SENSEX
NIFTY
GOLD
USD/INR

Weather

17    C
... ...View News by News Source

দীপিকা পাডুকোন

দীপিকা পাডুকোন

এ ই সময় 26 Feb 2024 9:26 pm

পুষ্টিতে ভরপুর এই ড্রাই ফ্রুটস, নিয়মিত পেস্তা খেলে দূরে থাকবে বহু অসুখ বিসুখ!

ড্রাই ফ্রুটস খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। পুষ্টিগুণে ভরপুর কাজু, কিসমিস, আখরোটের চাহিদার বাজারে পিছিয়ে নেই পেস্তাও। মিষ্টি, আইসক্রিম থেকে ক্ষীর তাতে পেস্তা পড়লেই স্বাদ বাড়ে কয়েকগুণ। বাকি ড্রাই ফ্রুটসের মতো এতেও আছে ভরপুর পুষ্টি। স্বাস্থ্যের হাল ফেরাতে জুড়ি নেই পেস্তারও। (ছবি সৌজন্য : iStock)

এ ই সময় 26 Feb 2024 8:42 pm

হেঁশেলের এই মশলার গুণে, সাদা চুল কালো হবে অল্পদিনে!

৩০ পেরোতে না পেরোতেই চুলের ফাঁকে রূপোলি রেখা। স্ট্রেস, উৎশৃঙ্খল জীবনযাপন, অপর্যাপ্ত ঘুম, কারণ যাই হোক না কেন, জীবনের অর্ধেক রাস্তাও পার হওয়ার আগে এমন অশনি সংকেত দেখে অনেকেই মনমরা হয়ে যান। সৌন্দর্যের অন্যতম মাপকাঠি চুল। সেই চুলেই যদি সময়ের আগে ধরে পাক, তবে কার না মন খারাপ হয়। এমন ক্ষেত্রে সামনে থাকে একটি রাস্তা চুল রঙ করা অথবা মেহেন্দি করা। কিন্তু কেমিক্যাল কালার ব্যবহার করা হলে চুলের স্বাস্থ্যহানির ব্যাপক সম্ভাবনা থাকে। চুল পড়া বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে রুক্ষ হয়ে যায় কেশ, তাই অনেকেই সেই রাস্তা নিতে চান না। এক্ষেত্রে রূপ বিশেষজ্ঞরা আশ্বস্ত করছেন, প্রাকৃতিক উপায়েও চুলের কালো রঙ ধরে রাখা সম্ভব কীভাবে দেখে নিন। (ছবি সৌজন্য-IStock)

এ ই সময় 26 Feb 2024 7:52 pm

ত্বকের জন্যে উপকারী লাউয়ের রস

ত্বকের জন্যে উপকারী লাউয়ের রস

এ ই সময় 26 Feb 2024 5:08 pm

Relationship Tips: ঘোর বিপদেও পাশে পান না স্ত্রীকে? তাহলে এই কৌশলগুলিকে কাজে লাগিয়ে তাঁকে নিয়ে আসুন সঠিক পথে!

বৈবাহিক সম্পর্ককে টিকিয়ে রাখতে চাইলে সুখে-দুঃখে একে অপরের পাশে এসে দাঁড়াতেই হবে। এই কাজটা করলেই শত ঝড়-ঝঞ্ঝাকে পিছনে ফেলে ভালোবাসার আসীম সমুদ্রে পাল তুলে এগিয়ে যাবে সম্পর্কের নৌকা।তবে অনেক মহিলা সংসারের এই সারসত্য বুঝেও বুঝতে চান না। তাই তাঁরা স্বামী বিপদে পড়লে তাঁর পাশে এসে দাঁড়ানোর চেষ্টাটুকুও করেন না। আর স্ত্রীর এমন উদাসীন চিত্ত দেখেই পুরুষ হৃদয়ে জমা হয় ক্ষোভ। তারপর একদিন এই পুঞ্জিভূত ক্ষোভের আগুন সংসারে দাবানল লাগিয়ে দেয়। আর সেই আগুনের লেলিহান শিখায় জ্বলে-পুড়ে শেষ হয়ে যায় সম্পর্কের সাজানো বাগান। তাই পরিস্থিতি এই পর্যায়ে পৌঁছে যাওয়ার আগেই আপনাকে সাবধান হতে হবে। এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে, ঠিক কোন কৌশলে এই সমস্যার সহজ সমাধান করে ফেলতে পারবেন? এই বিষয়ে বিশদে জানতে ঝটপট এই নিবন্ধটি পড়ে ফেলুন।

এ ই সময় 26 Feb 2024 4:04 pm

কেউ আতর লাগাতে ভালোবাসেন, কারও পছন্দ পারফিউম! কিন্তু এই দুইয়ের আসল ফারাকটা জানেন কি?

পোশাক পরে সুন্দর করে সাজার পরে চমৎকার একটি পারফিউম লাগাতে পছন্দ করেন অনেকেই। এটি যেমন আপনার সাজকে কমপ্লিমেন্ট দেয়, ঠিক তেমনই আপনার আত্মবিশ্বাসের ভিতকেও মজবুত করে! তাছাড়া কোনওরকম অপ্রস্তুত পরিস্থিতিতে পড়তে হয় না। তবে পারফিউমের পরিবর্তে কেউ কেউ আবার ভরসা রাখেন আতরেও। তাই অত্যন্ত প্রাচীন এই সুগন্ধির কদর আজও রয়েছে বাঙালির সাজঘরে। কেউ সিন্থেটিক পারফিউম ব্যবহার করেন, আবার কারও পছন্দের তালিকায় প্রথমেই থাকে আতরের নাম। কিন্তু এই দুইয়ের মধ্য়ে প্রধান পার্থক্যগুলো জানেন না অনেকেই। আজ তাই সুগন্ধিপ্রেমীদের কথা মাথায় রেখেই এই দুটির বেশ কিছু পার্থক্য আলোচনা করা হল, জেনে নিন আপনিও। (ছবি প্রতীকী)

এ ই সময় 26 Feb 2024 3:46 pm

গর্ভাবস্থায় রোজ পাতে থাকুক এইসব আয়রন সমৃদ্ধ খাবার, তাতেই আর ভয় থাকবে না অ্যানিমিয়ার ফাঁদে পড়ার!

আজও আমাদের দেশের অসংখ্য গর্ভবতী নারী অ্যানিমিয়ার খপ্পরে পড়েন। আর একবার এই রোগ পিছু নিলে খুবই দুর্বল হয়ে পড়ে শরীর। আর অসচেতনতার বশে যদি অসুখ আরও একটু গড়িয়ে যায়, সেক্ষেত্রে শ্বাসকষ্ট থেকে শুরু করে একাধিক জটিল সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তাই গর্ভাবস্থায় ৯টা মাস হেসে-খেলে কাটাতে চাইলে আপনাকে যেন তেন প্রকারেণ এই রোগ প্রতিরোধ করতে হবে। আর সেই কাজে সাফল্য পেতে চাইলে পাতে জায়গা করে দিতে হবে কিছু পরিচিত আয়রন সমৃদ্ধ খাবারকে। ভাবছেন নিশ্চয়ই, এই তালিকায় কোন কোন খাবার রয়েছে? সেই বিষয়ে বিশদে জানতে চাইলে ঝটপট এই প্রতিবেদনে চোখ রাখুন। তারপর এইসব খাবারকে ডায়েটে জায়গা করে দিন। তাতেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

এ ই সময় 26 Feb 2024 2:25 pm

বসন্তের ফ্যাশনে এই ৪ রঙের পোশাকের চাহিদা তুঙ্গে! ট্রেন্ডে থাকতে নামগুলি জেনে নিন

Spring Fashion Tips: শীতের হাওয়ায় টান পড়তেই বাতাসে বসন্তের বার্তার ফিসফিসানি। কান পাতলেই শোনা যায় রঙিন গুঞ্জন। আর বসন্তের এই রঙ শুধু প্রকৃতিকেই ছুঁয়ে যায় না, একইসঙ্গে তাঁর রঙিন ছোঁয়া লাগে ফ্যাশনেও। তাই তো স্প্রিং ফ্যাশনে পোশাকের রংকে বেশ গুরুত্ব দেন ফ্যাশনিস্তারা। শীতের ঝিমিয়ে পড়া রংকে পাশে সরিয়ে রেখে উজ্জ্বল ও গাঢ় রঙের আউটফিটকে আপন করে নেন তাঁরা। আর তার প্রভাব পড়ে বঙ্গতনয়াদের ওয়ারড্রোবেও। আপনি কি জানেন চলতি বছরে স্প্রিং ফ্য়াশনে কোন কোন রং ট্রেন্ড করছে? কেমন রঙের পোশাক ছেয়ে যাচ্ছে বাজার? ফাল্গুনের এই সময়ে ঝটপট জেনে নিন। (ছবি প্রতীকী)

এ ই সময় 26 Feb 2024 2:16 pm

ঘরে তৈরি এই শ্যাম্পু ৩ দিন লাগালে, চুল পড়া থেকে খুশকি, হাজারও সমস্যা উধাও হবে চুটকিতে!

Hair Care at Home: চুলের জেল্লা বাড়াতে নারকেলের জল বা নারকেল তেল যে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে কথা বাঙালির অজানা নয়। তাই তো যুগ যুগ ধরে ঘরোয়া রূপটানে এই উপাদান ব্যবহার হয়ে আসছে।নারকেল তেল কিংবা নারকেলের জল আপনি সরাসরি স্ক্যাল্পে লাগাতেই পারেন। তাতে বেশ উপকারও পাওয়া যায়। কিন্তু এসব উপাদান দিয়ে যে আপনি পছন্দের শ্যাম্পুও বানিয়ে নিতে পারেন, তা কি জানেন? কী ভাবে বানাবেন সেই DIY শ্য়াম্পু, তা নিয়ে এই প্রবন্ধে বিস্তারিত আলোচনা করা হল।

এ ই সময় 26 Feb 2024 12:47 pm

সুস্থ থাকতে পরোটা খাবেন নাকি লুচি? পুষ্টিবিদের পরামর্শ জানার পর সিদ্ধান্ত নিতে সুবিধা হবে বৈকি!

বাঙালিরা জন্মগত খাদ্যরসিক। তাই তো আমাদের মধ্যে অনেকেই প্রায়দিন সকালে ছাকা তেলে ভাজা পরোটা বা লুচি খেয়েই রসনাতৃপ্তি করেন। তাতেই তাঁদের মানসিক শান্তি। আর বাংলার জনগণের এহেন লুচি-পরোটা প্রীতি দেখেই চোখ কপালে ওঠে বিশেষজ্ঞদের। তাঁদের কথায়, এই দুই তেল চপচপে খাবার নিয়মিত খাওয়া একদমই উচিত নয়। এই ভুলটা করলে আদতে একাধিক জটিল অসুখের ফাঁদে পড়ার আশঙ্কাই বাড়বে। তবে বিশেষজ্ঞদের সতর্কবার্তা শোনার পরও মন যে লুচি-পরোটার দিকেই ঝুঁকে থাকে। এমনকী মনে প্রশ্ন জাগে যে, এই দুই খাবারের মধ্যে কোনটি খেলে সুস্থ থাকা সম্ভব? আর এই বিষয়ে বিস্তারিত জানতেই আমরা যোগাযোগ করেছিলাম কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ শ্রাবণী মুখোপাধ্যায়ের সঙ্গে। আশা করছি, তাঁর পরামর্শ মতো চললেই আপনাকে আর বিপদের ফাঁদে পড়ে কষ্ট পেতে হবে না।

এ ই সময় 26 Feb 2024 12:42 pm

পরিচিত এই তেল মাত্র ২ ফোঁটা মাখলেই উধাও হবে বলিরেখা! ৫০ বছরেও টানটান থাকবে ত্বক

Almond Oil in Skin Care: প্রকৃতির নিয়মে সময়ের সঙ্গে সঙ্গে হানা দেয় বার্ধক্য। শরীর তো দুর্বল হতে শুরু করেই, সেই সঙ্গে ত্বকেও তার প্রভাব পড়ে। ফলে জেল্লা ফিকে হতে শুরু করে এবং ত্বকের টানটান ভাবও হারিয়ে যায়। ত্বকের বার্ধক্য রুখে দেওয়া সম্ভব নয়। কিন্তু এই প্রক্রিয়ার গতিকে আপনি নিয়ন্ত্রণ করতেই পারেন। সেক্ষেত্রে ভরসা রাখতে পারেন আমন্ড অয়েলের মতো এক প্রাকৃতিক তেলের উপরে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ এই তেল শুধুই আপনার ত্বকের বার্ধক্য ধরে রাখতে সাহায্য করে, এমন নয়, সেই সঙ্গে জেল্লাও বাড়ায় হু হু করে! তাহলে আর দেরি কীসের? চটজলদি জেনে নিন ত্বকের যত্নে আমন্ড অয়েল ব্যবহার করবেন কী ভাবে।

এ ই সময় 26 Feb 2024 10:50 am

দিনে একাধিকবার চাপে মলত্যাগের বেগ? তাহলে আইবিএস-কে কন্ট্রোলে রাখতে এইসব খাবারের থেকে তৈরি করুন 'ডিসটেন্স'!

আমাদের মধ্যে অনেকেরই দিনে একাধিকবার মলত্যাগের বেগ চাপে। আর এই ধরনের সমস্যার নেপথ্যে কলকাঠি নাড়ে আইবিএস নামের একটি জটিল অসুখ। বিশেষজ্ঞদের কথায়, এই অসুখে ভুক্তভোগীদের দুশ্চিন্তা হলেই মলত্যাগের বেগ চাপে। তারপরই তাঁরা সব ছেড়েছুড়ে টয়লেটে দৌড়ান। আর নিয়মিত এই ধরনের সমস্যার ফাঁদে পড়ার কারণে তাঁদের মধ্যে আত্মবিশ্বাসের ঘাটতি তৈরি হয়। তাই যেন তেন প্রকারেণ এই সমস্যার ফাঁদ কাটিয়ে উঠতে হবে। আর সেই কাজে সাফল্য পেতে চাইলে আপনাকে এড়িয়ে চলতে হবে কয়েকটি পরিচিত খাবার। তাই আর সময় নষ্ট না করে আইবিএস-এর ‘দুশমন’ এইসব খাবার সম্পর্কে বিশদে জেনে নিয়ে এদের থেকে দূরত্ব করে নিন। এই কাজটা সেরে ফেলতে পারলেই সুস্থ থাকবে পেট বাবাজি।

এ ই সময় 26 Feb 2024 9:27 am

আপেল জুস

আপেল জুস

এ ই সময় 25 Feb 2024 11:46 pm

এই সিঁদুর সিঁথিতে পরলে হবে না হেয়ার ফল, ফাঁকা জায়গা ভরবে চুলে

'সিঁথির এই একটু সিঁদুরে সব কিছু বদলে গেল ...'। সত্যিই বদলে গিয়েছে। বিয়ের সময়ের সিঁথি ভরা সিঁদুরের ছবিটার সঙ্গে এখানকার চেহারাটা মিলিয়ে দেখলে বোঝা যায় বদলটা। বিবাহিতা মানেই সিঁথি রাঙানো সিঁদুরে। এদিকে বিয়ের চিহ্ন রক্ষা করতে গিয়ে মাথার সামনের চুল উঠে গিয়ে সিঁথি হয়ে গিয়েছে এক হাত চওড়া। মাথার সামনেক চুলের শোকে অনেক মেয়েরাই আজকাল সিঁদুর পরতে চান না। কিন্ত, রূপ বিশেষজ্ঞরা বলছেন, চুল ওঠার ভয়ে সিঁদুর পরা ছাড়তে হবে না বরং বাড়িতেই বানিয়ে নিন একদম প্রাকৃতিক সিঁদুর। (Photo Courtesy :iStock)

এ ই সময় 25 Feb 2024 10:45 pm

Relationship Tips: আপনার স্ত্রী কি কথার খেলাপ করেন বারবার? তাহলে এই কৌশলে তাঁর মানসিকতায় বদল আনুন এবার!

কথা দিলে তা রাখতে হবে। তাহলেই তো সব বাধা পেরিয়ে মনের মানুষের সঙ্গে সুখে-শান্তিতে ঘর করা সম্ভব। তবে অনেক মহিলা আবার এই বিষয়টা বুঝেও বুঝতে পারেন না। আর সেই কারণেই তাঁরা বারবার কথার খেলাপ করেন। আর স্ত্রীর এহেন বালখিল্য আচরণ দেখেই স্বামীর মনে জড় হয় একরাশ কালো মেঘ। আর সেই মেঘে মেঘে কখন যে চোখের কোণ থেকে নেমে আসে অশ্রুধারা, তা বোঝা যায় না। তাই পরিস্থিতি এই পর্যায়ে পৌঁছে যাওয়ার আগেই আপনাকে সাবধান হতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে আমাদের এই প্রতিবেদন। হলফ করে বলতে পারি, এই নিবন্ধের গুণেই স্ত্রীর মানসিকতায় বদল আনতে পারবেন। তারপর আপনাদের হেসে-খেলে জীবন কাটানোর পথে আর কোনও বাধা থাকবে না।

এ ই সময় 25 Feb 2024 5:02 pm

গ্যাস-অ্যাসিডিটিতে নিয়মিত ভোগে সন্তান? তাহলে এই ৫ খাবারকে তার ডায়েট থেকে বের করে দেওয়াই হবে বুদ্ধিমানের কাজ!

আজকাল ছোটদের মধ্যে অনেকেই নিয়মিত গ্যাস, অ্যাসিডিটির খপ্পরে পড়ে বেজায় কষ্ট পায়। আর সন্তানকে এহেন বেদনার মধ্যে দেখলেই বাবা-মায়েরা অতি সক্রিয় হয়ে উঠে তাকে গ্যাস, অ্যাসিডিটির ওষুধ খাইয়ে দেন। আর এই ভুলটা করেন বলেই, একাধিক পার্শ্বপ্রতিক্রিয়ার ফাঁদে পড়ে কষ্ট পায় ছোট্ট সোনা।তাই তো বিশেষজ্ঞরা সকল অভিভাবকদের সন্তানকে কথায় কথায় গ্যাস, অ্যাসিডিটির ওষুধ খাওয়াতে বারণ করেন। এই কাজটা করলেই সন্তানকে পার্শ্বপ্রতিক্রিয়া থেকে বাঁচাতে পারবেন। এবার আপনাদের মনে প্রশ্ন আসতেই পারে, ওষুধ না খাইয়ে সন্তানকে এই সমস্যা থেকে মুক্তি দেবেন কী ভাবে? তার উত্তরে বলি, কয়েকটি পরিচিত খাবারকে সন্তানের ডায়েট থেকে বের করে দিলেই গ্যাস-অ্যাসিডিটির মতো সমস্যা আর তার কাছে ঘেঁষবে না। তাই আর সময় নষ্ট না করে ঝটপট এমনই কিছু ক্ষতিকর খাবার সম্পর্কে বিশদে জেনে নিন।

এ ই সময় 25 Feb 2024 2:14 pm

আলসেমি ছাড়া কিছুই করতে চায় না সন্তান? এই অব্যর্থ ট্রিকসে তাকে করুন অ্যাকটিভ

শিশু মানেই সারাক্ষণ দুষ্টুমিতে ভরপুর। একেক জনকে নিয়ে একেক সমস্যা। কেউ হাতে পায়ে দুষ্টু তো কেউ আবার সারাক্ষণ থাকেন বিশ্রাম মোডে। একেক জনদের বিরুদ্ধে অভিভাবকদের একেক অভিযোগ। সিংহভাগ বাচ্চাদের দৌড়াদৌড়ি সামলাতে নাজেহাল অভিভাবকেরা তো আবার একাংশের আলসেমি নিয়ে সাংঘাতিক চিন্তায় বাবা মায়েরা। প্রসঙ্গত, অনেকসময় দেখা যায় শিশু শুয়ে বসতে থাকতেই ভালোবাসে। নড়ে বসতে বললেই যেন তার গায়ে জ্বর আসে। কোনও কিছুই করতে চায় না। সব কিছুতেই অনীহায এদিকে চিকিৎসক বলছেন, বাচ্চা একদম ফিট অ্যান্ড ফাইন। এমন আলসে বাচ্চাকে অ্যাকটিভ মোডে আনতে কালঘাম ছুটে যাওয়ার জোগাড়। কী করে আলসে বাচ্চাকে সমবয়সী আর পাঁচজনের মতো করবেন সেই নিয়ে উপায় বাতলাচ্ছেন বিশেষজ্ঞরা। সেই টিপস মেনে চললে উপকার পাবেনই। (ছবি সৌজন্য- iStock)

এ ই সময় 25 Feb 2024 2:05 pm

রাতে মাছ খেলে কি আদৌ মেলে কোনও উপকার? পুষ্টিবিদের পরামর্শ মেনেই ফেরান শরীরের হাল!

বাঙালি মাত্রই মাছের প্রেমিক। তাই তো আমাদের মধ্যে অনেকেই দুপুরের পাশাপাশি রাতেও মাছ খেয়ে রসনাতৃপ্তি করেন। তাতেই তাঁদের মানসিক শান্তি। মুশকিল হল, জনমানসের এহেন মাছ প্রীতিকে একবারেই ভালো চোখে দেখেন কিছু সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ। তাঁদের মতে, মাছ অত্যন্ত উপকারী একটি খাবার বটে, তবে তা রাতে খেলে তেমন একটা উপকার পাওয়া যাবে না। উল্টে একাধিক জটিল অসুখের ফাঁদে পড়ারই আশঙ্কা বাড়বে।তবে কোনও স্বঘোষিত বিশেষজ্ঞের কথা শুনে রাতের বেলা মাছ খাওয়া বন্ধ করা চলবে না। তাই তো এই বিষয়ে নির্ভরযোগ্য তথ্য পেতে আমরা যোগাযোগ করেছিলাম কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদারের সঙ্গে। আসুন তাঁর কাছ থেকেই জেনে নেওয়া যাক রাতে মাছ খাওয়া আদৌ উচিত কিনা!

এ ই সময় 25 Feb 2024 12:12 pm

এই ৫ ‘আয়ুর্বেদিক’ টিপস মেনে চললেই সারাজীবন হার্ট থাকবে সুস্থ, তাই ঝটপট জেনে নিন চিকিৎসকের পরামর্শ!

শেষ কয়েক দশকে হার্টের অসুখে আক্রান্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। এমনকী আজকাল কম বয়সেই অনেকে হৃদরোগের করাল গ্রাসে পড়ে প্রাণ হারাচ্ছেন। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে হার্টের স্বাস্থ্যের যত্ন নিতেই হবে। এই প্রসঙ্গে রানিক্ষেতের রিজিওনাল আয়ুর্বেদ রিসার্চ ইনস্টিটিউটের অ্যাসিস্টেন্ট ডিরেক্টর এবং বিশিষ্ট আয়ুর্বেদ চিকিৎসক ডা: অচিন্ত্য মিত্র জানালেন, ফাস্টফুড বেশি খাওয়া, শারীরিক পরিশ্রম না করা, ওজন বেশি থাকা, পর্যাপ্ত সময় ঘুম না হওয়া, অত্যধিক দুশ্চিন্তা সহ একাধিক ডায়েট ও জীবনযাত্রার ভুলত্রুটিই হল হার্টের রোগের অনুঘটক। তাই বিপদের ফাঁদে পড়ার আগেই নিজেকে শুধরে নিতে হবে। সুতরাং আর সময় নষ্ট না করে এই বিশিষ্ট চিকিৎসকের কাছ থেকেই হৃৎপিণ্ডকে সুস্থ রাখার কয়েকটি টিপস সম্পর্কে বিশদে জেনে নিন। আশা করছি, তাঁর পরামর্শ মেনে চললে আপনি অনায়াসে সুস্থ-সবল জীবনযাপন করতে পারবেন।

এ ই সময় 25 Feb 2024 9:45 am

রোজ রোজ নুডলস খাওয়ার রয়েছে অভ্যাস? জানেন কি, এই ভুলেই একাধিক রোগব্যাধি কষছে ফাঁস!

আজকাল আমরা সকলেই ব্যস্ত। আর এই অত্যধিক ব্যস্ততার জেরে ঝটপট নুডলস বানিয়ে চট করে গলাধঃকরণ করে ফেলাটাই আমাদের নিত্যদিনের অভ্যাস। তাতে যেমন বাঁচে সময়, ঠিক তেমনই পেট ভরে যায়। তবে মুশকিল হল, আমাদের এহেন নুডলস প্রীতিকে কিন্তু একবারেই ভালো চোখে দেখেন না বিশেষজ্ঞরা। তাঁদের কথায়, নুডলসে এমন অনেক উপাদান রয়েছে যা শরীর ও স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। সেই কারণেই তাঁরা প্রায়দিন নুডলস খেতে বারণ করেন। তাই আর সময় নষ্ট না করে এই ইনস্ট্যান্ট ফুডের একাধিক ক্ষতিকর দিক সম্পর্কে বিশদে জেনে নিন। আশা করছি, এই প্রতিবেদনটি পড়ার পর আপনার চোখ খুলে যাবে। আপনিও এই খাবারের থেকে দূরত্ব বাড়িয়ে নেবেন।

এ ই সময় 25 Feb 2024 8:45 am

কার্লি হেয়ারের প্রয়োজন যত্ন

কার্লি হেয়ারের প্রয়োজন যত্ন

এ ই সময় 24 Feb 2024 5:58 pm

Tips For Parents: মা-বাবাকে ছেড়ে দূরে থাকতে কাঁদে সন্তানের মন, তাঁদের চোখে বারবার জল আনে এই ৪ ভাবনাই!

Distance With Parents: প্রত্যেক সন্তানই তাঁদের বাবা-মাকে খুব ভালোবাসেন। মা ও বাবার স্নেহস্পর্শ সঙ্গে নিয়ে সারা জীবন কাটিয়ে দিতে চান। কিন্তু প্রাপ্তবয়স্ক হওয়ার পরে নিজেদের জীবনের দায়িত্ব নিতে শেখাও জরুরি বৈকি! তাই তো বড় হওয়ার সঙ্গে সঙ্গে পড়াশোনা বা চাকরি সূত্রে অনেককেই বাড়ি ছাড়তে হয়। ফলে বাবা-মাকে ছেড়েও একা একা থাকতে বাধ্য হন তাঁরা। এই বাস্তবে মাথা নেড়ে সম্মতি জানালেও বাবা-মায়ের সঙ্গে দূরত্ব মেনে নিতে পারেন না অধিকাংশই। ফলে একা একা কষ্ট পান। কী ভাবনা ফিরে আসে তাঁদের মনে? আপনার সন্তানের মনের খেয়াল রাখেন কি? (ছবি প্রতীকী)

এ ই সময় 24 Feb 2024 5:31 pm

চলতি সপ্তাহে হট লুকের ছবি শেয়ার করলেন নুসরত! কমেন্টে প্রশংসা নয়, সন্দেশখালি নিয়ে প্রশ্ন ছুড়ল নেটপাড়া

Nusrat Jahan Photos: অভিনেত্রী তথা বসিরহাটের তৃণমূল সাংসদ নুসরত জাহানকে তাঁর অনুরাগীরা যে বেশ পছন্দ করেন, সে কথা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না। তাই তিনি যখনই কোনও সুন্দর লুকের ছবি সোশ্যালে শেয়ার করেন, সেই মুহূর্তেই সাড়া পড়ে যায় নেটপাড়ায়। প্রত্যেক ছবিতেই ভালোবাসায় ভরিয়ে দেন অনুরাগীরা। তবে সম্প্রতি দেখা গেল এক অন্য চিত্র…কয়েক মাস ধরে তপ্ত হয়ে রয়েছে সন্দেশখালি। এদিকে গত কয়েক সপ্তাহে সেখানে অগ্নিগর্ভ পরিস্থিতি। তবু সাংসদ নুসরতের যেন কোনও প্রতিক্রিয়াই নেই বলে অভিযোগ একাংশের। এমনকী গত কয়েক দিনে সোশ্যালেও কোনও বার্তা দেননি অভিনেত্রী। বরং একের পর এক লুকের ছবি শেয়ার করে গিয়েছেন তিনি। আর কমেন্ট সেকশনে প্রশংসার পরিবর্তে তীর্যক প্রশ্ন ছুড়ে দিয়েছে নেটপাড়া। সন্দেশখালি নিয়ে সাংসদের নীরবতার কারণও জানতে চেয়েছেন অনেকেই। (ছবি- ইনস্টাগ্রাম @nusratchirps )

এ ই সময় 24 Feb 2024 4:31 pm

সোহিনীর নয়া অবতার দেখে অবাক ফ্যানেরা, 'No Pants' ট্রেন্ডে গা ভাসালেন অভিনেত্রীও?

Sohini Sarkar Photos: সোহিনী সরকারের স্টাইলিং ও সৌন্দর্য বারবার তাঁর অনুরাগীদের মন আকর্ষণ করে। বং ডিভার অভিনয় দক্ষতা যেমন সবাইকে মুগ্ধ করে, ঠিক তেমনই তাঁর ফ্যাশন স্টেটমেন্ট দেখেও চোখ ফেরানো হয় দায়!কখনও শাড়িতে তিনি লাস্যময়ী অবতারে ধরা দেন, আবার কখনও ওয়েস্টার্নেও নজর কাড়েন। তবে তিনি যেমন আউটফিটই পরুন না কেন, ট্রেন্ড সেট করতে যে তিনি পারদর্শী, সে কথা বলার অপেক্ষা রাখে না! সম্প্রতি সোহিনীর একটি লুক নিয়ে রীতিমতো আলোচনা-মত বিরোধ শুরু হয়েছে নেটপাড়ায়। কেউ কেউ তাঁর লুকের প্রশংসা করেছেন, আবার কেউ ছুড়ে দিয়েছেন কটাক্ষ। ডিভার সেই লুকটিই ফিরে দেখলাম আমরা। (ছবি- ইনস্টাগ্রাম @ sohinisarkar01)

এ ই সময় 24 Feb 2024 2:53 pm

মাত্র ৩ দিনে রুক্ষ চুলের জেল্লা ফেরাবে গ্রিন টি, ব্যবহারের 'বিশেষ নিয়মটি' জানেন কি?

Green Tea For Hair: চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে যেসব প্রাকৃতিক উপাদান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সেই তালিকায় প্রথম সারিতেই রয়েছে গ্রিন টি। অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ এই উপাদান যেমন চুলের জেল্লা বাড়াতে সাহায্য করে, ঠিক তেমনই স্ক্যাল্পের সুস্বাস্থ্য বজায় রাখতেও কার্যকরী ভূমিকা পালন করে। তাই তো এখন অনেক হেয়ার কেয়ার প্রোডাক্টেও গ্রিন টি ব্যবহার করা হয় বৈকি। তবে বাজারচলতি প্রোডাক্টে নানা রাসায়নিক ঠাসা। আর আপনি যদি একান্তই কোনও রাসায়নিক চুলে ব্যবহার করতে না চান, তাহলে বাড়িতেও একটি গ্রিন টি হেয়ার স্প্রে বানিয়ে নিতে পারেন। সঠিক নিয়মে সেটি ব্যবহার করলে যে দারুণ উপকার পাবেনই, সে কথা তো বলা বাহুল্য!

এ ই সময় 24 Feb 2024 12:27 pm

মুখের জৌলুস বাড়াতে ঘুরিয়ে ফিরিয়ে মাখছেন বেসনের ফেসপ্যাক? আদৌ কাজ হচ্ছে কি?

জেল্লাদার ত্বক পাওয়ার জন্যে বেসনের ফেসপ্যাকের উপর ভরসা রাখেন অধিকাংশ। তাই তো বেশিরভাগ বাঙালি পরিবারের ঘরোয়া রূপটানে পাকাপাকি ভাবে জায়গা করে নিয়েছে এই প্রাকৃতিক উপাদান। কখনও ফেসপ্যাক হিসেবে ব্যবহার হয়েছে তো কখনও বা ক্লিনজার হিসেবে দেখিয়েছে কামাল! এখন প্রশ্ন হল, এই প্রাকৃতিক উপাদান সত্যিই কি আপনার ত্বকে কার্যকরী নাকি সবটাই এক আইওয়াশ? খতিয়ে দেখলাম আমরা।

এ ই সময় 24 Feb 2024 10:50 am

হেঁশেলে থাকা উপাদানেই জব্দ হবে এই সমস্যা

হেঁশেলে থাকা উপাদানেই জব্দ হবে এই সমস্যা

এ ই সময় 23 Feb 2024 11:10 pm

মধ্যপ্রদেশ প্রিয়? তবে ধুম লাগবে হৃদকমলে!

একটা সময়ে ভুঁড়িকে বেশ সমাদরে চোখে দেখতো বঙ্গসমাজ। সেই সঙ্গে সমৃদ্ধির সমানুপাতিকও ভাবা হতো এই ভুঁড়িকে। তবে এই ভুঁড়ির মধ্যেই লুকিয়ে রয়েছে ফ্যাটি লিভার-সহ একগুচ্ছ ঝামেলার শিকড়। তাই আজকাল ভুঁড়িকে দূরে রাখতে জিমে গিয়ে ঘামও ঝড়াচ্ছেন জেন-জি় বাঙালিরা। তবে আম দেশবাসীর মধ্যে এই সচেতনতা এখনও তৈরি হয়নি।

এ ই সময় 23 Feb 2024 8:52 pm

বিয়ের ১ বছরে স্বামীর থেকে রোম্যান্সের ছোঁয়াও পাইনি, লুকিয়ে লুকিয়ে ওর মোবাইলে যা দেখলাম, পায়ের তলার মাটি সরে গেল

প্রতিটি দাম্পত্যের ভিত মজবুত হয় ভালোবাসায়। স্বামী স্ত্রীর মধ্যে বন্ধন যত প্রগাঢ় হয়, সেই সম্পর্কও ততই সুন্দর হয়ে ওঠে। আমার বিয়ে হয়েছে প্রায় এক বছর আগে। বিয়ের প্রথম দিন থেকে স্বামীর মন পাওয়ার চেষ্টা করছি। কিন্তু পাচ্ছি কই? আজ তাই বাধ্য হয়েই সব কথা বিশেষজ্ঞর কাছে লিখে পাঠালাম। আমাকে সাহায্য করুন। (ছবি প্রতীকী)

এ ই সময় 23 Feb 2024 8:52 pm

গর্ভনিরোধক বড়ি খেয়ে পিরিয়ডের তারিখে কারিকুরি করা কি উচিত? সত্যিটা না জানলে ফাঁসবেন বৈকি!

ক্যালেন্ডারের পাতা উল্টানোর মতো প্রতি মাসেই সময় মতো হাজির হয় পিরিয়ড বা ঋতুস্রাব। কোনও সমস্যা না থাকলে তারিখের তেমন হেরফের হয় না। তবে প্রত্যেক নারীর শরীর অনুযায়ী রয়েছে ঋতুস্রাবের নির্দিষ্ট প্যাটার্ন। অনেক সময় কোনও ট্রেকিং বা ঘুরতে যাওয়ার প্ল্যানিং বা গুরুত্বপূর্ণ ইভেন্ট-এর মাঝে পিরিয়ডের ডেট পড়লেই তৈরি হয় একরাশ বিপত্তি।এমন গুরুত্বপূর্ণ দিনে পিরিয়ডের ঝক্কি সামলানোর বদলে অনেকেই এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। সেক্ষেত্রে ঋতু্স্রাবের তারিখ পিছনোর জন্য মুশকিল আসান বার্থ কন্ট্রোল পিল বা জন্ম নিয়ন্ত্রণের বড়ি। কিন্তু, এই পদ্ধতি কতটা নিরাপদ সেই নিয়ে রয়েছে প্রশ্ন। (ছবি সৌজন্য- iStock)

এ ই সময় 23 Feb 2024 7:16 pm

Marriage Problem: ভুল করেও ক্ষমা চাইতে অস্বীকার করেন অর্ধাঙ্গীনি? তাহলে এই কৌশলে তাঁকে সঠিক পথে আনুন তো দেখি!

ভুল করলে, ক্ষমা চেয়ে নেওয়াটাই হল বুদ্ধিমানের কাজ। এই সহজ কৌশলেই একাধিক জটিল সমস্যার সহজ সমাধান করে ফেলা সম্ভব। তবে মুশকিল হল, অনেক মহিলা এই বিষয়টা বুঝেও বোঝেন না। আর এই কারণেই সম্পর্কের দরজায় কড়া নাড়ে মন খারাপ।বিশেষজ্ঞদের কথায়, যে কোনও মানুষের ভুল হতেই পারে, এটাই স্বাভাবিক। তবে অনেক মহিলাই ভুল করার পরও তা মানতে চান না। বরং অবলীলায় ক্ষমা চাইতে অস্বীকার করেন। আর এই ভুলটা করেন বলেই তাঁদের স্বামীদের মনে ভিড় করে একাধিক প্রশ্ন। সেই সঙ্গে একে অপরের মধ্যে বাড়তে থাকে দূরত্ব। তাই পরিস্থিতি এই পর্যায়ে পৌঁছে যাওয়ার আগেই আপনাকে এই সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে। আর সেই কাজটি করতে চাইলে যত দ্রুত সম্ভব এই প্রতিবেদনটি পড়ে ফেলুন। কারণ এই নিবন্ধে এমন কয়েকটি টিপস জানানো হল, যা ব্যবহার করলেই প্রেমিকার মানসিকতা বদলে ফেলতে পারবেন।

এ ই সময় 23 Feb 2024 4:10 pm

সাধের শাড়ি ভালো রাখতে হ্যাঙারে ঝুলিয়ে রাখবেন নাকি কাপড়ে মুড়িয়ে? জেনে নিন সঠিক পদ্ধতি

প্রত্যেক বঙ্গ তনয়ারই শাড়ির প্রতি এক আলাদা ভালো লাগা থাকে। তাই তো বিশেষ কোনও অনুষ্ঠানে সেজে ওঠার সময়ে শাড়িই হয় তাঁদের প্রথম পছন্দ। আর শাড়ির ক্লাসি ছোঁয়ায় প্রত্যেক বং ডিভাই হয়ে ওঠেন অপরূপ সুন্দরী। কিন্তু এই সাধের শাড়িগুলি সঠিক যত্ন নেওয়াও প্রয়োজন, নাহলে যে বছর ঘুরতেই তো সেগুলোর রং খারাপ হবে কিংবা ফ্যাব্রিক নষ্ট হয়ে যাবে! অনেকের মনেই এই প্রশ্ন ফিরে আসে যে, শাড়ি বছরের পর বছর ভালো রাখতে ঠিক কী ভাবে সেগুলি রাখা উচিত? হ্যাঙারে ঝুলিয়ে নাকি কাপড়ে মুড়িয়ে? জেনে নিন আপনিও। (ছবি প্রতীকী)

এ ই সময় 23 Feb 2024 3:09 pm

ভিটামিন ডি-এর অভাব ঘটলে বড়সড় বিপদে পড়বে সন্তান, তাই তার দেহে এমন লক্ষণ দেখলেই দ্রুত চিকিৎসকের কাছে যান!

আমাদের শরীরের একান্ত জরুরি ভিটামিনগুলির মধ্যে একটি হল ভিটামিন ডি। জানলে অবাক হবেন, হাড়ের গঠন থেকে শুরু করে, ইমিউনিটি বৃদ্ধি সহ দেহের একাধিক জরুরি কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই ভিটামিন। তাই বাড়ন্ত বয়সের বাচ্চাদের মধ্যে এই ভিটামিনের অভাব হতে দেওয়া চলবে না। নইলে যে একাধিক জটিল অসুখের ফাঁদে পড়ে কষ্ট পাবে সন্তান। তবে মুশকিল হল, বেশিরভাগ অভিভাবক বুঝতেই পারেন না যে তার সন্তানের শরীরে এই ভিটামিনের ঘাটতি রয়েছে। তাই সমস্যা ভিতরে ভিতরে বাড়তে থাকলেও সে দিকে চোখ যায় না। ফলে বড়সড় বিপদের মুখে পড়ে কষ্ট পায় সন্তান। তাই বিপদ ঘটার আগেই প্রত্যেক অভিভাবককে ছোটদের শরীরে ভিটামিন ডি-এর ঘাটতির একাধিক উপসর্গ সম্পর্কে বিশদে জেনে নিতে হবে। তারপর সন্তানের মধ্যে এমন কোনও লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। এই কাজটা করলেই ঝটপট সুস্থ হয়ে উঠবে ছোট্ট সোনা।

এ ই সময় 23 Feb 2024 2:30 pm

সাবধান! বিয়ের জন্যে হিরের গয়না কিনতে গিয়ে ঠকবেন না, শিখে নিন আসল নকল যাচাই করার ৪ ট্রিক

প্রত্যেক মহিলারই বিয়ের সাজ নিয়ে এক স্বপ্ন থাকে। বিশেষ দিনে তিনি কী ভাবে সেজে উঠবেন, কীরকম শাড়ি পরবেন এবং কোন গয়নাই বা বেছে নেবেন, সেসব নিয়ে প্রত্যেকে চিন্তা ভাবনা শুরু করে দেন। কেউ সোনার গয়না পছন্দ করেন, আবার কোনও কনের মনে হিরের গয়নার প্রতি এক আলাদাই ভালো লাগা থাকে। হিরের গয়নার ক্লাসি ছোঁয়ায় প্রত্যেক বঙ্গতনয়াকেই যে সুন্দর দেখতে লাগে, সে কথা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না। অনেকেই তাই সারা জীবনের পুঁজি জমিয়ে বিয়ের গয়না কেনেন। তাই হিরে কেনার সময়ে আসল-নকল যাচাই করতে ভুলবেন না। কী ভাবে ফারাক করবেন আসল ও নকল? জেনে নিন আপনিও। (ছবি প্রতীকী)

এ ই সময় 23 Feb 2024 1:58 pm

সুস্থ থাকতে গরম না ঠান্ডা দুধ খাওয়া উচিত? জেনে নিন কী বলছেন পুষ্টিবিদ!

নয়নবাবু রোজ সকালে এক গ্লাস গরম দুধ খেয়েই অফিসের উদ্দেশে পা বাড়ান। এটাই তাঁর দীর্ঘদিনের অভ্যাস। অপরদিকে তাঁর ভাই নবীনবাবু আবার গরম দুধ খেতে একদমই পছন্দ করেন না। বরং তাঁর কাছে ঠান্ডা দুধই হল সেরার সেরা পানীয়। তাই তিনি দাদার পথে না হেঁটে সকালে ঠান্ডা দুধ খেয়েই অফিসে যান। আর দুই ভাইয়ের চিন্তা ধারায় এমন বৈপরিত্য দেখে চমকে ওঠেন পরিবারের অন্যান্য সদস্যরা। তাঁদের মনে স্বভাবতই প্রশ্ন ওঠে, ঠান্ডা নাকি গরম দুধ, কোনটা খেলে উপকার পাওয়া যাবে বেশি? আর সেই বিষয়টা সম্পর্কে বিশদে জানতেই আমরা যোগাযোগ করেছিলাম কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায়ের সঙ্গে। আসুন এই বিষয়ে তাঁর মতামত জেনে নেওয়া যাক।

এ ই সময় 23 Feb 2024 1:02 pm

গরম বাড়তেই চুল উঠছে মুঠো ভরে? ২ সপ্তাহে হেয়ার গ্রোথ হবে এই ৪ টোটকা জানা থাকলেই!

আবহাওয়ার খামখেয়ালিপনায় চুলের অবস্থা প্রায় বেহাল! শীতের হাওয়ায় টান পড়তেই বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়েছে। এদিকে মাত্রাছাড়া দূষণ ও রোদের কারণেও চুলের ক্ষতি হচ্ছে প্রতিদিন। তাই তো এই সময়ে বিশেষ উপায়ে চুলের যত্ন নেওয়ার প্রয়োজন। বসন্তের শুরু থেকেই যদি সঠিক উপায়ে হেয়ার কেয়ার করেন, তাহলে সারা ঋতুতে চুলের ছোট বড় সমস্যা থাকবে নিয়ন্ত্রণে। এমনকী গরমকালেও মাত্রারিক্ত হেয়ার ফল হবে না। তাহলে আর দেরি কীসের? ঝটপট জেনে নিন এই বসন্তে কেমন হবে আপনার হেয়ার কেয়ার রুটিন।

এ ই সময় 23 Feb 2024 10:26 am

রোজ রোজ মিষ্টি দই খেয়ে চলেছেন? সাবধান, এমন ভুলের কারণে কিন্তু এইসব রোগের ফাঁদে পড়তে পারেন

মিষ্টি দইয়ের স্বাদের কোনও তুলনা নেই। তাই তো আমাদের মধ্যে অনেকেই নিয়মিত মিষ্টি দই খেয়েই রাতে শুতে যান। তাতেই তাঁদের মানসিক শান্তি।আর সাধারণ মানুষের এহেন মিষ্টি দই প্রীতি দেখেই বিশেষজ্ঞদের ভ্রূ কুঁচকে যায়। তাঁদের কথায়, মিষ্টি দই একটি ‘সুগার’ সমৃদ্ধ দুগ্ধজাত খাবার। তাই নিয়মিত এই খাবার খেলে যে শরীরের বারোটা বাজার আশঙ্কা বাড়বে, তা তো বলাই বাহুল্য। তাই আর সময় নষ্ট না করে রোজ রোজ মিষ্টি দই খাওয়ার একাধিক ক্ষতিকর দিক সম্পর্কে বিশদে জেনে নিন। আশা করছি, এই নিবন্ধটি পড়ার পর আপনার চোখ খুলে যাবে। তারপর আপনিও প্রায়দিন মিষ্টি দই খাওয়ার লোভ সামলে নেবেন। আর তাতেই ফিরবে শরীরের হাল।

এ ই সময় 23 Feb 2024 9:30 am

হোমিওপ্যাথিক চিকিৎসার গুণে সার্জারি ছাড়াই বেরিয়ে যাবে কিডনি স্টোন, চিকিৎসক দিলেন কার্যকরী ওষুধের খোঁজ!

কিডনি স্টোনের মতো একটি জটিল অসুখের ফাঁদে পড়লে যন্ত্রণার চোটে চোখ কপালে ওঠে। এমনকী ব্যথার চোটে হিতাহিত জ্ঞানও হারিয়ে ফেলতে পারেন রোগী। তাই শরীরে এই অসুখের লক্ষণ ফুটে ওঠার পর যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। নইলে যে ঝক্কির শেষ থাকবে না। যদিও দুর্ভাগ্যের বিষয় হল, বেশিরভাগ সময় অ্যালোপ্যাথি বা মডার্ন মেডিসিনের চিকিৎসায় এই রোগকে বশে আনতে অপারেশন করানোরই পরামর্শ দেওয়া হয়। আর সার্জারির ভয়েই অনেকে রোগ ফেলে রেখে দেন। আর তাতে বিপদ আরও বাড়ে। তবে জেনে রাখুন, এই ভয়াল রোগের সহজ সমাধান রয়েছে লুকিয়ে হোমিওপ্যাথি চিকিৎসাতেই। তাই আর দেরি না করে কলকাতা শহরের বিশিষ্ট হোমিওপ্যাথি চিকিৎসক ডা: আশিস শাসমলের থেকেই কিডনি স্টোনের চিকিৎসায় হোমিওপ্যাথির গুরুত্ব সম্পর্কে জেনে নিন। আশা করছি, তাঁর পরামর্শ মেনে চললেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

এ ই সময় 23 Feb 2024 8:44 am

ওষুধের সঙ্গে খাবারেও কাঁটছাঁট

ওষুধের সঙ্গে খাবারেও কাঁটছাঁট

এ ই সময় 22 Feb 2024 11:29 pm

সুস্থ থাকতে চাইলে কি ছাড়তে হবে পাস্তা খাওয়া? জেনে নিন সত্যিটা

ছোট থেকে বড় সকলের কাছেই বেশ পছন্দের পাস্তা। চাউমিন, ২ মিনিট নুডলসের পাশাপাশি মুখরোচক খাবারের তালিকায় বেশ নম্বর কুড়িয়েছে এই ডিশ। ছোটদের টিফিন বক্স থেকে বিয়ে বাড়ির পাতে স্টার্টারেও আজকাল বিভিন্ন ধরনের পাস্তার ভিড়। যদিও পাস্তা খাওয়া আদৌ ভালো কিনা সেই নিয়ে রয়েছে বিতর্ক। কেউ কেউ বলছেন, পাস্তায় রয়েছে ব্যাড কোলেস্টেরল। কারও আবার দাবি, আসলে বানানোর গুণেই ক্ষতিকারক হয়ে ওঠে পাস্তা। আসুন দেখে নেওয়া যাক, সত্যিটা আসলে কী। (ছবি সৌজন্য- iStock)

এ ই সময় 22 Feb 2024 8:43 pm

প্রয়োজন ফেস ডিটক্স

প্রয়োজন ফেস ডিটক্স

এ ই সময় 22 Feb 2024 5:33 pm

Relationship Tips: সুযোগ পেলেই ফ্লার্ট করে জামাইবাবু! আর স্বামী দোষ দেয় আমাকেই, কী ভাবে ওদের মুখোশ খুলব?

দাম্পত্যে বিশ্বাসের ভূমিকা সত্যিই খুব গুরুত্বপূর্ণ। সেই কথা আমি বেশ ভালোভাবেই বুঝতে পারি। একজন মহিলা যখন স্বামীর থেকে সমর্থন পান না, তখন তাঁর দুঃখের শেষ থাকে না। আমার ভাগ্যটাও সেরকমই। আমি এক সমস্যায় পড়েছিলাম। অথচ স্বামীকে সে কথা জানাতে উল্টে আমাকেই দোষ দিতে শুরু করল। আমার খুবই খারাপ লাগছিল সে কথা শোনার পরে। এখন কী করব? বাধ্য হয়ে তাই সেসব কথা লিখে পাঠালাম। বিশেষজ্ঞের কাছে অনুরোধ, অনুগ্রহ করে আমার কথাগুলি পড়ুন। (ছবি প্রতীকী)

এ ই সময় 22 Feb 2024 5:16 pm

আনারকলিতে স্নিগ্ধ সাজে শুভশ্রী, বং ডিভার ছবিগুলো এক বার দেখলে মন ভরবে না!

Subhashree Ganguly in Anarkali Suit: শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের এলিগেন্স ও লাবণ্য দেখে প্রশংসায় ভরিয়ে দেন অনুরাগীরা। অভিনেত্রীর সাবলীল অভিনয় দক্ষতাও বারবার মুগ্ধ করে সবাইকে। এদিকে সুন্দরীর ফ্যাশন সেন্সও রীতিমতো সাড়া ফেলে দেয় ওয়াকিবহাল মহলে। তাই তিনি যখনই কোনও সুন্দর লুকে প্রকাশ্যে আসেন, সঙ্গে সঙ্গে তাঁকে নিয়ে আলোচনা শুরু হয়ে যায়।অভিনেত্রীর অপরূপ সাজ দেখে চোখ ফেরানোর কোনও অবকাশই থাকে না। আর এবারও তার অন্যথা হল না। বং ডিভা যখন প্যাস্টেল শেডের আনারকলিতে সাজলেন, তখন তাঁকে দেখে আবারও মুগ্ধ হলেন সবাই। তাঁর কোনও অনুরাগী বললেন ‘স্বপ্নের রানি’, আবার কারও কাছে তিনিই হয়ে উঠলেন ‘অপরূপা’। (ছবি- ইনস্টাগ্রাম @subhashreeganguly_real)

এ ই সময় 22 Feb 2024 4:08 pm

ছোটদের অগ্ন্যাশয়ের হাল ফেরাতে তার পাতে জুড়ে দিন এইসব খাবার, তাতেই নিয়ন্ত্রণে থাকবে তার ব্লাড সুগার!

আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল অগ্ন্যাশয়। এই অঙ্গটি সুগার নিয়ন্ত্রণকারী ইনসুলিন হরমোন তৈরি করে থেকে শুরু করে হজমে সাহায্যকারী একাধিক জরুরি এনজাইম উৎপাদন করে। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে এই অঙ্গটির হাল ফেরাতেই হবে। নইলে যে সমস্যার শেষ থাকবে না। আর এই কারণেই ছোট্ট সোনার রোজের পাতে এমন কিছু খাবারকে জায়গা করে দিতে হবে যা কিনা অগ্ন্যাশয়ের খেয়াল রাখার কাজে সিদ্ধহস্ত। ভাবছেন নিশ্চয়ই, এই তালিকায় ঠিক কোন কোন খাবার রয়েছে? সেই বিষয়ে বিশদে জানতে চাইলে ঝটপট এই নিবন্ধটি পড়ে ফেলুন। তারপর এইসব খাবারকে তার ডায়েটে জায়গা করে দিন। তাতেই সন্তানের সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

এ ই সময় 22 Feb 2024 3:02 pm

বসন্তের রং লাগুক পোশাকেও! বং ডিভাদের সেরা ৪ লুক থেকে টিপস নিন

Spring Fashion Tips: ঋতু বদলের সঙ্গে সঙ্গে বদলে যায় ফ্যাশনের রং। স্টাইল স্টেটমেন্টেও সামান্য বদল আসে বৈকি! আর সেই কথা ফ্যাশনিস্তারা খুব ভালো ভাবেই জানেন। তাই তো বসন্ত আসার সঙ্গে সঙ্গেই নিজেদের পোশাকেও রঙিন ছোঁয়া রাখতে ভোলেন না তাঁরা। বঙ্গতনয়ারাও কিন্তু এই ‘ঋতুর ফ্যাশন’ নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল। তাই শীতের হাওয়ায় টান পড়তেই বসন্তের রঙে রাঙিয়ে নিচ্ছেন রকমারি পোশাক। আপনিও কি তাঁদেরই একজন? তাহলে নিজের স্টাইলিংকে আরও সুন্দর করতে ক্ষতি কী? সেক্ষেত্রে পরামর্শ নিতে পারেন টলি পাড়ার সুন্দরীদের থেকে। দেখে নিন ঝলক…(ছবি- ইনস্টাগ্রাম )

এ ই সময় 22 Feb 2024 2:59 pm

নিয়মিত মাছের ডিম খেলে কি সত্যিই হার্টের বাজে বারোটা? পুষ্টিবিদের পরামর্শ জানলেই মনে আর কোনও দ্বন্দ্ব থাকবে না!

আমাদের মধ্যে অনেকেই মাছের ডিম খেতে খুবই ভালোবাসেন। তাই তাঁরা মাছ কেনার সময় দোকানির কাছ থেকে তাজা ডিম চেয়ে নিতে ভোলেন না। তারপর বাড়িতে ফিরে ছাকা তেলে মাছের ডিম ভেজে আয়েস করে গলাধঃকরণ করেন। এই কাজটা সেরে ফেলার পরই তাঁদের মনে দোলা দেয় খুশির হাওয়া। মুশকিল হল, সাধারণ জনগণের এহেন রসনাতৃপ্তিকে ভালো চোখে দেখেন না অনেক সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ। তাঁদের মতে, নিয়মিত মাছের ডিম খাওয়া একবারেই উচিত নয়। এই ভুলটা করলে আদতে হার্টের ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কাই বাড়ে। তবে কোনও স্বঘোষিত বিশেষজ্ঞের কথা শুনে তো আমরা মাছের ডিমের সঙ্গে বিচ্ছেদ করে নিতে পারি না। তাই মাছের ডিম খেলে সত্যিই হৃদরোগের ফাঁদে পড়তে হবে কিনা, এই বিষয়টি সম্পর্কে বিশদে জানতে আমরা যোগাযোগ করেছিলাম কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ কোয়েল পাল চৌধুরির সঙ্গে। আসুন এই বিষয়ে তাঁর মতামত জেনে নেওয়া যাক।

এ ই সময় 22 Feb 2024 1:15 pm

শাইন পেতে শ্যাম্পু করার পরে কন্ডিশনার লাগান চুলে, জানেন কী হবে ঠিক উল্টো কাজটি করলে?

Hair Care Tips: চুলের সুস্বাস্থ্য বজায় রাখার জন্যে স্ক্যাল্পের হাইজিন মেনে চলা বেশ গুরুত্বপূর্ণ। তাই তো নিয়মিত শ্যাম্পু ও কন্ডিশনিং করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর চুল ভালো রাখতে স্ক্যাল্প ক্লিনজিং করার পরে যে কন্ডিশনার লাগানো মাস্ট, সে কথা আমাদেরও অজানা নয়। কিন্তু শ্যাম্পু করার আগে হেয়ার কন্ডিশনার লাগালে ঠিক কী হতে পারে, তা কি আপনি জানেন? আজ এই প্রবন্ধে বিস্তারিত আলোচনা করা হল। জেনে নিন আপনিও।

এ ই সময় 22 Feb 2024 12:25 pm

১৯ বছর বয়সী অভিনেত্রীর প্রাণ নেওয়া ডার্মাটোমায়োসাইটিস হলেই কি মৃত্যু নিশ্চিত? বিশেষজ্ঞ চিকিৎসক দিলেন সত্য-মিথ্যার হদিশ

দঙ্গল ছবিতে ববিতা ফোগটের ছোটবেলার চরিত্রে অভিনয় করে সকলের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। সামনে ছিল আরও অনেক সম্ভাবনা। তবে নিয়তির পরিহাসে সব শেষ হয়ে গেল। মাত্র ১৯ বছর বয়সে বিরল রোগ ডার্মাটোমায়োসাইটিসে আক্রান্ত হয়ে ১৬ ফেব্রুয়ারি প্রাণ হারিয়েছেন বলিউডের অভিনেত্রী সুহানি ভাটনগর। দুর্ভাগ্যজনকভাবে, মৃত্যুর ঠিক দশ দিন আগেই তাঁর রোগটি চিহ্নিত করা সম্ভব হয়েছিল। তারপর চলছিল চিকিৎসা। কিন্তু শত চেষ্টার পরও শেষ রক্ষা হয়নি। সব প্রচেষ্টাকে বুড়ো আঙুল দেখিয়ে প্রাণ হারান এই অভিনেত্রী।আর তরুণ অভিনেত্রীর মৃত্যুর পর থেকেই চারিদিকে এই রোগ নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। এমনকী অনেকের মনে এই বিশ্বাস জন্ম নিয়েছে যে ডার্মাটোমায়োসাইটিসে আক্রান্ত হলেই নাকি মৃত্যু নিশ্চিত! তবে প্রশ্ন হল, জনমানসে বিস্ফোরিত এই ধারণার পিছনে সত্যিই কি কোনও বিজ্ঞানসম্মত যুক্তি রয়েছে? এই বিষয়েই নিজের মতামত দিলেন কলকাতা শহরের বিশিষ্ট মেডিসিনের চিকিৎসক ডা: রুদ্রজিৎ পাল। (ছবি সৌজন্যে- ইনস্টাগ্রাম)

এ ই সময় 22 Feb 2024 8:39 am

টক্সিক প্রোডাক্টিভিটি থেকে দূরে থাকুন

সব সময়ে অফিসের কথা ভাবেন? খেতে খেতে মেল চেক করতে থাকেন? ছুটির দিনেও অফিসের মিটিং-এ যোগ দেন? তবে আপনি কিন্তু অফিসের সঙ্গে টক্সিক সম্পর্কে আছেন। শারীরিক আর মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এই ধরনের পরিবেশ। সুস্থ থাকতে হলে এই সব অভ্যাস ত্যাগ করুন। কী করবেন? রইল কিছু উপায়।

এ ই সময় 22 Feb 2024 1:07 am

রাত জেগে পড়তে ভরসা কড়া ওষুধ!

​পরীক্ষার এলেই আগে রাত জেগে পড়ার অভ্যাস চলে আসছে প্রজন্মের পর প্রজন্মে। ঘুম তাড়াতে জলের ঝাপটা দেওয়া থেকে শুরু করে চা-কফি খাওয়া, এমনি নানান টোটকায় রয়েছে। তবে বর্তমানে পরীক্ষার মরশুমে ঘুমকে দূরে রাখার কড়া অ্যালোপ্যাথি ওষুধের ব্য়বহার করছে পড়ুয়ারা। সেগুলোর মারাত্মক পার্শ্ব ও বিরূপ প্রতিক্রিয়া নিয়ে উদ্বিগ্ন চিকিৎসকরা।

এ ই সময় 22 Feb 2024 12:32 am

ত্বকের জেল্লা বাড়ায় স্ক্রাব

ত্বকের জেল্লা বাড়ায় স্ক্রাব

এ ই সময় 21 Feb 2024 5:39 pm

Relationship Tips: দূরে থাকি তাই প্রেমিকাকে চোখে দেখতে পাই না, এখন সে কথা বলতেও বারণ করেছে, ওর মন পাব কী ভাবে?

প্রেমিকার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার জন্যে প্রতি মুহূর্তেই চেষ্টা করেন অধিকাংশ পুরুষই। দায়িত্ব পালনে কোনও খামতি রাখতে চান না। তারপরেও কিছু কিছু ভুল সম্পর্কে ভাঙন ধরায় অজান্তেই। আমার জীবনেও এমনই কিছু ঘটনা ঘটেছে। প্রেমিকার মন রাখতে পারছি না। এদিকে নিজেও সব কাজ সামলাতে গিয়ে হিমশিম খাচ্ছি। তাই বাধ্য হয়ে সব কথা বিশেষজ্ঞের কাছে লিখে পাঠাচ্ছি, অনুগ্রহ করে আমার কথাগুলি পড়ুন। (ছবি প্রতীকী)

এ ই সময় 21 Feb 2024 5:13 pm

শিমারি পোশাকে ঝলমলে রুক্মিণী, হট ছবি প্রকাশ্য়ে আসতেই ভাইরাল নেটপাড়ায়

টলিপাড়ার নতুন প্রজন্মের যে অভিনেত্রীরা ‘Gen Z’ ফ্যাশন আইকন হয়ে উঠেছেন, তার মধ্য়ে অন্যতম হলেন রুক্মিণী মৈত্র। তাই অনুরাগী মহলে অভিনেত্রীর গ্ল্যামার নিয়েও যেমন আলোচনা হয়, ঠিক তেমনই তাঁর ফ্যাশন স্টেটমেন্ট নিয়েও কথাবার্তা চলে। অভিনেতা দেবের ‘বান্ধবী’ রুক্মিণীর সৌন্দর্যও যে তাঁর ফ্যানেদের মুগ্ধ করে, সে কথা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না। আর দেব-রুক্মিণীর জুটিকেও বেশ পছন্দ করেন ফ্যানেরা। এই সুন্দরীকে শাড়িতে বেশ সুন্দর দেখতে লাগে, পাশাপাশি বোল্ড পশ্চিমী ড্রেসেও রীতিমতো সাড়া ফেলে দেন তিনি। আজ রুক্মিণীর এক ‘শিমারি লুক’ ফিরে দেখলাম আমরা। এই আউটফিটে ঠিক কেমন দেখাচ্ছিল রুক্মিণীকে? চলুন দেখে নেওয়া যাক। (ইনস্টাগ্রাম @rukminimaitra )

এ ই সময় 21 Feb 2024 4:15 pm

এইসব লক্ষণই বলে দেবে আপনার থেকে দূরত্ব বাড়াতে চাইছেন প্রিয়তমা, এখনই সাবধান না হলে পিছু নেবে ব্রেকআপের ফাঁড়া!

প্রেমের ঢেউ তোলা সমুদ্রে ভেসে বেড়াতে চাইলে দুই চোখ-কান খোলা রাখতেই হবে। নইলে কখন যে নিম্নচাপের কবলে পড়ে সমুদ্রের অতলে হারিয়ে যাবেন, তা কিন্তু ধরতেও পারবেন না। মুশকিল হল, অনেক পুরুষই প্রেম তো করেন, কিন্তু প্রেমিকার মনের কথা ধরতে পারেন না। এমনকী প্রেমিকা তাঁর থেকে দূরত্ব তৈরি করে নেওয়ার জন্য তৈরি হয়ে গেলেও, তিনি একদম উদাসীন থাকেন। আর সেই কারণেই ধীরে ধীরে তাঁদের সম্পর্ক ব্রেকআপের খাদের কিনার পৌঁছে যায়। তাই পরিস্থিতি এতটা জটিল হওয়ার আগেই সমস্যা সমাধানের কাজে লেগে পড়তে হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে এই প্রতিবেদন। কারণ এই নিবন্ধে এমন কিছু ইঙ্গিত সম্পর্কে বিশদে জানানো হল যা কিনা আপনাকে ব্রেকআপের পূর্বাভাস দিতে পারে। তাই এমন সব লক্ষণ দেখলেই সাবধান হয়ে যান।

এ ই সময় 21 Feb 2024 4:14 pm

প্রেগন্যান্সিতে মাঝে মধ্যেই পায়ে ধরতে পারে টান! তবে চিন্তা নেই, এই টিপস মেনে চললেই এড়াতে পারবেন সমস্যার ফাঁদ

গর্ভাবস্থায় অনেক মহিলারই রাতবিরেতে পায়ে টান ধরে। আর একবার এই সমস্যার সম্মুখীন হলেই কাফ পাসল জুড়ে তীব্র ব্যথা শুরু হয়। এমনকী যন্ত্রণার চোটে পাকা ঘুম ঘুচে যায় এবং চোখ দিয়ে ঝরঝরিয়ে গড়িয়ে পড়ে অশ্রুধারা।বিশেষজ্ঞদের মতে, অত্যধিক ক্লান্তি, পায়ের রক্তনালীতে চাপ পড়া, ডায়েটে ক্যালশিয়াম-ফসফরাসের অভাব এবং নানাবিধ হরমোনের তরাতম্যজনিত কারণে এই সমস্যার খপ্পরে পড়ে কষ্ট পান গর্ভবতী নারীরা।তাই এই সময়টা হেসেখেলে কাটাতে চাইলে আপনাকে যেন তেন প্রকারেণ এই সমস্যা প্রতিরোধ করতে হবে। আর সেই কাজটি সেরে ফেলতে চাইলে এই প্রতিবেদনে উল্লেখিত টিপসগুলি মেনে চলুন। হলফ করে বলতে পারি, এই কাজটি ঠিকমতো করতে পারলেই অনায়াসে এই সমস্যার ফাঁদ এড়িয়ে যেতে পারবেন।

এ ই সময় 21 Feb 2024 3:01 pm

ডিপ নেক সবুজ গাউনে লাস্যময়ী অবতার শ্রাবন্তী, চোখ নামিয়ে হাসতেই...

টলি পাড়ার যে বং ডিভাদের সৌন্দর্য নিয়ে বারবার আলোচনা হয়, সেই তালিকায় প্রথমের দিকেই রয়েছেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়। তাঁর অভিনয়ের দক্ষতা অনুরাগীদের মন তো জয় করে নেয়ই, সেই সঙ্গে সুন্দরীর স্টাইলিংও প্রত্যেককে মুগ্ধ করে। তাই তো শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের যে কোনও লুকই মহিলা অনুরাগীদের জন্যে সেট করে ফ্যাশন গোলস।শাড়িতে লাস্যময়ী রূপে ধরা দেন অভিনেত্রী শ্রাবন্তী, আবার পশ্চিমী পোশাকেও তাঁর সাজ হয় দেখার মতো! আজ তাই এই বং ডিভার এক চমৎকার লুক ফিরে দেখলাম আমরা। সেই সবুজ গাউনে ঠিক কেমন দেখাচ্ছিল শ্রাবন্তীকে? রইল ঝলক (ছবি- ইনস্টাগ্রাম @srabanti.smile )

এ ই সময় 21 Feb 2024 2:10 pm

বিশ্বের সবথেকে শক্তিশালী মার্কিন সেনা, ভারতীয় জওয়ানদের র‌্যাঙ্ক জানলে গর্ব হবে

অনেকে প্রায়ই ইন্টারনেটে একটি প্রশ্ন অনুসন্ধান করে থাকেন যে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী কোন দেশে রয়েছে। সেই তালিকায় ভারতই বা কত নম্বরে রয়েছে। যদিও এ বছর এই তালিকা দেখলে ভারতবাসী হিসেবে গর্বে বুক ফুলে উঠবে আপনার। কারণ বিশ্বের শক্তিশালী সেনাবাহিনীর তালিকায় ভারত চতুর্থ স্থান দখল করে নিয়েছে। এদিকে ২০২৪ সালের সামরিক র‌্যাঙ্কিং অনুযায়ী আমেরিকার সেনাবাহিনী রয়েছে শীর্ষে।

এ ই সময় 21 Feb 2024 2:07 pm

সকালে দুধ নাকি লিকার চা, কোনটি খেলে শরীর-মন থাকবে তাজা? পুষ্টিবিদের পরামর্শে গলা ভেজালে ফায়দা পাবেন খাসা!

বাঙালির চা প্রীতি প্রশ্নাতীত। তাই তো আমাদের মধ্যে বেশিরভাগই রোজ সকালে উঠে এক কাপ ধূমায়ীত চায়ের কাপে ঠোঁট ছুঁইয়েই দিন শুরু করেন। এটাই তাঁদের বরাবরের অভ্যাস। তবে এহেন ভালোবাসার চা’কে নিয়েও কিন্তু বিতর্ক কম নেই। তাই আমাদের মধ্যে একদল সকালে উঠে দুধ চা খাওয়ার পক্ষপাতী তো, অপরদল আবার দিনের শুরুতে লিকার চায়ের উপরই ভরসা রাখেন। তাই তো মনে প্রশ্ন আসতে বাধ্য যে, সকালে উঠে দুধ চা না লিকার চা, কোনটা খেলে সুস্থ থাকবে শরীর? আর এই বিষয়টি সম্পর্কে বিশদে জানতেই আমরা যোগাযোগ করেছিলাম কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ শর্মিষ্ঠা রায় দত্তের সঙ্গে। আসুন এই বিষয়ে তাঁর মতামত জেনে নেওয়া যাক।

এ ই সময় 21 Feb 2024 1:08 pm

চিকিৎসকের পরামর্শ মেনে এইসব হোমিওপ্যাথি ওষুধ খেলে, ইউরিক অ্যাসিড কমবে বলে বলে!

হাই ইউরিক অ্যাসিড একটি জটিল অসুখ। এই রোগকে ঠিক সময়ে বশে না আনলে গাউট আর্থ্রাইটিস, কিডনি স্টোন থেকে শুরু করে একাধিক জটিল সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তাই তো বিশেষজ্ঞরা যেন তেন প্রকারেণ ইউরিক অ্যাসিড কমানোর পরামর্শ দেন। আর ভালো খবর হল, এই কাজে আপনাকে সাহায্য করতে পারে কিছু হোমিওপ্যাথি ওষুধ। তাই আর সময় নষ্ট না করে বিশিষ্ট হোমিওপ্যাথি চিকিৎসক ডা: নিমাই চন্দ্র ঢোলের থেকেই ইউরিক অ্যাসিডকে বশে রাখার কাজে হোমিওপ্যাথির কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নিন। আশা করছি, তাঁর পরামর্শ মেনে চললে অনায়াসে আপনি এই রোগকে কন্ট্রোলে রাখতে পারবেন।

এ ই সময় 21 Feb 2024 8:49 am

জোয়ানের জল

জোয়ানের জল

এ ই সময় 20 Feb 2024 11:57 pm

প্যানক্রিয়াটাইটিসে আক্রান্ত ছিলেন অভিনেতা ঋতুরাজ! এই রোগ নিয়ে সাবধান হন এখনই, নইলে বাড়বে বিপদ

বিখ্যাত অভিনেতা ঋতুরাজ সিং। অগণিত টিভি সিরিয়াল ও সিনেমায় অভিনয় করেছেন তিনি। তাঁর মৃত্যুর কারণ কার্ডিয়াক অ্যারেস্ট হলেও, তার মূল অসুস্থতা প্যানক্রিয়াটাইটিস ডিজিজ। গত কয়েকদিন আগেই প্যানক্রিয়াসের সমস্যায় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। ফেরার পরই হার্টের সমস্যা শুরু হয় বলে তাঁর পরিবার সূত্রে জানানো হয়েছে। কী এই অসুস্থতা? যার জন্য অকালেই চলে গেলেন ঋতুরাজ! প্যানক্রিয়াটাইটিস ডিজিজের উপসর্গ ও কারণ জেনে থাকুন সতর্ক। (ছবি সৌজন্য- iStock)

এ ই সময় 20 Feb 2024 9:31 pm

চিয়া সিড খেলে কমবে ওজন, আর ত্বকে লাগালে ফিরবে জেল্লা!

সারা দিন অফিস বাড়ি সামলিয়ে আবার রাতে নেমন্তন্ন। এমন ব্যস্ত রুটিনের ফাঁকে নিজের জন্য আলাদা করে আর সময় বার করার মতো সুযোগ থাকে না। এদিকে বিবর্ণ, ক্লান্ত চেহারায় তো আর নেমন্তন্ন বাড়ি বা পার্টিতে যাওয়া যায় না। তাহলে উপায়! এমন মুহূর্তের জন্য আপনার মুশকিল আসান হতে পারে এই ঘরোয়া ফেস প্যাক। বাড়িতে থাকা জিনিস দিয়েই পেতে পারেন পার্লার ট্রিটমেন্টের মতো রেজাল্ট। মাত্র কয়েক মিনিটেই হবে ম্যাজিক। আপনার চেহারার জেল্লা দেখে সবাই জিজ্ঞেস করবেই কোন ফেসিয়াল করিয়েছেন। এই প্রতিবেদনে সন্ধান রইল সেরকমই ম্যাজিক প্যাকের। (ছবি সৌজন্য- iStock)

এ ই সময় 20 Feb 2024 7:00 pm

লেবুর জলপান করেন?

লেবুর জলপান করেন?

এ ই সময় 20 Feb 2024 5:33 pm

‘…এই ছোট ছোট ভুলেই বিষিয়ে যায় প্রেমিকের মন, তখন কাঁদলেও ফিরে তাকায় না’, ভয়াবহ অভিজ্ঞতা শোনালেন ৪ মহিলা

Breakup Reasons: সম্পর্কের ভিত মজবুত করার জন্যে বিশ্বাস ও ভালোবাসার বন্ধনও জোরদার হওয়া প্রয়োজন। একইসঙ্গে সঙ্গীর প্রতি প্রকৃত সম্মান থাকাও জরুরি। নাহলে সম্পর্ক তাসের ঘরের মতো ভেঙে পড়তে সময় লাগবে না। এই কথাও ঠিক যে, স্বাস্থ্যকর সম্পর্ক বজায় রাখতে এবং প্রেমিকের মন ভালো রাখতে প্রত্যেক মহিলাই যথার্থ চেষ্টা করেন। তবু মানুষ মাত্রেই তো ভুল হয়! তাই প্রেমিকার ছোট ছোট ভুলও প্রেমিকের মনকে বিষিয়ে দিতে পারে। নিজেদের জীবনের অভিজ্ঞতা শেয়ার করলেন ৪ জন মহিলা। (ছবি প্রতীকী)

এ ই সময় 20 Feb 2024 5:10 pm

Relationship Tips: প্রেমিকার বড় বড় স্বপ্নের মাঝে নিজেকে ছোট ছোট লাগে? তাহলে এইসব কৌশলে সমস্যার চটজলদি সমাধান করে ফেলতে হবে!

জীবনে সাফল্য পেতে চাইলে চাঁদ ছোঁয়ার জন্যই লাফ দিতে হবে। তাহলেই না হয় অন্তত ২০ তলা বাড়ির ছাঁদে চড়তে পারবেন। আর জীবনের এই সারসত্য আজকাল অনেকেই বুঝে গিয়েছেন। তাই তাঁরা সবসময় আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখেন। তবে মুশকিল হল, অনেকে নিজের স্বপ্নের পিছনে ছোটার নেশায় এতটাই বুঁদ হয়ে থাকেন যে আশপাশে কারও কথাই তাঁদের আর মনে থাকে না। আর ভাগ্যক্রমে এমন মহিলার সঙ্গে মন দেওয়া-নেওয়া হয়ে গেলেই জীবনে নেমে আসে দুর্যোগ! এমনকী এমন ‘অ্যাম্বিশিয়াস’ নারীর সঙ্গে পথ চলতে গিয়ে নিজেকে ছোট ছোটও লাগতে পারে। আর সেই সুবাদে নিজেদের মধ্যে বাড়তে পারে দূরত্ব।তাই এমন সমস্যার একটা সহজ-সরল সমাধান করে ফেলা দরকার। আর এই কাজে আপনাকে সাহায্য করবে আমাদের প্রতিবেদনে উল্লেখিত কয়েকটি টিপস।

এ ই সময় 20 Feb 2024 4:09 pm

পরীক্ষার আগে এইসব কৌশল মেনে পড়লে, আপনার সন্তান দুর্দান্ত রেজাল্ট করবে!

দোরগোড়ায় অ্যানুয়াল পরীক্ষা। শেষ মুহূর্তের প্রস্তুতিতে যাতে কোনও খামতি না থাকে, সেই চেষ্টাতেই ঘরে ঘরে ব্যস্ত পরীক্ষার্থী থেকে অভিভাবকেরা। তবে প্রস্তুতি যেমনই হোক না কেন বাচ্চার উপর চাপ বাড়ানো উচিত নয়। বরং আমাদের বলে দেওয়া কিছু টিপস মেনে বাচ্চার শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে ফেলুন। তাতেই সন্তানের মনে থাকবে সমস্ত পাঠ। তাই আর অপেক্ষা না করে ঝটপট জেনে নিন সেই সব কৌশল।

এ ই সময় 20 Feb 2024 3:50 pm

প্রায় ২ লাখের লেসের ড্রেসে কিলার পোজ দিলেন জাহ্নবী, হটনেস দেখে চমকে যাবেন আপনিও!

Janhvi Kapoor Photos: জাহ্নবী কাপুর যে বলিউডের ‘Gen Z’ ফ্যাশন আইকন, তা আর নতুন করে বলে দেওয়ার অপেক্ষা থাকে না। এদিকে অভিনেত্রীর গ্ল্যামারও তাঁর অনুরাগীদের করে! তাই শ্রীদেবী-কন্যার কোনও ফটোশ্যুটের ছবি প্রক্যাশ্যে আসতেই রীতিমতো হইচই পড়ে যায়। আর তাঁকে দেখে চোখ ফেরানোও হয় দায়!সম্প্রতি ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে বার্গেন্ডি রঙা গাউনে একটি ফটোশ্যুট করেছিলেন জাহ্নবী। বলি ডিভাকে ড্রেসে যে দুর্দান্ত দেখাচ্ছিল, সে কথা তো বলাই বাহুল্য! কিন্তু আপনি কি সুন্দরীর সেই ছবি দেখেছেন? এই প্রবন্ধে জাহ্নবীর ‘রেড হট লুক’-এর ঝলক রইল, সঙ্গে আলোচনা করা হল ফ্যাশন টিপসও। মিস করবেন না। (ছবি- ইনস্টাগ্রাম @janhvikapoor)

এ ই সময় 20 Feb 2024 2:20 pm

রাতে ব্যায়াম করলে শরীরের উপকার হয় না ক্ষতি? যোগ বিশেষজ্ঞের পরামর্শ শুনলে চমকে যাবেন বৈকি!

নবীনবাবু খুব ব্যস্ত মানুষ। সকালে ঘুম ভেঙে ওঠা থেকে তাঁর তিল ধারণের সময় থাকে না। তাই তিনি সন্ধেবেলায় অফিস থেকে বাড়ি ফেরার পর পাক্কা ১ ঘণ্টা জিমে ঘাম ঝরান। তবে নবীনবাবুর এহেন অভ্যাসকে একদমই ভালো চোখে দেখেন না তাঁর সুহৃদ সায়ন্তন ঘোষ। তাঁর কথায়, রাতে জিম করে তেমন কোনও উপকার পাওয়া যায় না। তাই তিনি বারবার নবীনবাবুকে রাতে ঘাম ঝরাতে বারণ করেন। আর নিজের বন্ধুর মুখে এই ধরনের কথা শোনার পর বেশ দ্বন্দ্বে রয়েছেন নবীনবাবু। তাঁর মনে প্রশ্ন আসছে যে, সত্যিই কি রাতে ঘাম ঝরালে কোনও উপকারই পাওয়া যাবে না? আর এই বিষয়টি সম্পর্কে বিশদে জানতেই আমরা যোগাযোগ করেছিলাম বিশিষ্ট যোগ বিশারদ আশিস সেনের সঙ্গে। আসুন এই বিষয়ে তাঁর মতামত জেনে নেওয়া যাক।

এ ই সময় 20 Feb 2024 12:44 pm

Fact Check: বেবি শ্যাম্পু ব্যবহার করলেই কি বন্ধ হয় চুল পড়া? সত্যিটা জেনে নিন চিকিৎসকের থেকে

Can Baby Shampoo Reduce Hair Loss: চুলের সুস্বাস্থ্য ধরে রাখতে স্ক্যাল্প পরিষ্কার রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ অস্বাস্থ্যকর স্ক্যাল্পেই বাসা বাঁধে নানা রকম সংক্রমণ, ফলে চুল পড়াও বাড়ে! তাই তো নিয়মিত শ্যাম্পু করে স্ক্যাল্প পরিষ্কার রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।যাঁরা অতিরিক্ত চুল পড়ার সমস্যায় ভুক্তভোগী, তাঁদের অনেকেই এই সমস্যাকে বাগে আনতে ‘বেবি শ্যাম্পু’ ব্যবহার করেন। কারণ তাঁরা মনে করেন, এই ধরনের শ্যাম্পু তুলনামূলক মাইল্ড তাই চুলের জন্যেও বেশি উপকারী! কিন্তু এই ধারণার সত্যতা যাচাই করেন না অধিকাংশই। সম্প্রতি ত্বকরোগ বিশেষজ্ঞ, ডাঃ আঁচল পন্থ একটি ইনস্টাগ্রাম ভিডিয়োয় এই বিষয়ে আলোকপাত করেছেন। এই ধারণার সত্যতা নিয়েও বিস্তারিত আলোচনা করেছেন তিনি।

এ ই সময় 20 Feb 2024 12:26 pm

চালের গুঁড়োর গুণে উল্টো ঘুরবে বয়সের কাঁটা, জেল্লা পাবেন ভরপুর! সপ্তাহে মাত্র ১ দিন মুখে মাখুন

Rice Flour Face Packs: বাঙালির হেঁশেলে চালের গুঁড়ো খুবই গুরুত্বপূর্ণ এক উপাদান। এর সাহায্যে একাধিক সুস্বাদু পদ বানানো তো হয়ই। তবে বিউটি ওয়ার্লডেও যে এই ঘরোয়া উপাদানের বেশ কদর রয়েছে, সে কথা কি আপনি জানেন? যেসব প্রাকৃতিক উপাদান ত্বকের জেল্লা বাড়াতে কার্যকরী ভূমিকা পালন করে, সেই তালিকায় প্রথম সারিতেই রয়েছে চালের গুঁড়ো। বেসনের মতো এই উপাদানও প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে, সেই সঙ্গে ত্বকের অন্যান্য সমস্যাও প্রতিরোধ করে। আজ প্রবন্ধে ত্বকের যত্নে চালের গুঁড়োর উপকারিতা নিয়ে বিস্তারিত আলোচনা করা হল। জেনে নিতে আর দেরি করবেন না।

এ ই সময় 20 Feb 2024 10:25 am

রান্নায় মেশান নাকি অত্যধিক শুকনো লঙ্কা? জানেন কি, এমন খাবার রোজ খেলে স্বাস্থ্যের হবে দফারফা!

রান্নায় শুকনো লঙ্কা মেশানোর দুটি লাভ রয়েছে। প্রথমত, এই মশলার লাল রঙের সৌজন্যে মুখোরোচক পদের রং বদলে যায়। দ্বিতীয়ত, এর ঝাল স্বাদ রান্নার পদকে কয়েকগুণ সুস্বাদু করে তোলে। তাই তো ভারতীয় রান্নায় শুকনো লঙ্কার এত ব্যবহার!তবে জানলে অবাক হয়ে যাবেন, রোজের রান্নায় অত্যধিক পরিমাণে এই মশলা মেশালে কিন্তু স্বাস্থ্যের ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কাই বাড়বে। তাই তো প্রতিদিন এই মশলা মিশ্রিত খাবার খেতে বারণ করেন চিকিৎসকেরা। এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে, রোজের রান্নায় অত্যধিক শুকনো লঙ্কা মেশালে আবার কোন কোন সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে? সেই উত্তর জানতে চাইলে ঝটপট এই নিবন্ধটি পড়ে ফেলুন।

এ ই সময় 20 Feb 2024 9:30 am

সুস্থ-স্বাভাবিক মানুষের পালস রেট কত থাকা উচিত? বিশিষ্ট চিকিৎসকের মুখ থেকেই উত্তর জেনে নিন!

আমাদের শরীরের প্রতিটি সুস্থ কোষের বেঁচে থাকার জন্য অক্সিজেন ও পুষ্টি সমৃদ্ধ রক্তের প্রয়োজন। আর কোষে কোষে রক্ত পৌঁছে দেওয়ার কাজটি করার জন্যই হৃৎপিণ্ড এক মিনিটে একাধিকবার সংকুচিত এবং প্রসারিত হয়। আর এই ঘটনাকেই বিজ্ঞানের পরিভাষায় হার্ট রেট বা পালস রেট বলা হয়। তবে মুশকিল হল, আমাদের মধ্যে অনেকেই স্বাভাবিক পালস রেট সম্পর্কে ন্যূনতম খবরও রাখেন না। আর এই অসচেতনতার জেরেই শরীরের অন্দরে কোনও সমস্যা থাকলেও তা গোপনেই রয়ে যায়। তাই বিপদ ঘটার আগেই কলকাতা শহরের বিশিষ্ট মেডিসিনের চিকিৎসক ডা: রুদ্রজিৎ পালের কাছ থেকে পালস রেট সম্পর্কে বিশদে জেনে নিন। আশা করছি, এই নিবন্ধটি পড়ার পরই আপনার অচেতন মন সচেতন হবে।

এ ই সময় 20 Feb 2024 8:44 am

জেগে থাকা থেকে ঘুমোনো

জেগে থাকা থেকে ঘুমোনো

এ ই সময় 19 Feb 2024 10:47 pm

চুলের জন্যে উপকারী শসার রস

চুলের জন্যে উপকারী শসার রস

এ ই সময় 19 Feb 2024 5:27 pm

Love Story: প্রেমিকের সঙ্গে ৫ বছরের সম্পর্ক, খুবই ভালোবাসি ওকে, কিন্তু এক বন্ধু আমার ঠোঁটে ঠোঁট রাখতেই...

Relationship Tips: ভালোবাসা ও বিশ্বাসেই সম্পর্কের ভিত মজবুত হয়, এ কথা আমাদের কারও অজানা নয়। কিন্তু মনে কি আর শিকল পরানো যায়! তাই তো সঙ্গীর উপরে অগাধ বিশ্বাস থাকলেও কখনও কখনও নিজের দোষেই সম্পর্কের বাঁধন হালকা হতে শুরু করে। আমিও হয়তো এমন কোনও ভুল করে ফেলছি। তবে চাইলেও নিজেকে আটকে রাখতে পারছি না। তাই বাধ্য হয়ে সব কথা বিশেষজ্ঞের কাছে লিখে পাঠালাম। অনুগ্রহ করে আমার কথাগুলি পড়ুন আর আমাকে পথ দেখান। (প্রবন্ধের সব ছবি প্রতীকী)

এ ই সময় 19 Feb 2024 5:14 pm

Relationship Tips: আপনাকে একদমই পছন্দ করেন না স্ত্রীর বাবা? তাহলে এই কৌশলে ঘুচিয়ে দিন তাঁর মানসিক জড়তা!

আমাদের মর্জিমাফিক জীবন চলে না। বরং জীবনের নিজস্ব ছন্দ রয়েছে। সেই গতিতেই সে এগিয়ে চলে। তাই তো সমাজের সবাইকে বুড়ো আঙুল দেখিয়ে পছন্দের মহিলার সঙ্গে চার হাত করার পরও পড়তে হতে পারে তাঁর বাবার রোষানলের মুখে। আর এই দুর্ভাগ্যজনক ঘটনার সম্মুখীন হওয়ার পরই অনেক পুরুষের মনে বেদনার ঠিক ঠিকানা থাকে না। এমনকী তাঁরা বুঝতে পারেন না যে, স্ত্রীর বাবার সঙ্গে সখ্য তৈরি করবেন কী ভাবে। আর তার ফলেই তাঁদের মধ্যে বাড়তে থাকে দূরত্ব। তবে এভাবে তো আর চলতে পারে না। বরং এই সমস্য়ার একটা সহজ সরল সমাধান সেরে নেওয়াটা তো খুবই জরুরি। আর সেই কাজটা করতে চাইলে ঝটপট এই প্রতিবেদনটি পড়ে ফেলুন। কারণ, এই প্রতিবেদনে এমন কিছু টিপস সম্পর্কে বিস্তারিত জানান হল, যা কিনা আপনার এবং শ্বশুরের মধ্যে ‘দোস্তানা’ বাড়াতে পারে।

এ ই সময় 19 Feb 2024 4:07 pm

শীত বলছে 'যাই যাই', সোয়েটার আলমারিতে তুলে রাখার আগে এই ৪ কাজ সারুন অবশ্যই

Winter Outfits Care: শীতের ফ্যাশন নিয়ে বেশ ওয়াকিবহাল থাকেন বং ফ্যাশনিস্তারা। কারণ ঠান্ডা আবহাওয়া যে মন খুলে স্টাইল করার আদর্শ, তা তো বলাই বাহুল্য! তাই তো এই সময়ে রঙিন সোয়েটার, ব্লেজার বা ক্লাসি শালে দুর্দান্ত সব লুক ক্রিয়েট করেন বং ডিভারা। কিন্তু এই সুসময় আর কতদিন!তাপমাত্রা বাড়ছে, শীতের হাওয়ায় টান পড়তেই গরম বাড়ছে শহরে। তাই পছন্দের সোয়েটার সহ অন্যান্য শীতপোশাক তুলে রাখার সময় এসেছে। কিন্তু পরের বছরগুলোতেও পছন্দের সোয়েটারে তাক লাগাতে হবে তে! তাই শীতের পোশাক তুলে রাখার সময়ে সঠিক উপায়ে যত্ন নিতে ভুলবেন না। (ছবি প্রতীকী)

এ ই সময় 19 Feb 2024 4:00 pm

ছোট বয়সেই ড্রাই আইজের খপ্পরে পড়েছে ছোট্ট সোনা? সেক্ষেত্রে এই টিপস মেনেই বাড়ান তার চোখের সুরক্ষা!

বাচ্চারা এখন আর মাঠে-ঘাটে ক্রিকেট, ফুটবল খেলে না। এমনকী শৈশব থেকে বাতিল হয়ে গিয়েছে কুমিরডাঙা, ছোঁয়াছুঁই, লুকোচুরির মতো খেলাগুলিও। তার বদলে নিউ এজ চাইল্ডের কাছে মোবাইল, কম্পিউটারের সিওসি, কল অব ডিউটি, ফিফা অনেক বেশি আপন। তাই তারা এইসব গ্যাজেট হাতে নিয়ে ঘণ্টার পর ঘণ্টা মুগ্ধ নয়নে গেম খেলে। আর এই ভুলটা করে বলেই তাদের চোখে সিঁধ কাটে ড্রাই আইজের মতো সমস্যা।বিশেষজ্ঞদের কথায়, আমাদের চোখের অন্দরে এক ধরনের তরলপদার্থ রয়েছে। এই উপাদানই চোখের ভিতরের অংশকে পিচ্ছিল রাখা থেকে শুরু করে নানাবিধ জরুরি কাজ করে। তবে মুশকিল হল, দীর্ঘক্ষণ গ্যাজেটের দিকে তাকিয়ে থাকলে চোখের অন্দরের এই তরল উপাদান উবে যেতে পারে! আর এমনটা ঘটলেই চোখ লাল হয়ে যাওয়া, চোখে ব্যথার মতো সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে। আর এইসব সমস্যাকেই ড্রাই আইজ বলা হয়।এবার প্রশ্ন হল, সন্তান এই সমস্যর ফাঁদে পড়ে কষ্ট পেলে কী করবেন? উত্তর রইল এই প্রতিবেদনে।

এ ই সময় 19 Feb 2024 2:43 pm

BAFTA-এ প্রথম নয়, আগেও আন্তর্জাতিক মঞ্চে ভারতীয় শাড়িতে তাক লাগিয়েছেন দীপিকা! দেখুন বলি ডিভার সেরা ৩ ঝলক

Deepika Padukone Saree Looks: দীপিকা পাডুকোনের স্টাইলিং ও গ্ল্য়ামার তাঁর অনুরাগীদের বারবার মুগ্ধ করে। আর এই বলি ডিভার ফ্যাশন স্টেটমেন্ট নিয়ে আলোচনা হয় আন্তর্জাতিক স্তরেও। দীপিকার এলিগেন্স এবং চমৎকার ব্যক্তিত্ব দেখে বারবার মন হারান ফ্যানেরা। ভারতীয় শাড়ির প্রতি দীপিকার যে এক বিশেষ ভালো লাগা রয়েছে, তা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না। আন্তর্জাতিক মঞ্চে তাই একাধিক বার এথনিকে ধরা দিয়েছেন অভিনেত্রী। তাঁর শাড়ি লুক মুগ্ধ হয়ে দেখেছে গোটা বিশ্ব। সম্প্রতি BAFTA অ্যাওয়ার্ডে আরও একবার দৃষ্টান্ত স্থাপন করলেন দীপিকা। সব্যসাচী ডিজাইনের শাড়ি পরে যখন প্রকাশ্যে এলেন, তখন তাঁর দিক থেকে চোখ ফেরানো গেল না! (ছবি- ইনস্টাগ্রাম @deepikapadukone)

এ ই সময় 19 Feb 2024 1:58 pm

সুস্থ থাকতে কোনটা খাবেন, শুকনো হলুদ নাকি শুকনো আদা? পুষ্টিবিদের পরামর্শ শুনলেই বিপদের ফাঁদে আর পড়তে হবে না!

শুকনো আদা এবং শুকনো হলুদের রয়েছে নানা ধরনের ঔষধিগুণ। তাই নিয়মিত এই দুই ভেষজ সেবন করলে যে, একাধিক রোগের ফাঁদ এড়িয়ে একদম সুস্থ-সবল জীবন কাটাতে পারবেন, তা তো বলাই বাহুল্য। তবে এহেন উপকারী দুই ভেষজের স্বাস্থ্যগুণ নিয়েও আড়াআড়িভাবে ভাগ হয়ে পড়েন দুই দল সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ। তাঁদের মধ্যে কারও কারও মতে শুকনো আদা বেশি উপকারী তো, কেউ কেউ আবার শুকনো হলুদের প্রশংসায় পঞ্চমুখ। আর এইসব বিতর্কের মাঝে পড়েই জন সাধারণের মনে স্বভাবতই প্রশ্ন আসে যে, শুকনো আদা না শুকনো হলুদ, কোনটা খেলে উপকার পাবেন বেশি? আর এই বিষয়েই নিজের মতামত দিলেন কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার।

এ ই সময় 19 Feb 2024 12:53 pm

রোদে ঘুরলেও মুখে কালি পড়বে না! চিকিৎসকের এই ৩ টোটকায় অটুট থাকবে ত্বকের জেল্লা

Suntan Remedies: অতিবেগুনি রশ্মি যে ত্বকের জন্যে খুবই ক্ষতিকারক, সে কথা নতুন করে বলে দেওয়ার অপেক্ষা রাখে না। তাই সানট্যান এবং সানবার্নের মতো সমস্যা আমাদের পিছু ছাড়ে না। এমনকী অসময়েই হানা দেয় ত্বকের বার্ধক্য়ও! সেক্ষেত্রে ত্বককে ভালো রাখতে এবং ট্যান প্রতিরোধ করতে স্কিনকেয়ার করার পাশাপাশি সাধারণ কিছু নিয়ম মেনে চলাও জরুরি।ত্বকরোগ বিশেষজ্ঞ, ডাঃ অপরাজিতা লাম্বা সম্প্রতি একটি ইনস্টাগ্রাম ভিডিয়োয় এই বিষয়ে আলোকপাত করেছেন। ট্যান প্রতিরোধ করার জন্যে কী কী করণীয়, সে বিষয়েও বিস্তারিত আলোচনা করেছেন তিনি। গরমের মরশুম শুরু হওয়ার আগে সেসব জেনে রাখুন আপনিও।

এ ই সময় 19 Feb 2024 12:01 pm

কোন নিয়মে কন্ডিশনার লাগালে কোমর ছাপানো ঘন চুল পাবেন আপনি? জেনে নিন তাড়াতাড়ি

Hair Care at Home: চুল ভালো রাখার জন্যে স্ক্যাল্পের হাইজিন মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই তো শ্যাম্পু ও হেয়ার কন্ডিশনিং করাও প্রয়োজন বলে জানান বিশেষজ্ঞরা। নিয়মিত শ্যাম্পু করে স্ক্যাল্প পরিষ্কার রাখলে যেমন চুলের সুস্বাস্থ্য বজায় থাকে, ঠিক তেমনই অন্যান্য সমস্যাও চলে আসে নিয়ন্ত্রণে। তবে শ্যাম্পু ও কন্ডিশনিং করার নিয়ম অধিকাংশই জানেন না। তাই চুলের ক্ষতি হওয়ার আশঙ্কাও বাড়ে। আজ প্রবন্ধে কন্ডিশনার ব্যবহার করার সঠিক নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করা হল। জেনে নিন আপনিও।

এ ই সময় 19 Feb 2024 10:39 am

এই ৫ ধরনের মানুষেরা ভুলেও খাবেন না পাউরুটি, নইলে হবে স্বাস্থ্যের ভয়াবহ ক্ষয়ক্ষতি!

আমাদের মধ্যে অনেকেই রোজ সকালে সেকা পাউরুটির সঙ্গে জ্যাম, জেলি বা মাখন লাগিয়ে আয়েস করে খান। তারপরই তাঁরা বাড়ির গণ্ডি ছাড়িয়ে কর্মক্ষেত্রের উদ্দেশে পা বাড়ান। আর আম বাঙালির এহেন কীর্তি দেখেই বিশেষজ্ঞদের চোখ কপালে ওঠে। তাঁদের কথায়, পাউরুটির মতো একটি খাবার রোজ খেলে উপকার তো পাবেনই না, উল্টে স্বাস্থ্যের ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কাই বাড়বে। বিশেষত, কয়েকটি শারীরিক সমস্যা থাকলে পাউরুটির লোভ সামলে চলাই হবে বুদ্ধিমানের কাজ। নইলে পরিস্থিতি হাতের বাইরে যেতে সময় লাগবে না।তাই আর সময় নষ্ট না করে এমন ৫ ধরনের মানুষ সম্পর্কে জেনে নেওয়া যাক, যাঁদের শরীরে পাউরুটি প্রায় বিষের সমান কাজ করে। আর এই তালিকায় আপনার নাম থাকলে দ্রুত সমঝে যান। নইলে বিপদ বাড়বে বই কমবে না।

এ ই সময় 19 Feb 2024 8:50 am

ফুসফুসের পুঁজমুক্তি অপারেশনই, ব্য়র্থ কড়া ওষুধ

বিগত কয়েক সপ্তাহ ধরে এই শহরের শিশুদের মধ্যে নিউমোনোকক্কাল নিউমোনিয়ার প্রকোপ বাড়ছে। হাসপাতালে ভর্তি হওয়া এক তৃতীয়াংশেরও বেশি রোগীর ক্ষেত্রেই দেখা দিচ্ছে মারাত্মক জটিলতা। চিকিৎসকরা বলছেন, এই মরশুমে এই ধরনের সংক্রমণ বেশি হয়। কিন্তু বর্তমানে এই সংক্রমণ শ্বাসনালী পেরিয়ে পৌঁছে যাচ্ছে ফুসফুস পর্যন্ত। কাজ হচ্ছে না অ্যান্টিবায়োটিকও। ফলে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

এ ই সময় 18 Feb 2024 9:33 pm

এই ভিটামিনেই বন্ধ হবে চুল ঝরা, ফাঁকা মাথায় গজাবে নতুন চুলও

চুল ঝরার সমস্যায় ভুক্তভোগী ৮০ শতাংশ মানুষ। বয়স ২৫ হোক বা ৫৫ , চুল ওঠা নিয়ে মাথা ব্যথার শেষ নেই। নারী হোক বা পুরুষ মাথা ভরা চুল জিনিসটা সকলেরই দারুণ পছন্দের। কিন্তু মুঠো মুঠো চুল উঠতে শুরু করলেই আতঙ্ক জাগে সকলের মনে। বিশেষজ্ঞরা বলছেন, আচমকা চুল ঝরা বেড়ে যাওয়া বা চুল না গজানোর পিছনে কলকাঠি নাড়তে পারে একাধিক কারণ। এর মধ্যে প্রধান কারণ হতে পারে পুষ্টির অভাব। শরীরে প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি হলেও সরাসরি প্রভাব পড়ে চুলে। গোড়া থেকে আলগা হয়ে হুড়হুড়িয়ে পড়তে থাকে। ফলে কমতে থাকে চুলে ঘনত্ব। পুষ্টির অভাবে বাধাপ্রাপ্ত হয় নতুন চুল গজানোও। এছাড়াও রুক্ষ, শুষ্ক চুল, দু মুখো চুল, স্ক্যাল্পে চুলকানির মতো সমস্যাও হতো আসে নিয়ন্ত্রণে। (ছবি সৌজন্য- iStock)

এ ই সময় 18 Feb 2024 5:04 pm