SENSEX
NIFTY
GOLD
USD/INR

Weather

30    C
... ...View News by News Source

রাতের এই ৫টি ছোট বদঅভ্যাসই আপনার শরীরে বারোটা বাজাতে পারে!

অভ্যাস আপনার স্বাস্থ্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. জিনিসের পুনরাবৃত্তি করা একটি অভ্যাস। অভ্যাস জীবনের একটি স্বাভাবিক অংশ, যা প্রায়ই সহায়ক। কিছু অভ্যাস আপনার মনকে বিভিন্ন বিষয়ে ফোকাস করার জন্য মুক্ত করে। বেশিরভাগ অভ্যাস আপনি আপনার আরাম অনুযায়ী তৈরি করেন। কারণ তারা আপনাকে আনন্দ দিচ্ছে, তাদের নির্মূল করা সহজ নয়। যেখানে ভালো অভ্যাস রোগগুলোকে দূরে রাখতে এবং প্রতিরোধে কাজ করে। একই সময়ে, খারাপ অভ্যাস আপনাকে অসুস্থ করতে কাজ করে।এমন পরিস্থিতিতে আয়ুর্বেদ বিশেষজ্ঞ দিক্ষা ভাবসার (আয়ুর্বেদ চিকিৎসক দিক্ষা ভাবসার সাভালিয়া) সেই অভ্যাসগুলির কথা বলেছেন যেগুলিকে উন্নত করে আপনি সুস্থ থাকতে পারেন। আয়ুর্বেদে সেই ক্রিয়া ও অভ্যাসগুলিকে খারাপ হিসাবে বিবেচনা করা হয় যা বিপরীত সময়ে করা হয়। স্নানের সঠিক সময় যেমন সকালবেলা, ঠিক একইভাবে খাওয়া থেকে শুরু করে একাধিক কাজ করা আপনার স্বাস্থ্য নষ্ট করতে পারে।

এ ই সময় 13 Aug 2022 3:01 pm

সন্তানের জন্য ফ্রেঞ্চ নামও রাখতে পারেন, ইংরেজরাও তাঁদের বাচ্চাদের জন্য এই নামগুলি রাখেন

ফ্রান্স খুব সুন্দর একটি দেশ। এই দেশটি তার শিল্প, সংস্কৃতি, সৌন্দর্য এবং সংস্কৃতির জন্য পরিচিত। এদেশের সৌন্দর্যে মুগ্ধ হয়ে অনেক অভিভাবক তাদের সন্তানের নাম এদেশ বা এদেশের সংস্কৃতির সঙ্গে যুক্ত রাখতে চান। যদিও বলা হয় যে ফ্রান্সে বেশিরভাগ নাম বাবার রাখা হয় কিন্তু এর প্রয়োজন নেই। অনেক সময় একজন মা তার সন্তানের নামও রাখেন। ফ্রান্সে নামকরণের ধরণ কিছুটা ভিন্ন। এখানে প্রথম এবং শেষ নামগুলি বড় অক্ষর দিয়ে শুরু হয় এবং বেশিরভাগ নাম ফ্রান্সের উৎসব এবং সংস্কৃতির সঙ্গে জড়িত।আপনি যদি ফ্রান্সের সুন্দর সংস্কৃতি পছন্দ করেন বা আপনার সন্তানকে ফরাসি সংস্কৃতির সাথে যুক্ত একটি নাম দিতে চান, তাহলে আপনি আমাদের প্রস্তাবিত নামগুলি বিবেচনা করতে পারেন। এখানে আমরা আপনাকে কিছু সুন্দর শিশুর নামের তালিকার পাশাপাশি তাদের অর্থও বলছি।

এ ই সময় 13 Aug 2022 12:09 pm

ভারতের এই বাজারগুলি ২০০ বছরেরও বেশি পুরানো, আজও ক্রেতাদের শীর্ষ তালিকায় রয়েছে

ভারত বহু শক্তিশালী রাজবংশের সংস্কৃতি, ঐতিহ্য এবং ইতিহাস সমৃদ্ধ একটি দেশ। তাদের প্রভাব আমাদের জীবনযাত্রায়, ফেলে যাওয়া দেহাবশেষে এবং আজকের ভারতে সবকিছুতেই দেখা যায়। কিন্তু আগের যুগ থেকে এখন পর্যন্ত যেটা বদলায়নি, তা হল এখানকার ২০০ বছরের পুরনো বাজার। যেটা তখনকার দিনে যেমন ছিল এখনও তেমনই আছে। ঐতিহ্যবাহী অনুষ্ঠানে কাপড় কেনা, আনুষাঙ্গিক কেনার মতো জিনিসের জন্য এই সব জায়গাই সেরা। আজও আপনি এখানে প্রচুর মানুষের ভিড় দেখতে পাবেন। চলুন আজকে সেই প্রাচীন বাজারগুলোর কথা বলি।

এ ই সময় 13 Aug 2022 10:26 am

৭ দিনেই বদল চোখে পড়বে! জেল্লাদার ত্বক পেতে আজই কাজে লাগান এই ৪ তেল

বর্ষা আসতেই আমাদের ত্বকে নানা সমস্যা(Skin Problem) শুরু হয়ে যায়। কখনও কখনও ত্বকে নানা সংক্রমণ বাড়তেই থাকে, আবার কখনও ব্রণর সমস্যা দেখা দেয়। এছাড়া অতিরিক্ত আর্দ্রতার কারণে ত্বকে খারাপ প্রভাব পড়েই। তবে বর্ষা অনেকের প্রিয় ঋতু। কিন্তু মুখে নানা সমস্যা দেখা দেয় বলে প্রিয় ঋতু তো আর অপ্রিয় হয়ে যাবে না। এর মধ্য়েও ত্বককে ভালো(Healthy Skin) রাখার উপায় খুঁজতে হবে আমাদের। ত্বকের যত্ন নিতে নানা উপায় খুঁজতেই হবে।আপনি যদি একবার বর্তমান বিউটি ওয়ার্ল্ডের দিকে একবার তাকান, তাহলে দেখবেন কয়েক বছরে ত্বকের যত্নে বা স্কিন কেয়ার রুটিনে এসেনশিয়াল অয়েলের(Essential Oils) ব্যবহার বেড়েছে। অ্যারোমাথেরাপিতে কিংবা অন্যান্য কারণেও এই এসেনশিয়াল অয়েল ব্যবহার করা হয়। এই বর্ষায় ত্বকের হাজার সমস্যা সমাধান করতে এবং ত্বক ভালো রাখতে এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন আপনি। এখন জেনে নিন, কোন ৪টি এসেনশিয়াল অয়েল ব্যবহার খুব ভালো হবে আপনার ত্বকের জন্য!

এ ই সময় 13 Aug 2022 10:09 am

যে মায়েদের এই গুণগুলো থাকে তাঁর সন্তান কখনই ব্যর্থ হয় না, সারা বিশ্ব স্যালুট করে তাঁদের!

একটি শিশুর জন্য, তার প্রথম শিক্ষক হলেন মা। সন্তানের জীবনের প্রতিটি ক্ষেত্রে মায়ের সঙ্গে কোথাও না কোথাও যুক্ত থাকে। যখনই সে ভয় পায়, প্রথম যে জিনিসটি মুখে চলে আসে তা হল মা। কোনও অসুবিধা বা আঘাত পেলে 'ও মা' শব্দটা সবার আগে মুখ থেকে বেরিয়ে আসে। মা ও সন্তানের সম্পর্ক যদি বন্ধুর মতো হয় তাহলে জীবনের অনেক কিছুই সহজ হতে পারে। প্রতিটি মায়ের বোঝা উচিত যে তিনি তার সন্তানের জীবন নিয়ন্ত্রণ করতে পারবেন না, তবে হ্যাঁ সন্তানের প্রতিটি পদক্ষেপে তাঁকে প্রয়োজন হবে, তাই তাঁকে তার পাশে দাঁড়াতে হবে।যেসব শিশু তাদের বাবা-মায়ের সঙ্গে সবকিছু শেয়ার করতে পারে, তারা সুস্থ প্রাপ্তবয়স্ক হয় এবং মানসিকভাবেও সুস্থ থাকে। আপনিও যদি মা হন তাহলে আপনার সন্তানের বন্ধু হওয়ার চেষ্টা করুন। একটি শিশু তার মাকে তার অসুবিধার কথা নাও বলতে পারে, তবে সে অবশ্যই তার বন্ধুকে বলবে। এই প্রতিবেদনে আপনাকে কিছু টিপস বলছি, যার সাহায্যে আপনি আপনার সন্তানের বন্ধু হওয়ার যাত্রা এবং কাজ শুরু করতে পারেন।

এ ই সময় 13 Aug 2022 9:11 am

সকালে জিরে ভেজানো জল পান করুন, শর্করা ও রক্তচাপ একসঙ্গে কমবে সঙ্গে পাবেন ৭ উপকারিতাও

জিরে, প্রায় সব শাকসবজি এবং ডালে ব্যবহৃত হয়, শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ায় না স্বাস্থ্যের বিঙিন্ন সমাধানেও কাজ করে। এটি ডায়াবিটিস-সহ অনেক রোগ নিয়ন্ত্রণ করে। সর্বাধিক উপকারের জন্য সকালে জিরা জল পান করুন। জিরে হল রান্নাঘরে রাখা এমনই একটি মশলা, যা শুধু খাবারে অসাধারন স্বাদই দেয় না, স্বাস্থ্যের জন্য এর রয়েছে অসংখ্য উপকারিতা। জিরে অ্যান্টি-ইনফ্লেমেটরি অ্যান্টিঅক্সিডেন্টের একটি চমৎকার উৎস। এছাড়াও এটি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক নামেও পরিচিত। এটি আপনার পেটের অনেক সমস্যা নিরাময় করতে পারে।জিরে পাচনতন্ত্রকে শক্তিশালী করতে পারে, বমি বমি ভাব এবং ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে পারে। আপনার সকাল যদি খালি পেটে এক গ্লাস জিরে ভেজানো জল দিয়ে শুরু করেন তাহলে অনেক সুবিধাই পাবেন। ফ্যাট থেকে স্লিমের পুষ্টিবিদ এবং ডায়েটিশিয়ান শিখা আগরওয়াল শর্মা ওজন কমানোর ক্ষেত্রে জিরে আপনার জন্য একটি গেম চেঞ্জার হিসেবে প্রমাণ করতে পারে। শুধু তাই নয়, জিরে জল আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে এই জল তৈরি করতে হলে জলে কিছুটা জিরে ফুটিয়ে নিন করুন, তারপরে এটি ঠান্ডা হতে দিন এবং সকালে খালি পেটে পান করুন। কী কী উপকার পাবেন দেখে নিন

এ ই সময় 13 Aug 2022 7:46 am

ঘুম ভাঙলেই খালি পেটে এক কাপ চা? সকালের চা অনেক সময় বিপদ ডাকছে

চায়ে ট্যানিনের উপস্থিতি খাবার থেকে আয়রনের মতো পুষ্টির শোষণে বাধা দেয়। তাহলে চা পানের সঠিক সময় এবং উপায় কী? (Health Tips)

নিউস 18 12 Aug 2022 6:34 pm

যত খুশি খেলেও অসুবিধে নেই, বর্ষায় পেট-মন ভরাবে এই স্ন্যাকস, হজমশক্তিও রাখবে ভাল

কিছু মেটাবলিজম-বুস্টিং স্ন্যাকস নিয়ে আলোচনা করা হল, ওজন কমাতে চাইলে এগুলো পাতে অবশ্যই রাখতে হবে। (Monsoon Snacks)

নিউস 18 12 Aug 2022 6:23 pm

পাস্তা স্টাফ দিয়ে গোটা মুরগির ভিডিও ভাইরাল হতেই নেটমাধ্যম বিভক্ত দুই দলে

দিন-দুয়েক আগে অন্য একজন গোটা মুরগি পাস্তা স্টাফ দিয়ে তৈরি করেছেন এবং ভিডিওটি ভাইরাল হওয়ার সঙ্গে সঙ্গে মিশ্র প্রতিক্রিয়া পয়েছে৷

নিউস 18 12 Aug 2022 5:51 pm

ব্রেকআপ করার আগে নিজেকে এই প্রশ্ন করুন বারবার, নাহলেই কিন্তু বিপদে পড়বেন!

সম্পর্ক(Relationship) গড়তে যেমন অনেকটা সময়ই লেগে যায়, ভাঙতে কিন্তু খুব বেশি সময় লাগে না। বরং এমন এক মুহূর্ত আসে, যখন হঠাৎই তাসের ঘরের মতো ভেঙে পড়ে আপনার সম্পর্ক। তখন ভাবতে অবাক লাগে যে, কী কারণে বা কেন আমাদের এই প্রেম ভেঙে গেল? আসলে মিউচুয়াল ব্রেকআপ কখনও হয় না। দুজনের মধ্য়ে কোনও একজন সঙ্গীই সম্পর্ক ভাঙার কথা বলেন প্রথমে। তারপর সেখানে সম্মতি জানানো হয়। আপনিও কি আপনার সঙ্গীর সঙ্গে সম্পর্ক ভাঙার(Breaking Up) কথা ভাবছেন? তাহলে ব্রেকআপ করার আগেও বারবার চিন্তা করুন। কারণ, সম্পর্কে একবার চিড় ধরলে আর তা ঠিক করা সম্ভব হবে না। বরং ব্রেকআপের আগেই নিজেকে করুন এসব প্রশ্ন। তাহলেই সম্পর্ক ঠিক থাকবে আপনার… (ছবি- istock)

এ ই সময় 12 Aug 2022 5:10 pm

খাওয়ার পরেই অ্যাসিড রিফ্লাক্স? মুঠো মুঠো অ্যান্টাসিড নয় ঘরোয়া উপায়েই পাবেন ম্যাজিক ফল!

Acid Reflux একটি সাধারণ সমস্যা যা জ্বালাপোড়া এবং ব্যথা সৃষ্টি করে। পাকস্থলীর অ্যাসিড উপাদান খাদ্যনালীতে প্রবাহিত হয়ে খাদ্যনালীতে গেলে এই সমস্যা হয়। এটি হিটবার্ন নামেও পরিচিত। স্থূলতা, ধূমপান, অতিরিক্ত খাওয়া, অত্যধিক ক্যাফেইন গ্রহণ, শারীরিক কার্যকলাপের অভাব এবং কিছু ওষুধ এই অবস্থাকে আরও বাড়িয়ে তুলতে পারে। এই সমস্যার জন্য অনেক চিকিৎসা আছে, তবে আপনি কিছু ঘরোয়া প্রতিকারও ব্যবহার করতে পারেন।অ্যাসিড রিফ্লাক্সের ঘরোয়া প্রতিকারগুলির মধ্যে একটি হল প্রোবায়োটিক খাওয়া। প্রোবায়োটিকগুলি স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া দ্বারা পরিপূর্ণ, যা আপনার অন্ত্রের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। প্রিয়ংশি ভাটনগর, প্রতিষ্ঠাতা এবং হলিস্টিক নিউট্রিশনিস্ট, ডিটক্সপ্রি ব্যাখ্যা করেছেন যে কীভাবে প্রোবায়োটিক গ্রহণ করা অ্যাসিড রিফ্লাক্স থেকে মুক্তি দিতে পারে৷

এ ই সময় 12 Aug 2022 4:13 pm

নিক-প্রিয়াঙ্কাকে দেখে অবাক লাগে? জানেন কেন বয়সে বড় মেয়ের প্রেমে পড়েন ছেলেরা

পিতৃতান্ত্রিক সমাজ এখনও বিশ্বাস করে বয়সে ছোট মহিলার সঙ্গে সম্পর্ক তৈরি করাই আদর্শ। কিন্তু ছক ভাঙেন কিছু মানুষ। শুধু তাই নয়, গবেষণা বলছে, বয়সে বড় মহিলাদের প্রতিই আকৃষ্ট হন অপেক্ষাকৃত কম বয়সী পুরুষেরা।

নিউস 18 12 Aug 2022 4:07 pm

শাড়ি পরে এভাবেই সোশ্যাল মিডিয়া কাঁপাচ্ছেন কোকো, পুষ্পকরা! তাক লাগানো সাজ দেখে মাথা ঘুরে যাবে আপনার

শাড়ি(Saree), এই পোশাকটি এতটাই সুন্দর যে, একে যেরকম ভাবে ইচ্ছে পরা যায়। ভারতের যে কোনও প্রান্তে যে কোনও রাজ্যের নারী শাড়িতে সাজিয়ে নেন নিজেকে। আর এই শাড়ির বিষয়ে বলতে গিয়ে বিখ্যাত ফ্যাশন ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়ও বলেন, যে শাড়ি ভৌগলিক সীমারেখা পেরিয়ে একাধিক দেশকে যুক্ত করে। সত্যিই তাই। তবে হাল ফ্যাশনে যদি আপনি একটু নজর দেন, তাহলে দেখবেন, শাড়ি শুধুই নারীর নয়, বরং পুরুষেরাও কিন্তু নিজেদের সাজিয়ে নিচ্ছেন এই বারোহাতি এক টুকরো কাপড়ে(Men in Saree)। কেউ শাড়িকে ধুতির মতো ড্রেপ করছেন আবার কোনও কোনও ফ্যাশন ইনফ্লুয়েন্সার(Fashion Influencer) সাধারণভাবেই ড্রেপ করছেন শাড়ি। কখনও ব্লেজার দিয়ে স্টাইলিং করছেন! ফ্যাশনে আসছে জেন্ডার নিউট্রাল টাচ! সারা দেশেই ছড়িয়ে পরেছে সেই ছোঁয়া। পিছিয়ে নেই বাংলাও। অন্যতম ফ্যাশন ইনফ্লুয়েন্সার পুষ্পক সেন(Pushpak Sen) কিংবা অনুকূল ধারার মতো ফ্যাশন ইনফ্লুয়েন্সাররা নিজেদের বারোহাতি শাড়িতে সাজিয়ে নিচ্ছেন, আর তাতে সত্যিই চমৎকার দেখাচ্ছে তাঁদের!

এ ই সময় 12 Aug 2022 4:03 pm

খাবারের সঙ্গে নয়, আয়ুর্বেদের নিয়ম মেনে স্যালাড খেলেই কমবে ওজন! জানুন দ্রুত

Ayurvedic Ways To Eat Salad: আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ খাবারের সঙ্গে স্যালাড খান। যদিও আয়ুর্বেদ এই স্য়ালাড খাওয়ার পদ্ধতি মানতে নারাজ। আয়ুর্বেদ মতে, ভরা পেট খাবার খাওয়ার ১ থেকে ২ ঘণ্টা আগে স্যালাড খাওয়া দরকার। তবেই ভালো থাকতে পারেন।

এ ই সময় 12 Aug 2022 2:53 pm

ডিপকাট ব্লাউজ ও পাতলা লাল শাড়িতে তাক লাগালেন শুভশ্রী! ছবি দেখেই মন হারাল নেটপাড়া

সম্প্রতি মুক্তি পেয়েছে ধর্মযুদ্ধ (Dharmajuddha)। রাজ চক্রবর্তী পরিচালিত এই ছবিতে অভিনয় করেছেন শুভশ্রী গঙ্গোপাধ্যায়ও (Subhashree Ganguly)। শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের এই টলি পাড়ায় তাঁর অভিনয় দক্ষতার জন্য বেশ নাম ডাক আছে। কয়েক বছরে তিনি নিজেকে যেভাবে গ্রুম আপ করেছেন, তা সত্যিই প্রশংসা করারই মতো। কিন্তু শুধুই যে অভিনয়ের জন্যেই শুভশ্রীকে বারবার তারিফ করতে হয়, তা কিন্তু নয়। বরং তাঁর স্টাইলিং এবং তাঁর ফ্যাশন সেন্সেরও যথেষ্ট প্রশংসা হয় সব সময়। কখনও তিনি কুল ক্যাজুয়াল লুকে তাক লাগান। আবার কখনও বোল্ড বেব সাজে অনুরাগীদের মন জয় করেন। আবার কখনও কখনও তিনি ভারতীয় শাড়িতে ক্যারি করেন ট্র্যাডিশনাল লুক। আবার কখনও শাড়িতেও আধুনিক টাচ রেখে একটি অসাধারণ লুক ক্রিয়েট করেন। সব লুক দেখেই মনে হয় কোনটা ছেড়ে কোনটা দেখি! যাই হোক, কয়েক সপ্তাহ আগেই নিজের ইনস্টাগ্রাম প্রোফাইলে লাল পাতলা শাড়ি (Red Saree)পরে ছবি শেয়ার করেছিলেন। শুভশ্রীর এই ফটোশ্যুটের ছবি দেখে মনে হল, সত্য়িই চমৎকার! আমরা তো প্রশংসা না করে থাকতে পারছি না, লুক দেখে আপনারও হয়তো একই কথাই মনে হবে! চলুন দেখে নেওয়া যাক শুভশ্রীর সেই সাজ… (ছবি- ইনস্টাগ্রাম @ subhashreeganguly_real)

এ ই সময় 12 Aug 2022 2:48 pm

এই যোগাসনেই রাতারাতি কমবে খারাপ কোলেস্টেরল! বাবা রামদেবের পরামর্শ জানুন

Baba Ramdev Yoga Tips On Cholesterol: আসলে কোলেস্টেরল হল একটি গুরুতর রোগ। এই অসুখের কারণে শরীরে অনেক সমস্যাই দেখা দিতে পারে। এবার দেখা গিয়েছে যে কোলেস্টেরল বাড়ার সমস্যায় তড়াসন, ভুজঙ্গাসন ব্যায়ামগুলি করতে পারলে শরীর ভালো থাকে।

এ ই সময় 12 Aug 2022 1:50 pm

ওষুধ ছাড়া হেঁটেই ম্যাজিকের মতো কমে ডায়াবিটিস! চিকিৎসকের থেকে জানুন কতক্ষণ, কী ভাবে হাঁটবেন

Walking and Diabetes: ডায়াবিটিস বা ব্লাড সুগার রোগটির এখন রমরমা। বিশেষত, টাইপ ২ ডায়াবিটিস এখন বেড়েছে। এবার দেখা যাচ্ছে ভারতের পরিসংখ্যান এই অসুখের ক্ষেত্রে সবথেকে খারাপ। এই অসুখে আক্রান্ত রোগীর সংখ্যা এদেশে অনেকটাই বেশি। তাই এই অসুখ নিয়ে প্রতিটি মানুষকে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। আসলে সুগারের ক্ষেত্রে আমাদের জীবনযাত্রা ও খাদ্যভ্যাস ঠিক রাখা খুবই প্রয়োজনীয়। তাই বিশেষজ্ঞরা বারবার এই রোগ নিয়ন্ত্রণে রাখার যাবতীয় কৌশল আমাদের বলতে থাকেন। এবার দেখা গিয়েছে যে কেবল হাঁটতে (Walking for Diabetes) পারলেই এই অসুখ অনেকটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আর কিছু কিছু ক্ষেত্রে তো ওষুধ খেতেও হয় না। আসলে ডায়াবিটিস (Diabetes) হল শরীরে ইনসুলিনের অভাব বা ইনসুলিন কাজ না পারর অবস্থা। দেখা গিয়েছে যে জীবনযাত্রা, খাদ্যাভ্যাসের পাশাপাশি জিনগত কারণেও মানুষের শরীরে এই রোগ দেখা দেয়। এবার এই প্রসঙ্গে কলকাতার বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল বলেন, আসলে ডায়াবিটিস একটি গুরুতর রোগ। এই অসুখের ক্ষেত্রে রক্তে বেড়ে যায় সুগার। এবার ঠিক সময়ে ব্যবস্থা না নিলে এই অসুখ চোখ, কিডনি, নার্ভ সহ দেহের বহু অঙ্গের উপর আঘাত আনতে পারে এই অসুখ। ডা: রুদ্রজিৎ পাল আরও বলেন, হাঁটলে এই অসুখের সমস্যা অনেকটা মিটতে পারে (Walking for Diabetes)। কারণ হাঁটার মাধ্যমে শরীর থেকে ঝরে যায় অনেকটা ক্যালোরি। আর ক্যালোরি ঝরে গেলে সহজেই ডায়াবিটিস নিয়ন্ত্রণ হয়। ইনসুলিন কাজ করতে পারে। এছাড়া খাবার খাওয়ার কিছুক্ষণ বাদেও আপনি হাঁটতে পারেন। তবে সেই বিষয়ে জানার আগে আমাদের রোগ লক্ষণ সম্পর্কে জানতে হবে।

এ ই সময় 12 Aug 2022 12:42 pm

এই ৫ পরিচিত খাবার মুখে নিলেই ফ্যাটি লিভার যেতে পারে সিরোসিসের দিকে! পুষ্টিবিদের পরামর্শে দূরে থাকুন

Foods to Avoid with Fatty Liver: ফ্যাটি লিভার একটি গুরুতর রোগ। এই অসুখে আক্রান্ত মানুষের শরীরে অনেক সমস্যাই দেখা যেতে পারে। তবে দেখা গিয়েছে যে বেশিরভাগ মানুষ বুঝতেই পারেন না, তাঁদের শরীরে এই অসুখ বাসা বেঁধেছে। ফলে সমস্যা তৈরি হয়ে যায়। এবার এই অসুখে আক্রান্ত হলে অনেক খাবার এড়িয়ে চলতে হয়। এর কারণ হল, ভুলভাল খাবার খেতে থাকলে অনেক ক্ষেত্রেই তৈরি হয়ে যায় জটিলতা। তাই সতর্ক হয়ে যাওয়া খুবই জরুরি। এক্ষেত্রে ফ্যাটি লিভার ডিজিজে ডায়েট (Fatty Liver Diet) রাখতে একদম ঠিক। তবেই ভালো থাকতে পারবেন রোগী। এবার সেই বিষয়টিই জানা যাক। আসলে আমাদের সারা দেহের মতো লিভারেও জমে ফ্যাট। এবার লিভারে ফ্যাট জমলে সেখানে প্রদাহ হতে পারে। আর সেই প্রদাহ বাড়তে থাকলে একটা সময়ের পর তা সিরোসিস (Cirrhosis) তৈরি করে দেয়। তবে ফ্যাটি লিভার অসুখটিকে (Fatty Liver Disease) যদি প্রথমেই চিহ্নিত করে নেওয়া যায়, তবে কিন্তু সমস্যা তৈরি হওয়ার আশঙ্কা কমে। এই প্রসঙ্গে ডা: উৎস বাসু'স ক্লিনিকের চিফ ডায়েটিশিয়ান ঈশানী গঙ্গোপাধ্যায় (EESHANEE GANGOPADHYAY) বলেন, আসলে ফ্যাটি লিভার রোগটি এখন বেড়েছে। প্রচুর মানুষ এই রোগে আক্রান্ত। এবার ফ্যাটি লিভারের ( Fatty Liver Disease) ক্ষেত্রে ডায়েট (Fatty Liver Diet) ঠিক রাখাটা খুবই জরুরি। তবেই মানুষ ভালো থাকতে পারবেন। আসলে এক্ষেত্রে কিছু খাবার নিজের ডায়েটের তালিকা থেকে দূরে রাখতে হয় (Worst Foods for Fatty Liver)। নইলে সমস্যা বহুগুণ বাড়তে পারে। তাই এবার আপনাকে অবশ্যই এই কয়েকটি খাবার থেকে দূরে থাকতে হবে। আসুন জানা যাক-

এ ই সময় 12 Aug 2022 11:50 am

কয়েক সপ্তাহেই ঘন লম্বা চুল পাবেন আপনিও! যদি এই নিয়মে লাগাতে পারেন হেনা

চুলের যত্ন (Daily Hair Care) নেওয়ার জন্য শুধুই চুলে শ্যাম্পু আর কন্ডিশনার লাগালেই কাজ শেষ হয়ে যায় না। বরং চুলের জন্য নিয়মিত আরও কিছু নিয়ম পালন করতেই হয়। যেমন চুলে নিয়মিত তেল লাগাতেই হয়। এছাড়াও চুলে হেয়ার প্যাক লাগাতেই হবে। সপ্তাহে অন্তত একবার হেয়ার প্যাক লাগাতেই হবে। তবে এই হেয়ার প্যাক বানানোর জন্য কোনও কৃত্রিম উপাদান ব্যবহার করতে হবে না। বরং প্রাকৃতিক উপাদান হেনার সাহায্যেই আপনার চুলের যত্ন করতে পারেন। হেনা সম্পূর্ণভাবেই একটি প্রাকৃতিক উপাদান, যার সাহায্যে আপনি চুলের যত্ন নিতে পারেন। চুলকে ডিপ কন্ডিশনিং করায় এবং চুল ভালো রাখতে কিন্তু এই হেনা (Henna Hair) খুবই কাজে দেয়। তবে নিয়ম করে হেনার প্যাক লাগানো উচিত। জেনে নিন চুলে হেনা কীভাবে লাগালে ফল পাবেন!

এ ই সময় 12 Aug 2022 11:48 am

বয়স ৩০-এর কোঠায়? এই ৫ জায়গায় অবশ্যই ঘুরে আসুন নইলে পরে আফসোস করবেন!

আমরা আমাদের জীবনে এতটাই ব্যস্ত হয়ে পড়েছি যে জীবন থেকে 'এনজয়মেন্ট' শব্দটা বেরিয়ে গিয়েছে। এমতাবস্থায় আমাদের বয়স বাড়ছে এবং আমরা অফিস ও ব্যবসায়িক জীবনে ব্যস্ত। ব্যস্ত লাইফস্টাইলে, আমরা মানুষের সঙ্গে কথা বলা বন্ধ করে দিয়েছি এবং বেড়ানোও প্রায় বন্ধ হয়ে গিয়েছে। আপনিও যদি এভাবেই ব্যস্ত থাকেন, তাহলে দ্রুত মন পরিবর্তন করুন এবং জীবনের ব্যস্ততা থেকে বেরিয়ে আসার পরিকল্পনা করুন। আপনি যদি ৩০-এর কাছাকাছি বয়স হয় তাহলে বেড়ানোর জন্য এই জায়গাটি দুর্দান্ত। তবে আমাদের মতে আপনার অন্য কোথাও যাওয়ার দরকার নেই, কারণ দিল্লিতে এমন অনেক জায়গা রয়েছে, যেখানে আপনি এই বয়সে থাকতে পারেন।

এ ই সময় 12 Aug 2022 11:18 am

বিষাক্ত সম্পর্কে থাকলে জীবনের সব চাওয়া পাওয়ার ইতি! সজাগ থাকতে লক্ষণ জানুন

সম্পর্কে মানুষ আনন্দে থাকবেন বলে যান। তবে কিছু কিছু সময়ে দেখা যায় যে আনন্দের বদলে আপনি চলে যাচ্ছেন ডিপ্রেশনে। এবার এই ভুলটা করলে কিন্তু খেসারত দিতে হবে আপনাকেই। কারণ ভালোবাসার সম্পর্কে যদি জটিলতা তৈরি হয়ে যায়, তা কিন্তু মোটেই ভালো হবে না। এই পরিস্থিতিতে সতর্ক হয়ে যাওয়াটা খুবই প্রয়োজনীয়। তবেই আপনি ভালো থাকতে পারবেন। এক্ষেত্রে বিষাক্ত সম্পর্কের লক্ষণ (Sign of Toxic Relationship) জেনে রাখা খুবই জরুরি। এমনকী জেনে রাখা ভালো টিপস (Relationship Tips)। আসলে সম্পর্কে থাকতে তো চান সকলে। কিন্তু সেই সম্পর্কে থাকার পর যে ঝামেলা তৈরি হয়, তা পোহাতে চান না বেশিরভাগই। এবার বিশেষজ্ঞরা বলে থাকেন যে, আপনি নিজের মতো করে সমস্যা তৈরি করে ফেলতেই পারেন। তবে সেই সমস্যা থেকে বেরিয়ে যাওয়ার প্রয়াসটাও আপনাকেই করতে হবে। অনেক সময়ই দেখা যায় যে কিছু খারাপ মানুষের সঙ্গে তৈরি হয় সম্পর্ক। এবার সেই সম্পর্কে (Relationship) থাকার প্রাথমিক সময়ে তো বোঝা যায় না সমস্যার কথা, কিন্তু কিছুদিন যেতে না যেতেই সেই বিষয়টি স্পষ্ট হয়ে যায়। তখন কিন্তু বেরিয়ে আসতে হবে সেখান থেকে। এবার অনেকে বলে থাকেন যে তাঁরা বুঝতেই পারছেন না যে কেমন সম্পর্কে রয়েছেন। সেই কারণেই সমস্যা হয়। তবে আমরা দেব টিপস (Relationship Tips)। আর এই টিপসের উপর ভর করেই আপনি জেনে নিন যে আপনার সম্পর্কও টস্কিক রিলেশনশিপ (Toxic Relationship Signs) কিনা!

এ ই সময় 12 Aug 2022 10:48 am

বাচ্চা কি স্কুলে যাওয়ার পর থেকে ঘন ঘন অসুস্থ হয়ে পড়ছে? বাবা-মা হিসেবে কী করবেন

করোনা মহামারি সকলের জীবনে প্রভাব বিস্তার করেছে, বিশেষ করে বাচ্চাদের মধ্যে। মারাত্মক এই ভাইরাসের সঙ্গে লড়াই করতে করতে ২ বছর পর আবার শিশুরা তাদের স্কুলে ফিরছে। যদিও এটি নিশ্চিত এবং ইতিবাচক লক্ষণ, তবে সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, স্কুলে ফিরে যাওয়ার ফলে অনেক শিশুই ঘন ঘন অসুস্থ হয়ে পড়েছে। কেন এমন হচ্ছে? বিশেষজ্ঞরা এর জন্য কয়েকটি কারণ নিয়ে আলোচনা করেছেন যা এই ধরনের সমস্যায় কিছুটা সুরাহ দিতে পারে।

এ ই সময় 12 Aug 2022 9:37 am

দুঃখ নয়, এই ৫ ভেষজ খেলেই হাসিখুশি থাকবেন আজীবন! Happy Hormone বাড়ানোর সহজ পথ জানুন

Boost Happy Hormones: আসলে প্রতিটি মানুষই নিজের জীবনে সুখে থাকতে চান। দেখা গিয়েছে যে নিজেদের কিছু ভুলের কারণেই মানুষের জীবনে থাকে দুঃখের ঘনঘটা। তবে একটু মেপে চললে, একটু বুঝে চললেই সমস্যার হয়ে যেতে পারে সমাধান। এমনকী দূরে থাকতে পারে দুঃখ। এবার বিষয় হল আমাদের হাতের কাছে থাকা কিছু খাবার খেলেই এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। বিশেষজ্ঞরা বলেন, কয়েকটি ভেষজ খেলেই আপনি খুশি থাকবেন (Herbs for Happiness)। এমনকী বাড়তে পারে হ্যাপি হরমোন (Happy Hormone)। আসলে আমাদের জীবনযাত্রার এখন ঠিক ঠিকানা নেই। প্রচুর মানুষ এখন অদ্ভুত জীবন বাঁচেন। না তাঁদের ঘুমের ঠিক রয়েছে, না রয়েছে খাওয়ারদাওয়ার। এবার দেখা গিয়েছে যে এই ধরনের জীবনযাত্রা কিন্তু বাড়িয়ে দিতে পারে সমস্যা। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে।এবার দেখা গিয়েছে যে কিছু কিছু এমন খাবার বা ভারতীয় ভেষজ (Herbs) আছে যা যাবতীয় সমস্যা দূর করে দিতে পারে। এমনকী এই ভেষজ নিয়মিত খেতে পারলে Happy Hormone বা সেরোটোনিন বাড়তে পারে। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। এই প্রসঙ্গে বিশেষজ্ঞদের মত হল, ভারতীয়দের আশপাশে অনেক ভালো খাবার রয়েছে। এবার এই খাবারের মধ্যে কয়েকটি ভেষজ হল আয়ুর্বেদ মতে খুবই উপকারী। এই ভেষজ ব্যবহার করেই বহু সমস্যার হয়েছে সমাধান। তাই এবার আপনি নিজের দৈনন্দিন জীবনে হাসিখুশি থাকতে গেলে এই কয়েকটি ভেষজকে স্থান দিন (Herbs for Happiness)। আসুন জানা যাক-

এ ই সময় 12 Aug 2022 7:01 am

পুরুষেরা দুধের সঙ্গে মধু মিশিয়ে খেয়ে নিন রাতে! শরীরের যাবতীয় দুর্বলতা উধাও হবে

Milk With Honey Benefits: আসলে পুরুষ মানুষের সারাদিন কাজের কোনও ঠিক নেই। এই ব্যস্ততায় তাঁদের শরীরে নিজের মতো করেই সমস্যা তৈরি হয়ে যায়। এবার দেখা গিয়েছে যে দুধ ও মধু মিশিয়ে খেয়ে নিতে পারলেই অনেক সমস্যার হয়ে যেতে পারে সমাধান।

এ ই সময় 11 Aug 2022 8:08 pm

নীল মিনি ড্রেসে এমন বোল্ড ফটোশ্যুট করলেন এই বঙ্গ-তনয়া! ডিপ কাটেই আটকে গেল চোখ

মৌনী রায়ের (Mouni Roy ) নাম জানেন না বা এই সুন্দরীকে দেখে মাথা ঘুরে যায়নি এমন অনুরাগী বোধ হয় খুঁজে পাওয়া যাবে না! কিন্তু, কেরিয়ারের প্রথম থেকেই তাঁর দিনগুলো এমন ছিল না। বাংলার কোচবিহারেই জন্ম মৌনি রায়ের। কিন্তু ছোট থেকেই অভিনয়ে আগ্রহ ছিল, তাই নিজের স্বপ্নের সঙ্গে কোনওভাবেই আপোস করেননি তিনি। ধীরে ধীরে নিজের কেরিয়ার গড়ে তুলেছেন। ছোট পর্দায় মৌনি রায়ের চর্চা ছিলই, কিন্তু স্টাইলিংয়েও তিনি টেক্কা দেন বড় বড় অভিনেত্রীদের! এতটাই সুন্দর তাঁর ফ্যাশন সেন্স এবং স্টাইলিং। কখনও শাড়িতে মেলে ধরেন নিজেকে আবার কখনও সম্পূর্ণ পশ্চিমী পোশাকে নজর কাড়েন সবার! আমরা আজ মৌনি রায়ের যে লুকটি নিয়ে আলোচনা করব, তা যদিও নতুন নয় কিন্তু ভীষণ জনপ্রিয়। নীল সিকুইন ড্রেসে এভাবেই সাড়া ফেলেছিলেন মৌনী! সবার মধ্য়ে হইচই পড়ে গিয়েছিল। চলুন দেখে নেওয়া যাক মৌনীর সেই লুক, সঙ্গে নোট করুন তাঁর স্টাইলিংয়ের খুঁটিনাটিও…

এ ই সময় 11 Aug 2022 5:11 pm

শুধু জেল নয়, অ্যালোভেরা তেলের অঢেল উপকারিতা জেনেও আবাক হবেন

যদিও অ্যালোভেরা জেল আমাদের জন্য খুবই উপকারী, তার চেয়েও বেশি উপকারিতা রয়েছে অ্যালোভেরা দিয়ে তৈরি করা তেলের মধ্যে, যা অনেকেরই অজানা। ত্বক এবং চুলের পুষ্টির পাশাপাশি অ্যালোভেরা তেল দ্রুত শীরিরে থাকা ক্ষত নিরাময় করে।

নিউস 18 11 Aug 2022 4:27 pm

লিভারের ক্ষতি করলে চলবে না, রোজ তাহলে ঠিক কতটা মদ খাওয়া যেতে পারে?

অ্যালকোহলের পরিমাণ সম্পর্কে সব সময় সতর্ক থাকতে হবে। অর্থাৎ কতটা পরিমাণে মদ্যপান করতে হবে, সেটা বোঝা বাঞ্ছনীয়। শুধু তা-ই নয়, কত দিন পর পর মদ্যপান করা হচ্ছে, এটার উপরও লিভারের ক্ষতির সম্ভাবনা নির্ভর করে।

নিউস 18 11 Aug 2022 4:14 pm

বয়স ৫০ পেরোলেও কি প্রেমে পড়তে পারেন আপনি! কীভাবে? উত্তর চমকে দেবে আপনাকে

আমরা যে কোনও বয়সে ও যে কোনও মুহূর্তেই প্রেমে পড়তে পারি! এই কথা বলা যতটা সহজ হয়, মেনে নেওয়া হয়তো অতটা সহজ হয় না। অর্থাৎ, আমরা যদি অসম বয়সের কোনও যুগলকে দেখি, তখনই আমাদের মনের মধ্যে একটা ধন্ধ চলে আসে। সেই যুগলকে আড় চোখে দেখেন সবাই। তাঁদের নিয়ে চর্চাও কম হয় না। আসলে এটা আমাদেরও ভাবা প্রয়োজন যে, যখন আমরা বলছি, মানুষ যে কোনও বয়সেই প্রেমে পড়তে পারেন, সব সম্পর্ককেই আমরা সম্মান করি, সেটা যেন সত্য়িই মন থেকে বলি। সেই কথা যেন শুধুই মুখের কথা হয়ে না থেকে যায়। তাই কোনও মানুষ যখন ৫০ বছর বয়স পেরিয়েও প্রেমে পড়েন, তখন আমরা ভাবতে না বসি যে, এই সময়েও প্রেমে পড়া সম্ভব? আসলে যে কোনও বয়সেই মানুষ প্রেমে পড়তে পারেন! এটা নিয়ে নতুন করে অবাক হওয়ার কিছু নেই। এই একই কথা বলছেন চিকিৎসকও। (ছবি-istock)

এ ই সময় 11 Aug 2022 4:11 pm

সন্তান কি অগাস্টের ১০ তারিখের পর জন্মেছে? কী কী দোষ-গুণ রয়েছে জানুন

আপনার সন্তান অগাস্ট মাসে জন্মগ্রহণ করেছে? কোবে ব্রিয়ান্ট, মাইকেল জ্যাকসন, বারাক ওবামা, নিল আর্মস্ট্রং এর মতো? তাহলে নিশ্চিন্ত থাকুন, বিভিন্ন গুনে গুনী হবে সেও। এই মাস এমনই। এই মাসে যারা জন্মান তাদের জোডিয়াক সাইন হয় লিও নয়তো ভারগো। ২৩ শে জুলাই থেকে ২১ সে অগাস্টের মধ্যে জন্মালে লিও আর ২২ অগাস্টের পর জন্মালে ভার্গো। এই সব জাতকদের মধ্যে এমন কিছু গুণ থাকে যা তাদের অন্যদের থেকে আলাদা করে দেয়। এরা খুব দৃর চরিত্রের মানুষ হন। প্রবল আত্মবিশ্বাস থাকে তাদের। এই অসাধারণ আত্মবিশ্বাসের জোরেই তারা আর পাঁচজনের চেয়ে আলাদা হয়ে যান। কাজেই যদি কারো মধ্যে অসাধারণ আত্মবিশ্বাসের ঝলক দেখতে পান, বুঝে যাবেন সে নিশ্চয়ই অগাস্ট মাসেই জন্মেছে। জানতে চান কী কী গুণ থাকে অগাস্টের জাতকের মধ্যে? দেখে নিন।

এ ই সময় 11 Aug 2022 4:00 pm

বিশ্বের এই অপূর্ব সুন্দর জায়গাগুলিতে যাওয়া অসম্ভব, দূর থেকেই সৌন্দর্য উপভোগ করতে হয়!

বিচিত্র এই পৃথিবী। দিন দিন এর বৈচিত্র আরও বাড়ছে। বাড়বে নাই বা কেন, যত দিন যাচ্ছে পৃথিবীতে মানুষের সংখ্যাও তো বাড়ছে। আর বেশি মানুষ মানুষের অর্থ বৈচিত্রও বেশি। কিন্তু মানুষের বৈচিত্রকে হয়তো টেক্কা দিতে পারে প্রাকৃতিক বৈচিত্রের ঢল। আসলে এই পৃথিবীটাই একটি আশ্চর্য গ্রহ। এখানকার এমন কিছু স্থান রয়েছে যেগুলি বিপজ্জনক এবং সেখানে প্রবেশ নিষিদ্ধ। অঞ্চলগুলি এখনও অনাবিষ্কৃত এবং রহস্যে ঘেরা। লোকে এই স্থান সম্পর্কে কমই জানেন। আর তাই বুঝি এসব স্থান নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। কিন্তু হলে কী হবে, সেসব স্থানে যে প্রবেশ করা যায় না। শুধু দূর থেকেই চোখের শান্তি করে নিতে হয়। আর শুনে নিতে হয় সেই স্থান সংক্রান্ত নানা কাহিনি ও কিংবদন্তি।

এ ই সময় 11 Aug 2022 2:15 pm

স্ট্র্যাপলেস মনোকিনিতে উপচে পড়ছে হটনেস! ৪২ বছরেও আগুন লাগাচ্ছেন রাইমা সেন

রাইমা সেনের(Raima Sen) চোখের নেশায় সবাই মাতোয়ারা! তাঁর সৌন্দর্য দেখে পাগল হননি, এমন অনুরাগী বোধ হয় সত্যিই খুঁজে পাওয়া যায় না। রাইমা সেনকে দেখে অনেকেরই মনে পড়ে যায় মহানায়িকা সুচিত্রা সেনের কথা! তাঁর মুখের আদলের সঙ্গে মিল খুঁজে পান দিদিমা সুচিত্রা সেনের(Suchitra Sen)। রাইমার অভিনয় দক্ষতার জন্যেও যেমন তাঁর প্রশংসা করা হয়। টলিউডের মেনস্ট্রিমের পাশাপাশি অন্য ধরার ছবিতেও অভিনয় করে প্রশংসা কুড়িয়েছে। একাধিক ওয়েব সিরিজেও নজর কেড়েছেন রাইমা। যাই হোক, শুধুমাত্রই তাঁর অভিনয়ের জন্য তিনি প্রশংসা পান তা নয়, বরং তাঁর স্টাইলিং ও অসাধারণ ফ্যাশন সেন্সের জন্যেও রাইমাকে নিয়ে সব সময় আলোচনা চলতেই থাকে। সম্প্রতি এমন বোল্ড ফটোশ্যুট করালেন রাইমা সেন যে, তাঁকে দেখে চোখ ফেরানো দায় হল! রাইমাকে দেখে টুপটাপ প্রেমে পড়লেন সবাই। দেখে নিন রাইমার এই লুকের ছবি(Raima Sen Photo)…রইল বিস্তারিত…

এ ই সময় 11 Aug 2022 1:12 pm

Breakfast Ideas: বাইরে থেকে কিনবেন কেন? চটজলদি প্রেশার কুকারেই বানিয়ে নিন নরম তুলতুলে পাউরুটি

Breakfast Ideas: বেকিং রেঞ্জ দরকার? মোটেই না! শুধুমাত্র সাধারণ প্রেশার কুকার দিয়েই নরম তুলতুলে পাউরুটি তৈরি করে নেওয়া যায়।

নিউস 18 11 Aug 2022 12:33 pm

আন্দামান ও নিকোবরের বিশেষ সুযোগ দিচ্ছে IRCTC,থাকা-খাওয়া সবই মিলবে সামান্য খরচে!

আপনি যদি আপনার মনের মানুষের সঙ্গে হানিমুনে যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে IRCTC আপনার জন্য দুর্দান্ত অফার নিয়ে এসেছে। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন এমন সুন্দর জায়গা বেড়ানোর জন্য চমৎকার সুযোগ দিচ্ছে। নব বিবাহিতা স্ত্রীর সঙ্গে হানিমুনে না যান বা সমুদ্র সৈকতে রোমান্টিক পরিকল্পনা করলে অবশ্যই এই প্যাকেজটি দেখে নিন। IRCTC এই প্যাকেজটির নাম দিয়েছে কলকাতা আন্দামান মেসমারাইজিং। এই প্যাকেজটি ৫ রাত এবং ৬ দিনের জন্য। যেটিতে আপনি কলকাতা সহ পোর্ট ব্লেয়ার, হ্যাভলকের মতো সুন্দর জায়গা দেখার সুযোগ পাবেন। আসুন আমরা আপনাকে এই প্যাকেজ সম্পর্কে ভালোভাবে বলি।

এ ই সময় 11 Aug 2022 11:06 am

বয়ফ্রেন্ডের সন্দেহবাতিকে অতিষ্ট হয়ে উঠেছেন? এই কৌশলেই তাঁর ভুল শুধরে দিন

Relationship Suggestions: আসলে সম্পর্কে থাকলে সব যে সঠিক গতিতে এগিয়ে যাবে, এমনটা নয়। অনেকসময়ই দেখা যায় যে মানুষ নিজের মতো করেই সমস্যা তৈরি করে নেন। আসলে কিছু মানুষের মনের ভিতর বহু দ্বন্দ্ব ঘুরতে থাকে। তাই তাঁরা সমস্যা ছাড়া থাকতে পারেন না। আর এই সমস্যার রেশ এসে পড়ে একদম ভালোবাসার অলিগলিতে। আসলে যেই মানুষটির সঙ্গে আগামীদিনে হাতে হাত রেখে চলতে চান, আজ আর তাঁর পিছনেই কিনা হাত ধুয়ে পড়ে যান কিছু মানুষ। আর এর থেকেই যত রাজ্যের সমস্যা তৈরি হয়ে যায়। এক্ষেত্রে সন্দেহ হল অবশ্যই একটা কারণ। অনেক সময় দেখা যায় যে বয়ফ্রেন্ড অহেতুক সন্দেহ করছে (Boyfriend Spying On Me)। এই পরিস্থিতিতে সম্পর্কের টিপস জেনে (Relationship Tips) নেওয়া জরুরি। আসলে কিছু পুরুষ মানুষের মধ্যে এই স্বভাব থাকে। বিশেষজ্ঞরা বলে থাকেন যে একজন মানুষ অপরজনের উপর তখনই সন্দেহ করেন যখন তাঁদের মধ্যে থাকে বিশ্বাসের ঘাটতি। আর এই বিশ্বাসের ঘাটতি কিন্তু কোনও মতেই তৈরি হতে দেওয়া যাবে না। তাই এই ভুল নয়। এবার কিছু কারণে অনেকের সমস্যা হতেই পারে। সমস্যা দেখা দিলে সেই সমস্যার সমাধানও করতে হবে। তবে বয়ফ্রেন্ডের সন্দেহবাতিক দূর করতে না পারলে কিন্তু সমস্যা তৈরি হয়ে যেতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই বিষয়টা বুঝে নিতে হবে। এবার দেখা গিয়েছে যে এই কয়েকটি টিপস (Relationship Tips) আপনি সহজে মেনে চলতে পারলেই বয়ফ্রেন্ডের সন্দেহ করার অভ্যাস কাটবে-

এ ই সময় 11 Aug 2022 10:46 am

প্রতিদিন মুঠো মুঠো চুল উঠে টাক পড়ে যাচ্ছে? বাবা রামদেবের এই টোটকায় ১ সপ্তাতেই বন্ধ হবে চুল পড়া!

বর্ষাকাল আসতেই বেড়েছে চুল পড়ার সমস্যা(Hair Fall Problem)? এতটাই চুল পড়ছে যে আপনার মাথা প্রায় খারাপ হয়ে যাচ্ছে! চিন্তা হচ্ছে আপনার যে, কেন এত চুল পড়ছে! আসলে আপনার স্ক্যাল্প যদি অপরিষ্কার থাকে এবং আপনি চুলের সঠিক যত্ন না নেন, তাহলে তো চুল পড়বেই। কিন্তু দিনে যদি ১০০টা পর্যন্ত চুল পড়ে, তাহলে বিষয়টা মেনে নেওয়া গেলেও যেতে পারে। কেন? তা বলব এই প্রবন্ধে। তবে এই চুল পড়া বন্ধ করার উপায় কী, সেই বিষয়ে বলতে গিয়ে পরামর্শ দিয়েছেন যোগগুরু বাবা রামদেব (Yoga Guru Baba Ramdev)। চুল পড়া বন্ধ করার জন্য ঘরোয়া উপায় দেখিয়েছেন তিনি। জেনে নিন চুলের যত্নে(Hair Care) বাবা রামদেবের পরামর্শ কী কী। রইল বিস্তারিত… (ছবি- istock)

এ ই সময় 11 Aug 2022 10:02 am

Tejpatta: পাতে তেজপাতা পড়লে ফেলে দেন, না করাই ভাল, কেন জানলে অবাক হবেন!

তেজপাতার বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

নিউস 18 11 Aug 2022 9:55 am

৫ দিনে ৫ কেজি ওজন কমাতে বিপজ্জনক আনারসের ডায়েট! পুষ্টিবিদের থেকে জেনে নিন এর কারণ

ওজন বৃদ্ধি যতটা দেখায় তার চেয়ে খারাপ, এর পরিণতি আরও খারাপ। স্থূলতা, যা একটি রোগের মর্যাদাও পেয়েছে, এটি হঠাৎ করে কখনই ঘটে না। এটি ধীরে ধীরে আপনাকে ধীর বিষের মতো গ্রাস করে। আপনার খাদ্য, আসীন রুটিন, অত্যধিক অ্যালকোহল সেবন স্থূলতার সাথে যুক্ত। স্থূলতা অনেক ধরণের চিকিৎসা অবস্থার লক্ষণগুলির মধ্যেও অন্তর্ভুক্ত। তবে তা নিয়ন্ত্রণ করা যায়।আপনি যখন ওজন কমানোর পদ্ধতিগুলি জানতে ইন্টারনেটে অনুসন্ধান করবেন, তখন অবশ্যই কিছু প্রতিবেদন, বিজ্ঞাপন এবং ডায়েটিং টিপসের সন্ধান করবেন? যা কিছু দিনের মধ্যে অতিরিক্ত ফ্যাট গলিয়ে রোগা হওয়ার দাবি করেছে। এরকম একটি ডায়েট প্ল্যান হল 'আনারস ডায়েট' যা মাত্র 5 দিনে 5 কেজি ওজন কমানোর গ্যারান্টি দেয়। স্পষ্টতই আপনি এটি পড়ার সঙ্গে সঙ্গে তা অনুসরণ করার পরিকল্পনা করবেন। তবে সাবধান! আপনি এই ডায়েট শুরু করার আগে পুষ্টিবিদদের মতামত জেনে নেওয়া কিন্তু জরুরি, এই ডায়েট আপনার জন্য উপযুক্ত নাও হতে পারে। পুষ্টিবিদ লভনীত বাত্রা সম্প্রতি আনারস ডায়েট সম্পর্কে তার ইন্সটা অ্যাকাউন্টে একটি পোস্ট শেয়ার করেছেন। ওই পোস্টে আনারসের ডায়েটের সুবিধা ছাড়াও কিছু বিষয়ে পার্শ্বপ্রতিক্রিয়ার কথাও তিনি জানিয়েছেন। তাঁর মতে,আনারস ডায়েট অনুসরণ করলে তা আপনার জন্য বিপজ্জনক হতে পারে এবং আপনাকে গুরুতর কিছু সমস্যার ঝুঁকিতে ফেলতে পারে। দেখে নিন সেগুলি কী কী

এ ই সময় 11 Aug 2022 7:49 am

মাথার কোথায় ব্যথা হচ্ছে, তাই বলে দেবে রোগের নাম! জেনে নিলেই সুস্থ থাকবেন আপনি

What Can Headache Location Tell You: মাথা ব্যথায় ভোগা মানুষের সংখ্যা নেহাত কম নয়। এবার দেখা গিয়েছে যে বহু মানুষ আক্রান্ত হলেও এই সমস্যা নিয়ে বেশি ভাবতে চান না। এর ফলেই তলে তলে বাসা বাঁধছে অন্য রোগ। তাই মাথা ব্যথার সমস্যা নিয়ে মানুষকে সতর্ক হয়ে যেতে বলা হয়। আসলে মাথা যন্ত্রণার পিছনে অনেক কারণ থাকতে পারে। এছাড়া এর ধরনও হয় বিভিন্ন। কারও কারও গুরুতর ব্যথা হয়। যন্ত্রণায় মনে হয় কেউ মাথার মধ্যে ছুঁড়ি চালাচ্ছে। বিশেষজ্ঞরা বলে থাকেন, মাথা ব্যথার অনেক কারণ থাকতে পারে। এক্ষেত্রে কিছু মাথা ব্যথা ধরন হয় আলাদা। তবে প্রতিটি ধন থেকে সমস্যা তৈরি হয়ে যায়। কারণ আপনি বুঝে নিতেই পারবেন না কেন এই সমস্যা তৈরি হয়েছে। আসলে বিশেষজ্ঞদের কথায়, মাথা ব্যথা ঠিক সময়ে চিনে নিতে না পারলে অনেক ক্ষতি হতে পারে। আসলে এর পিছনে অনেক ক্ষেত্রে লুকিয়ে থাকে বড়সড় রোগ। তাই এই অসুখ নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। এবার মাথায় রাখতে হবে যে মাথা ব্যথার (Headache) পিছনে অনেক সময় টিউমারও থাকে। তাই এই বিষয়টি মাথায় রাখা খুবই জরুরি। এছাড়া দেখা গিয়েছে যে মাথা ব্যথা কোথায় (Headache Location Meaning) হচ্ছে এই বিষয়টার উপর রোগ নির্ণয় কিছুটা হলেও করা সম্ভব। তাই আপনাকে এই দিকটায় নজর দিতে হবে। এক্ষেত্রে মাথার কোথায় ব্যথা হচ্ছে এটা বিবেচ্য বিষয়। আসুন জানা যাক-

এ ই সময় 11 Aug 2022 6:39 am

রাখির দিন সেজে উঠুন টুইনিং আউটফিটে, ভাই-বোনের মিল দেখে অবাক হবে পড়শিরাও!

Raksha Bandhan 2022: গত দু’বছর জামাকাপড় কেনা প্রায় হয়নি বললেই চলে। দোকান, বাজার থেকে শপিং মল, সর্বত্র ছিল নিষেধাজ্ঞার খাঁড়া।

নিউস 18 10 Aug 2022 7:35 pm

Rakhi 2022: নিছক উপহার নয়, ভাইয়ের তা কাজেও আসুক! লিস্ট মিলিয়ে ঢুঁ দিন বরং দোকানে

Rakhi 2022: এমন উপহারে ভাইয়ের মুখে হাসি ফুটবে তো বটেই কাজেও লাগবে অনেক।

নিউস 18 10 Aug 2022 6:24 pm

রাখি এবং স্বাধীনতা দিবসের আনন্দ হবে দ্বিগুণ! বিশেষ আয়োজন করছে কলকাতার এই পাঁচতারা হোটেল

বিশেষ আয়োজন করেছে কলকাতার পাঁচতারা হোটেল তাজ বেঙ্গল। জেনে নেওয়া যাক, কেমন বিশেষ অফার দিচ্ছে তারা ৷ আর মেন্যুতেই বা কী কী খাবার থাকছে ৷

নিউস 18 10 Aug 2022 5:50 pm

সোরিয়াসিস নিয়ে চিন্তা শেষ, ওষুধ আবিষ্কার ৭ বাঙালির! ত্বকের জঘন্য সমস্যা থেকে মুক্তি

বিজ্ঞানীরা জানিয়েছেন, ৬০ জন নতুন রোগীর উপর ওষুধ প্রয়োগ করা হয়েছে। এর ফল ইতিবাচক হয়েছে বলে দাবি তাঁদের। (Psoriasis Treatment)

নিউস 18 10 Aug 2022 5:45 pm

হলুদ রঙের পেঁপেতেই হবে কামাল! পেটের স্বাস্থ্যের এতটা উন্নতি হয় যে ভাবতেও পারবেন না

Benefits of Eating Papaya: পেঁপে আমাদের হাতের কাছে থাকা অন্যতম সেরা ফল। এই ফলের এমন কিছু গুণ রয়েছে যা একে করে দেয় অনন্য। এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ফাইবার সহ অন্যান্য পুষ্টিগুণ। এমনকী এরমধ্যে ব্যাকটেরিয়ানাশক ক্ষমতাও রয়েছে। তাই পেটে থেকে চোখের সমস্যা মেটাতে পারে পেঁপে। তাই রোজ খান পেঁপে।

এ ই সময় 10 Aug 2022 4:36 pm

Perfume: রাতারাতি বড়লোক হতে চান? পারফিউম এভাবে মাখছেন তো?

পৃথিবীর প্রতিটি মানুষই চান সবচেয়ে ধনী হতে। আর এই চাওয়া থেকেই যাবতীয় বিপত্তির শুরু। সহজে অর্থ রোজগারের নেশায় মানুষ কত কী না করে চলেছে।

নিউস 18 10 Aug 2022 4:17 pm

Types of Blood Pressure: মাথা যন্ত্রণা, ক্লান্তি, বুকে ব্যথা? কোন ধরনের রক্তচাপে ভুগছেন আপনি

Types of Blood Pressure: মানব দেহে মোট পাঁচ ধরনের রক্তচাপ দেখা যায়

নিউস 18 10 Aug 2022 4:16 pm

ক্রপ টপে মধুমিতার টোনড অ্যাবসের ঝলক! কালো শর্টসে আগুন লাগালেন সোশ্যাল মিডিয়ায়

মধুমিতা সরকারের রূপের ছটায় কত অনুরাগীই যে পাগল হয়েছেন, তার হিসেব রাখাই মুশকিল। সত্যিই তাই! এতটাই সুন্দর তিনি। কিন্তু শুধুমাত্র সৌন্দর্যেই সবাইকে মোহিত করেছেন, এমনটা নয় কিন্তু! বরং তাঁর অভিনয় দক্ষতার জন্যেও প্রথমে ছোট পর্দা ও পরে বড় পর্দাতেও প্রশংসা পেয়েছেন মধুমিতা। সম্প্রতি মুক্তি পেয়েছে কুলের আচার। সেখানে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন মধুমিতা। তবে শুধুই অভিনয় বা সৌন্দর্যের জন্যেই যে মধুমিতাকে নিয়ে চর্চা হয় তা নয়, বরং তাঁর স্টাইলিং নিয়েও যথেষ্ট চর্চা হয়! একবার সাদা-কালো রঙেও সুপার হট লুক শেয়ার করেছিলেন মধুমিতা সরকার। তাঁর সেই সাজ দেখে চোখ ফেরানো দায় ছিল। আপনি কি দেখেছেন সেসব ছবি? চলুন মধুমিতার এই লুক নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক…

এ ই সময় 10 Aug 2022 3:50 pm

শাড়ি পরতে খুব ভালোবাসেন, করেন ঐশ্বর্য রাইয়ের নকল! জানেন কে এই জাপানি তরুণী?

সম্প্রতি সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল হয়েছেন একজন তরুণী(Mayo Japan)। ভারতে তিনি বেশ জনপ্রিয়, যদিও তিনি ভারতীয় নন। বরং সুদূর জাপানের এই কন্যা প্রত্যেক ভারতীয় মন জয় করে নিয়েছেন। আর সম্ভব হয়েছে সোশ্যাল মিডিয়ার সাহায্য়েই! কেন জানেন? কারণ এই জাপানি তরুণী শাড়ি পরতে ভালোবাসেন। তাঁর ইনস্টাগ্রাম টাইমলাইনে ঘুরে এলেই দেখা যায়, তিনি কতটা ভালোবাসেন শাড়ি পরতে। একের পর এক সুন্দর শাড়ি পরে ছবি শেয়ার করেন তিনি। মাথা থেকে পা পর্যন্ত সম্পূর্ণ ভারতীয় পোশাকে নিজেকে যেভাবে সাজিয়ে নেন, তা প্রশংসা করার মতোই। আর কী বলুন তো, শুধুই এই পর্যন্ত হলেও অবাক হওয়ার একটা সীমা থাকত। কিন্তু তিনি শুধুই শাড়ি পরেন না, বরং শাড়ি পরে নকল করেন বিখ্যাত বলিউড তারকা ঐশ্বর্য রাই বচ্চনকেও (Aishwarya Rai Bachchan)! এরকমই এক ভিডিয়ো জনপ্রিয় হয়েছে সোশ্যালে… দেখে নিন সেই জাপানি তরুণীকে(Japanese Woman)… কে তিনি? (ছবি- ইনস্টাগ্রাম @mayojapan)

এ ই সময় 10 Aug 2022 2:23 pm

ওষুধ নয়, এই ৫ খাবারেই প্রেশার কমবে ম্যাজিকের মতো! জানুন পুষ্টিবিদের পরামর্শ

Foods to Control High Blood Pressure: হাই ব্লাড প্রেশারের রোগী এখন ঘরে ঘরে। প্রচুর মানুষ এখন এই রোগে আক্রান্ত। আর এই রোগ দেখা দিলে আপনাকে অবশ্যই শরীর নিয়ে ভাবতে হবে। কারণ ঠিক সময়ে ব্যবস্থা না নিলে অচিরেই শরীরে বাসা বাঁধে কিছু রোগ। তাই সতর্ক হয়ে যাওয়া খুবই জরুরি। বিশেষত আমাদের মাথায় রাখতে হবে ডায়েট। কারণ হাই ব্লাড প্রেশার রোগীদের ডায়েট (High Blood Pressure Diet) ঠিক না থাকলে তা বড়সড় সমস্যায় ফেলে দিতে পারে মানুষকে। আসলে আমাদের রক্তনালীর ভিতর থেকে প্রবাহিত হয় রক্ত। এবার রক্ত প্রবাহিত হওয়ার সময় রক্তনালীর অন্দরের দেওয়ালে যেই পরিমাণ চাপ তৈরি হয়, তারই নাম হল রক্তচাপ (Blood Pressure)। এবার প্রতিটি মানুষের শরীরেই থাকে রক্তচাপ। তবে তা বেশি হলেই মুশকিল। এক্ষেত্রে বর্তমানে বলা হয়ে থাকে যে উপরের প্রেশার ১৪০ এবং নীচের প্রেশার ৯০ পেরলেই হল উচ্চ রক্তচাপ (High Blood Pressure)। এবার এই বিষয়টা মাথায় রাখতে হবে। এই প্রসঙ্গে ডা: উৎস বাসু ক্লিনিকের চিফ ডায়েটিশিয়ান ঈশানী গঙ্গোপাধ্যায় (Eshanee Gangopadhyay) বলেন, আমাদের মধ্যে বেশিরভাগ মানুষের মধ্যে খাবার নিয়ে সচেতনতা নেই। তবে দেখা গিয়েছে যে প্রেশারের মতো গুরুতর রোগের ক্ষেত্রে ডায়েট খুব জরুরি। এক্ষেত্রে ডায়েট ঠিক রাখলে প্রেশার সহজেই নিয়ন্ত্রিত হয়। তাই সতর্ক হয়ে যাওয়া জরুরি। এবার প্রেশার বেশি থাকলে হৃদরোগ থেকে শুরু করে স্ট্রোক, কিডনির অসুখ, চোখের অসুখের আশঙ্কা বাড়ে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই রোগ নিয়ে হয়ে যেতে হবে সতর্ক। এবার আসুন জেনে নেওয়া যাক কোন খাবারে নিয়ন্ত্রণে থাকে হাই প্রেশার (High Blood Pressure Diet)-

এ ই সময় 10 Aug 2022 1:39 pm

যেমন সবার থেকে বোন আলাদা, উপহারও হোক সেরকম! রাত পোহালেই রাখি, দেখুন তো কোনটা বোনের পছন্দ হয়!

Rakshabandhan 2022 Gifts : এখানে ৫টি উপহারের হদিশ দেওয়া হল, যেগুলো পেলে বোনের মুখে হাসি ফুটবেই।

নিউস 18 10 Aug 2022 1:17 pm

সন্তান কি একেবারেই পড়াশোনা করতে চায় না? মনোযোগ বাড়াতে ভরসা রাখুন যোগার উপর

করোনার লকডাউনের প্রভাব সবথেকে বেশি ছোট বাচ্চাদের উপর প্রভাব ফেলেছে। স্কুল, পার্ক, খেলার মাঠ সব হারিয়ে ঘরবন্দি হয়েছিল ছোট্ট খুদেরা। এর ফলে দীর্ঘদিন বাচ্চাদের কায়িক শ্রম হয়নি। দেখা গিয়েছে ফিজিক্যাল অ্যাক্টিভ বাচ্চাদের মানসিক প্রভাব পড়ে। মন ভালো রাখতে অভিভাবকদের তৎপরতা নিতে হবে। শিশুদের মন ভালো রাখতে বা পড়াশোনার প্রতি একাত্মতা বাড়াতে যোগাসন কিন্তু দারুণ কার্যকর। ইদানীং স্কুল এবং প্রি-স্কুলগুলিও যোগাসন কিংবা ব্যায়ামের দিকে ভালো মতো নজর দিচ্ছে। শুধু যোগাসনই নয়, প্রাণায়ম করলেও শিশুদের মানসিক স্বাস্থ্যের উন্নতি সম্ভব। HUMM-এর Lactation Consultant and Yoga Expert শ্বেতা গুপ্ত এই বিষয়ে কিছু টিপস শেয়ার করেছেন দেখে নিন সেগুলি কী কী-

এ ই সময় 10 Aug 2022 12:55 pm

উৎসব মধুর হবে হাতের গুণে! রাখিপূর্ণিমায় ভাইকে খাওয়ান নিজের হাতে তৈরি এই ৪ মিষ্টি, দেখে নিন সহজ রেসিপি!

Rakshabandhan 2022 : রাখিবন্ধনে ভাই-বোনের সম্পর্কে দৃঢ়তার সঙ্গে আসুক মিষ্টি স্বাদও

নিউস 18 10 Aug 2022 12:51 pm

হট মিনি ড্রেসে এমন বোল্ড ফটোশ্যুট করালেন হবু মা! স্পষ্ট বোঝা গেল আলিয়ার বেবি বাম্প

সম্প্রতি একের পর এক চমৎকার লুকে ছবি শেয়ার করছেন হবু মা আলিয়া ভট্ট(Alia Bhatt)। বিয়ের মাস কয়েকের মধ্য়েই তাঁর গর্ভাবস্থার সুখবর শুনিয়েছেন আলিয়া। সেই খবর শোনার পর থেকেই অনুরাগীদের মধ্য়ে উচ্ছাসের কোনও সীমা নেই। সবাই খুবই খুশি। তবে সম্প্রতি একের পর এক হট লুক নিজের ইনস্টাগ্রামে শেয়ার করছেন। প্রথমত, ডার্লিংস ছবির সম্প্রচারে তাঁর একের পর একটি লুক সবার সামনে আসছিল। সম্প্রতি ব্রহ্মাস্ত্র ছবির (Brahmastra: Part One – Shiva) প্রচারেও দেখা যাচ্ছে আলিয়া ভট্টকে। আলিয়ার প্রোমোশনাল লুক দেখে অবাক হওয়া ছাড়া উপায় নেই। ঠিক এতটাই সুন্দর দেখতে লাগছে আলিয়া ভট্টকে। একটি খয়েরি রঙের মিনি ড্রেসে(Mini Dress) তিনি নতুন লুকের ছবি শেয়ার করেছেন। যা দেখে অবাক সবাই! (ছবি- ইনস্টাগ্রাম @aliaabhatt)

এ ই সময় 10 Aug 2022 12:27 pm

এ বার হোক অন্য রকম! কাঠ থেকে সেরামিক, ভাইয়ের জন্য হালফ্যাশনের রাখির ট্রেন্ড জানেন কি?

Rakshabandhan 2022: অসাধারণ সব রাখির পসরা নিয়ে হাজির হয়েছে বিভিন্ন কোম্পানি এবং ডিজাইনাররাও

নিউস 18 10 Aug 2022 12:26 pm

ওজন কমাতে ওয়েট লিফটিং জরুরি, ভারোত্তোলনের সময়ে চোট-আঘাত থেকে কীভাবে নিজেকে বাঁচাবেন, জানুন...

Common injuries during weightlifting : অনেক ধরনের ভারোত্তোলন অনুশীলন রয়েছে। কিন্তু অনুশীলনে ভুল হলেই আঘাতের সম্ভাবনা থেকে যায়।

নিউস 18 10 Aug 2022 11:07 am

৭ দিনেই মুখের দাগছোপ উধাও, জেল্লা হবে দেখার মতো! যদি খেতে পারেন এই সস্তার খাবার

মুখের জেল্লা(Good Skin) ধরে রাখার জন্য ত্বকের যেমন যত্ন নেওয়া প্রয়োজন, আবার আপনার ডায়েটেও নজর দেওয়া প্রয়োজন। এমনটাই মনে করেন চিকিৎসকরা। বিশেষজ্ঞদেরও যদি আপনি প্রশ্ন করেন, তাহলে তাঁরাও একই পরামর্শ দেবেন। ত্বক ভালো রাখার জন্য যেমন আপনার নিয়মিত ভালো করে মুখের যত্নও নিতে হবে আবার খাবারের দিকেও নজর দিতে হবে। কারণ, আপনি যদি স্বাস্থ্যকর খাবার না খান বা ভিটামিন সমৃদ্ধ খাবার(Vitamin Rich Foods) গ্রহণ না করেন, তাহলে ত্বকের বারোটা বাজতে খুব বেশি সময় লাগবে না। তাই আজ এমন কয়েকটি ভিটামিনের সন্ধান দেব, যা খাবারের মাধ্যমে গ্রহণ করতেই হবে। তা আপনার ত্বককে ভালো রাখবে। জেনে নিন কোন কোন ধরনের খাবার খেলে আপনার মুখের জেল্লা হবে চোখে পড়ার মতো…

এ ই সময় 10 Aug 2022 10:58 am

বিয়ের পর মহিলাদের এই ৫ ভুলেই হাসিখুশি সম্পর্কে লাগে গ্রহণ! সংসার বাঁচাতে আজ থেকেই শুধরে যান

আসলে বিয়ের আগের জীবন ও বিয়ের পরের জীবনের মধ্যে বিরাট পার্থক্য। আর এই তফাত ঠিকমতো বুঝে উঠতে না পারলে কিন্তু সমস্যার শেষ থাকবে না। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টি ঠিকমতো বুঝে নিতে হবে। বিশেষজ্ঞদের কথায়, মানুষ একভাবে বড় হন। তারপর হঠাৎ করেই বিয়ে হয়ে যায়। এবার বিয়ে হয়ে যাওয়ার পর আসে একটা বদল। এই বদলটাকে মেনে চলা খুবই জরুরি। এক্ষেত্রে দেখা গিয়েছে যে আপনি যদি ঠিকমতো এই বিষয়টির সঙ্গে মানিয়ে নিতে পারেন, তবে সমস্যার কিছু নেই। তবে এটা না করতে পারলেই সমস্যা। এদিকে পুরুষের তুলনায় ভারতে মহিলাদের কাছে বিয়ের (Marriage) পর বেশি কিছু চাওয়া হয়। এক্ষেত্রে ভাবা হয়ে থাকে যে মহিলারা বিয়ের পর সংসারের দায়িত্ব নেবেন। তাঁরাই করে ফেলবেন যাবতীয় কাজ। আর সেই জায়গাটা পূরণ না হলেই সমস্যা তৈরি হয়ে যেতে পারে। তবে দেখা গিয়েছে যে অনেক ক্ষেত্রে মহিলারা (Women) বুঝতেই পারেন না যে তাঁদের কোন ভুলে (Mistakes) সমস্যা হচ্ছে। আর এখানেই তৈরি হয়ে যায় যত রাজ্যের জটিলতা। তবে এখন আর চিন্তা নেই। কারণ এই বিষয়টির যাতে সহজ সমাধান সম্ভব হয়, এই জন্যই লেখাটার অবতরণ। এবার আসুন জেনে নেওয়া যাক মহিলাদের বিয়ের পর কোন কোন ভুল এড়িয়ে যেতে হয়। আসুন জেনে নেওয়া যাক টিপস (Relationship Tips)-

এ ই সময় 10 Aug 2022 10:55 am

ভারতের রাস্তা শেষ হয়েছে এই নির্জন গ্রামে, রহস্যে মোড়া এই জায়গা থেকে ঘুরে আসবেন নাকি?

আপনি ভারতে এমন অনেক জায়গা দেখতে পাবেন, যার পিছনের গল্প খুব রহস্যময় বা আকর্ষণীয়। আমাদের দেশে এমনই একটি স্থান তামিলনাড়ুর পূর্ব উপকূলে রামেশ্বরম দ্বীপের তীরে অবস্থিত। এই জায়গাটিকে ভারতের শেষ প্রান্তও বলা হয় এবং এই স্থানে এটিই একমাত্র রাস্তা, যাকে ভারতের শেষ রাস্তা বলা হয়। এখান থেকে আপনি স্পষ্টভাবে শ্রীলঙ্কাকে দিতে পারেন, একটি অফবিট গন্তব্য হিসাবে। ভ্রমণ পিপাসু মানুষ এই জায়গাটিকে খুব পছন্দ করেন। আসুন আমরা আপনাকে এই স্থান সম্পর্কিত কিছু আকর্ষণীয় জিনিস সম্পর্কে বলি।

এ ই সময় 10 Aug 2022 10:40 am

বয়স বাড়লেও ছাপ পড়বে না চোখে-মুখে! আয়ুর্বেদের ‘অভ্যঙ্গ’ উপচার যেন ম্যাজিক!

Magical anti ageing tips : এটা ত্রিদোষকে নিয়ন্ত্রণ করে বার্ধক্যের লক্ষণগুলোকে কমিয়ে দেয় এবং ত্বককে তরুণ রাখতে সাহায্য করে।

নিউস 18 10 Aug 2022 10:30 am

প্রেগনেন্সির পরেই কি ব্রণয় ভরে যাচ্ছে আপনার মুখ? কীভাবে ঠিক হবে, পথ দেখালেন বিশেষজ্ঞ

আসলে সন্তান জন্ম(PostPartum) দেওয়ার পর প্রত্যেক মহিলার শরীরেই অনেক পরিবর্তন আসে। যেমন তাঁর মানসিক স্বাস্থ্যেও এর প্রভাব পড়ে আবার তাঁর শরীরেও কিন্তু একাধিক প্রভাব পড়ে। তাঁর জীবনশৈলীতেও পরিবর্তন আসে। কিন্তু আমাদের মধ্য়ে অধিকাংশই এই পোস্ট-প্যারটাম বা পোস্ট-প্রেগনেন্সির পরের পরিবর্তনগুলো নিয়ে ওয়াকিবহাল নয়। একজন হবু মায়েরও ঠিক যতটাই যত্ন প্রয়োজন আবার প্রেগনেন্সির পরেও(Post Pregnancy) তাঁর কিন্তু অতটাই যত্ন প্রয়োজন।কিন্তু প্রেগনেন্সির পরে মায়ের দিকে লক্ষ্য দেওয়াই হয় না বেশিরভাগ ক্ষেত্রে। আসলে মেয়েরা নিজেরাও নিজেদের শরীরের এই পরিবর্তন নিয়ে ওয়াকিবহাল থাকেন না। যাই হোক, এই সময়ে প্রোজেস্টেরনের মাত্রার হেরফের হওয়ার জন্য মুখে অ্যাকনে(Acne) দেখা দেয়, অনেকের মুখে লোম বাড়তে থাকে। এগুলো খুবই স্বাভাবিক, এমনটাই বলছেন শ্বেতা গুপ্তা(Lactation Consultant and Yoga Expert at HUMM)।

এ ই সময় 10 Aug 2022 9:48 am

এই ৫টি জিনিস খাওয়া বন্ধ না করলে অজান্তেই বন্ধ হয়ে যাবে কিডনির কাজ!

স্কুলে বিজ্ঞান পরীক্ষার সময় কিডনির ভূমিকা এবং তার গুরুত্ব সম্পর্কে অবশ্যই জানেন। আর তা জানলেও নিজের কিডনির স্বাস্থ্য নিয়ে কতবার ভেবছেন বলুন তো? ? যদি ভেবে না থাকেন তাহলে আজ থেকে ভাবা শুরু করুন। কারণ আপনার ডায়েট রুটিন কিডনির সমস্যা বা এই সংক্রান্ত রোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ থাকলে কিডনি রোগের ঝুঁকি বেড়ে যায় বলে পরামর্শ দেন বিশেষজ্ঞরা।এখন প্রশ্ম হল কিডনি কী করে? কিডনি হল মানবদেহের যোদ্ধা। এগুলি শরীর থেকে বর্জ্য এবং অতিরিক্ত তরল অপসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলি রক্তে জল, লবণ এবং খনিজগুলির একটি স্বাস্থ্যকর ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। যা সুস্বাস্থ্যের জন্য অপরিহার্য। অস্বাস্থ্যকর খাদ্য ও লাইস্টাইলের কারণে আপনার কিডনির স্বাস্থ্য এবং কার্যকারিতাকে ব্যাহত হয়ে যেতে পারে।

এ ই সময় 10 Aug 2022 7:39 am

আয়ু বাড়বে বহু বছর, ছোঁবে না রোগ! বিশিষ্ট চিকিৎসকের পরামর্শ মতো চলুন

How to Live Longer: আসলে দীর্ঘ জীবনের আশা বহু মানুষই করতে থাকেন। তবে চাইলেই যে আপনার আয়ু বাড়বে, এমনটা তো নয়। এক্ষেত্রে আয়ু বাড়াতে গেলে নিজেকে তৈরি রাখতে হবে। তবে বেশিরভাগ মানুষ জানেনই না যে কী ভাগে নীরোগ থেকে পাওয়া যায় লম্বা জীবন। এবার সেই কৌশলটাই জানা যাক। এই প্রসঙ্গে কলকাতার আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যাপক ডা: জ্যোতির্ময় পাল বলেন, আসলে আয়ু বাড়ানো খুবই সহজ কাজ। তবে বেশিরভাগ মানুষ সেই পদ্ধতির অনেক কৌশল জেনেও মানতে চান না (Secrets for a Longer Life)। তাই রোগ দেখা যায়। আসলে আয়ু বাড়ানোর ক্ষেত্রে কিছু সিক্রেট আছে (Secrets for a Longer Life)। সেই রহস্য মেনে চললে আপনি সুস্থ থাকতে পারবেন। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টার দিকে নজর রাখা দরকার। এদিকে আগে যেখানে বেশি বয়সে দেখা দিত রোগ, সেখানে এখন অনেকটা কম বয়সে কিন্তু সমস্যা তৈরি হয়ে যাচ্ছে। তাই সতর্ক হয়ে যান। ডা: জ্যোতির্ময় পাল বলেন, আসলে খুব সহজেই আয়ু বাড়ানো যেতে পারে। এমনকী রোগভোগ এড়িয়ে যাওয়া যায়। এবার আসুন জেনে নেওয়া দীর্ঘ জীবন লাভের বিশেষ কিছু পথ (Top Ways to Live Longer)।

এ ই সময় 10 Aug 2022 6:36 am

পুরুষ শরীরে টেস্টোস্টেরন কমলে দুর্বল হয় দাম্পত্য! দ্রুত জেনে নিন লক্ষণ

Testosterone in Men: আসলে পুরুষ শরীরে টেস্টোস্টেরন হরমোন খুবই প্রয়োজন। এই হরমোন শরীরে বেশি থাকলে অনেক সমস্যার হয়ে যেতে পারে সমাধান। এক্ষেত্রে এই হরমোন কম থাকলে ক্লান্তি (Fatigue), যৌন ইচ্ছে কমে যাওয়ার ঘটনা ঘটে। জানা যাক আরও কিছু লক্ষণ।

এ ই সময় 9 Aug 2022 8:00 pm

প্রসাধনী লাগবেই না! এই সহজ ব্যায়ামেই আপনার চিরতরুণ মুখের ত্বক থেকে বয়স থাকবে শত হস্ত দূরে

Facial muscle exercise : তারুণ্য ধরে রাখতে সম্প্রতি জনপ্রিয় হয়েছে মুখাবয়বের ব্যায়াম বা ফেশিয়াল মাসল এক্সারসাইজ ৷ এতে ত্বকের উজ্জ্বলতা বাড়ে৷ দূর হয় ত্বকের নানা সমস্যা

নিউস 18 9 Aug 2022 7:53 pm

বন্ধুর প্রেমিকের প্রেমে পড়েছেন আপনি! পরিস্থিতি হাতের বাইরে যাওয়ার আগেই যা করবেন…

প্রেমের অনুভূতি (Falling in Love) সত্যিই সুন্দর। যখন প্রথম প্রথম কাউকে ভালো লাগতে শুরু করে, আমাদের জীবনে সত্যিই সেই অনুভূতি খুব স্পেশাল। আমরা তার থেকে নিজেকে বিরত রাখতে চাই না কিছুতেই। এই প্রেমের অনুভূতি জীবনে একবার হলেও সবার উপভোগ করাই যায়। কাউকে ভালো লাগা ও ভালোবাসতে শুরু করার পর চারপাশটাই যেন কেমন বদলে যায়। সারাক্ষণই তাঁর কথা মনে পড়ে। কিন্তু… সব জায়গাতেই একটা কিন্তু থেকেই যায়, তার কারণ কি জানেন? কারণ, আপনি কার প্রেমে পড়ছেন বা প্রেমে পড়েছেন সেদিকেও দেখতে হয়। এমন কারও প্রেমে পড়লেন, যার জন্য সব সময়ই আপনার মনের মধ্য়ে দ্বন্দ্ব চলতে থাকে! কেমন হবে যদি আপনি নিজের বেস্টফ্রেন্ডের প্রেমিকের প্রেমে পড়েন! বিষয়টি ভাবলেও কেমন লাগে, কিন্তু সত্যি বলতে এমন হয়েই থাকে। আপনিও যদি এরকম পরিস্থিতিতেই থাকেন, তবে টিপসগুলো(Relationship Tips) অবশ্য়ই পড়ুন।

এ ই সময় 9 Aug 2022 5:04 pm

ভুট্টার প্রতিটি দানা ওষুধের চেয়ে কম নয়, কী ভাবে খেলে বেশি উপকার পাবেন, করিনার পুষ্টিবিদের থেকে জেনে নিন...

আপনারা সবাই নিশ্চয়ই বর্ষাকালে মোড়ে মোড়ে ভুট্টা পোড়া খেয়েছেন। অফিস ফেরত বা স্কুল থেকে ফেরত আসার সময় আমরা সবাই পছন্দ করি। আপনিও নিশ্চয়ই কোনও না কোনও সময়ে খেয়েছেন। কিন্তু আপনি কি জানেন যে ভুট্টা আপনাকে শুধু বৃষ্টিতে উষ্ণতাই দেয় না বরং অনেক স্বাস্থ্য সম্পর্কিত উপকারিতাও বয়ে আনে। ভুট্টা বিশ্বের অন্যতম জনপ্রিয় খাদ্যশস্য। এটি সাধারণত হলুদ হয় তবে লাল, কমলা, বেগুনি, নীল, সাদা এবং কালোর মতো অন্যান্য অনেক রঙেও দেখা যায়। ভুট্টার অনেক পুষ্টিগুণ রয়েছে, যার কারণে পুষ্টি বিশেষজ্ঞরা এটি খাওয়ার পরামর্শ দেন।সম্প্রতি সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দিওয়েকরও ভুট্টাকে সুপারফুড বলেছেন। তিনি তাঁর ইনস্টাগ্রাম পোস্টে ভুট্টার খাওয়ার উপকারীতার পাশাপাশি এটি কেমন করে খেতে হয়, সে সম্পর্কেও ব্যাখা করেছেন। তাঁর মতে, ভুট্টা আপনার স্বাস্থ্য বজায় রাখার পাশাপাশি মুখ এবং চুলের সৌন্দর্য বজায় রাখতে সহায়তা করতে পারে।

এ ই সময় 9 Aug 2022 4:11 pm

রাখিতে ভারী ঝুমকো দুল পরেই জমিয়ে সাজুন! কানে ব্যথা হবেই না যদি কাজে লাগান এই টোটকা

রাখি উৎসব (Rakhi 2022) মানেই বাঙালির ঘরে ঘরে আনন্দ, উৎসব! সারা বছরেও যদি ভাই-বোনের দেখা না হয়, তাহলেও এদিন অন্তত তাঁরা দেখা করার চেষ্টা করেন। বাড়িতে আনন্দের রব পড়ে যায়। তবে রাখিতে যেমন আনন্দ-মজাও লেগে থাকে। আবার রাখি উৎসবে সাজ কেমন হবে, সেদিকেও নজর থাকে সবার। সাজগোজ করার সময়ে এদিকে খেয়াল রাখতে হয় যেন, সবার নজর থাকে আমারই দিকে। শাড়ি পরতে পারেন বা অন্যান্য ট্র্যাডিশনাল আউটফিটেও(Rakhi Outfits) সাজতে পারেন আপনি। কিন্তু শুধুই ড্রেস পরলে হবে না, বরং তার সঙ্গে পছন্দসই অ্যাকসেসরিজও তো পড়তে হবে!আমরা অনেকেই জাঙ্ক ইয়াররিংস বা ভারী কানের দুল(Heavy Earrings) পরতে ভালোবাসি। সুন্দর কানের দুলে সাজতে ভালোবাসি। তবে ভারী কানের দুল পরলে কানে এত ব্যথা হয় যে, তখন এই সাজের ইচ্ছেই যেন মন থেকে চলে যায়। দেখুন এই নিয়ে আর চিন্তাভাবনা করতে হবে না। কারণ, আপনি এই রাখিতে ভারী কানের দুল পরে সাজতেও পারেন, আবার আপনার কানে ব্যথাও হবে না। এরকমও সম্ভব! জেনে নিন এই অসাধ্য সাধন করবেন কীভাবে? রইল বিশেষ টিপস, শুধুই আপনার জন্য… (মূল ছবি- ইনস্টাগ্রাম @sohinisarkar01)

এ ই সময় 9 Aug 2022 4:06 pm

টেস্ট ছাড়াই বুঝে নিন আপনি আক্রান্ত ঘাতক ফ্যাটি লিভারে! চিকিৎসকের মুখেই জানুন উপসর্গ

Fatty Liver Disease Symptoms: ফ্যাটি লিভার ডিজিজ একটি গুরুতর রোগ। এই অসুখে আক্রান্ত মানুষের সমস্যার শেষ নেই। তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে যে ফ্যাটি লিভার ডিজিজ থাকলেও মানুষ বুঝতেই পারেন না যে সমস্যা রয়েছে। তাই এই রোগটির লক্ষণ জেনে নেওয়া খুবই জরুরি। এই প্রসঙ্গে কলকাতার বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল বলেন, আসলে এখন Fatty Liver Disease-এ আক্রান্ত রোগীর সংখ্যা অনেকটাই বেড়েছে। আগে যেখানে বেশি বয়সে এই অসুখে মানুষ আক্রান্ত হতেন, সেখানে এখন অনেক কম বয়সেই হচ্ছে রোগ। আমরা এখন মোটামুটি ২০ বছর পেরলেই এই রোগে আক্রান্ত রোগী দেখছি। তাই এই ফ্যাটি লিভারের লক্ষণ (Fatty Liver Symptoms) জানতে হবে। ডা: রুদ্রজিৎ পাল আরও বলেন, আসলে আমাদের সারা শরীরেই জমে ফ্যাট। এবার সেই ফ্যাট জমতে পারে পেটেও। এক্ষেত্রে লিভারের অন্দরে ফ্যাটের আস্তরণ তৈরি হয়ে যায়। তার থেকেই মূল সমস্যা হয়। এক্ষেত্রে ঠিক সময়ে চিকিৎসা না হলে হতে পারে সিরোসিস।এক্ষেত্রে মদ্যপান করার কারণে হয়ে থাকে Alcoholic Fatty Liver Disease. আর মদ্যপান ছাড়া ডায়েটের ভুলভ্রান্তির কারণে হতে পারে Non Alcoholic Fatty Liver Disease. এই দুই রোগই খুবই সমস্যার কারণ।

এ ই সময় 9 Aug 2022 2:43 pm

ডিপনেক ব্লাউজের সঙ্গে বেনারসিতে তাক লাগালেন ইশা সাহা! চোখের নেশায় বুঁদ হল নেটপাড়া

ইশা সাহার(Ishaa Saha) অনুরাগীর সংখ্যা কিন্তু কম নয়! কয়েক বছরেই ইন্ডাস্ট্রিতে যেভাবে সাড়া ফেলেছেন তিনি, তার প্রশংসা তো করতেই হয়। আর সে জন্যই তো, তাঁর অভিনয় দক্ষতার জন্য যথেষ্ট প্রশংসা করা হয়। বেশ কয়েকটি ছবির পাশাপাশি ওয়েব সিরিজেও কামাল করেছেন তিনি। তবে ইশাকে সত্যিকারের ফ্যাশনিস্তা বললেও কম বলা হবে। কারণ, তাঁর স্টাইলিং সত্যিই অসাধারণ। তাই আমরা প্রশংসা করলেও যেন সেটা ইশা সাহার জন্যে কম। কখনও শাড়ির সঙ্গে জিন্স পরে তাক লাগিয়েছেন তিনি। আবার কখনও সুন্দর বেনারসির সাজে তিনি নজর কেড়েছেন। ইনস্টাগ্রামে কিছুদিন আগেই শেয়ার করেছেন একটি লুকের ছবি। সেই মায়াময় চোখে হারিয়েছেন সবাই। কালো বেনারসিতে (Black Banarasi Saree) নজর কেড়েছেন ইশা। অপূর্ব লাগছিল তাঁকে, তাঁর দিক থেকে চোখ ফেরানো যায় না। (ছবি- ইনস্টাগ্রাম @ishaasaha_official)

এ ই সময় 9 Aug 2022 2:09 pm

পেশাদার ঘুমন্ত চাই! উৎকৃষ্ট মানের নিদ্রায় দীর্ঘ ক্ষণ ঘুমোলেই পাবেন লোভনীয় চাকরি

Sleeping Quality : চাকরির শর্ত হিসেবে তারা চেয়েছে এমন চাকরিপ্রার্থী যাঁরা যে কোনও পরিস্থিতিতে প্রচুর ঘুমোতে পারেন৷

নিউস 18 9 Aug 2022 12:53 pm

ডিপনেক ব্লাউজ, ট্রান্সপারেন্ট শাড়িতে শ্রাবন্তীর হট অবতার! এক একটি ছবি আগুন লাগাচ্ছে সোশ্যালে

একের পর এক ধামাকা করছেন শ্রাবন্তী চট্টোপাধ্যায় (Srabanti Chatterjee )। কারণ, তাঁর অভিনয়ের জন্য যেমন তিনি সবার কাছে প্রশংসা পানই, আবার তাঁর ব্যক্তিগত জীবন নিয়েও মানুষের কৌতুহলের শেষ নেই। একের পর এক খবরে মানুষের আগ্রহে বাড়ে বই কমে না। আর সেটাই স্বাভাবিক। কারণ তাঁর মতো এত অপরূপ সুন্দরী কার প্রেমে পড়লেন বা কাকে জীবনসঙ্গী হিসেবে বেছে নিলেন, তা নিয়ে মানুষের আগ্রহ থাকাই স্বাভাবিক। যাই হোক, আমাদের সেদিকে আগ্রহ নেই। কিন্তু প্রথমেই যে বলেছিলাম, একের পর এক ধামাকা করছেন তিনি। কী সেই ধামাকা? কারণ নিজের ইনস্টাগ্রাম টাইমলাইনে ফটোশ্যুটের ছবি শেয়ার করছেন তিনি। সুন্দর কালো জমকালো শাড়িতে(Black Sequin Saree) যখন তিনি নিজের ছবি শেয়ার করেন, তখন সত্যিই তাঁর দিক থেকে চোখ ফেরানোর কোনও উপায়ই থাকে না। এতটাই অপূর্ব দেখতে লাগে তাঁকে। আসুন দেখে নেওয়া যাক, কেমন সেজেছিলেন শ্রাবন্তী? তাঁর লুক নিয়ে কেন এত হইচই পড়ে গিয়েছে সবার মধ্য়ে! (ছবি- ইনস্টাগ্রাম @srabanti.smile)

এ ই সময় 9 Aug 2022 12:32 pm

বিদেশে থাকার স্বপ্ন পূরণ করবে এই ৬টি দেশ, এখানে বসবাস করলে মিলবে বিপুল অঙ্কের টাকা!

পৃথিবীর অনেক দেশের সৌন্দর্য দেখে সেখানে থিতু হতে ইচ্ছে করে বটে, তবে পকেটের কথা চিন্তা করে পিছু হটতে বাধ্য হতে হয়। কারণ আপনি এখন যেখানে বসবাস করছেন সেই জায়গা বা দেশ ছেড়ে অন্য কোথাও থাকাটাও কিন্তু বেশ খরচ সাপেক্ষ। তবে, আপনি কি জানেন এমন কিছু দেশ আছে, যারা সেখানে পাকাপাকি থাকার জন্য সেখানকার নাগরিকদের কাছ থেকে টাকা নেয় না, বরং দেয়। এই কথা শোনার পর আপনি নিশ্চয়ই ভাবতে শুরু করেছেন যে এমন দেশগুলো আসলে কী, জেনে নিন সেই সব দেশগুলির কথা। যারা অর্থের পাশাপাশি নানা রকমের সুযোগ-সুবিধা দিচ্ছে। তবে জেনে রাখুন এই দেশগুলিতে সেটেল করতে হলে ভারতীয় রুপিতে ২,২২,০৯৬ টাকা দেওয়া হবে ভারতীয় রুপিতে। আবার কোথাও $3000, ভারতীয় রুপিতে যার অঙ্কটা গিয়ে দাঁড়ায় ৭,৪০,৩২৩ টাকা পর্যন্ত দেওয়া হয়।

এ ই সময় 9 Aug 2022 11:19 am

মাস্কারা ব্রাশ পুরনো হলেই ফেলে দেবেন না! বরং কাজে লাগান ঠিক এভাবেই…

মেয়েদের মেকআপ ব্যাগে একটি মাস্কারা থাকবে না, তা হতে পারে না। না শুধুই মেয়েদের মেকআপ ব্যাগ বলা ভুল, বরং যাঁরাই মেকআপ করতে ভালোবাসেন, তাঁদের প্রত্যেকের ব্যাগেই এই মাস্কারা পাওয়া যাবে। আইল্যাশকে আরও হাইলাইট করার জন্য এবং সুন্দর করে তোলার জন্য কম বেশি সবাই মাস্কারা(Mascara) লাগাতে ভালোবাসেন। মেকআপ করার সময়ে শুধুই মাস্কারা লাগিয়ে নিলেও হয়। মানে মাস্কারা, লিপস্টিক ও ব্লাশ অনেও সম্পূর্ণ হতে পারে আপনার মেকআপ। কিন্তু একটাই মাস্কারা তো আর বছরের পর বছর ধরে ব্যবহার করা যায় না। বরং একটা সময়ে গিয়ে তা পুরনো হয়ে যায় বা শুকিয়ে যায়। তখন কী করবেন? পুরনো মাস্কারা ব্রাশ ফেলে দেওয়ার কোনও দরকার নেই। বরং তাকে কাজে লাগিয়েই আপনি নতুন কিছুভাবে ব্যবহার করতে পারেন। কী কী কাজে পুরনো মাস্কারা ব্রাশ (Old Mascara Brush) ব্যবহার করা যায়, তা তো আপনি শিখবেনই, তার আগেও জানতে হবে যে, পুরনো মাস্কারা ব্রাশকে(Mascara Wand) ব্যবহারযোগ্য করতে হবে কীভাবে?

এ ই সময় 9 Aug 2022 11:12 am

পুরুষের এই ধরনের কথাতেই চোখে জল আসে প্রেমিকার! সম্পর্ক বাঁচাতে চাইলে জানুন

সম্পর্ক হল একটা বিরাট রাস্তা। এই রাস্তায় ম্যারাথন দৌড় দৌড়াতে হয়। আর এই পথের কাছে পিঠে অনেক চড়াই-উতরাই আসতে পারে। আর আমাদের উচিত সেই অবস্থায় সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া। তবে কিছু মানুষ এই জায়গাতেই হেরে যান। তাঁরা কোনওমতেই বুঝতে চান না যে সস্পর্কে বোঝাপড়া দরকার। এমনকী প্রয়োজন ধৈর্যের। আর এটা বোঝেন না বলেই নানাবিধ সমস্যায় তাঁরা পড়ে যান। এক্ষেত্রে বয়ফ্রেন্ডের তরফে সমস্যা থাকে বেশি। তাই কয়েকটি পরামর্শ (Relationship Tips) তাঁদের জানা দরকার।আসলে ছেলেদের মধ্যে কিছু মানুষের গোঁষা বড্ড বেশি। তাঁরা সব ব্যাপারেই একটু বেশিকিছু দেখাতে চান। আর এই কারণেই তাঁদের সঙ্গে সমস্যা তৈরি হয়ে যায়। এক্ষেত্রে তাঁরা চেষ্টা করেন সঙ্গীকে এমনভাবে হাতে রাখার, যাঁর কোনও প্রয়োজনই নেই। বরং এমনটা করতে থাকলেই সম্পর্ক ভেঙে যেতে পারে। যদিও এই মানুষগুলিকে বুঝিয়ে কোনও লাভ নেই। কারণ তাঁরা বুঝতে চান না।তবে বিশেষজ্ঞরা বলতে চাইছেন, এমন কোনও কথা পুরুষেরা নিজের গার্লফ্রেন্ডকে বলবেন না যার জন্য পরে পস্তাতে হয়। তাই এই ভুল থেকে দূরে থাকতে শিখুন। আসুন জেনে নেওয়া যাক ঠিক কী কী কথা বলতে থাকলে এই সমস্যা তৈরি হয়ে যায়। জানুন বিশেষজ্ঞদের টিপস (Relationship Tips)-

এ ই সময় 9 Aug 2022 11:00 am

৭ দিনেই উপচে পড়বে মুখের জেল্লা! শুধু রাতে শুতে যাওয়ার আগে করুন এই কাজ

ত্বকের যত্ন(Daily Skin Care) নেওয়ার জন্য আমাদের অনেক নিয়ম মেনে চলার বা পরিশ্রম করার কোনও প্রয়োজন নেই। বরং, সাধারণ কয়েকটি বিষয় মাথায় রাখলেই আপনার মুখের জেল্লা ফিরিয়ে আনা সম্ভব। রাতে ত্বকের বিশেষ যত্ন নিলেই হবে। আপনি ভাবছেন, এখন অনেক দামি দামি ক্রিম কেনার পরামর্শ দেব হয়তো আমরা। কিন্তু না! মোটেই সেসব করার কোনও প্রয়োজন নেই। সাধারণ কিছু নিয়ম প্রতি রাতে মেনে চলুন। কয়েকদিনেই আপনার মুখের জেল্লা হবে চোখে পড়ার মতো। যা দেখে সবাই চোখ ফেরাতে পারবে না। আর প্রশংসাও অনেক পাবেন আপনি। জেনে নিন, কী কী নিয়ম মেনে চলতে হবে প্রতি রাতে (Night Skin Care Routine), যার সাহায্যে আপনার ত্বকের জেল্লা কয়েকদিনেই ফিরতে পারে।

এ ই সময় 9 Aug 2022 9:42 am

আপনার ছোট্ট খুদেটি কি খুব কান্নাকাটি করে? কারণটা জানলে এই ভুলগুলো করবেন না!

শিশু অতিরিক্ত কাঁদলে করলে প্রত্যেক মা-বাবাই খুব চিন্তিত হয়ে পড়েন এবং তার কান্না থামানোর জন্য বিভিন্নভাবে চেষ্টা করেন। ছোট্ট বাচ্চার কান্নাকাটি করা খুবই স্বাভাবিক একটি বিষয়। যেহেতু তারা কথা বলতে পারে না, তাই কান্নার মাধ্যমে তারা খিদে, কষ্ট, ঘুম, অস্বস্তি, ভয় কিংবা অন্য কোনও প্রয়োজনকে প্রকাশ করে। এই সময় কান্নাই হল শিশুর যোগাযোগের মাধ্যম।বিশেষজ্ঞদরে মতে, শিশুকে কোলে নিয়ে আলতো করে হাত চাপড়ে তাকে আশ্বস্ত করলে সে মনে করবে একেবারেই নিরাপদে আছে। এছাড়াও, দু হাতের মধ্যে ভালোভাবে দোলনার মতো করে ধীরে ধীরে তাকে দোল খাওয়াতে পারেন কিংবা রকিং চেয়ার বা দোলনায় বসে শিশুকে কোলে নিয়ে দোল খান। অভিভাবকদের উচিত তাঁদের সন্তানদের এই অভ্যাস সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে সচেতন হওয়া।

এ ই সময় 9 Aug 2022 9:13 am

আপনি কি বর্ষায় পেট ফাঁপা, ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা নিয়ে অস্থির? এই ৫টি খাবার খাওয়া শুরু করুন...

বর্ষাকাল এলেই নানা রোগের আশঙ্কা দেখা দেয়। পোকামাকড়ের কামড় থেকে শুরু করে অ্যালার্জি, জ্বর এবং সংক্রমণের ঘটনা বাড়তে থাকে। এই ঋতু আপনার হজমকে সবচেয়ে বেশি প্রভাবিত করে। আসলে, জল এবং পরিবেশের আর্দ্রতা ব্যাকটেরিয়া, ছত্রাক-ভাইরাসগুলির জন্য অনুকূল পরিস্থিতি তৈরি করে। যার কারণে খাবারে সামান্য ময়লা এবং সামান্য ভুলও আপনার পেট নষ্ট করার কাজ করতে পারে।ঘন ঘন পেট খারাপের কারণে? বদহজমকে পেট খারাপও বলা হয়। এর মধ্যে রয়েছে পেটে ব্যথা, পেটে গ্যাস, ক্র্যাম্প, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য এবং বমি। এটি খুব দ্রুত খাওয়া বা নির্দিষ্ট খাবার খাওয়া, অত্যধিক অ্যালকোহল বা ক্যাফেইন গ্রহণ বা মানসিক চাপের কারণে হতে পারে। কখনও কখনও, বদহজম একটি অন্তর্নিহিত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অবস্থার একটি চিহ্ন, যেমন অ্যাসিড রিফ্লাক্স।সাধারণত যার পেট খারাপ থাকে তার খেতে অসুবিধা হতে পারে। এমন পরিস্থিতিতে শরীরে জলের ক্ষয় রোধ করতে রোগীর প্রচুর পরিমাণে তরল পান করা উচিত। এটি আরও পেট খারাপ ছাড়াও খিদে মেটাতে সাহায্য করতে পারে। এই প্রতিবেদনে আমরা এমন কিছু খাবারের তথ্য শেয়ার করছি যা পেট সম্পর্কিত এই জাতীয় রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে।

এ ই সময় 9 Aug 2022 7:58 am

Weight Loss Tips: সকালে খালি পেটে এই ৫ মশলা দিয়ে চা খান, হু-হু করে ঝরবে পেটের চর্বি

যাঁরা থাইরয়েড কিংবা ডায়াবেটিসে ভুগছেন তাঁরাও এই চা খেতে পারেন। দেখে নেওয়া যাক এই মশলা চায়ের রেসিপি। (Weight Loss Tips)

নিউস 18 8 Aug 2022 8:03 pm

বর্ষায় জামাকাপড়ে হলদেটে দাগ? চিন্তা নেই, এভাবে কাচলেই সাদা জামা হবে উজ্জ্বল

খুব সহজেই জামাকাপড় থেকে এই হলদেটে ভাব দূর করা যায়। এখানে দেখে নেওয়া যাক সেই কৌশলগুলো। (Lifestyle Tips)

নিউস 18 8 Aug 2022 6:34 pm

বর্ষায় ফাটা গোড়ালির সমস্যা? দুধের ক্রিম লাগালে ফল মিলবে হাতে-নাতে

রান্নাঘরেই এমন উপাদান রয়েছে যা লাগালে ফাটা গোড়ালিতে ম্যাজিকের মতো কাজ করে। (Health Tips)

নিউস 18 8 Aug 2022 5:50 pm

কীভাবে চিনবেন ভাল পেঁয়াজ, এইভাবে দীর্ঘদিন তাজা রাখবেন দেখে নিন

এখানে পেঁয়াজ খারাপ হয়েছে কি না সেটা পরীক্ষা করার কয়েকটা সহজ উপায় নিয়ে আলোচনা করা হল।

নিউস 18 8 Aug 2022 5:28 pm

Healthy Food: চিঁড়ে আর মুড়ির পুষ্টিগুণের পার্থক্য কোথায় জানেন? দেখে নিন কোনটা বেশি স্বাস্থ্যকর!

এই দু'টি জনপ্রিয় খাবার সম্পর্কে যা জানা দরকার সে সম্পর্কে এখানে আলোচনা করা হল।

নিউস 18 8 Aug 2022 5:07 pm

পাটের শাড়ি পরে এভাবে তাক লাগালেন মনামী ঘোষ! ছোট্ট ব্লাউজে ধরা দিল টোনড কোমরের ঝলক

সম্প্রতি নিজের ইনস্টাগ্রামে (Monami Ghosh Instagram) এক অসাধারণ লুকের ছবি শেয়ার করেছেন মনামী ঘোষ(Monami Ghosh)। মনামীকে এই সাজে দেখে চোখ ফেরানো যাচ্ছে না। কারণ, এক অন্যরকম শাড়ি পরেছেন মনামী। আর এই শাড়িতেও কী সুন্দর দেখাচ্ছে অভিনেত্রীকে। মনেই হচ্ছে যে, কোনও জমকালো শাড়ি না পরেও যেভাবে নিজের সৌন্দর্যকে তিনি মেলে ধরেছেন, তার প্রশংসা করতেই হয়। অপূর্ব দেখতে লাগছে তাঁকে। ইনস্টাগ্রামে ছবি শেয়ার করার পর নিজের বাংলার শিল্প ও শিল্পীর প্রশংসা করতে ভোলেননি অভিনেত্রী। এতটাই চমৎকার তাঁকে দেখতে লাগছিল যে, অবাক হয়ে তাকিয়ে থাকতেই ইচ্ছে করবে। ইনস্টাগ্রামে এই লুকের একাধিক ছবি শেয়ার করেছেন। পাটের শাড়িতে(Jute Saree) সাজ মনামীর, এই অভিনব সাজের প্রশংসা যতই করি, ততই যেন কম। (ছবি- ইনস্টাগ্রাম @monami_ghosh)

এ ই সময় 8 Aug 2022 5:07 pm

সহজেই ব্যথা দূর করতে পারে সরষের তেল! জানুন আরও গুণ

Mustard Oil Benefits: আসলে আমাদের মধ্যে বেশিরভাগ মানুষের ধারণা নেই যে সরষের তেলে রয়েছে অবিশ্বাস্য কিছু গুণ। এই তেলের মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। তাই হার্ট ভালো রাখে এই তেল। এছাড়া ব্যথা কমাতে পারে এই সরষের তেল।

এ ই সময় 8 Aug 2022 4:13 pm

মাথা ভরে যাচ্ছে পাকা চুলে? কয়েকদিনেই কুচকুচে কালো চুল ফিরিয়ে দেবে আপনার চেনা এই পাতা

আজকাল আমরা প্রত্যেকেই খুব ব্যস্ত থাকি। কোনওভাবেই যেন অতিরিক্ত সময় বের করা সম্ভব হয় না। যাঁরা এখনও পড়াশোনা করছেন, তাঁদের তো কলেজ বিশ্ববিদ্যালয় ও অন্যান্য কাজে সময় চলে যায়। এছাড়া চাকরি ও বাড়ির কাজ সামলানোর পর তো নিজের জন্য আলাদা করে আর সময়ই পাওয়া যায় না। এর জন্য আমাদের লাইফস্টাইলও দিনের পর দিন খারাপ হতে থাকে। এর জন্য বা অন্যান্য কারণে সময়ের আগেই চুলে পাক ধরতে দেখা যায় অনেকেরই। আগে চুলে পাক(Gray Hair Problem) ধরলেই মনে করা হত, বয়স হচ্ছে। কিন্তু এখন সময় অনেকটাই বদলে গিয়েছে। এখন সাদা চুল কালো করেন অনেকেই। তবে সব সময় চুলে রং করা ভালো নয়, আর তার কোনও প্রয়োজনও নেই। কারণ, প্রাকৃতিক উপায়ে আপনি চুল কালো করতে পারেন। আপনার বাড়ির কাছে নিশ্চয়ই আম গাছ আছে! এই আম পাতাকেই (Mango Leaves Benefits) কাজে লাগান আর দেখুন কেমন ম্যাজিক হয়। জেনে নিন বিস্তারিত…

এ ই সময় 8 Aug 2022 2:56 pm

ইউটিআই কি প্রায়ই ভোগাচ্ছে? অ্যান্টিবায়োটিক নয়, ঘরোয়া উপায়েই মূত্রনালী হবে পরিষ্কার!

UTI ইনফেকশনের উপসর্গ কখনই উপেক্ষা করা উচিত নয়। মহিলাদের মধ্যে এই রোগ বেশি দেখা যায়। কিছু ঘরোয়া উপায়ে উপশম পেতে পারেন। মূত্রনালীর সংক্রমণ (ইউটিআই) একটি সাধারণ সমস্যা। এই সমস্যা মহিলাদের মধ্যে বেশি দেখা যায়, যদিও পুরুষরাও এর শিকার হতে পারে। একটি TOI রিপোর্টে বলা হয়েছে যে প্রায় ৫০-৬০% মহিলা এই সমস্যার সম্মুখীন হন।মনে রাখবেন যে ইউটিআই একটি প্রাণঘাতী রোগ নয় তবে এটি অনেক গুরুতর লক্ষণ সৃষ্টি করতে পারে। যদি আমরা UTI-এর লক্ষণগুলির কথা বলি, তাহলে এর মধ্যে রয়েছে ঘন ঘন প্রস্রাব হওয়া, প্রস্রাবের সময় জ্বালাপোড়া, মেঘলা-গন্ধযুক্ত প্রস্রাব এবং পেটে ব্যথা ইত্যাদি। ইউটিআই এর চিকিৎসা কি? বেশিরভাগ ক্ষেত্রে, চিকিৎসকরা মূত্রনালীর সংক্রমণের জন্য অ্যান্টিবায়োটিক লিখে দেন। অ্যান্টিবায়োটিক ওষুধ অণুজীবের বৃদ্ধিকে বাধা দেয়। যাইহোক, আপনি ইউটিআই এর জন্য ঘরোয়া প্রতিকারও চেষ্টা করতে পারেন।

এ ই সময় 8 Aug 2022 2:12 pm

এই চেনা খাবারেই অর্শ রোগীর কষ্ট বাড়ে কয়েকগুণ! ছুঁতেও বারণ করলেন পুষ্টিবিদ

Worst Foods for Hemorrhoids: পাইলস বা অর্শ একটি গুরুতর রোগ। এই অসুখের অপর নাম হল হেমোরয়েডস। এবার অর্শ থাকলে কিছু খাবার আপনাকে এড়িয়ে যেতে হবে। তবেই সমস্যা থেকে আপনি রেহাই পেতে পারেন। আসলে আমাদের মলদ্বারের ভিতরের দিকে রয়েছে কিছু রক্তনালী। এবার সেই মল কষে গেলে বা আরও বিজ্ঞানসম্মতভাবে বললে, কোষ্ঠকাঠিন্য হলে ওই অংশের শিরা ফুলে যেতে পারে। এরপর এভাবে চলতে থাকলে একটা সময়ের পর সেই শিরা কেটে যেতে পারে। তখন রক্তপাত হয়ে থাকে। কিছু খাবার খেলে সমস্যা বাড়ে। তাই বিশেষজ্ঞরা বলে থাকেন যে পাইলসের ক্ষেত্রে কিছু খাবার এড়িয়ে যেতে হবে (Foods to Avoid for Piles)। এবার পাইলস (Piles) বা অর্শে (Hemorrhoids) আক্রান্ত মানুষের অনেক সময়ই রক্তপাত হতে থাকে। এছাড়া কিছু ক্ষেত্রে হয় ব্যথা। তবে সবার ব্যথা থাকে না। প্রথমদিকে এই সমস্যার চিকিৎসা হলে সহজেই এই রোগটিকে মাত দেওয়া যায়। এই প্রসঙ্গে হাওড়ার নারায়াণা হাসপাতালের বিশিষ্ট পুষ্টিবিদ রাখি চট্টোপাধ্যায় (Rakhi Chattopadhyay) বলেন, সমস্যা অনেক দূর পর্যন্ত যেতে পারে। তাই আপনাকে খাবারদাবারের দিকে নজর দিতে হবে। এক্ষেত্রে কিছু খাবারকে বাদ দিতে হবে তালিকা থেকে (Foods to Avoid for Piles)। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টা সম্পর্কে হয়ে যেতে সচেতন। এবার আসুন সেই দিকটি জানা যাক। অর্শ থাকলে এই খাবারগুলি ছোঁবেন না (Foods to avoid for Hemorrhoids)-

এ ই সময় 8 Aug 2022 1:35 pm

এমন জিন্স পরে ইভেন্টে পৌঁছোলেন হবু মা আলিয়া ভট্ট! যা দেখে মাথা ঘুরে যাবে আপনার

সম্প্রতি নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে ‘ডার্লিংস’(Darlings)। এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন আলিয়া ভট্ট(Alia Bhatt)। এমনকী এই ছবির প্রযোজনাও করেছেন তিনি। তবে কয়েকদিন আগেও এই ছবির জোর কদমে চলছিল প্রচার। আলিয়া ভট্ট প্রেগনেন্সিতেও নিজে প্রচারমূলক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তবে প্রত্যেকটা প্রোমোশনাল লুকই(Darlings Promotional Look) ছিল দেখার মতো। যেহেতু আলিয়ার প্রেগনেন্সির কথা ইতিমধ্যেই সবাই জানেন, সবার নজর ছিল আলিয়ার ড্রেসের দিকে। কী ধরনের পোশাক পরছেন আলিয়া ভট্ট, তাঁর ম্যাটারনিটি ফ্যাশন কেমন? আর প্রত্যেকবারই সবাইকে মুগ্ধ করছেন তিনি। এর আগেও আলিয়ার প্রোমোশনাল লুক নিয়ে চর্চা হয়েছে। আবারও তাই হল। যখন তিনি সম্পূর্ণ রিপড জিন্স পরে সবার সামনে এলেন, তাঁর দিক থেকে চোখ ফেরানোর কোনও উপায়ই ছিল না। আপনি কি দেখেছেন আলিয়ার এই লুক কেমন ছিল? চলুন দেখে নেওয়া যাক, সঙ্গে তাঁর থেকে ম্যাটারনিটি ফ্যাশন টিপস নিতেও ভুলবেন না।

এ ই সময় 8 Aug 2022 12:59 pm

টিকিট কাটতে হবে না, ৫ থেকে ১৫ তারিখের মধ্যে বিনামূল্যে দেশের এই ভবনগুলি দেখতে পারেন

যখনই ছুটি পাই, তখনই আমরা কয়েক মাস আগে থেকেই পরিকল্পনা করতে শুরু করি যে কোথায় যাব। এই বছর অগস্ট মাসে তিন দিনের ছুটি এক সঙ্গে পড়ছে। অর্থাৎ ১৩ থেকে ১৫ তারিখ পর্যন্ত আপনি ভালো ভ্রমণের পরিকল্পনা করতে পারেন। আপনি যদি এখনও ভেবে না থাকেন কোথায় কোথায় যাবেন কোন জায়গায় ভ্রমণ করবেন, তাহলে আজ আমরা এই জায়গাগুলির কথা জানাচ্ছি যে গুলি দেখার জন্য সরকার ১০দিনের জন্য টিকিটের ফি একেবারে বিনামূল্যে পাবেন।হ্যাঁ, ভারতের স্বাধীনতার ৭৫ বছর স্মরণে আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অংশ হিসেবে পর্যটকদের জন্য সরকার এটি ঘোষণা করেছে। আপনি যদি ভ্রমণের পরিকল্পনা করে থাকেন, তাহলে এই তালিকায় উল্লেখিত স্থানগুলো সম্পর্কে জেনে নিন। যেখানে আপনি আপনার স্ত্রী ও সন্তানদের নিয়ে যেতে পারবেন।

এ ই সময় 8 Aug 2022 12:47 pm

কেন কিছু মানুষের পেটের গ্যাসে থাকে দুর্গন্ধ? কারণ ও সমাধান জানালেন চিকিৎসক

Gut Health Tips: বাঙালি মাত্রই পেটে থাকবে গ্যাস (Stomach Gas)। ছোটখাট খাবার খেয়েও এখন মানুষের পেটে গ্যাস। আর এই সমস্যার পিছনে রয়েছে অন্ত্রের সমস্যা। আসলে অন্ত্রের স্বাস্থ্যের দিকে নজর না দিতে পারলে এই সমস্যা হয়ে থাকে। তাই এই দিকটায় নজর রাখা দরকার। এদিকে গ্যাসের সমস্যায় জেরবার বাঙালির সকাল পেরলেই শুরু হয়ে যায় জটিলতা। আর যখন বিকেল গড়িয়ে যায়, ততক্ষণে সমস্যা বহুদূর পৌঁছে গিয়েছে। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টি নিয়ে অবশ্যই তৈরি হয়ে যেতে হবে। কারণ আপনি যদি অন্ত্রের খেয়াল না রাখেন, তবে কিন্তু বহু জটিলতা দেখা দিতে পারে। তাই অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি (Improve Gut Health) করে যেতেই হবে।এবার মুশকিল হল, অনেকে আবার জানেনই না যে গ্যাস কেন হয়? এই প্রসঙ্গে কলকাতার বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল (Doctor Rudrajit Pal) বলেন, আসলে গ্যাসের সমস্যা অনেক কারণে হতে পারে। বেশিরভাগ সময় খাবার যখন অন্ত্রে পৌঁছয় তখন বেশকিছু ব্যাকটেরিয়া তার বিপাকে অংশগ্রহণ করে। এই সময় তৈরি হয়ে যায় পেটের গ্যাস (Stomach Gas)। এটা খুবই সাধারণ বিষয়।এদিকে অনেকের পেটের গ্যাসে হয়ে থাকা দুর্গন্ধ (Smelly Stomach Gas)। তাঁদের আবার অনেক সমস্যা। এই মানুষগুলিকে সামাজিক নানা সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়। তাই প্রতিটি ক্ষেত্রে সতর্ক হয়ে যাওয়া খুবই জরুরি। আসুন এবার জানা যাক কেন কিছু মানুষের গ্যাসে গন্ধ হয়। এছাড়া অন্ত্রের স্বাস্থ্যের উন্নতির (Improve Gut Health) বিষয়টিও মাথায় রাখতে হবে।

এ ই সময় 8 Aug 2022 12:34 pm