নিরাপত্তার। কিন্তু কেন, সেই প্রশ্নটিই অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এই কারণেই বিভিন্ন রাজ্যে তৈরি হয়েছে ‘লাভ জিহাদ’ আইন। গত আগষ্ট মাস থেকে এখনও পর্যন্ত লিভ-ইন সম্পর্কে থাকা অন্তত ১২টি ভিন্নধর্মী যুগলের পুলিশি নিরাপত্তা খারিজ করেছে আদালতের বিভিন্ন বেঞ্চ।

এ ই সময় 22 Apr 2024 9:36 pm

তাপ বাড়ছে, উৎপাদন কমছে, মানুষ খাবে কী?

কোভিড-পরবর্তী সময়ে বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তা বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে। বর্তমানে বিশ্বের প্রায় ৭৯টি দেশের প্রায় ৩৪ কোটি মানুষ খাদ্য সংকটে আছে। ২০২৩ সালে প্রকাশিত ‘গ্লোবাল হাঙ্গার ইনডেক্স’-র রিপোর্ট অনুযায়ী ১২৫টি দেশের মধ্যে ভারত ১১১তম স্থানে রয়েছে। এখানে শিশু এবং মহিলারা অপুষ্টির শিকার। অথচ ধান, গম, দুধ এবং আখ উৎপাদনে প্রথম স্থানে রয়েছে ভারত।

এ ই সময় 21 Apr 2024 8:33 pm

সংযত হওয়ার সময় হয়নি?

ইজরায়েল ড্রোন হামলা চালিয়েছে ইরানের উপর। তবে এখনও সরকারি ভাবে কোনও দায় নেয়নি তেল আবিব। জানা গিয়েছে, ইরানের সেনা ছাউনিকে লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে ইজরায়েল। যার পরিণতি আন্তর্জাতিক বাজারে তেলেরদাম বৃদ্ধি। যদিও ইরানও কোনও হামলার কথা স্বীকার করেনি এখনও। আন্যদিকে গাজাতেও এখনও ধ্বংসলীলা চালানোর কাজ জারি রেখেছে নেতানিয়াহু সরকার।

এ ই সময় 21 Apr 2024 7:49 pm

কাছে (না) থেকে দূর রচিলে

কর্পোরেটের নিজের সমস্যা বিদ্যমান। রীতিমতোতা টের পাওয়া গেছে অতিমারীতে। করোনা অতিমারীতে ​​ওয়ার্ক ফ্রম হোমের হাইব্রিড চালু হতে দেখা গেল, এ এক অন্য় ছবি। অফিসে এসে যারা কাজ করছেন বাড়িতে বসা কর্মীদের চেয়ে গুরুত্ব বেশি পাচ্ছেন তাঁরা। একে এক কথায় বলে প্রক্সিমিটি বায়াস অর্থাৎ ঘনিষ্ঠতার পক্ষপাত।

এ ই সময় 20 Apr 2024 11:43 pm

হাত বাড়ালেই বন্ধু

এমন একটা সময় ছিল, কিশোরদের কাছে একটি সাইকেল নিয়ে আসত মুক্তির সন্ধান। বালকদের একটি সাইকেলের স্বপ্নে মশগুল হয়ে থাকত। এদিকে সমবয়সীদের কছে স্মার্টফোন, ভিডিয়ো গেমস এবং নেট-সার্ফিংয়ে মত্ত, তার চাওয়া বয়ে গিয়েছে।

এ ই সময় 20 Apr 2024 11:24 pm

ইভিএম ও সংশয়ের মেঘ, গণতন্ত্র দাঁড়িয়ে থাকে ভোটদাতাদের বিশ্বাসের ওপর

প্রথম ইভিএম চালু হয় ​​২০০৪ লোকসভা ভোটে। সাধারণ ভাবে ইভিএমকে পেপার ব্যালট থেকে উন্নতি হিসেবেই দেখা হয়েছে। ​​ফের ব্যালটে ফিরে যাওয়ার প্রস্তাবটি খারিজ করেছে সুপ্রিম কোর্ট। পরবর্তিকালে ইভিএম-এর সঙ্গে যুক্ত হয়েছে ভিভিপ্যাট। ভোটার বোতাম টেপার পর সেখানেই ভোট পড়ল কি না, তা এই পদ্ধতির মাধ্যমে তা দেখে নেওয়া যায়।

এ ই সময় 18 Apr 2024 11:14 pm

বিলিয়াল

‘বিলিয়াল’ হল শয়তানের আর এক নাম। হিব্রু ভাষার এই শব্দের ব্যুৎপত্তিগত অর্থ নিয়ে মতভেদ আছে। কেউ মতে এই নামটির অর্থ ‘অপদার্থ’, আবার মতে এই নামের অর্থ ‘যে উঠে দাঁড়াতে অক্ষম’। জন মিল্টনের লিখিত মহা-কবিতা ‘প্যারাডাইস লস্ট’ শয়তান ওরফে স্যাটান-এর চার অনুচর— মোলোক, বিলিয়াল, ম্যামন ও বিলজ়েবাব।

এ ই সময় 18 Apr 2024 8:52 pm

ইশতেহারে রাজ্য এবং দেশ, একসঙ্গে দু'দিকেই নজর

গতকাল প্রকাশিত হয়েছে তৃণমূলের নির্বাচনী ইস্তেহার। এক দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'গ্যারান্টি'কে হাতিয়ার করে ময়দানে নেমেছেন। অন্যদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১০ দফা 'দিদির শপথ' নিয়ে যুদ্ধে নেমেছেন। ইস্তেহারে বলা হয়েছে 'ইন্ডিয়া' জোট ক্ষমতায় এলে নেতৃত্ব দেবে তৃণমূল। সেই কারণে দেওয়া হয়েছে আগাম প্রতিশ্রতিও। তবে রাজ্যে যে মুখ্যমন্ত্রী একাই লড়াই করবেন তাও তিনি আগেই জানিয়েছেন।

এ ই সময় 18 Apr 2024 10:18 am

পুরনো পেনশন স্কিম ফিরিয়ে এনে লাভটা কী?

রাজস্থান, ছত্তিসগড় ও হিমাচল প্রদেশ তিনটি রাজ্যে ক্ষমতায় ফিরে কংগ্রেসের আইডিয়া ছিল সেখানে নতুন পেনশন স্কিম বাতিল করে পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনা। ক্ষমতায় আসার পর কর্নাটকেও একই পদক্ষেপের কথা ভাবছিল তাঁরা। এবারে কংগ্রেসের নির্বাচনী ইশতেহারে ওপিএস-এর কোনও উল্লেখ নেই। তার মানে কি, এ নিয়ে নতুন চিন্তাভাবনা চলছে?

এ ই সময় 16 Apr 2024 8:30 pm

ইরানের জনতা খুশি তো? পশ্চিম এশিয়ায় ফের ক্ষমতা জাহির

ইজ়রায়েলের উপর মিসাইল ও ড্রোন হামলা চালিয়েছে ইরান। এ ঘটনায় পশ্চিম এশিয়ায় তেহরানকে শক্তিশালী হিসেবে প্রমাণ করল। পাশাপাশি পশ্চিম এশিয়ায় নিরাপত্তার অন্যতম সমস্যা হিসেবেও চিহ্নিত করল। হেজবুল্লাহ থেকে হুথি সশস্ত্র বাহিনীকে ইরান নিজের স্বার্থে পশ্চিম এশিয়ায় অশান্তি তৈরিতে মদত জোগাচ্ছে।

এ ই সময় 16 Apr 2024 8:16 pm

মোদীর ইশতেহারেও ছত্রে ছত্রে রেওড়ি সংস্কৃতি

সামনেই লোকসভা ভোট। বাকি হাতে গোনা আর মাত্র কয়েকটি দিন। এই পরিস্থিতিতে সব রাজনৈতিক দলই নির্বাচনি ইশতেহারে নানা রকমের কিসিমের প্রতিশ্রুতি দিয়ে থাকে। কিন্তু কার্যক্ষেত্রে সেগুলি সফল হয় না। তবে এমন নয় যে বিজেপি ছাড়া বাকি সব রাজনৈতিক দলের ইশতেহার নির্ভুল। আমাদের দেশের কোনও রাজনৈতিক দলেরই একই ভোটারের বারবার সমর্থন পাওয়া উচিত নয়।

এ ই সময় 16 Apr 2024 10:04 am

শিয়রে যে শমন, রাজনৈতিক দলগুলো তা জানে?

২০২৪-এর ‘ডুম্‌স ডে ক্লক’ টিকটিক করে জানান দিচ্ছে ধরাধাম থেকে মনুষ্য-প্রজাতির বিলুপ্তির প্রহর সমাসন্ন। পৃথিবীর বিনাশ প্রায় অবশ্যম্ভাবী বলে ‘ডুম্‌স ডে ক্লকের’ বিপদঘন্টি বাজানো। ​​সব ক’টিই ‘গ্লোবাল ক্যাটাস্ট্রফিক রিস্ক’ ‘জিসিআর’-এর সঙ্গে পাঞ্জা কষে একমাত্র রাষ্ট্রই পারে মানুষকে অভূতপূর্ব বিপর্যয় থেকে রক্ষা করতে। রইল বিস্তারিত আলোচনা।

এ ই সময় 15 Apr 2024 10:30 pm

বাজারের গোলকধাঁধায়

রোজকার সাংসারিক কাজের মধ্যে অন্যতম হল সুপারমার্কেটে ঘুরে বেড়ানো। তবে তার মধ্যে বিপুল আনন্দ লুকিয়ে রয়েছে। তা বেশির ভাগের নজরে পড়ে না। তাকে সাজানো রং বে রংএর জিনিসে এক-এক বার নজর ফেরালেই চোখে পড়ে যায়, আর সেখানেই অনুভূতি প্রবল জাগে ইন্দ্রিয়ের।

এ ই সময় 15 Apr 2024 10:20 pm

‘ইকো-অ্যাংজ়াইটি’, পৃথিবীর এক নতুন অসুখ

​দারিদ্র, সম্পর্ক, যুদ্ধ, দীর্ঘমেয়াদি অসুস্থতার কারণে বাড়ে মানসিক দুশ্চিন্তা। এবারে এই তালিকায় নবতম সংযোজন ‘ইকো- আ্যংজ়াইটি’। বর্তমানে দাবানল, বন্যা, খরা বিগত কয়েক বছরে বৃদ্ধি পেয়েছে উল্লেখযোগ্য হারে। ​​পরিবেশ বিজ্ঞানীরা জানাচ্ছেন, অদূর ভবিষ্যতে জলবায়ুজনিত দুর্যোগের ঘটনা আরও বাড়বে।

এ ই সময় 15 Apr 2024 10:12 pm

বিপন্ন পৃথিবী? ​ইরান-পশ্চিম এশিয়ায় বড় সংঘাতের ইঙ্গিত?

ইজ়রায়েলের অসামান্য দক্ষতায় ইরানের হামলা ঠেকিয়ে দিল ইজ়রায়েলি প্রতিরক্ষা। এদিন ইরানের ছোড়া ৩০০টি ড্রোন, ক্রুজ় মিসাইল ও ব্যালিস্টিক মিসাইলের ৯৯% তারা সফল ভাবে রুখে দিয়েছে তাঁরা। এই হামলা হয়ে উঠেছএ ‘ঐতিহাসিক’। ইজ়রায়েলের সঙ্গে ছায়াযুদ্ধ ও কৌশলে লড়েছে ইরান। ইউক্রেনের যুদ্ধও তৃতীয় বছরে পৌঁছেছে।

এ ই সময় 15 Apr 2024 10:02 pm

বৎসরের আবর্জনা

বৈশাখের কাঠফাটা গরমের মাঝেই কালবৈশাখীর দুরন্ত ঝড়ই কি আবর্জনা দূর করার একমাত্র উপায়? কবিগুরু ​​রবীন্দ্রনাথ বৈশাখের ধরা-বাঁধা আগমনী গানটি বেঁধেছিলেন রূপকার্থে। মানে আক্ষরিক ভাবেই উৎসবে, রাজদ্বারে ও শ্মশানে বাঙালি যাঁর দ্বারস্থ হতে বাধ্য হয়। বঙ্গবর্ষের প্রথম দিন উদযাপনে প্রার্থনা করেছিলেন যে অগ্নিস্নানে যেন শুচি হয় ধরা।

এ ই সময় 13 Apr 2024 10:27 pm

বাস-অযোগ্য পৃথিবী?

জলবায়ু পরিবর্তন বর্তমানে নতুন কোনও ব্যাপার নয়। এর ফলে ক্রমাগত বিপদের আশঙ্কা বাড়ছে ভারতীয়দের। বাড়ছে বন্যার সংখ্যা, বদলে যাচ্ছে বৃষ্টির ধরন ও বাড়ছে তাপপ্রবাহ। এই সব কিছুর প্রভাব পড়ছে স্বাস্থ্যের উপর। আইপিসিসি রিপোর্ট অনুযায়ী আগামী বছরগুলিতে জলবায়ু পরিবর্তন আরও বিপদে ফেলবে ভারতীয়দের। তবে ​​আশার বিষয়টি হল বাস্তুতন্ত্র এখন গবেষক, নাগরিক সমাজ ও সমাজকর্মীদের কাছেই গুরুত্বপূর্ণ।

এ ই সময় 11 Apr 2024 10:25 pm

হর্ষবর্ধন

বাংলা রসসাহিত্যের এক উল্লেখযোগ্যা চরিত্র​ ‘হর্ষবর্ধন’। তাঁর নানা রকম হাস্যকর কার্যকলাপ ও তার ব্যাখ্যা রয়েছে বাংলা সাহিত্যে। হর্ষ মানে আনন্দ এবং বর্ধন কথার অর্থ হল বৃদ্ধি। অতএব হর্ষবর্ধন শব্দের অর্থ হল আনন্দ বৃদ্ধি। এই বিখ্যাত চরিত্রের স্রষ্টা হলেন শিবরাম চক্রবর্তী। হর্ষবর্ধন, গোবর্ধন সহ লেখকের তৈরি বিভিন্ন চরিত্র আমাদের অকাতরে হাস্যরস দান করাছেন।

এ ই সময় 11 Apr 2024 7:32 pm

দুইয়ে দুইয়ে চার, ফলে বাড়ছে ওষুুধের দাম

মহার্ঘ হয়েছে প্রেশার, সুগারের মেডিসিন। তালিকায় রয়েছে অ্যান্টিবায়োটিক, স্টেরয়েড, পেনকিলার, ভিটামিন, প্রেশার, সুগার, কোলেস্টেরল ও সর্দি-কাশির মতো নানা রোগের ওষুধ। নিত্য প্রয়োজনীয় ওষুধের দাম বাড়ার ফলে নাজেহাল হয়ে উঠেছে সাধারণ মানুষ। অন্যদিকে প্রকাশিত হয়েছে বিভিন্ন ওষুধ কোম্পানিগুলি কত টাকার ইলেক্টোরাল বন্ড কিনেছে সেই তথ্যও। এতেই সাধারণ মানুষ আন্দাজ করতে পারছে কেনও ওষুধের বাজার মূল্য আকাশ ছোঁয়া।

এ ই সময় 10 Apr 2024 8:52 pm

আগামীতে স্রেফ মিথ্যাই ইতিহাস হয়ে থাকবে?

ইতিহাসের সঙ্গে শাসকের বহু বছর ধরেই যোগাযোগ রয়েছে। তবে সেই ইতিহাস খানিকটা বিকৃত ইতিহাস, প্রকৃত নয়। তবে এক প্রকার আংশিক ইতিহাস বলা যেতেই পারে। যেমন ইতিহাস পড়তে গেলে দেখা যায় শোষিতদের থেকে রাজনৈতিক এবং শাসকের ইতিহাসই বেশি রয়েছে। ফলে একটা বিরাট অংশের চিত্র অধরাই থেকে যায় আমাদের কাছে। আবার সেই ইতিহাসও আংশিক নির্মাণ করা।

এ ই সময় 10 Apr 2024 8:14 pm

যারা অন্ধ সবচেয়ে বেশি আজ চোখে দেখে তারা!

গান্ধীর ‘রামরাজ্য’কে ভুল ভাবে ব্যাখ্যা করা হচ্ছে? এদিকে এই রামরাজ্য ন্যায় ও সংহতি ও পারস্পরিক কল্যাণের একটা কনসেপ্ট। যা অগ্রাহ্য করার চেষ্টা চলছে! তবে গান্ধীর রামরাজ্য আর রহিমরাজ্য-এর যে কোনও ফারাক নেই। নিচু তলার মানুষের প্রকৃত ক্ষমতায়ন, সুযোগ-সুবিধার সমবণ্টনের স্বপ্ন গুলিকে গুড়িয়ে দেওয়ার চেষ্টা কি চলছে। অদ্ভুত এই আঁধার কবে ঘুচবে?

এ ই সময় 10 Apr 2024 2:07 pm

৬০০ আইনজীবীর চিঠির নেপথ্যে কে?

দেশে বিচার বিভাগের নিরপেক্ষতা ও পবিত্রতা রক্ষা নিয়ে ৬০০ আইনজীবী চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধানবিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে। সেই চিঠির বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ৬০০ আইনজীবীদের নামগুলোতে চোখ বোলালে এক্কেবারে চকচক করছে গেরুয়া রঙ।রইল বিস্তারিত আলোচনা।

এ ই সময় 9 Apr 2024 9:52 am

প্রচারে ভুলবেন না কি ভাবা প্র্যাকটিস করবেন?

লোকসভা ভোট সামনেই। ভোট প্রচারও চলছে রমরমিয়ে। সেই সঙ্গে রাজনৈতিক নেতাদের একাধিক আশ্বাস দিয়ে মোহিত করা ভাষণ। সব মিলিয়ে সঠিক প্রার্থী নির্বাচন করতে গিয়ে সাধারণ মানুষকে পরতে হয় চরম সংকটে। তা সত্ত্বেও ভোট দিতেই হবে কারণ ভোট গণতান্ত্রিক অধিকার। ভোটের সময় নেতারা নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলের বিষয়ে এমন গুনকীর্তন করে তা বলাই বাহুল্য।

এ ই সময় 8 Apr 2024 8:52 pm

সংরক্ষণের পাটিগণিত

সংবিধান সংশোধনের ক্ষেত্রে অতি গুরুত্বপূর্ণ প্রস্তাব দেওয়া হয়েছে কংগ্রেসের ইস্তেহারে। তারা প্রতিশ্রুতি দিয়েছে ​তফসিলি জাতি, উপজাতি এবং ওবিসির সংরক্ষণের ৫০% ঊর্ধ্বসীমা তুলে দেওয়ার​। যদিও এখন সংরক্ষণের দাবি প্রধানত দেশের চাকরি সংকট থেকেই উঠে এসেছে। তবে সংরক্ষণ দেওয়া শুধু ভুল পদক্ষেপ নয়, বিপদও ডেকে আনতে পারে। এই প্রসঙ্গে আন্দোলন কেবল মাত্র অর্থনৈতিক ব্যর্থতার নানা কারণ।

এ ই সময় 8 Apr 2024 8:05 pm

স্পিকটি নট, নৃত্যের তালে তালে

দেশে নির্বাচন এগিয়ে এলেই ইংরেজিতে ‘ড্যান্স অফ ডেমোক্রেসি’ এই শব্দবন্ধটির ব্যবহার ক্রমশ বাড়তে থাকে। তবে এর প্রত্যক্ষ বঙ্গানুবাদটি কেমন যেন শোনায়! তা হল গণতন্ত্র চতুর্দিকে তাতা থৈথৈ নেচে বেড়াচ্ছে। এর চিত্রকল্পটিও বোধ হয় খুব সুদৃশ্য নয়। চৈত্রমাসে গাজনের সন্ন্যাসীরা তেমনটিই করে থাকেন।

এ ই সময় 6 Apr 2024 10:32 pm

পরিসর তো বটে, তবু তা ‘স্থান’ নয়

রবীন্দ্রনাথের জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে শুরু করে সুভাষচন্দ্র বসুর নেতাজি ভবন। আবার দুর্গাপুর এক্সপ্রেসওয়ে থেক দমদম এয়ারপোর্ট, নিত্য়দিন হাজার-হাজার মানুষ এই সব জায়গা ব্যবহার করেনও নিজ নিজ প্রয়োজনে আসেন, এবং কাজ মিটিয়ে মিলিয়ে যান। সবই আসলে আমাদের দারুণ অচেনা। আমরা বেঁধে-বেঁধেই এগিয়ে চলি, কোন জায়গায় সঙ্গে কোন জায়গা থেমে থাকে না।

এ ই সময় 6 Apr 2024 10:21 pm

মমতার ফেসভ্যালুকে মূল্য দিলেন মোদী

সম্প্রতি বাংলায় নির্বাচনী প্রচারে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঞ্চে বক্তব্য রাখতে উঠে প্রথমেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম নিলেন নরেন্দ্র মোদী। শুধু তাই নয়, ধন্যবাদও জানালেন তাঁকে। মমতার বন্দ্যোপাধ্যায়ের ফেসভ্যালুকে প্রাধান্য দিলেন প্রধানমন্ত্রী। কোচবিহারের রাসমেলা ময়দানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যের তাৎপর্য জানুন...

এ ই সময় 6 Apr 2024 11:37 am

তরুণদের উপেক্ষা

ভোট মানুষের গণতান্ত্রিক অধিকার। সমস্ত নাগরিকের এক পবিত্র কর্তব্য এটি, এমনটিই বলছে নির্বাচন কমিশন। কিন্তু বর্তমানে সদ্য-ভোটাধিকারপ্রাপ্তদের মধ্যে তেমন কোনও উৎসাহ নেই প্রথমবার ভোট দেওয়া নিয়ে। দ্য টাইমস অফ ইন্ডিয়া জানিয়েছে, দেশের ১৮ থেকে ১৯ বছর বয়সি নাগরিকদের মধ্যে মাত্র ৩৮ শতাংশ ভোটার তালিকায় নাম লিখিয়েছে। এর কারণ যদিও স্পষ্ট নয়।

এ ই সময় 5 Apr 2024 11:08 pm

মহা-রাষ্ট্রীয় সংকট

মহারাষ্ট্রে বিজেপি, শিন্ডে সেনা ও অজিতের এনসিপি জোট মহাযুতির ভবিষ্যৎ স্পষ্ট নয়। তারা প্রার্থী নিয়ে একমত হতে পারেনি। গত ২৬ এপ্রিল ছিল দ্বিতীয় দফার মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।এমনকী জোট মহাযুতির অন্তর্দ্বন্দ্ব থামাতে আসরে নামতে হয়েছে স্বয়ং অমিত শাহকে। জটিলতর অবস্থা হয়েছে ছটি দলের পক্ষেই। জোট মহাযুতিতে মূলত তিনটি বিষয়ে সংকট।

এ ই সময় 4 Apr 2024 10:42 pm

জীবন মশায়

দেবীপুরের বিখ্যাত কবিরাজ জগদ্বন্ধুর পুত্র জীবনবন্ধু। তাঁরা উপাধি পেয়েছিলেন মহাশয়। এক সময় তাঁদের চিকিৎসলয়ে তিল ধারনের জায়গা হত না রোগী ও তাদের পরিবারের ভিড়ে। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ‘আরোগ্য নিকেতন’ উপন্যাসে উল্লেখ পাওয়া যায় জীবনবন্ধু মহাশয়ের। এই উপন্যাস যেই সময়ের সেই সময়ে গ্রামের মরণাপন্ন রোগীদের প্রাণ ফিরিয়ে দেওয়ায় পটু ছিলেন কবিরাজ জীবন মশায়।

এ ই সময় 4 Apr 2024 7:50 pm

গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ?

গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ হিসেবে পরিচিত সাংবাদিকতা। কিন্তু বর্তমানে বিশ্বের নানা প্রান্তে সাংবাদিকদেরই টুঁটি চেপে ধরা হচ্ছে। কেড়ে নেওয়া হচ্ছে সাংবাদিকদের সুযোগ ও স্বাধীনতা। এমনকী ক্ষমতার বিরুদ্ধে প্রশ্ন তুললে হেনস্থার শিকার হতে হচ্ছে সাংবাদিকদের। তবে সভ্য সমাজের বোঝা উচিত সংবাদমাধ্যমের উপস্থিতি কতটা গুরুত্বপূর্ণ। নাহলে মানব সভ্যতা আদিম ধারণার বশবর্তী হয়ে ছিন্নভিন্ন হয়ে যাবে।

এ ই সময় 3 Apr 2024 8:25 pm

শুধু টেসলা কেন, চিনা লগ্নি আরও বেশি জরুরি

টেসলা সম্প্রতি ভারতে পা রাখার ছাড়পত্র পেয়েছে। তাদের দাবি ছিল, কেন্দ্রীয় সরকার যদি বৈদ্যুতিক গাড়ির উপর আমদানি শুল্ক মাত্র ১৫ শতাংশে কমিয়ে আনে তাহলে তারা এই দেশে লগ্নি করবে। কেন্দ্র তাদের সেই দাবিকে মেনে নিয়েছে। তবে এ ক্ষেত্রে বলা ভালো শুধু টেসলাই নয়, অন্যান্য অনেক বহুজাতিক কোম্পানিই এই ছাড় পেয়েছে।

এ ই সময় 2 Apr 2024 10:54 pm

রাজনীতিতে এখন এত অশালীন কথা কেন?

এই বারের লোকসভা ভোট বিশেষ বলাই বাহুল্য। কারণ এ বারের ভোটের মরশুমে রাজনীতিকদের বেলাগাম মন্তব্যের প্রতিযোগিতা। বিশেষজ্ঞদের মতে, প্রকৃত রাজনীতি মানুষকে বৃহত্তর আদর্শ ও জীবনের সমৃদ্ধ পথ দেখায়। কিন্তু বিগত কয়েকটি নির্বাচনে সেই মতাদর্শের লড়াই বা রাজনৈতিক বক্তব্য সবই যেনও হারিয়ে গিয়েছে। শোনা যাচ্ছে কেবল অশালীন শব্দ যা সম্ভবত আগে কখনও হয়নি।

এ ই সময় 1 Apr 2024 8:33 pm