SENSEX
NIFTY
GOLD
USD/INR

Weather

31    C
... ...View News by News Source

TRP লিস্টে এক্কেবারে ওলট-পালট! ভোট, IPL-র মরশুমে বাজিমাত এই সিরিয়ালের, এক্কেবারে শীর্ষে

বাংলাহান্ট ডেস্ক : বৃহস্পতিবার মানেই বাংলা টিভি শো গুলির রেজাল্ট প্রকাশ্যে আসা। এই দিন বোঝা যায় কোন সিরিয়াল কোন স্থানে রয়েছে, কাকে গোল মেরে কোন সিরিয়াল এগিয়ে গেল টিআরপি-র তালিকায়। তবে এবারের টিআরপির তালিকা টা একটু অন্যরকম। যা দেখে রীতিমত চক্ষু ছানাবড়া সকলের। টিআরপির লড়াইয়ে সর্বদা প্রতিযোগিতায় থাকে বাংলা সিরিয়াল গুলো। স্টার জলসা থেকে শুরু জি বাংলা প্রত্যেকটা টিভি সিরিয়াল টিআরপির লড়াইয়ে জিততে কিছু না কিছু টুইস্ট রাখে প্রত্যেকবার। এবার সেই টুইস্ট দেখিয়ে দর্শকদের মন কেড়ে নিল কোন সিরিয়াল জানেন? আসুন বিস্তারিত সে বিষয়ে জেনে নেওয়া যাক। চলতি সপ্তাহের টিআরপির সেরা শিরোপা পেল জি বাংলার ‘নিম ফুলের মধু’ সিরিয়ালটি। আরোও পড়ুন : ভারতের সেরা বসবাসযোগ্য শহরের তালিকায় নেই কলকাতা! দেখুন, এই লিস্টে প্রথম স্থান কার পর্না-সৃজনের মেয়ে হতেই দর্শকদের মন কারে এই সিরিয়াল। বিশেষ করে ঠাকুমাকে নাস্তানাবুদ করতে দেখে আরো মন জুড়িয়ে গেছে দর্শকদের। ফলে টিআরপির সেরার খেতাব এখন ‘নিম ফুলের মধু’র মুকুটে। রেটিংয়ে ৭.৯% পেয়েছে এই সিরিয়াল। বাকিরা কে’ কোথায়? আসুন তালিকা টা একবার দেখে নেওয়া যাক। আরোও পড়ুন :  ‘ও অভাগী’র টিকিট কোথায়! সিনেমাটি দেখার সাধ অপূর্ণই থেকে যাচ্ছে শয়ে শয়ে দর্শকের, ব্যাপারটা কী? দ্বিতীয় স্থানে রয়েছে ‘ফুলকি’ সিরিয়ালটি। রেটিং রয়েছে ৭.৬ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে ‘জগদ্ধাত্রী’। এই সিরিয়ালের রেটিং ৭.৩। চতুর্থ স্থান দখল করেছে ‘কোন গোপনে মন ভেসেছে’। ৬.৯ রেটিং রয়েছে। আর পঞ্চম স্থানে ‘গীতা LLB’। রেটিং ৬.৮ শতাংশ। এবারে ষষ্ঠ স্থানে রয়েছে ‘কথা’। ৬.৩ শতাংশ রেটিং।  ৫.৮ শতাংশ রেটিং পেয়ে সপ্তম স্থানে ‘অনুরাগের ছোঁয়া’। টিআরপি তালিকা ‘জল থই থই ভালোবাসা’ ৫.৭ শতাংশ নম্বর নিয়ে অষ্টম স্থানে রয়েছে। নবম স্থান দখলে রেখেছে ‘অষ্টমী’ সিরিয়ালটি। ৫.৪ শতাংশ রেটিং। দশম স্থানে আপনাদের প্রিয় ‘বঁধূয়া’ সিরিয়াল টি।  রেটিং এর নিরীক্ষে পেয়েছে ৫.৩ শতাংশ নম্বর।

বাংলা হান্ট 18 Apr 2024 10:18 pm

‘জয় শ্রীরাম’স্লোগান দেওয়ায় চরম মারধর ৩ হিন্দুকে! জোর করে বলানো হল ‘আল্লাহু আকবর’

বাংলা হান্ট ডেস্ক : জয় শ্রীরাম স্লোগান (Jai Shree Ram Slogan) দেওয়ার কারণে চরম হেনস্থার শিকার হলেন বেঙ্গালুরুর (Bengaluru) তিন ব্যক্তি। ভগবান শ্রী রামের নাম করার কারণে তাদের সহ্য করতে হল চরম গালিগালাজ এবং মারধর। এমনকি ঐ তিন ব্যক্তিকে রীতিমত হুমকি অবধি দেওয়া হয় বলে খবর। সূত্রের খবর, এখনও পর্যন্ত এই ঘটনায় জড়িত মোট ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সূত্রের খবর, ঘটনাটি ঘটেছে গত বুধবার। দুপুর তখন প্রায় ৩টা ২০, সেই সময় গাড়ি নিয়ে ফিরছিলেন ডি পবন কুমার, বিনায়ক এবং রাহুল। গাড়ির মধ্যেই তারা জয় শ্রীরাম স্লোগান দিচ্ছিলেন। আর তাই শুনে তেলে বেগুনে জ্বলে ওঠেন তাদের পাশ দিয়ে যাওয়া দুই বাইক আরোহী। তাদের তিনজনকে লক্ষ্য করে রীতিমত গালিগালাজ এবং হুমকি দিতে থাকেন বলে অভিযোগ। ঘটনা চলাকালেই এক ব্যক্তি সেই চার ব্যক্তির সমস্ত অভদ্রতা পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। ঝড়ের বেগে ভাইরাল হয় সেই ভিডিও। যেখানে দেখা যাচ্ছে, দুই বাইক আরোহীর মধ্যে একজন বলেন, ‘জয় শ্রীরাম নয়, শুধু আল্লাহু আকবর’। অভদ্রতামী সহ্যের সীমা ছাড়িয়ে গেলে গাড়ি থেকে নামেন পবন, বিনায়ক ও রাহুল। আরও পড়ুন :  কোহলির বিকল্প পেয়ে গেল টিম ইন্ডিয়া! ব্যাট থেকে ঝরছে আগুন, BCCI-র নজরে এই তারকা প্রাথমিকভাবে গাড়ি থেকে নেমে তাদের থামানোর চেষ্টা করে ঐ তিন হিন্দু যুবক। সেই সময় তারা পালিয়ে গেলেও, কিছু সময়ের মধ্যেই দলবল নিয়ে ফিরে আসেন ফরমান এবং সমীর নামের ঐ দুই বাইক আরোহী। পবন, বিনায়ক ও রাহুলের উপর চড়াও হয় তারা। ব্যাপক মারধোরও করা হয় বলে জানিয়েছেন আক্রান্ত তিন হিন্দু যুবক। আরও পড়ুন :  বিশ্বকাপে কোহলি ওপেন করছেন না? দ্রাবিড়, আগরকরের সাথে বৈঠক নিয়ে বিস্ফোরক রোহিত তাদের উপর হামলা হতেই ঐ তিন ব্যক্তি সোজা বিদ্যারণ্যপুরা পুলিশ স্টেশনে অভিযোগ দায়ের করেন। আইপিসি ধারা ২৯৫A, ২৯৮, ১৪৩, ১৪৭, ৫০৪, ৩২৪, ৩২৬, ৫০৬, ১৪৯, মোট এতগুলি ধারায় অভিযোগ দায়ের করা হয়। পুলিশ সূত্রে খবর, অভিযুক্ত এই চারজনই এমএস পালিয়ার বাসিন্দা। যার মধ্যে দু’জন আবার নাবালক।

বাংলা হান্ট 18 Apr 2024 10:02 pm

মহুয়ার এনার্জির উৎস ‘সেক্স’! নিজেই জানালেন খোদ তৃণমূল প্রার্থী, ভাইরাল ভিডিও ঘিরে তোলপাড়

বাংলা হান্ট ডেস্ক : কে কি খাবেন, কী পরবেন এবং কে কাকে মন দেবেন এই বিষয়গুলি একান্তই ব্যক্তিগত হওয়া উচিত। আর এই তিনটি সূচকেই পিছিয়ে রয়েছে BJP-র চিন্তাধারা। এমনটাই মত কৃষ্ণনগরের তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্রের (Mahua Moitra)। তার এনার্জির কাছে হার মেনে যায় তরুণ তুর্কীরাও। আর তার এই এনার্জির উৎস নাকি ‘সেক্স’। সম্প্রতি এমনটাই জানালেন মহুয়া মৈত্র। এমনিও ছকভাঙা জীবনধারার জন্য হামেশাই চর্চার কেন্দ্রবিন্দু হয়ে থাকেন মহুয়া‌। নিজের জীবনটা তিনি নিজের মত করেই বাঁচতে ভালোবাসেন। তবে এইদিন তিনি যা বললেন, তার সত্যিই চমকে দেওয়ার মত। সম্প্রতি একটি ভিডিও চরম ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে তিনি জানিয়েছেন, তার এই অফুরান এনার্জির রহস্য কী। এইদিন ভোটের প্রচারে বেরিয়েছিলেন কৃষ্ণনগরের বিদায়ী প্রার্থী তথা তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্র। প্রচারে তার নিজের লোকজনের পাশাপাশি ছিলেন এক ইউটিউব চ্যানেলের সাংবাদিকও‌। তিনিই প্রশ্নটি রেখেছিলেন মহুয়ার কাছে‌। তাদের সেই কথপোকথনের মুহুর্তটি ক্যামেরা বন্দি করে ফেলেন সাংবাদিকরা। যা এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। যা নিয়ে শুরু হয়েছে জোর বিতর্ক। আরও পড়ুন :  কোহলির বিকল্প পেয়ে গেল টিম ইন্ডিয়া! ব্যাট থেকে ঝরছে আগুন, BCCI-র নজরে এই তারকা এইদিন ঐ ইউটিউব চ্যানেলের সাংবাদিক মহুয়ার কাছে প্রশ্ন রাখেন, ‘আপনার শক্তির উৎস কী?’ একটা সেকেন্ডও দেরি না করে তৃণমূল প্রার্থী জবাব দেন ‘সেক্স’। এই কথা বলার পরেই হেসে ফেলেন মহুয়া। তৃণমূল প্রার্থীর এই মন্তব্যটি নিয়েই শোরগোল শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। মহুয়ার সমর্থকদের দাবি, তিনি এমনটা বলেননি। এডিট করে তার মুখে এই শব্দটি বসানো হয়েছে। আরও পড়ুন :  বড় ঝটকা ধোনির দলে, মুস্তাফিজের পর ছিটকে গেলেন কোনওয়েও! বদলে বুড়ো পেসারকে নিল CSK সূত্রের খবর, যে সাংবাদিক এই ইন্টারভিউটি নিয়েছিলেন তিনিও নাকি জানিয়েছেন যে, মহুয়া এমন কিছুই বলেননি। এনার্জির উৎস হিসেবে তিনি বলেন, ‘এগস’। সেটিকেই এডিট করে ‘সেক্স’ করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, এমনিই মহুয়ার উপর আম বাঙালির কৌতুহল কম নয়। তার গুণমুগ্ধ যেমন আছেন তেমনই তার সমালোচকও কম নেই। বিগত এক বছরে একাধিক বিতর্কে জড়িয়েছে মহুয়ার নাম। আর এবার ফের একবার বিতর্কে জড়ালেন তৃণমূল প্রার্থী।

বাংলা হান্ট 18 Apr 2024 8:22 pm

Lok Sabha Election 2024: দেশের স্টিয়ারিং কার হাতে ছাড়বে জনতা? রাত পোহালেই বাংলা সহ প্রথম দফার ভোট

রাত পোহালেই প্রথম দফার নির্বাচন। কমিশনের তরফে আগেই জানানো হয়েছিল সব বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। রাজ্য পুলিশ থাকবে বুতের বাইরের নিরাপত্তার দায়িত্বে। সব মিলিয়ে প্রথম দফার নির্বাচনে পশ্চিমবঙ্গের তিনটি আসনেরজন্য মোট কেন্দ্রীয় বাহিনী থাকছে ২৬৩ কোম্পানি। তিনটি আসনে রাজ্য পুলিশ থাকছে ১০, ১৫০ জন। অন্যদিকে, প্রথম দফায় মোট স্পর্শকাতর বুথ ৭৩৭ টি। কোচবিহারে ১৯৬ টি, আলিপুরদুয়ারে ১৫৯ টি এবং জলপাইগুড়িতে ৩৮২টি বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এ ই সময় 18 Apr 2024 8:15 pm

Fact Check: ১০ রাজ্যে ২০০ আসন পাবে INDIA জোট, কুপোকাত বিজেপি! ভাইরাল জনমত সমীক্ষা ভুয়ো

লোকসভা নির্বাচন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে একাধিক ছবি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। এক্স হ্যান্ডেলে জনমত সমীক্ষার একটি রিপোর্ট ভাইরাল। ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করা হয়েছে ফ্যাক্ট চেকের মাধ্য়মে। প্রসঙ্গত ১৯ এপ্রিল থেকে লোকসভা ভোট। ১ জুন শেষ দফায় ভোট। ৪ জুন ভোট গণনা। এবার ভোট হবে সাত দফায়। প্রথম দফায় মোট ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে শতাধিক নির্বাচনী কেন্দ্রে ভোট গ্রহণ হবে।

এ ই সময় 18 Apr 2024 8:12 pm

ভারতের সেরা বসবাসযোগ্য শহরের তালিকায় নেই কলকাতা! দেখুন, এই লিস্টে প্রথম স্থান কার

বাংলাহান্ট ডেস্ক : ইজ অফ লিভিং ইনডেক্স-এর তরফ থেকে সম্প্রতি প্রকাশ করা হয়েছে ২০২৪ সালের সেরা বসবাসযোগ্য শহরের তালিকা। ইজ অফ লিভিং ইনডেক্স-এর তথ্য অনুযায়ী দেশের সেরা বসবাসযোগ্য শহরের তকমা পেয়েছে বেঙ্গালুরু। নাগরিকদের জীবন যাত্রার মান, স্থিতিশীলতা, অর্থনৈতিক ক্ষমতা ইত্যাদির উপর নির্ভর করে এই তালিকা প্রকাশ করা হয়েছে। কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুকে বলা হয় ‘ভারতের সিলিকন ভ্যালি’। ইজ অফ লিভিং ইনডেক্সে ৬৬.৭০ স্কোর করে বেঙ্গালুরু দেশের সবথেকে বসবাসযোগ্য শহরের তালিকায় জায়গা করে নিয়েছে। মহারাষ্ট্রের পুনে শহরের ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম। বিভিন্ন বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান ও বাণিজ্যিক কেন্দ্র রয়েছে এই শহরে। পুনে শহরের প্রাকৃতিক বৈচিত্র অসাধারণ। আরোও পড়ুন :  ‘ও অভাগী’র টিকিট কোথায়! সিনেমাটি দেখার সাধ অপূর্ণই থেকে যাচ্ছে শয়ে শয়ে দর্শকের, ব্যাপারটা কী? ৬৬.২৭ নম্বর নিয়ে এই শহর রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে।গুজরাটের আহমেদাবাদ ৬৪.৮৭ স্কোর করে তৃতীয় স্থানে জায়গা পেয়েছে এই তালিকায়। আহমেদাবাদের বিভিন্ন ঐতিহাসিক স্থাপত্য, মন্দির ও শিল্পকলা যুগ যুগ ধরে পর্যটকদের আকর্ষণ করেছে। পরিছন্নতা, নাগরিকদের উচ্চ জীবনযাপন ও অর্থনৈতিক স্বচ্ছলতায় চেন্নাই ভারতের অন্যতম সেরা শহর। আরোও পড়ুন :  লোকাল ট্রেনে করে অফিসে যাতায়াত, ছেড়েছেন আমিষ খাবার! লন্ডনে কেমন আছেন সৌরভ কন্যা? ৬২.৬১ স্কোর নিয়ে চেন্নাই তালিকার চতুর্থ স্থানে রয়েছে। গুজরাটের সুরাট শহর ৬১.৭৩ স্কোর করে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। ‘হীরক শহর’ নামে পরিচিত এই শহরটি জীবনযাত্রার উন্নতমান ও পরিছন্নতার জন্য বিখ্যাত। মুম্বই-কে পিছনে ফেলে আশ্চর্যজনকভাবে এই তালিকায় ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছে নভি মুম্বাই। ৬১.৬০ স্কোর করেছে নভি মুম্বাই। প্রাচীন মন্দির ও সুস্বাদু খাবারের জন্য বিখ্যাত তামিলনাড়ুর কোয়েম্বাটুর রয়েছে তালিকার সপ্তম স্থানে। এই শহরের স্কোর ৫৯.৭২। ৫৯.২৪ স্কোর করে গুজরাটের আরো একটি শহর ভদোদরা তালিকার অষ্টম স্থানে রয়েছে। মধ্যপ্রদেশের ইন্দোর ৫৯.৫৮ ও বৃহত্তর মুম্বই ৫৮.২৩ নম্বর নিয়ে রয়েছে তালিকার নবম ও দশম স্থানে। তবে, সেরা দশে ঠাঁই পায়নি তিলোত্তমা।

বাংলা হান্ট 18 Apr 2024 7:35 pm

ফুঁসছে জোড়া ঘূর্ণাবর্ত! ফের বৃষ্টি শুরু হবে বাংলায়, দক্ষিণবঙ্গ নিয়েও সুখবর দিল আবহাওয়া দপ্তর

বাংলা হান্ট ডেস্ক: তীব্র গরমে নাজেহাল কলকাতা সহ দক্ষিণবঙ্গের মানুষ। উত্তরবঙ্গেও ধীরে ধীরে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। আপাতত দুদিন তিনদিন দক্ষিণবঙ্গে কোনো বৃষ্টির সম্ভাবনা না থাকলেও আবহাওয়া দপ্তর (Alipore Weather Office) সূত্রে খবর, পশ্চিমবঙ্গের আশপাশের এলাকায় দুটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। একটি রয়েছে উত্তর-পূর্ব বিহারে হিমালয়ের পাদদেশীয় ও সিকিমের উপর। অপর একটি রয়েছে উত্তর-পূর্ব অসমের উপরে। এই দুইয়ের জেরে সপ্তাহন্তে ফের একবার ভিজতে পারে রাজ্যের কিছু জেলা। রাজ্যে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা। ইতিমধ্যেই তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস । আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ২ থেকে ৩ দিনে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশ কিছুটা বাড়বে। এরপর ২১ এপ্রিলের পর থেকে পশ্চিমের কিছু কিছু জেলায় সিভিয়ার হিট ওয়েভ বা তীব্র তাপপ্রবাহ পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর। তবে এর মাঝে কিছুটা স্বস্তি দিতে পারে বৃষ্টি। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। বৃষ্টি হতে পারে কলকাতার আশেপাশের কয়েক জেলাতেও। যদিও সামান্য বৃষ্টির সম্ভাবনা। তবে উত্তরবঙ্গের জেলা গুলিতে দুর্যোগের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার ঝড়-বৃষ্টি হতে পারে দার্জিলিং, আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহার,জলপাইগুড়ি জেলায়। এই পাঁচটি জেলায় হলুদ সতর্কতা জারি হয়েছে। বৃষ্টির পাশাপাশি দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝড়ও উঠতে পারে। দুই দিনাজপুর এবং মালদহে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। আরও পড়ুন:  ‘যার সঙ্গে ওর কথা হয়েছিল…’, এবার সুজয়কৃষ্ণকে নিয়ে মুখ খুললেন অভিষেক! শোরগোল রাজ্যে এরপর আগামীকাল অর্থাৎ শুক্রবার এবং পরদিন শনিবার উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। জারি হয়েছে হলুদ সতর্কতা।

বাংলা হান্ট 18 Apr 2024 7:29 pm

‘যার সঙ্গে ওর কথা হয়েছিল…’, এবার সুজয়কৃষ্ণকে নিয়ে মুখ খুললেন অভিষেক! শোরগোল রাজ্যে

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতি মামলায় কালীঘাটের কাকু (Kalighater Kaku) ওরফে সুজয়কৃষ্ণ ভদ্রর (Sujoy krishna Bhadra) সূত্র ধরে সামনে উঠে এসেছিল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) নাম। যা নিয়ে রীতিমতো তোলপাড় হয়েছিল রাজ্য-রাজনীতি। এবার লোকসভা ভোটের আগে নিজের অফিসের কর্মচারী সেই কাকুকে নিয়ে প্রশ্ন তুললেন খোদ তৃণমূল সেকেন্ড ইন কমান্ড। ইডি সূত্রে খবর, কাকু’র কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের প্রায় সাড়ে তিন মাস পর এবার অবশেষে কলকাতা হাই কোর্টে তার ফরেন্সিক রিপোর্ট পেশ করতে চলেছে ইডি (Enforcement Directorates)। আগামী ২২ এপ্রিল, সোমবারই সেই রিপোর্ট জমা দিতে চলেছে তারা। ‘কালীঘাটের কাকু’র ফোন কল রেকর্ডের সঙ্গে তার কণ্ঠস্বরের নমুনা মিলে গিয়েছে বলে ইডির একটি অসমর্থিত সূত্র তরফে দাবি করা হয়েছে। এবার এই ইস্যুতেই উল্টো প্রশ্ন তুলে দিলেন অভিষেক। বৃহস্পতিবার পূর্ব বর্ধমানের কালনায় সাংগঠনিক বৈঠকে যোগ দেন অভিষেক। সেখানে সংবাদমাধ্যম তরফে তজে প্রশ্ন করা হয়, ইডি সূত্রে জানা গিয়েছে কালীঘাটের কাকুর ফোন কল রেকর্ড এবং যে কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করা হয়েছিল তা মিলে গিয়েছে। এরই উত্তরে অভিষেক বলেন, ‘‘সেটা ইডি এবং কোর্টের বিষয়। আমি এখানে কী বলব?’’ অভিষেক আরও বলেন, ‘‘যার সঙ্গে (সুজয়কৃষ্ণের) কথা হয়েছিল, তাকে ইডি গ্রেফতার করেছে কী?’’ পাল্টা সাংবাদিকরা প্রশ্ন করেন, কার সঙ্গে কথা হয়েছিল? অভিষেকের বলেন, ‘‘তা আমি কেন বলব? সেটা ইডি বলবে।’’ প্রসঙ্গত, এই সুজয়কৃষ্ণ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংস্থা লিপস অ্যান্ড বাউন্ডসের কর্মচারী ছিলেন বলে নিজেই জানিয়েছিলেন অভিষেক। এদিকে গ্রেফতারির আগে এক সাক্ষাৎকারে অভিষেককে ‘সাহেব’ বলেও সম্বোধন করেন সুজয়কৃষ্ণ। আরও পড়ুন:  ১০০ দিনের টাকা নিয়ে দুর্নীতি! ভোটের মুখে TMC নেতাদের চরম ‘শিক্ষা’ দিলেন গ্রামবাসীরা! গ্রেফতার হওয়ার পর থেকে কাকুর কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ নিয়ে বিরাট টানাপোড়েন চলেছিল। বহু মাসের চেষ্টা করেও ইডি কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করতে পারেনি। এরপর গত ৪ জানুয়ারি কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহার কড়া নির্দেশের পর মধ্যরাতে এসএসকেএম থেকে কাকুকে জোকার ইএসআই হাসপাতালে নিয়ে গিয়ে তার কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করেন তদন্তকারীরা। সোমবারই সেই রিপোর্টই আদালতে পেশ করতে চলেছে ইডি।

বাংলা হান্ট 18 Apr 2024 7:25 pm

১০০ দিনের টাকা নিয়ে দুর্নীতি! ভোটের মুখে TMC নেতাদের চরম ‘শিক্ষা’ দিলেন গ্রামবাসীরা!

বাংলা হান্ট ডেস্কঃ দুর্নীতি ‘কাঁটা’য় বারবার বিদ্ধ হতে হয়েছে তৃণমূল কংগ্রেসকে (Trinamool Congress)। শিক্ষক নিয়োগ থেকে শুরু করে রেশন, একাধিক দুর্নীতি মামলায় নাম জড়িয়েছে রাজ্যের শাসক দলের হেভিওয়েটদের। এবার ১০০ দিনের কাজের টাকা নয়ছয়ের অভিযোগ উঠেছে তৃণমূল নেতাদের বিরুদ্ধে! এই নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে বুধবার দক্ষিণ ২৪ পরগণার কুলপির (Kulpi) করঞ্জলি গ্রাম পঞ্চায়েত এলাকা। সম্প্রতি ২০২২-২৩ আর্থিক বছরের ১০০ দিনের বকেয়া কাজের টাকা মিটিয়েছে রাজ্য সরকার (Government of West Bengal)। করঞ্জলি গ্রাম পঞ্চায়েতের বেশ কয়েকজনের অ্যাকাউন্টে সেই টাকাও ঢুকেছে। তবে অনেকের অভিযোগ, কাজ করলেও তাঁরা কোনও টাকা পাননি। এদিকে আবার তৃণমূল নেতাদের ঘনিষ্ঠ কয়েকজন কাজ না করেও টাকা পেয়েছে। এখানেই শেষ নয়! যারা টাকা পেয়েছেন, এমন কয়েকজনের থেকে প্রাপ্ত টাকার একটি অংশ দাবি করেন করঞ্জলি গ্রাম পঞ্চায়েতের তৃণমূল (TMC) অঞ্চল সভাপতি স্বপন মাঝি। গোটা ঘটনা নিয়ে গত কয়েকদিন ধরেই উত্তপ্ত ছিল এই এলাকা। দফায় দফায় বিক্ষোভ প্রদর্শনও হয়েছে। শেষ অবধি বুধবা গ্রামে সালিশি সভা বসে। সেখানে স্বপন মাঝি সহ তিন তৃণমূল নেতার বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন গ্রামবাসীরা। অক্লান্ত পরিশ্রমের টাকা আত্মসাৎ করা হয়েছে এই অভিযোগ তোলেন তাঁরা। এরপর বকেয়া টাকা মেটানোর দাবিতে তিন তৃণমূল নেতাকে ঘেরাও করা হয়। আরও পড়ুনঃ  ছেলেকে বাঁচাতে…! এবার ‘মহাগুরু’ মিঠুন চক্রবর্তীকে ‘গদ্দার’ বলে তীব্র আক্রমণ মমতার এদিকে খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ। তবে গ্রামবাসীরা নিজেদের দাবিতে অনড় ছিলেন। প্রাপ্য টাকা না পাওয়া অবধি তৃণমূল নেতাদের ছাড়তে রাজি ছিলেন না তাঁরা। তৃণমূল নেতাদের গাড়িতে তোলার চেষ্টা করেও ব্যর্থ হন পুলিশ আধিকারিকরা। প্রায় ৬ ঘণ্টা ধরে চলে এই টানাপোড়েন! শেষ অবধি সকলকে প্রাপ্য টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে তৃণমূল নেতাদের উদ্ধার করে থানায় নিয়ে আসে পুলিশ। এদিকে স্থানীয়দের অভিযোগ, রাজ্য সরকারের তরফ থেকে ১০০ দিনের কাজের টাকা মিটিয়ে দেওয়া হলেও সেই টাকা তৃণমূল নেতারা পকেটে পুড়েছেন। স্বপন মাঝি এবং তাঁর শাগরেদরা একশোরও বেশি শ্রমিকের হকের টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ। গরিব মানুষের প্রাপ্য টাকা না মেটালে আরও বড় পদক্ষেপ নেওয়ার কথা বলেন গ্রামবাসীরা।

বাংলা হান্ট 18 Apr 2024 7:19 pm

তীব্র গরম, ট্রাফিক পুলিশের 'হেড অফিস' ঠান্ডা রাখতে এল 'এসি হেলমেট'

গরমের তাব্র দাবদাহ থেকে বাঁচতে ট্র্যাফিক পুলিশদের দেওয়া হল এসি হেলমেট। এই অভনব উদ্যোগ নিল গুজরাটের ভাদোদরা সিটি ট্রাফিক বিভাগ। এসি হেলমেট ব্যবহার শুরু করল তারা। এই হেলমেট নির্মাণ করেছেন ভাদোদরা আইআইটির পড়ুয়ারা। প্রায় চারশো পুলিশ কর্মীকে এই হেলমেট দেওয়া হয়েছে। ব্যাটারির সাহায্যে চলবে হেলমেটে থাকা এসি। পরিধানকরীর শরীরে তাপমাত্রার ভারসাম্য রক্ষা করবে যন্ত্রটি।

এ ই সময় 18 Apr 2024 7:17 pm

কোহলির বিকল্প পেয়ে গেল টিম ইন্ডিয়া! ব্যাট থেকে ঝরছে আগুন, BCCI-র নজরে এই তারকা

বাংলা হান্ট ডেস্ক : IPL ২০২৪ এর উন্মাদনা এখন তুঙ্গে। কে কাকে টেক্কা দিয়ে এগিয়ে যাবে, চলছে সেই প্রতিযোগিতা। ক্রিজে দাঁড়িয়ে ব্যাটাররা ব্যাটে আগুন ঝরাচ্ছেন যেন। অভিজ্ঞরা তো দাপট দেখাচ্ছেনই সেই সাথে নতুনরাও কম যায়না। সাথে এটাও শোনা গেছিল, আইপিএল-র দাপুটে নায়কদের নিয়েই টি২০ বিশ্বকাপের (T20 World Cup) স্কোয়াড সাজাচ্ছে বিসিসিআই (Board Of Control For Cricket In India)। বিগত কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল, IPL-এ ভালো খেললেই টি ২০ বিশ্বকাপের বিমানে উঠতে পারবেন তারকারা। তবে এবার খবর, সেটি হচ্ছেনা। কারণ, আইপিএল শেষ হওয়ার আগেই দল ঘোষণা করতে হবে প্রতিটি দেশকেই। এমন আবহে সম্পূর্ণ আইপিএল-কে পর্যবেক্ষণ করার সময়ই পাচ্ছেনা BCCI। তাই কেবল আইপিএল নয়, প্লেয়ারদের ওভার অল ফর্মকেও বিশেষ গুরুত্ব দিচ্ছেন নির্বাচকরা। ইতিমধ্যেই সম্ভাব্য পনেরো নিয়ে শুরু হয়েছে নানান জল্পনা। বিভিন্ন প্রাক্তন ক্রিকেটারও তাদের পছন্দ, অপছন্দ নিয়ে মুখ খুলতে শুরু করেছেন। সূত্রের খবর, আসন্ন টুর্নামেন্টে এক নতুন তারকার নাম যুক্ত হওয়ার সম্ভাবনা প্রবল। আর তিনি হলেন রিয়াগ পরাগ। হ্যাঁ, চলতি আইপিএল-এ তার দূর্দান্ত ফর্ম দেখে কার্যত মুগ্ধ ভারতীয় ক্রিকেট বোর্ড। মরশুমের শুরুর থেকেই দারুণ ফর্মে রয়েছেন রাজস্থানের এই ব্যাটার। আরও পড়ুন :  বড় ঝটকা ধোনির দলে, মুস্তাফিজের পর ছিটকে গেলেন কোনওয়েও! বদলে বুড়ো পেসারকে নিল CSK এমনিও অরেঞ্জ ক্যাপের দৌড়ে বিরাট কোহলির পরেই রয়েছেন তিনি। সেই সাথে স্ট্রাইক রেটও নজরকাড়া। একথা বলা অত্যুক্তি হবেনা যে, রাজস্থানের অপ্রতিরোধ্য হয়ে ওঠার পিছনে বড় ভূমিকা রয়েছে পরাগের। বছর ২৩ এর এই ব্যাটারের ব্যাট থেকে আগুন ঝরছে যেন। তার স্ট্রাইক রেট রয়েছে ২০০ এর উপর। আরও পড়ুন :  ‘ঘরে ঢুকে মারব’, সন্ত্রাসীদের কড়া হুঁশিয়ারি মোদীর! নাক গলাবে না বাইডেন, খুলা ছুট আমেরিকার কলকাতার সাথে ম্যাচের দিন ১৪ বলে ৩৪ রান করে আউট হন তিনি। মরশুমের ৭টি ম্যাচে রিয়ান পরাগের দখলে রয়েছে ৩১৮ রান। এই মুহূর্তে তার গড় রান ৬৩.৬০। পরাগের ঠিক উপরেই রয়েছেন বিরাট কোহলি। ৭ ম্যাচে কোহলির সংগ্রহ ৩৬১ রান। এমন আবহে আসন্ন টুর্নামেন্টে রিয়ানের সুযোগ পাওয়ার সম্ভাবনা প্রবল।

বাংলা হান্ট 18 Apr 2024 7:04 pm

‘ও অভাগী’র টিকিট কোথায়! সিনেমাটি দেখার সাধ অপূর্ণই থেকে যাচ্ছে শয়ে শয়ে দর্শকের, ব্যাপারটা কী?

বাংলাহান্ট ডেস্ক : শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’ অবলম্বনে মুক্তি পেয়েছে ‘ও অভাগী।’ অনির্বাণ চক্রবর্তী পরিচালিত এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা। গত ২৯ শে মার্চ বড় পর্দায় মুক্তি পেয়েছে ড.প্রবীর ভৌমিক প্রযোজিত এই ছবিটি। বিভিন্ন সংবাদ মাধ্যম ও সিনেমা সমালোচকরা এই ছবিটিকে বেশ ইতিবাচক রিভিউ দিয়েছেন। তবে এই ছবির প্রযোজক ড.প্রবীর ভৌমিক বলছেন, “সো কল্ড নামাজাদা ছবির ভিড়ে বাংলা ছবি হারিয়ে যাচ্ছে। যদি সঠিকভাবে শো টাইম না দেওয়া হয় তাহলে দর্শক কীভাবে এই ছবি দেখবে? বড় বড় প্রযোজনা সংস্থার ছবিগুলিকে প্রেক্ষাগৃহের মালিকেরা ভালো শো টাইম দিচ্ছে। তবে অনেক বাংলা ছবি রয়েছে যেগুলি সঠিক শো টাইম বা হলের অভাবে দর্শকদের কাছে পৌঁছাতে পারছে না।” আরোও পড়ুন :  ‘ও অভাগী’তে নবরূপে ফিরলেন মিথিলা! যৌনতার ফাঁদ এড়িয়ে এ যেন শুধুই সতীত্বের জয় এই ছবির শো টাইম নিয়ে প্রযোজকের গলায় শোনা গেল ক্ষোভের সুর। ড. ভৌমিকের কথায়, তিনি একজন চিকিৎসক। তাঁর মতো আরো অনেক অন্য ক্ষেত্রের সৃষ্টিশীল মানুষেরা রয়েছেন যাঁরা চলচ্চিত্র জগতে কাজ করতে ইচ্ছুক। কিন্তু নিজের মাতৃভূমিতেই যদি নিজের ভাষার ছবি অবহেলিত হয়, তাহলে কীভাবে বাংলা ছবিকে ফের একবার বিশ্বের দরবারে নিয়ে যাওয়া যাবে? আরোও পড়ুন :  ‘ও অভাগী’ ছবির আয় থেকেই হবে গরীব শিশুদের চিকিৎসা! বেনজির কীর্তি প্রযোজক ডাঃ প্রবীর ভৌমিকের এই ছবির প্রযোজক আরও জানালেন, এই ‘সো কল্ড’ ছবিগুলি মাল্টিপ্লেক্সে মুখ থুবড়ে পড়ে। মহারাষ্ট্র বা দক্ষিণের রাজ্যে স্থানীয় ভাষার ছবি চালানো হয় প্রাইম টাইমে। তবে বাংলায় সেই রকম ব্যবস্থা নেই। তাই চিরকাল অবহেলিত থেকে যাচ্ছে ‘ও অভাগী’র মতো অসংখ্য সাহিত্য নির্ভর ভালো ছবি। প্রসঙ্গত উল্লেখ্য, ইদানিংকালে বেশ কিছু অভিনেতা-অভিনেত্রী বা পরিচালক বলে আসছেন বাংলা ছবির পাশে দাঁড়াতে। তবে সিনেমা হলে যদি ঠিকমতো শো টাইম না পাওয়া যায় তাহলে কীভাবে বাংলা ছবি শাখা-প্রশাখা বিস্তার করবে? বড় বাজেটের বলিউডের ফিল্ম ও কমার্শিয়াল বাংলা ছবির দাপটে সাহিত্য নির্ভর ছবিগুলি দর্শকদের কাছে পৌঁছাতে পারছে না। তবে সিনেমা হল মালিকেরা যদি এই ধরনের ছবি প্রাইম টাইমগুলিতে চালান তাহলে আরও বেশি দর্শক ছবিগুলি দেখতে পাবেন। উৎসাহ পাবেন নতুন প্রজন্মের পরিচালক ও প্রযোজকরা।  

বাংলা হান্ট 18 Apr 2024 6:52 pm

ছেলেকে বাঁচাতে…! এবার ‘মহাগুরু’ মিঠুন চক্রবর্তীকে ‘গদ্দার’ বলে তীব্র আক্রমণ মমতার

বাংলা হান্ট ডেস্কঃ অভিনেতা থেকে নেতা হয়েছেন তিনি। দুই ভূমিকাতেই সমান জনপ্রিয়। বর্তমানে অভিনয়ের পাশাপাশি চুটিয়ে রাজনীতিটাও করছেন মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। এবার তাঁকেই ‘বাংলার গদ্দার’ তকমা দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শুক্রবার থেকে শুরু হচ্ছে ‘দিল্লি দখলের লড়াই’। আগামীকাল রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ। তার আগে আজ রায়গঞ্জে সভা করেন তৃণমূল (TMC) নেত্রী। সেই সভা থেকেই মিঠুন চক্রবর্তীকে আক্রমণ করেন তিনি। জনপ্রিয় এই অভিনেতা কেন বিজেপিতে (BJP) যোগ দিয়েছেন সেকথাও সর্বসমক্ষে ফাঁস করেন মুখ্যমন্ত্রী। তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়ায় শুভেন্দু অধিকারীকে একাধিকবার ‘গদ্দার’ বলে অভিহিত করেছে তৃণমূল। আজ রায়গঞ্জের সভা থেকে মিঠুনকে আক্রমণ করলেন মমতা। বিজেপিতে যোগ দেওয়ার পর মমতাকে একবার নিজের রাজনৈতিক গুরু বলে সম্বোধন করেছিলেন ‘মহাগুরু’। বিলেছিলেন, রাজনীতিতে তিনি যা যা করেছেন তাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের অবদান রয়েছে। আরও পড়ুনঃ  শুভেন্দুর গাড়ি ঘিরে স্লোগান! বিরোধী দলনেতা নামতেই সব ঠান্ডা, উল্টে দে ছুট তৃণমূল সমর্থকদের! সেই মিঠুন সম্বন্ধেই আজ তৃণমূল নেত্রী বললেন, ‘ওঁকে রাজ্যসভার সাংসদ করেছিলাম। তবে ও যে আরও বড় গদ্দার সেটা আমি জানতাম না। উনিও আরএসএস অফিসে গিয়ে মাথা নীচু করে দিয়ে এসেছিল’। এখানেই না থেমে মুখ্যমন্ত্রী দাবি করেন, মিঠুন-পুত্র একটি মামলায় ফেঁসে গিয়েছিল। সেখান থেকে তাঁকে বাঁচাতেই পদ্ম শিবিরে নাম লেখায় সে। মমতা বলেন, ‘যাঁদের কোনও আদর্শ নেই। যারা জীবনযুদ্ধে লড়াই করতে ভয় পায়, আমি তাঁদের মানুষ বলে মনে করি না’। মিঠুনকে আক্রমণের পাশাপাশি রামনবমীর মিছিলে অশান্তি এবং কেন্দ্রীয় এজেন্সি নিয়েও সুর চড়াতে দেখা যায় তৃণমূল সুপ্রিমোকে। রায়গঞ্জ থেকে মমতার প্রশ্ন, ‘অস্ত্র নিয়ে রামনবমীর মিছিল করার অধিকার কে দিয়েছে?’ অন্যদিকে কেন্দ্রীয় এজেন্সি প্রসঙ্গে তিনি বলেন, বিজেপি ভয় পেয়েছে। সেই কারণে সিবিআই, ইডি, আয়কর দফতরের মাধ্যমে সবাইকে ভয় দেখাতে চাইছে।

বাংলা হান্ট 18 Apr 2024 6:51 pm

EVM-VVPAT: রাত পোহালেই লোকসভা নির্বাচন! আপনার ভোট বৈধ কিনা বুঝবেন কী ভাবে?

শুক্রবার দেশজুড়ে প্রথম দফার নির্বাচন। শুরু হচ্ছে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের উৎসব। দেশের ১৭টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ১০২টি আসনে। সাত দফার মধ্যে প্রথম দফাতেই সবচেয়ে বেশি আসনে ভোট হচ্ছে। এই তালিকায় আছে পশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি কেন্দ্র। কী ভাবে ভোট দেবেন? আপনার ভোট সঠিক জায়গায় পড়ল কি না জানবেন কী ভাবে?

এ ই সময় 18 Apr 2024 6:44 pm

লোকাল ট্রেনে করে অফিসে যাতায়াত, ছেড়েছেন আমিষ খাবার! লন্ডনে কেমন আছেন সৌরভ কন্যা?

বাংলাহান্ট ডেস্ক : বাবা বিশ্ববিখ্যাত ক্রিকেটার। ছোটবেলায় বেহালার বীরেন রায় রোডের যৌথ পরিবারে বড় হয়ে ওঠা। মা’ও বিখ্যাত নৃত্যশিল্পী। কিন্তু তারকা খচিত আবেগে ভেসে যাননি সানা। চেষ্টা চালিয়ে যাচ্ছেন নিজের পরিচিতি তৈরি করার। সৌরভ গঙ্গোপাধ্যায় ও ডোনা গঙ্গোপাধ্যায়ের একমাত্র কন্যা সানা গঙ্গোপাধ্যায় বর্তমানে কর্মসূত্রে থাকেন লন্ডনে। সেখানে তিলে তিলে তৈরি করছেন নিজেকে। তবে বেশ কয়েক বছর পর নববর্ষে সানা ফিরেছেন বেহালার বাড়িতে। এই কয়েকটা দিন চুটিয়ে মজা করছেন পরিবারের সাথে। উচ্চশিক্ষা শেষ করে লন্ডনে চাকরি করছেন সানা। বাংলার বুকে তাকে সবাই এক নামে জানে। তবে লন্ডনে চিত্রটা কিছুটা হলেও আলাদা। সেখানে কেমন করে দিন কাটাচ্ছেন সৌরভ কন্যা? সম্প্রতি একটি সংবাদমাধ্যমকে সেই কথাই জানালেন ডোনা। আরোও পড়ুন :  প্রচুর কর্মসংস্থানের সুযোগ, WBPSC-র মাধ্যমে বিরাট নিয়োগ করছে পশ্চিমবঙ্গ সরকার একটি বেসরকারি সংবাদ মাধ্যমকে ডোনা বলেছেন, ‘সানা লন্ডনের অ্যাপার্টমেন্টেই থাকে এখন। সেখান থেকে ওর অফিসের দূরত্ব ঘণ্টাখানেকের। টিউব নয়, সানা লোকাল ট্রেনে করেই যায়। ওর বাবা চেয়েছিল, সানা গাড়ি করেই যাতায়াত করুক। কিন্তু আমি তা চাইনি। আমি চেয়েছিলাম সানা সাধারণ মানুষের মতোই জীবনযাপন করুক। সানা তাই ট্রেনে করে অফিস যাতায়াত করে।’   শুধু চাকরি নয়, কাজ থেকে বাড়ি ফিরে সাধারণ মেয়েদের মতো নিজের হাতে করেন রান্না। এই ব্যাপারে সানার মা জানালেন, ‘সানা এখন প্রায় নিরামিষ খাবারই খায়। বন্ধুদের সঙ্গে একসঙ্গে রান্না করে.. তারা প্রায় সবাই নিরামিষাশী। ফলে সানাও আর মাছ-মাংস খেতে চায় না। আমাদের বাড়িতে একটা বিশেষ মেনু হয়। ঘি-ভাত। জিনিসটা আসলে সবজি দিয়ে, ঘি দিয়ে তৈরি করা পোলাওয়ের মতোই। সানা ওটা খুব ভালবাসে। ও লন্ডন থেকে ফিরলে বাড়িতে ওটা রান্না হবেই।’  

বাংলা হান্ট 18 Apr 2024 6:18 pm

‘বড়জোর দশ বছর কারাদণ্ড হবে…’, প্রশ্নবাণে বিদ্ধ CBI, কুন্তল মামলায় বিরাট মন্তব্য হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতি মামলায় বহুদিন থেকে জেলবন্দি কুন্তল ঘোষ (Kuntal Ghosh)। তাকে আর কত দিন জেলে থাকতে হবে? এবার এই নিয়ে প্রশ্ন তুললেন কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চ। সিবিআই এর কাছে এই নিয়ে জবাব তলব করেছে দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ। প্রায় এক বছর তিন মাস থেকে জেলে রয়েছেন তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তল ঘোষ। দীর্ঘ এই সময়ের মধ্যে বারংবার জামিনের আর্জি জানান কুন্তল। ওদিকে প্রতিবারই তার বিরোধতা করে কেন্দ্রীয় এজেন্সি। বৃহস্পতিবার কুন্তলের জামিন মামলার শুনানিতেই বিচারপতির প্রশ্নের মুখে পড়ে সিবিআই। এদিন আদালতে সিবিআই এর আইনজীবী জানান, নিয়োগ দুর্নীতিতে চার কোটি টাকা তোলা হয়। চাকরিপ্রার্থীদের কাছ থেকে টাকা তোলা হয়েছে। ভুয়ো ওয়েবসাইট তৈরি করে ইন্টারভিউ নেওয়া হয়েছিল প্রাইমারি স্কুল কাউন্সিলের কসবার অফিসে। তবে কারা নিয়েছিলেন, তা স্পষ্ট নয়। শুধু কুন্তলই নন, এছাড়াও ধৃত নীলাদ্রি ঘোষ এবং তাপস মণ্ডলও যুক্ত ছিলেন। এই কথাও জানানো হয়েছে আদালতে। বিচারপতি বলেন, যা অপরাধ তাতে বড়জোর দশ বছর কারাদণ্ড হবে। এক বছরেরও বেশি সময় পার হয়ে গিয়েছে। এদের আর কতদিন জেলে থাকতে হবে? কুন্তল ছাড়া পেলে প্রমাণ নষ্ট হতে পারে বলে আশঙ্কাপ্রকাশ করে সিবিআই। যদিও বিচারপতি পাল্টা বলেন, আদালত এই মামলার স্টেটাস জানতে চায়। সিবিআই কে বিচারপতির প্রশ্ন, যাদের কাছ থেকে কুন্তল টাকা নিয়েছেন এমন কত জনকে এখনও শনাক্ত করা হয়েছে? আরও পড়ুন:  নিয়োগ দুর্নীতি অতীত! স্কলারশিপের টাকাও চুরি করেছে তৃণমূল! শুভেন্দুর দাবিতে শোরগোল সমস্ত বিষয়ে বিস্তারিত তথ্য জানাতে সিবিআইকে নির্দেশ দিয়েছে আদালত। পাশাপাশি কত জনের সম্পূর্ণ বেআইনি নিয়োগ হয়েছে, তা-ও জানতে চেয়েছে দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ। আগামী মঙ্গলবার এই মামলার পরবর্তী শুনানি বলে জানা গিয়েছে।

বাংলা হান্ট 18 Apr 2024 6:15 pm

ছোটবেলায় পিতৃহারা, প্রস্তুতি চলাকালীন মৃত্যু মায়ের! শোককে জেদে বদলে সিভিল সার্ভিসে দ্বিতীয় অনিমেষ

পাবলিক সার্ভিস কমিশনের সিভিল সার্ভিস মেইনস ২০২৩ ফলাফল ঘোষণা হয়েছে। রেজাল্টে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন ওড়িশার আঙ্গুল জেলার তালচর এলাকার ভালুগাদিয়া গ্রামের অনিমেষ প্রধান। পরীক্ষায় গোটা দেশে দ্বিতীয় স্থান অর্জন করেছেন তিনি। পরীক্ষায় প্রথম স্থানে আছেন আদিত্য শ্রীবাস্তব এবং ডোনুরু অনন্যা রেড্ডি তৃতীয় স্থান দখল করেছে। অনিমেষ এর আগে ওড়িশা সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল।

এ ই সময় 18 Apr 2024 6:10 pm

'জয় শ্রীরাম' স্লোগান দেওয়ায় ৩ যুবককে হেনস্থা, 'আল্লাহু আকবর' বলানোর চেষ্টা! ধৃত ৪

গাড়ির মধ্যে থেকে জয় শ্রীরাম স্লোগান দিচ্ছিলেন তিনজন যুবক। আচমকাই তাঁদের গাড়ির সামনে মোটরবাইকে চেপে হাজির হয় দুইজন যুবক। জয় শ্রীরাম স্লোগানে আপত্তি তোলে তারা। পরিবর্তে আল্লা হু আকবর বলানোর জন্য জোর করা হয় বলে অভিযোগ। জয় শ্রীরাম স্লোগান দেওয়ায় বেধড়ক মারধর করা হয়েছে বলে অভিযোগ। ঘটনার ভিডিয়ো সামাজিক মাধ্যমে ভাইরাল। জানুন কী হয়েছে?

এ ই সময় 18 Apr 2024 5:51 pm

প্রচুর কর্মসংস্থানের সুযোগ, WBPSC-র মাধ্যমে বিরাট নিয়োগ করছে পশ্চিমবঙ্গ সরকার

বাংলাহান্ট ডেস্ক : লোকসভা নির্বাচনের প্রস্তুতি এখন তুঙ্গে। শাসক-বিরোধী দুই পক্ষই এখন ভোট ময়দানে সম্মুখ সমরে। তবে বিরোধীদের ভোট প্রচারে অন্যতম হাতিয়ার বেকারত্ব। বহু বিরোধী রাজনৈতিক দলগুলির বক্তব্য যে পশ্চিমবঙ্গে সঠিকভাবে হচ্ছে না কর্মসংস্থান। তাই বাধ্য হয়ে অনেক মেধাবী পড়ুয়া রাজ্য ছেড়ে অন্য জায়গায় চলে যাচ্ছেন। তবে এই আবহে রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য বড় সুখবর আনল সরকার। সরকারের পক্ষ থেকে প্রচুর সংখ্যক শূন্য পদে নিয়োগের ঘোষণা করা হয়েছে। প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র চাওয়া হয়েছে এই নিয়োগের জন্য। এবারে নিশ্চই আপনাদের কৌতুহল হচ্ছে এই পদগুলির সম্পর্কে জানতে? চলুন এই নিয়োগ সংক্রান্ত বিষয়ে আলোচনা করব এই প্রতিবেদনে। আরোও পড়ুন :  অষ্টম শ্রেণী উত্তীর্ণ হলেই মিলছে ব্যাঙ্কে চাকরি। প্রতিমাসে ১৬ হাজার টাকা বেতন একটি বিজ্ঞপ্তি থেকে জানা গেছে একাধিক সরকারি পদে আবেদন প্রক্রিয়া শুরু হতে চলেছে আগামী ২২ এপ্রিল, ২০২৪ থেকে। ১৩ মে, ২০২৪ পর্যন্ত চলবে সেই আবেদন প্রক্রিয়া। অর্থাৎ যারা আবেদন করতে ইচ্ছুক তাদের কাছে কিন্তু বেশি সময় নেই। একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের পক্ষ থেকে। শ্রেণী হিসেবে ভাগ করে দেওয়া হয়েছে পদের সংখ্যা। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,  এক্সটেনশন অফিসার, সহকারী গবেষণা কর্মকর্তা, ফিশারি সুপারভাইজার এবং অন্যান্য পদগুলিতে ৮১ জনকে নিয়োগ করা হবে। সেই অনুযায়ী ভাগটি হল UR- ৩২, OBC “A”- ৮, OBC “B” -৫, SC – ১৬, ST- ৫, PwBD – ৬, EWS- ৮, MSP- ১। যারা আবেদন করতে ইচ্ছুক ও এই পদগুলো সম্পর্কে আরও বিস্তারিত জানতে চান তারা ভিজিট করুন https://wbpsc.gov.in/- এ।

বাংলা হান্ট 18 Apr 2024 5:46 pm

নিয়োগ দুর্নীতি অতীত! স্কলারশিপের টাকাও চুরি করেছে তৃণমূল! শুভেন্দুর দাবিতে শোরগোল

বাংলা হান্ট ডেস্কঃ লোকসভা নির্বাচনে শিয়রে। আগামীকাল তথা শুক্রবার রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ। তার আগে বৃহস্পতিবার রায়গঞ্জের (Raiganj) বিজেপি প্রার্থী কার্তিক চন্দ্র পালের সমর্থনে সভা করছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। প্রত্যাশামতোই সেই সভা থেকে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সুর চড়ালেন তিনি। এদিনের সভামঞ্চ থেকে শুভেন্দু বলেন, এই কেন্দ্রে যদি বিজেপি (BJP) প্রার্থী কার্তিক জয়ী হন, তাহলে উত্তরবঙ্গে এইমসের সমস্যার সমাধান করা হবে। রাজ্য জমি না দিলে, কেন্দ্রের জমিতে হাসপাতাল তৈরি করার প্রতিশ্রুতি দেন তিনি। এরপরেই রাজ্যের শাসক দলকে নিশানা করা শুরু করেন নন্দীগ্রামের বিধায়ক। শুভেন্দু বলেন, ‘তৃণমূল আগে জাতীয় পার্টি ছিল। কিন্তু ত্রিপুরা, মেঘালয়, নাগাল্যান্ডে ভোটের পর আঞ্চলিক পার্টি হয়ে গিয়েছে। তৃণমূল ইস্তেহার প্রকাশ করেছে। মানে গরুর গাড়ির হেডলাইট!’ এখানেই না থেমে তিনি দাবি করেন, পুকুরে ইলিশ মাছ চাষ করা সম্ভব হলে, তৃণমূলেরও (TMC) দিল্লি যাওয়া সম্ভব। পুকুরে ইলিশ না হলে তৃণমূলেরও দিল্লিতে যাওয়া অসম্ভব। আরও পড়ুনঃ  রামনবমীর মিছিলে হামলা পূর্বপরিকল্পিত! মুর্শিদাবাদের ঘটনা নিয়ে কমিশনকে তোপ মমতার এরপর এমন দাবি করার কারণও সকলকে জানান বিজেপি নেতা। শুভেন্দু বলেন, লোকসভার মোট আসনসংখ্যা ৫৪৩। সরকার গড়তে গেলে দরকার হয় ২৭২। সেখানে তৃণমূল লড়ছে মাত্র ৪৫টা কেন্দ্র। এই আসন দিয়ে প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছে তৃণমূল! এই বিষয়টিকে ‘গরুর গাড়ির হেডলাইট’ বলেও কটাক্ষ করেন তিনি। আজকের সভা থেকে দুর্নীতি ইস্যু নিয়েও রাজ্য সরকারকে বিঁধেছেন শুভেন্দু। তিনি দাবি করেন, ১০০ দিনের কাজে সবচেয়ে বেশি দুর্নীতি হয়েছে এই জেলায়। স্কলারশিপের টাকা চুরি করেছে এই রাজ্যের শাসক দল। শৌচালয় তৈরির টাকাও তৃণমূল লুট করেছে বলে দাবি করেন রাজ্যের বিরোধী দলনেতা। রায়গঞ্জে দাঁড়িয়ে তৃণমূলকে একহাত নেওয়ার পর কেন্দ্রের ঢালাও প্রশংসা করেন শুভেন্দু। সাধারণ মানুষের জন্য মোদী সরকার কী কী করেছে সেসব কথা রায়গঞ্জের মানুষকে শোনান তিনি। তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রীর আসনে নরেন্দ্র মোদীকে বসানোর ডাকও দিতে দেখা গিয়েছে নন্দীগ্রামের বিধায়ককে।

বাংলা হান্ট 18 Apr 2024 5:28 pm

বিরাট কাণ্ড ঘটালেন নিয়োগ দুর্নীতির বিভাস! চাপে গোটা তৃণমূল, চাপ বাড়ল কেষ্টরও?

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতির (Recruitment Scam) সূত্র ধরে সামনে এসেছিল তার নাম। প্রাথমিক নিয়োগ কেলেঙ্কারিতে হাত রয়েছে, এমনই অভিযোগ উঠেছিল বীরভূমের নলহাটি-২ এর ব্লক প্রাক্তন তৃণমূল সভাপতি বিভাস অধিকারীর (Bibhash Adhikari) বিরুদ্ধে। তারপর কেটে গিয়েছে বহুদিন। এবার লোকসভা ভোটের আগে ফের একবার চর্চায় বিভাস অধিকারী। সূত্রের খবর তৃণমূল ছেড়ে এবার নিজের দল তৈরি করেছেন বিভাস। জানা যাচ্ছে, ‘অল ইন্ডিয়া আর্য মহাসভা’ নামের নতুন দল গড়েছেন বিভাস। এদিন কলকাতা প্রেস ক্লাবে ইস্তাহার প্রকাশ করেন বিভাস অধিকারী। এদিকে সাংবাদিক তৃণমূলকে আক্রমণ করে বিভাসের দাবি, ‘কৈলাস বিজয়বর্গীয় আমার আশ্রমে আসতেন। তাই আমাকে ঢাল করে বাঁচার চেষ্টা করছিল দল। যাতে এজেন্সি ধরতে না পারে। ‘ তাকে ইডির তলব বিষয়েও এদিন মন্তব্য করেন বিভাস। বলেন, ‘দলেরই কেউ কেউ আমার বিরুদ্ধে চক্রান্ত করেছিল। আমার বিরুদ্ধে চক্রান্ত করা হয়েছিল। ইডি এবং সিবিআই নিজেদের কাজ করেছে। তারা খারাপ করছে বলব না। তবে তারা কিছুই পায়নি।’ দলে তাকে কোনো কথা বলতে দেওয়া হত না বলেও দাবি করেন বিভাস। এদিন নাম না করে বীরভূম জেলার তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলকে নিশানা করে বিভাস বলেন,”আমাকে দলের ভিতরে ধর্ম বিষয়ক কোনো কথা বলতে দেওয়া হয়নি, ধর্ম নিয়ে কোনোরকম কিছু বলতে গেলেই বারবার বাধা দেওয়া হয়েছে। দলে আমার মুখ আটকে রাখা হয়েছে সবসময়। যদিও আমি কারোর নাম বলতে চাই না।’ আরও পড়ুন: একি কাণ্ড! ঘটালে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল দেবের সভামঞ্চ! তারপর? বিভাসের আরও দাবি, ‘দুর্নীতি এবং অপরাধ করেছে বলেই কেউ কেউ এখন জেলের ভিতরে।আমাকে ঢাল হিসাবে ব্যবহার করেও কোনও সুবিধা করতে পারিনি। আমি যা বলার স্পষ্ট বলেছি। দলে আমাকে দমিয়ে রাখা হত বলেই আমি বেরিয়ে এসেছি।’

বাংলা হান্ট 18 Apr 2024 5:26 pm

অষ্টম শ্রেণী উত্তীর্ণ হলেই মিলছে ব্যাঙ্কে চাকরি। প্রতিমাসে ১৬ হাজার টাকা বেতন

বাংলাহান্ট ডেস্ক : ফের একবার বড় সুখবর চাকরিপ্রার্থীদের জন্য। অষ্টম শ্রেণী উত্তীর্ণ হলেই চাকরির সুযোগ রাজ্য কো-অপারেটিভ ব্যাঙ্কে। জানা গেছে সব মিলিয়ে ১০০ টির বেশি শূন্যপদে হবে এই নিয়োগ। ভারতের যেকোনো প্রান্তের বাসিন্দারা সংশ্লিষ্ট এলাকা থেকে আবেদন করতে পারেন। এই শূন্যপদে চাকরির জন্য আবেদন জানাতে পারেন পুরুষ ও মহিলা উভয়ই। নিয়োগ সংক্রান্ত বিস্তারিত এই প্রতিবেদনে আলোচনা করা হল। বিজ্ঞপ্তি নম্বর : 065/2024 পদের নাম : অফিস অ্যাটেনডেন্ট আরোও পড়ুন :  আর কয়েক বছর! হু হু করে বাড়বে ভারতের জনসংখ্যা, হয়ে যাবে দ্বিগুণ! চমকে দেবে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট মোট শূন্য পদের সংখ্যা : বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে মোট ১২৫ জনকে নিয়োগ করা হবে। শিক্ষাগত যোগ্যতা : বিজ্ঞপ্তি অনুযায়ী এই পদে আবেদনের জন্য আবেদনকারীকে অবশ্যই যেকোনো স্বীকৃত বিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম অষ্টম শ্রেণি বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। আরোও পড়ুন :  বলিপাড়ায় হৈচৈ! এবার ইডির নিশানায় শিল্পা শেঠি-রাজ কুন্দ্রা, বাজেয়াপ্ত হল ১০০ কোটির সম্পত্তি মাসিক বেতন : এই পদের জন্য প্রতি মাসে বেতন হিসাবে ১৬,৫০০/- টাকা থেকে ৪৪,০৫০/- টাকা দেওয়া হবে। বয়সসীমা : এই পদে আবেদনের জন্য ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর। সর্বোচ্চ ৪০ বছর বয়সী প্রার্থীরা এই পদে আবেদন জানাতে পারবেন। সরকারি নিয়ম অনুযায়ী বয়েসের ক্ষেত্রে ছাড় পাবেন সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা। আবেদন পদ্ধতি : এই পদে যারা আবেদন করতে ইচ্ছুক তাদের অনলাইন মাধ্যমে আবেদন জানাতে হবে। ইচ্ছুক প্রার্থীদের প্রথমে ভিজিট করতে হবে রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের ওয়েবসাইটে। যাদের রেজিস্ট্রেশন করা নেই তাদের প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর সঠিকভাবে পূরণ করতে হবে আবেদন পত্র। আপলোড করতে হবে প্রয়োজন নথি। পুনরায় আবেদনপত্র যাচাই করে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনপত্র জমা করতে হবে। আবেদন জানানোর শেষ তারিখ : ১৫/০৫/২০২৪

বাংলা হান্ট 18 Apr 2024 5:24 pm

আর কয়েক বছর! হু হু করে বাড়বে ভারতের জনসংখ্যা, হয়ে যাবে দ্বিগুণ! চমকে দেবে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট

বাংলাহান্ট ডেস্ক : বর্তমানে বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ ভারত। তবে অনেকেই মনে করেন বিপুল পরিমাণ জনসংখ্যার কারণে ভারতের বহু মানুষ বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হন। অত্যাধিক জনসংখ্যার জন্য বিভিন্ন ক্ষেত্রে প্রতিযোগিতা তুলনামূলকভাবে বেশি ভারতে। ভারতের জনসংখ্যা সম্পর্কে সম্প্রতি রিপোর্ট প্রকাশ করেছে রাষ্ট্রসঙ্ঘের জনসংখ্যা তহবিল। রাষ্ট্রসংঘের সংস্থা ইউএনএফপিএ-এর (United Nations Population Fund) রিপোর্টে বলা হয়েছে, ভারতের মোট জনসংখ্যা বর্তমানে ১৪৪.১৭ কোটি। ২০১১ সালের আদমশুমারিতে ভারতের জনসংখ্যা ছিল ১২১ কোটি। বর্তমানে চীনের জনসংখ্যা ১৪২.৫ কোটি। এই রিপোর্টে বলা হচ্ছে জনসংখ্যার নিরিখে ভারত ছাপিয়ে গেছে চীনকে। আরোও পড়ুন :  বলিপাড়ায় হৈচৈ! এবার ইডির নিশানায় শিল্পা শেঠি-রাজ কুন্দ্রা, বাজেয়াপ্ত হল ১০০ কোটির সম্পত্তি পাশাপাশি এই রিপোর্টে আরো বলা হয়েছে আগামী ৭৭ বছরে ভারতের জনসংখ্যা হবে দ্বিগুণ। রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টে বলা হয়েছে, ভারতে সন্তান জন্ম দেওয়ার সময় মায়ের মৃত্যুহার উল্লেখযোগ্যভাবে কমেছে। এই সংক্রান্ত বিষয়ে কৃতিত্ব দেওয়া হয়েছে সাশ্রয়ী মূল্যে চিকিৎসা পরিষেবা প্রদান ও লিঙ্গ বৈষম্য দূর করতে সরকারের চেষ্টাকে। নবজাতক, মহিলা এবং এলজিবিটিকিউ স্ট্যাটাস ইত্যাদির মৃত্যুর তথ্যও জনসংখ্যার পাশাপাশি প্রকাশ করা হয়েছে এই রিপোর্টে। জনসংখ্যার অস্বাভাবিক পরিবর্তন মোকাবিলা করার জন্য মোদি সরকার কমিটি গঠনের কথা বলেছে। গত বাজেট বক্তৃতার সময় অর্থমন্ত্রী বলেছিলেন, ‘বিকশিত ভারত-এর লক্ষ্য পূারণের পাশাপাশি, কীভাবে সামগ্রিক দিক থেকে এই চ্যালেঞ্জগুলির মোকাবিলা করা যায়, সেই বিষয়ে বিভিন্ন সুপারিশ করা দায়িত্ব থাকবে এই কমিটির।’

বাংলা হান্ট 18 Apr 2024 5:08 pm

বড় ঝটকা ধোনির দলে, মুস্তাফিজের পর ছিটকে গেলেন কোনওয়েও! বদলে বুড়ো পেসারকে নিল CSK

বাংলা হান্ট ডেস্ক : চোটের কারণে শুরু থেকে মাঠে নামতে পারেননি। আর এবার IPL থেকে ছিটকে গেলেন চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) ব্যাটসম্যান ডেভন কনওয়ে। চোটের কারণেই বাদ পড়েছেন তিনি। তারপর থেকেই জল্পনা শুরু হয় যে, কোন তারকাকে দেখা যাবে কনওয়ের বদলে? শোনা যাচ্ছে, ইতিমধ্যেই ডেভন কনওয়ের বিকল্প তারকার সন্ধান পেয়ে গেছে ধোনির (MS Dhoni) দল। উল্লেখ্য যে, গত দুই আইপিএল-এ চেন্নাইয়ের হয়ে ব্যাট ধরেছেন ডেভন কনওয়ে। মোট ২৩টি ম্যাচে ৯২৪ রান করেছেন তিনি। যার মধ্যে রয়েছে ৯টি অর্ধশতক। সেঞ্চুরি না করলেও অপরাজিত থেকে ৯২ রানের সর্বোচ্চ রেকর্ড রয়েছে তার নামে। এহেন তারকার আইপিএল থেকে ছিটকে যাওয়া যে, চেন্নাইয়ের জন্য বড় ধাক্কা সেকথা বলাই বাহুল্য। সূত্রের খবর, গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নেমে বাঁ হাতের বুড়ো আঙুলে চোট পান কনওয়ার। অস্ত্রপচারের পর ধারণা করা হয়, তিনি খেলতে পারবেন। তবে আইপিএল-র শুরুর থেকেই তাকে মাঠে পায়নি চেন্নাই। এরপর চেন্নাই আশাবাদী ছিল যে, হয়ত মরশুমের দ্বিতীয়ার্ধে পাওয়া যেতে পারে তাকে। আর সেই আশাতেও জল ঢালল চিকিৎসকরা। তিনি কোনোভাবেই ম্যাচ খেলার পরিস্থিতিতে নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। আরও পড়ুন :  পশ্চিমবঙ্গ পেরিয়ে বাংলাদেশ, সবুজ সাথীর সাইকেল বিক্রি হচ্ছে পড়শি দেশে! ভিডিও ঘিরে বিতর্ক এমতাবস্থায় চেন্নাইয়ের উইকেটকিপারের জায়গাটা বেশ দুর্বল হয়ে পড়ল। কোনও কারণে ধোনি মাঠের বাইরে থাকলে একমাত্র হাতের পাঁচ থাকলেন আরাবল্লী অবনীশ। ওদিকে শোনা যাচ্ছে, কনওয়ে বাদ হওয়ার পর চেন্নাইতে নয়া সংযোজন ইংল্যান্ডের জোরে বোলার গ্লিসন। যদিও তাকে নেওয়া হচ্ছে বাংলাদেশের বোলাররা মুস্তাফিজুরের বিকল্প হিসেবে।

বাংলা হান্ট 18 Apr 2024 4:57 pm

বলিপাড়ায় হৈচৈ! এবার ইডির নিশানায় শিল্পা শেঠি-রাজ কুন্দ্রা, বাজেয়াপ্ত হল ১০০ কোটির সম্পত্তি

বাংলাহান্ট ডেস্ক : লোকসভা নির্বাচনের আগে বলিউডে ঝড়। ইডি ১০০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল রিপু সুদন কুন্দ্রা ওরফে রাজ কুন্দ্রার। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তথা ইডি বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগে এই বিপুল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। একটি টুইট করে ইডি বৃহস্পতিবার জানায়, স্থাবর ও অস্থাবর মিলিয়ে বাজেয়াপ্ত করা হয়েছে ৯৭.৭৯ কোটি টাকার সম্পত্তি। জুহুর একটি আবাসন রয়েছে এই তালিকায়। রাজ কুন্দ্রার স্ত্রী অভিনেত্রী শিল্পা শেঠির নামে রয়েছে এই ফ্ল্যাটটি। রাজ কুন্দ্রার নামে থাকা পুণের একটি বাংলো বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সম্প্রতি দিল্লি ও মুম্বাই পুলিশের পক্ষ থেকে জালিয়াতি ও প্রতারণার মামলা দায়ের করা হয়ভেরিয়েবল টেক নামক একটি সংস্থার বিরুদ্ধে। আরোও পড়ুন :  পরোপকারী যুবকের চিকিৎসার খরচ মেটাতে বাতিল রামনবমীর অনুষ্ঠান! অনন্য নজির বাংলায় এই সংস্থার প্রমোটার অমিত ভরদ্বাজ, অজয় ভরদ্বাজ, সিম্পি ভরদ্বাজের বিরুদ্ধে আনা হয় অভিযোগ। অভিযোগ এই সংস্থা বিটকয়েনের ব্যবসার মাধ্যমে বাজার থেকে ৬৬০০ কোটি টাকা তুলেছিল। পাশাপাশি এই সংস্থা আমানতকারীদের প্রতি মাসে ১০% সুদ দেওয়ার প্রতিশ্রুতি দেয়। তবে বিপুল পরিমাণ টাকা বাজার থেকে তোলার পর বেপাত্তা হয়ে যায় সংস্থার প্রোমোটাররা। আরোও পড়ুন :  একধাক্কায় অনেকটাই সস্তা হল সোনা! লক্ষ্মীবারে কততে বিকোচ্ছে হলুদ ধাতু? জানুন রূপোর রেটও রাজ কুন্দ্রার বিরুদ্ধে ২৮৫টি বিটকয়েন কেনার অভিযোগ ওঠে অমিত ভরদ্বাজের থেকে। রাজ এই টাকা নিয়েছিলেন ইউক্রেনে বিটকয়েন ফার্ম খোলার উদ্দেশ্য নিয়ে। ইডি দাবি করেছে এই ২৮৫টি বিটকয়েনের মূল্য ১৫০ কোটি টাকার কাছাকাছি। অভিযোগ রাজ এই বিটকয়েনের ব্যবসা শুরু করতে পারেননি ইউক্রেনে।  তবে তার কাছে রয়ে গেছে দেড়শ কোটি টাকা। এই টাকা আমানতকারীদের। প্রতারণা করে এই টাকা সংগ্রহ করা হয়েছিল। তাই রাজের বিপুল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। তবে, বলিপাড়ার এই হেভিওয়েটদের দরজায় ইডি কড়া নাড়তেই রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে সিনে দুনিয়ার অন্দরে।

বাংলা হান্ট 18 Apr 2024 4:45 pm

রামনবমীর মিছিলে হামলা পূর্বপরিকল্পিত! মুর্শিদাবাদের ঘটনা নিয়ে কমিশনকে তোপ মমতার

বাংলা হান্ট ডেস্কঃ রামনবমীর মিছিলে হামলার (Ram Navami Rally Attack) ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত মুর্শিদাবাদ। বুধবার মুর্শিদাবাদের (Murshidabad) শক্তিপুরে রামনবমীর মিছিলে হামলা চালানো হয়। সেই ঘটনায় কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। ভোটের আবহে এই নিয়ে উত্তপ্ত রাজ্য রাজনীতি। এসবের মাঝেই এক বিস্ফোরক দাবি করলেন তৃণমূল সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার রায়গঞ্জের প্রচারসভা থেকে তৃণমূল (TMC) নেত্রী বলেন, ‘এই ঘটনা কারা ঘটিয়েছিল? আমি চ্যালেঞ্জ করে বলছি এটা বিজেপি করেছে। অস্ত্র নিয়ে রামনবমীর মিছিল করার অধিকার কে দিয়েছে? মা দুর্গাও দেননি। এই ঘটনার জেরে আহত হয়েছেন ১৯জন। ওসি চোট পেয়েছেন। মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে। একটা সম্প্রদায়ের মানুষদের নিশানা করা হয়েছে’। এরপরেই ডিআইজিকে (মুর্শিদাবাদ) সরানো নিয়ে নির্বাচন কমিশনকে তোপ দাগেন মমতা। মুখ্যমন্ত্রীর প্রশ্ন, ‘কেন ঘটনার আগের দিনই ডিআইজিকে (মুর্শিদাবাদ) সরিয়ে দেওয়া হল? এই পরিকল্পনা করার জন্য নাকি? পরের দিন যাতে নাটক করতে পারে’। আরও পড়ুনঃ  রামনবমীর মিছিলে আক্রমণ ঘিরে উত্তপ্ত মুর্শিদাবাদ! এবার চরম পদক্ষেপ শুভেন্দু অধিকারীর! কথার ফাঁকেই নিজের ফোন থেকে শক্তিপুরের ওসির চোটের ছবি দেখান মুখ্যমন্ত্রী। তৃণমূল নেত্রী সুর জোর গলায় বলেন, ‘আমি প্রমাণ সহ বলছি, যারা মিথ্যে কথা বলছে, তাঁদের পুরোটা দেখা উচিত। আপনারা আক্রমণ করলেন, আপনারা মারলেন, বিজেপি বিধায়ক আক্রমণ করেছে, তাঁকে কেন গ্রেফতার করা হবে না? এরপর ডিআইজি বদলি প্রসঙ্গে মমতা বলেন, যে মানুষটা জায়গাটাকে এত ভালো করে চিনতো, তাঁকে ঘটনার আগের দিন সরিয়ে দিতে হল! সেদিন তো ভোটও ছিল না, মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, গতকাল রামনবমীর মিছিলে হামলার পর এলাকায় প্রশাসনের তরফ থেকে ১৪৪ ধারা জারি করা হয়েছে। বহরমপুর-শক্তিপুর সীমান্তে শুরু হয়েছে পুলিশের নাকা চেকিং, টহল দিচ্ছে কেন্দ্রীয় বাহিনী। বিজেপি নেতা শুভেন্দু অধিকারী আবার এই ঘটনায় এনআইএ তদন্তের দাবি জানিয়েছেন। ইতিমধ্যেই এই প্রেক্ষিতে রাজ্যপাল সিভি আনন্দ বোসকে চিঠি লিখেছেন নন্দীগ্রামের বিধায়ক।

বাংলা হান্ট 18 Apr 2024 4:42 pm

বিশ্বকাপে কোহলি ওপেন করছেন না? দ্রাবিড়, আগরকরের সাথে বৈঠক নিয়ে বিস্ফোরক রোহিত

বাংলা হান্ট ডেস্ক : গত কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল, বিশ্বকাপের আগে একপ্রস্থ বৈঠক সেরেছেন অধিনায়ক রোহিত, কোচ রাহুল এবং নির্বাচকমণ্ডলীর প্রধান। সেই বৈঠকে চলেছে নানা আলোচনা। ইতিমধ্যেই বিশ্বকাপের (T 20 World Cup) জন্য ১০টি নামও বাছাই করা হয়ে গেছে। আর এবার খবর, এমন কোনও বৈঠকই নাকি হয়নি। গোটা বিষয়টাকেই সর্বৈব মিথ্যা বলে দাবি করেছেন রোহিত শর্মা (Rohit Sharma)। গত কয়েকদিন ধরেই শোনা যাচ্ছে, আসন্ন টুর্নামেন্টকে নিয়ে একপ্রস্থ বৈঠক সেরে ফেলেছেন রোহিত, রাহল এবং অজিত আগেরকার। সেই বৈঠকে বিরাটও উপস্থিত ছিলেন বলে দাবি। আর এবার সেই দাবিকে সম্পূর্ণভাবে খারিজ করে দিলেন রোহিত শর্মা। সম্প্রতি মাইকেল ভন এবং অ্যাডাম গিলক্রিস্টের পডকাস্টে রোহিত জানান, এমন কোনও বৈঠকই নাকি হয়নি। এইদিন রোহিত বলেন, “আমার সঙ্গে কারও দেখা হয়নি। অজিত আগরকর শুনেছি দুবাইয়ের কোথায় রয়েছে। সেখানে গল্‌ফ খেলছে। রাহুল দ্রাবিড় বেঙ্গালুরুতে বসে নিজের ছেলেদের খেলা দেখছে। সত্যি বলছি, আমার সঙ্গে কেউ দেখা করেনি।” একই সাথে রোহিত এটাও জানিয়েছেন যে, সরাসরি না শুনে কোনো কথাই বিশ্বাস করা উচিত নয়। আরও পড়ুন :  পশ্চিমবঙ্গ পেরিয়ে বাংলাদেশ, সবুজ সাথীর সাইকেল বিক্রি হচ্ছে পড়শি দেশে! ভিডিও ঘিরে বিতর্ক অধিনায়কের কথায়, ‘এখনকার আধুনিক সময়ে যদি আমার বা রাহুল বা অজিতের মুখ থেকে না শোনেন, অথবা বোর্ডের কেউ যদি ক্যামেরার সামনে না বলেন, তা হলে কোনও কথাই বিশ্বাস করা উচিত নয়। সেগুলো সবই ভুয়ো।’ উল্লেখ্য যে, গত কয়েকদিন ধরেই শোনা যাচ্ছে, আসন্ন বিশ্বকাপে ওপেনিং করতে পারেন বিরাট কোহলি। এছাড়াও বিশ্বকাপের জন্য উঠে এসেছিল হার্দিক পান্ডিয়ার নাম। তবে রোহিতের এই বক্তব্যের পর কার্যত সমস্ত দাবিতেই জল পড়ে গেল।

বাংলা হান্ট 18 Apr 2024 4:28 pm

পরোপকারী যুবকের চিকিৎসার খরচ মেটাতে বাতিল রামনবমীর অনুষ্ঠান! অনন্য নজির বাংলায়

বাংলাহান্ট ডেস্ক : প্রতি বছর অত্যন্ত ধুমধামের সাথে পালিত হয়ে আসছে রামনবমীর অনুষ্ঠান। তবে এ বছর এক ব্যক্তির চিকিৎসার জন্য বাতিল করে দেওয়া হল সেই অনুষ্ঠান। ঘটনাটি খয়রাশোলের কেন্দ্রগড়িয়া পঞ্চায়েতের কৃষ্ণপুর গ্রামের। গ্রামের এক পরোপকারী যুবক গুরুতরভাবে জখম হয়েছে পথ দুর্ঘটনায়। সেই যুবকের চিকিৎসার খরচ জোগানোর জন্য বাতিল করে দেওয়া হল রামনবমীর অনুষ্ঠান। এই গ্রামের লাগোয়া দৌলতপুরের একটি কীর্তনের অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। জানা গেছে, আকাশ আচার্য নামের ওই যুবক গত ১০ই এপ্রিল রাতে ইলেকট্রিক স্কুটার করে বাড়ি ফিরছিলেন। সেই সময় খয়রাশোলের ভীমগড়-কৃষ্ণপুর রাস্তায় একটি লরির সাথে তার বাইকের সংঘর্ষ হয়। এই দুর্ঘটনায় গুরুতরভাবে জখম হন আকাশ। আরোও পড়ুন :  একধাক্কায় অনেকটাই সস্তা হল সোনা! লক্ষ্মীবারে কততে বিকোচ্ছে হলুদ ধাতু? জানুন রূপোর রেটও লরির চাকা আকাশের বাঁ পা-এর উপর দিয়ে চলে যায়। এই দুর্ঘটনার ফলে ইতিমধ্যেই আকাশ হারিয়েছেন তার বাঁ পা। বর্তমানে আকাশের চিকিৎসা চলছে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে। গ্রামবাসীরা জানাচ্ছেন আকাশ আচার্য নামের ওই যুবক সর্বদা সমাজসেবা মূলক কাজের সাথে যুক্ত থাকেন।  আরোও পড়ুন :  রচনার সাথে যোগ রয়েছে রবীন্দ্রনাথের! অবাক হলেন? জানুন কী সেই সম্পর্ক রক্তদান শিবিরের আয়োজন করা থেকে শুরু করে থ্যালাসেমিয়া রোগীদের রক্ত জোগাড় করতে তিনি এগিয়ে আসেন বারবার। তাই এমন পরোপকারী যুবকের চিকিৎসার জন্য এবছরের মতো বাতিল করা হয়েছে রামনবমীর অনুষ্ঠান। প্রতিবছর রামনবমীর অনুষ্ঠান গ্রামের বিভিন্ন বাড়ি থেকে চাঁদা তুলে আয়োজন করা হয়। এ বছর অনুষ্ঠান বাতিল করায় বেশ কিছু টাকা বাঁচানো গেছে। গ্রামবাসীরা জানাচ্ছেন এই অর্থ দিয়ে চিকিৎসা হবে আকাশের। দৌলতপুর গ্রামের তরুণ খাঁ, জগন্নাথ সিংহরা জানান, “গ্রামে কীর্তনের অনুষ্ঠান বাতিল করে ৪২ হাজার টাকা তুলে দেওয়া হয়েছে। আমাদের একটাই চাওয়া, আকাশ সুস্থ হয়ে উঠুক।” রামনবমীর অনুষ্ঠানের আয়োজকরা জানাচ্ছেন, “আকাশের চিকিৎসার জন্য ইতিমধ্যেই কয়েক লক্ষ টাকা ব্যয় হয়েছে। ওর পরিবারের পাশে দাঁড়ানো আমাদের কর্তব্য। তাই সব বাদ দিয়ে রামনবমীর পুজোটুকু শুধু হয়েছে। বাকি ৭০ হাজার টাকা আকাশের বাবা গণেশ আচার্যের হাতে তুলে দিয়েছি।”

বাংলা হান্ট 18 Apr 2024 4:20 pm

গরমের ছুটিতেও স্কুলে আসতে হবে, সরকারি নির্দেশে মাথায় হাত শিক্ষকদের!

ভেবেছিলেন গরমের ছুটিতে নিশ্চিন্তে বাড়িতে একটু সময় কাটাবেন? কিংবা এই লম্বা ছুটির আমেজ নিতে ঘুরে আসবেন দূরে কোথাও। তবে সেসব পরিকল্পনায় আপতত জল। গরমের ছুটিতেও স্কুলে আসতে হবে শিক্ষকদের। শিক্ষা দফতরের অতিরিক্ত মুখ্য সচিবের দফতর থেকে বিশেষ নির্দেশিকা এসেছে শিক্ষকদের জন্য। সেই নির্দেশিকা পেতেই মাথায় হাত শিক্ষকদের। কী বলা হয়েছে নির্দেশিকায়?

এ ই সময় 18 Apr 2024 4:04 pm

Priyamvada Natarajan: টাইম ম্যাগাজিনের বিচারে সর্বাধিক প্রভাবশালীদের তালিকায় ভারতীয় মহিলা, কে এই প্রিয়ম্বদা নটরাজন?

বুধবার টাইম ম্যাগাজিনের ২০২৪ সালের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় নাম উঠেছে তাত্ত্বিক জ্যোতির্পদার্থ বিজ্ঞানী প্রিয়মবদা নটরাজনের। এই তালিকায় নাম রয়েছে বিভিন্ন ক্ষেত্রে খ্যাত ভারতীয়দের। এই বার্ষিক গ্রুপিং বিশ্বব্যাপী মানুষকে তাদের বিশ্বব্যাপী প্রভাবের জন্য স্বীকৃতি দেয়। তালিকায় নাম রয়েছে শিল্পী, ব্যবসয়ী, নেতা, অভিনেতা, ক্রীড়াবিদ, অধ্যাপক, বিজ্ঞানী এবং রাজনীতিবিদদের। এই তালিকায় এমন মানুষদের অন্তর্ভুক্ত করা হয়েছে যাঁরা তাঁদের কাজের মাধ্যমে উল্লেখযোগ্য চিহ্ন রেখে গেছেন।

এ ই সময় 18 Apr 2024 3:56 pm

পশ্চিমবঙ্গ পেরিয়ে বাংলাদেশ, সবুজ সাথীর সাইকেল বিক্রি হচ্ছে পড়শি দেশে! ভিডিও ঘিরে বিতর্ক

বাংলা হান্ট ডেস্ক : বাংলার ছাত্রছাত্রীদের কথা ভেবে রাজ্য সরকার চালু করেছিল সবুজ সাথী (Sabuj Sathi Cycle) প্রকল্প। গত কয়েক বছর ধরেই চলছে এই প্রকল্প। প্রকল্প শুরু হতেই একাধিক সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল রাজ্য সরকারকে। সেই সময় পড়ুয়াদের একাংশের দাবি ছিল, নিখরচায় সাইকেল পেয়েও খুব একটা লাভবান হয়নি তারা। আর এবার সেই সবুজ সাথী সাইকেলের দেখা মিলল বাংলাদেশে (Bangladesh)। সবুজ সাথী প্রকল্পের শুরু হতেই তাতে লেগেছিল দুর্নীতির রঙ। বহু অভিভাবক অভিযোগ করেছিলেন, অবৈধভাবে বিক্রি করে দেওয়া হচ্ছে সবুজ সাথীর সাইকেল। এক রাজ্য থেকে অন্য রাজ্যে পাচার করা হচ্ছে পড়ুয়াদের সাইকেল। আর এবার সেই সাইকেলের দেখা মিলল পড়শি দেশ বাংলাদেশে। তবে কি পাশের দেশেও পাচার করে দেওয়া হয়েছে সবুজ সাথীর সাইকেল? আরও পড়ুন :  KKR হারতেই বিস্ফোরক গম্ভীর, BCCI-র কাছে রাখলেন নয়া দাবি! বড় বদল আসতে পারে IPL-এ সম্প্রতি একটি ভিডিও ব্যাপক ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে, বাংলাদেশের খুলনার একটি হাটে সারি সারি সাইকেল দাঁড় করানো রয়েছে। সাইকেলগুলি অবিকল সবুজ সাথীর সাইকেলের মত দেখতে। যিনি ভিডিও পোস্ট করেছেন তিনি নিজেও জানিয়েছেন যে, এগুলি ভারতের সাইকেল। তারপর থেকেই শুরু হয়েছে তরজা। আরও পড়ুন :  মাথায় বাজ ধোনি, ইশানের! উঠল দুর্নীতির অভিযোগ, শুরু তদন্ত সাইকেলগুলিকে দেখে অনেকেই মনে করছেন যে, এগুলি মুখ্যমন্ত্রীর সবুজ সাথী প্রকল্পের সাইকেল। তবে কি সত্যিই পড়ুয়াদের সাইকেল পাচার হয়ে বাংলাদেশে পৌঁছে গেছে? প্রশ্ন উঠলেও উত্তর এখনও মেলেনি। সাইকেল গুলি সবুজ সাথী প্রকল্পের সাইকেলের মত দেখতে হলেও এগুলি সত্যিই এই প্রকল্পের সাইকেল কী না তা এখনও স্পষ্ট নয়। উল্লেখ্য যে, বাংলা হান্টের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ভিডিওটির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

বাংলা হান্ট 18 Apr 2024 2:57 pm

ভোটের মধ্যেই বিরাট কাণ্ড ঘটাতে চলেছেন রাজ্য সরকারি কর্মীরা, মাথায় বাজ মমতা সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ দুয়ারে কড়া নাড়ছে লোকসভা ভোট (Loksabha Vote)। রাত পোহালেই দেশ জুড়ে শুরু গণতন্ত্রের উৎসব। ভোট ছাড়াও রাজ্য এখন বহু ইস্যুতে সরগরম। নিয়োগ দুর্নীতি, রেশন দুর্নীতি, ডিএ আন্দোলন থেকে শুরু করে সন্দেশখালি মামলা। বহুদিন ধরে মহার্ঘ ভাতা নিয়ে আন্দোলন চালাচ্ছেন রাজ্য সরকারি কর্মচারীরা। কেন্দ্রীয় হারে চাই ডিএ (DA)। এই নিয়েই চলছে লাগাতার বিক্ষোভ। এই আবহে শোনা যাচ্ছে, লোকসভা ভোটের মধ্যে মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে আন্দোলন আরও তীব্র হতে চলেছে। ১৯ তারিখ অর্থাৎ গতকাল শুক্রবার থেকে শুরু হয়ে যাচ্ছে প্রথম দফার নির্বাচন। ভোটের ফলাফল ৪ জুন। আর এই সময়ের মধ্যেই মিছিলের ডাক দিল পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ। এখানেই শেষ নয়, লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের পরই নবান্ন অভিযানের ডাকও দিয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন। বুধবার শহিদ মিনারে চাকরিপ্রার্থীদের মঞ্চের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক ছিল। বৈঠক শেষে সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ জানান, লোকসভা ভোটের মাঝেই তারা আরও জোরদার আন্দোলনের পথে হাঁটতে চলেছেন। আগামী ৩ মে হরিশ মুখার্জি স্ট্রিট দিয়ে একটি মিছিলের ডাক দেওয়া হয়েছে। যা হাজরা মোড় থেকে শুরু হয়ে হরিশ মুখার্জি স্ট্রিট হয়ে হাজরা মোড়ে শেষ হবে। ভাস্করবাবু আরও জানান, লোকসভা ভোটের মাঝেই জেলায়-জেলায় স্ট্রিট কর্নারের আয়োজন করা হবে। রাজ্যে হওয়া দুর্নীতি সহ একাধিক বিষয় তুলে প্রতিবাদ জানানো হবে। এরপর ফলপ্রকাশের পর আগামী ১৩ জুন নবান্ন অভিযানেরও ডাক দেওয়া হয়েছে। চলবে অবস্থান বিক্ষোভও। প্রসঙ্গত, গত ফেব্রুয়ারী মাসে রাজ্য বাজেট পেশ করে ফের একবার ডিএ বৃদ্ধি করেছে রাজ্য সরকার। আরও পড়ুন:  ‘উত্তম মধ্যম দিন’! ভোটের মুখে বেফাঁস BJP-র অভিজিৎ, প্রাক্তন বিচারপতির মন্তব্যে তোলপাড় এখনও পর্যন্ত রাজ্য সরকারি কর্মীরা ১০ % করে ডিএ পেতেন। তবে আগামী মাস থেকে অর্থাৎ মে থেকে ৪% বর্ধিত হারে ১৪% করে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। সোমবার কোচবিহারে দলীয় প্রার্থীর হয়ে প্রচারে করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সভা থেকে মুখ্যমন্ত্রী জানান, মে মাস থেকে সরকারি কর্মীরা আরও চার শতাংশ ডিএ পাবেন। মে মাস থেকে ১৪ শতাংশ হারে ডিএ দেওয়া হবে রাজ্য সরকারি কর্মীদের।

বাংলা হান্ট 18 Apr 2024 2:56 pm

‘উত্তম মধ্যম দিন’! ভোটের মুখে বেফাঁস BJP-র অভিজিৎ, প্রাক্তন বিচারপতির মন্তব্যে তোলপাড়

বাংলা হান্ট ডেস্কঃ বিচারপতি হিসেবে একাধিক মামলায় উল্লেখযোগ্য রায় দিয়েছিলেন তিনি। সেই থেকেই মিলেছিল ‘গরিবের ভগবান’ তকমা। একসময় ন্যায়বিচারের আশায় তাঁর এজলাসে হাজির হতো সাধারণ মানুষ, সেই অভিজিৎ গাঙ্গুলিই (Abhijit Ganguly) এবার হাজির হয়েছেন জনতার দরবারে। আসন্ন লোকসভা ভোটে তমলুক কেন্দ্র থেকে তাঁকে দাঁড় করিয়েছে বিজেপি (BJP)। এবার এই পদ্ম প্রার্থীর এই মন্তব্য ঘিরেই দানা বেঁধেছে বিতর্ক। বুধবার রামনবমী (Ram Navami) উপলক্ষ্যে নন্দীগ্রামের (Nandigram) একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন অভিজিৎ। সেখানেই সাধারণ মানুষকে ‘উত্তম মধ্যম’ দেওয়ার কথা বলেন তিনি। বিজেপি প্রার্থীর কথায় উঠে আসে আত্মরক্ষার অধিকারের প্রসঙ্গও। রাজনীতিবিদ হিসেবে কেরিয়ার শুরুর আগে বহু বছর আইনজীবী এবং বিচারপতির পদে আসীন ছিলেন অভিজিৎ। আইনের মারপ্যাঁচ খুব ভালো করেই জানেন তিনি। কিন্তু সেই ব্যক্তিত্বই কিনা এবার বললেন, ‘মানুষ যদি আত্মরক্ষার অধিকার প্রয়োগ করতে গিয়ে উত্তম মধ্যম দেন, তাহলে কোনও দোষ নেই’। আরও পড়ুনঃ  রণক্ষেত্র পূর্ব মেদিনীপুর! রামনবমীর শোভাযাত্রায় আক্রমণ, ইটবৃষ্টি! পাল্টা যা করল BJP, তুলকালাম পুলিশ, প্রশাসন থেকে শুরু করে আদালত, প্রত্যেকে যেখানে আইন হাতে না তুলে নেওয়ার অনুরোধ করেন, সেখানে অভিজিতের এহেন মন্তব্য কতখানি যুক্তিযুক্ত তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে। চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। গতকালের সভা থেকে তৃণমূলকে আক্রমণ শানিয়ে তমলুকের (Tamluk) বিজেপি প্রার্থী বলেন, ‘মানুষ আপনাদের দুর্নীতি, তোলাবাজির বিরুদ্ধে জেগে উঠেছেন। মনে রাখবেন,মানুষের কিছু আত্মরক্ষার অধিকার রয়েছে। সেই অধিকার প্রয়োগ করতে গিয়ে মানুষ যদি উত্তম মধ্যম দেন, তাহলে কোনও দোষ নেই। আত্মরক্ষার অধিকার আইনেই একথা বলা রয়েছে। ভারতীয় দণ্ডবিধিতে একে বলা হয় ‘রাইট টু প্রাইভেট ডিফেন্স’। রুখে দাঁড়িয়ে দুর্বৃত্তদের শায়েস্তা করুন’। তমলুকের পদ্ম প্রার্থীর এই মন্তব্য ঘিরেই শুরু হয়েছে চর্চা। প্রসঙ্গত, ২০২৪ লোকসভা ভোটে তমলুকের দিকে নজর থাকবে অনেকের। হাইভোল্টেজ এই আসনে বিজেপি টিকিট দিয়েছে অভিজিৎকে। তৃণমূল কংগ্রেসের বাজি যুব নেতা দেবাংশু ভট্টাচার্য। অন্যদিকে বামেরা দাঁড় করিয়েছে তরুণ আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়কে। তিন হেভিওয়েট প্রার্থীর ত্রিমুখী লড়াইয়ে তমলুকের ভোট পর্ব একেবারে জমে যাবে বলেই মত ওয়াকিবহাল মহলের।

বাংলা হান্ট 18 Apr 2024 2:49 pm

Evm vs Vvpat: EVM-এর পরিবর্তে ব্যালট ফেরানোর দাবি, কমিশনকে নির্বাচনের পবিত্রতা রক্ষার কর্তব্য স্মরণ সুপ্রিম কোর্টের

নির্বাচনী প্রক্রিয়ায় পবিত্রতা থাকতে হবে, ভারতের নির্বাচন কমিশনকে বলল সুপ্রিম কোর্ট। নির্বাচন সংস্থাকে অবাধ এবং সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য অনুসরণ করা পদক্ষেপগুলি বিস্তারিতভাবে ব্যাখ্যা করতে বলেছে শীর্ষ আদালত। বিচারপতি সঞ্জিব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ বলেছে, ‘এটি নির্বাচনী প্রক্রিয়া। এর পবিত্রতা থাকতে হবে। কারোরই যেন আশঙ্কা না হয় যে যা প্রত্যাশিত তা করা হচ্ছে না।’

এ ই সময় 18 Apr 2024 2:41 pm

রণক্ষেত্র পূর্ব মেদিনীপুর! রামনবমীর শোভাযাত্রায় আক্রমণ, ইটবৃষ্টি! পাল্টা যা করল BJP, তুলকালাম

বাংলা হান্ট ডেস্কঃ বুধবার সারা দেশ জুড়ে ধুমধাম করে পালিত হয়েছে রামনবমী (Ram Navami)। পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বেরিয়েছিল মিছিল। এর মধ্যে রামনবমীর শোভাযাত্রাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে পূর্ব মেদিনীপুর। শোভাযাত্রাকে লক্ষ্য করে কিছু দুষ্কৃতি ইট, পাথর ছোঁড়েন বলে অভিযোগ। গুরতর যখন হয়েছেন কমপক্ষে ৪ জন। জানা যাচ্ছে, গতকাল রাতে পূর্ব মেদিনীপুরের (Purba Medinipur) এগরা কলেজের মোড় দিয়ে রামনবমীর একটি শোভাযাত্রা যাচ্ছিল। অভিযোগ, সেই শোভাযাত্রাকে লক্ষ্য করে ইট-পাথর ছোঁড়া হয়েছে। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে গিয়েছিল যে এগরা থানার বিশাল পুলিশ বাহিনী ঘটনাস্থলে লাঠিচার্জ করতে বাধ্য হয়। স্থানীয়দের অভিযোগ, পুলিশের তরফ থেকে টিয়ার গ্যাসের সেল ছোঁড়া হয়েছিল। বেশ কয়েকজন আহত হয়েছেন। সেই সঙ্গেই ৪ জন রাম ভক্তকে আটক করা হয়েছে বলে খবর। এই ঘটনা ঘিরে দফায় দফায় বিক্ষোভ দেখিয়েছে বিজেপি (BJP)। খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে ছুটে আসেন মেদিনীপুরের বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল (Agnimitra Paul)। আরও পড়ুনঃ  মমতার বিরুদ্ধে মারাত্মক অভিযোগ এনে কমিশনে BJP, ভোটের আগেই বড় কোনো সিদ্ধান্ত? তবে জানা যাচ্ছে, এগরা থানার পুলিশের সঙ্গে দেখা করতে গেলে প্রথমে পুলিশের তরফ থেকে বাধাপ্রাপ্ত হন অগ্নিমিত্রা। এরপর বাকবিতণ্ডায় জড়ান মেদিনীপুরের পদ্ম প্রার্থী। শোভাযাত্রায় ইট-পাথর ছোঁড়া দুষ্কৃতিদের আটক না করে, কেন রামভক্তদের আটক করা হল? অবিলম্বে তাঁদের ছাড়ার দাবি নিয়ে সুর চড়ান অগ্নিমিত্রা। বিজেপি নেত্রীর নেতৃত্বে রাতভোর বেলদা-কাঁথিজাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন স্থানীয় বিজেপি কর্মী এবং রামভক্তরা। গতকাল রাত থেকে আজ ভোর ৬টা অবধি বিক্ষোভ চলে। অগ্নিমিত্রা বলেন, ‘প্রায় ২০০ জন জেহাদি মিছিলে আক্রমণ করে পাথর ছুঁড়েছিল। তবে পুলিশের তরফ থেকে তিনজন রামভক্তকে আটক করা হয়। আমায় কিংবা বিজেপির জেলা সভাপতিকে থানায় ঢুকতে দেয়নি’।

বাংলা হান্ট 18 Apr 2024 2:05 pm

T20 বিশ্বকাপে টিম ইন্ডিয়ায় খেলবেন এই ১০ প্লেয়ার! নাম চূড়ান্ত করলেন খোদ BCCI কর্তা

বাংলা হান্ট ডেস্ক : IPL-র উন্মাদনা এখন তুঙ্গে। তার মধ্যেই নির্বাচকদের মাথায় ঘুরছে T20 বিশ্বকাপ। আসন্ন টুর্নামেন্টের জন্য দল বাছাই করাটাই এখন সবচেয়ে বড় কাজ। এখনও সম্পূর্ণ দল ঘোষণা হয়নি যদিও, তবে কয়েকটি নাম নিয়ে চলছে বিস্তর জল্পনা। সূত্রের খবর, চলতি মাসের শেষের দিকেই স্কোয়াড (India National Cricket Team) ঘোষণা করবে BCCI। তার আগেই খবর মিলল, ১০ তারকাকে নিয়ে একপ্রকার নিশ্চিত হয়ে গেছে ক্রিকেট বোর্ড। প্রসঙ্গত উল্লেখ্য, গত সপ্তাহেই দীর্ঘ আলোচনায় বসেছিলেন অধিনায়ক রোহিত শর্মা, কোচ রাহুল দ্রাবিড় নির্বাচকমণ্ডলীর চেয়ারম্যান অজিত আগরকর। দীর্ঘ সময় ধরে চলে বৈঠক। সেই বৈঠকেই ১০ তারকাকে নিয়ে চলে আলোচনা। এই দশ জনের জন্য গ্রীন সিগন্যালও নাকি দিয়ে দিয়েছে নির্বাচকমণ্ডলী। এই মুহূর্তে ক্রিকেট বিশ্বের অন্যতম চর্চিত এবং বিতর্কিত নাম হচ্ছে হার্দিক পান্ডিয়া। মুম্বাই অধিনায়ককে নিয়ে বিতর্ক বহুদিন ধরেই। আসন্ন বিশ্বকাপে তিনি আদৌ জায়গা পাবেন কী না তা নিয়ে শুরু হয়েছিল দ্বন্দ্ব। তবে ঘনিষ্ঠ মহলের দাবি, বিশ্বকাপের বিমানে তার ওঠা নিয়ে কোনও সন্দেহই নেই। তবে আপাতত তার বোলিং-র দিকে নজর রাখছে BCCI। বোলিং লাইন ঠিকঠাক থাকলে বিশ্বকাপে তার থাকা নিশ্চিত। আরও পড়ুন :  মাথায় বাজ ধোনি, ইশানের! উঠল দুর্নীতির অভিযোগ, শুরু তদন্ত এছাড়াও ওপেনার হিসেবে নাম আসছে বিরাট কোহলির। সূত্রের খবর, রোহিতের সাথে ওপেনার হিসেবে নামছেন তিনি। এছাড়াও নাম আসছে টি-২০ ফরম্যাটের সেরা ব্যাটার সূর্যকুমার যাদব, পেসার জশপ্রীত বুমরাহ, অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা, উইকেট কিপার ঋষভ পন্থ, পেসার অর্শদীপ সিং, মহম্মদ সিরাজ এবং কুলদীপ যাদবের নাম। আরও পড়ুন :  রিঙ্কুর চোট গুরুতর? ভোগান্তি বাড়ল কলকাতা শিবিরে! নিজেই জানালেন নাইট তারকা যার মধ্যে অর্শদীপ বা সিরাজের মধ্যে খানিক দ্বন্দ্ব রয়েছে নির্বাচকদের মনে। অন্যদিকে পন্থের সাথে আরও এক ব্যাকাপ দলে নিতে চাইছে BCCI। তার জন্য বোর্ডের নজরে রয়েছে ঈশান কিষান, লোকেশ রাহুল, সঞ্জু স্যামসন এবং জিতেশ শর্মা। এদের চারজনের মধ্যে একজনকে বেছে নিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড। এছাড়াও হাড্ডাহাড্ডি লড়াই চলবে শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিং ও শিবম দুবের মধ্যে। পাশাপাশি স্পিনারদের মধ্যে শর্ট লিস্টে রয়েছেন যুজবেন্দ্র চহাল, অক্ষর প্যাটেল ও রবি বিষ্ণোই।

বাংলা হান্ট 18 Apr 2024 1:40 pm

সব জারিজুরি ফাঁস! ED-র হাতে কালীঘাটের ‘কাকু’র কণ্ঠস্বরের রিপোর্ট, কী উঠে এল তাতে?

বাংলা হান্ট ডেস্কঃ বিপদ বাড়ল কালীঘাটের কাকুর। নিয়োগ দুর্নীতির সূত্র ধরে বহুদিন আগে গ্রেফতার হয়েছেন কালীঘাটের কাকু (Kalighater Kaku) ওরফে সুজয়কৃষ্ণ ভদ্র (Sujoy krishna Bhadra)। তারপর থেকে জেলে কম আর হাসপাতালে বেশি থেকেছেন সুজয়কৃষ্ণ। সূত্রের খবর, কাকু’র কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের প্রায় সাড়ে তিন মাস পর এবার অবশেষে কলকাতা হাই কোর্টে তার ফরেন্সিক রিপোর্ট পেশ করতে চলেছে ইডি (Enforcement Directorates)। আগামী ২২ এপ্রিল, সোমবারই সেই রিপোর্ট জমা দিতে চলেছে তদন্তকারী দল। প্রথম থেকেই কাকুর কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ নিয়ে বিরাট টানাপোড়েন, রীতিমতো হুলস্থুল। এরপর জানুয়ারি মাসে কালীঘাটের কাকুর কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তবে যেই জিনিসের জন্য যুদ্ধ, তিন মাস পেরিয়ে গেলেও সেই রিপোর্ট পেশ করা হয়নি আদালতে। এরই মধ্যে জানা যাচ্ছে শীঘ্রই হচ্ছে অপেক্ষার অবসান। গত ৪ জানুয়ারি কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহার কড়া নির্দেশের পর মধ্যরাতে এসএসকেএম থেকে কাকুকে জোকার ইএসআই হাসপাতালে নিয়ে গিয়ে তার কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করেন তদন্তকারীরা। তবে এত কাণ্ডের পর ইডির ‘শীতঘুম’। যেই জিনিসের জন্য এত কাণ্ড, হঠাৎ সেই কণ্ঠস্বরের নমুনার রিপোর্টের কী হল, তা নিয়ে জনমানসে জোর জোর জল্পনা চলেছে। কণ্ঠস্বরের নমুনার মত গুরুত্বপূর্ণ জিনিস নিয়ে তদন্তে এত সময় কেন লাগল সেই নিয়েই প্রশ্ন উঠছে। তাহলে কী তদন্তের গাফিলতি? আইনজীবি মহলের একাংশের সেটাই মত। জানা যাচ্ছে, সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা দিল্লিতে ফরেন্সিক ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। এবার পরীক্ষা শেষের সেই রিপোর্ট ইডির হাতে এসেছে। ২০২৩ এর মার্চ মাসে সুজয়কৃষ্ণকে গ্রেফতার করে ইডি। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংস্থা সংস্থা লিপস অ্যান্ড বাউন্ডসের কর্মচারী ছিলেন সুজয়কৃষ্ণ। অভিষেকের ঘনিষ্ঠ বলেই পরিচিত কাকু। গ্রেফতারের পরে মাসের পর মাস ধরে এসএসকেএমে ভর্তি থেকেছেন কাকু। বর্তমানে তার ঠিকানা প্রেসিডেন্সি জেল। আরও পড়ুন:  ‘ইনকাম না করলে দেব কীভাবে!’ বিয়ের জন্য বাড়িতে বেনামী চিঠি, এবার মুখ খুললেন দেবাংশুর মা নিয়োগ দুর্নীতি মামলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ এই কালীঘাটের কাকুর কণ্ঠস্বর। কাকুর মোবাইল থেকে এমন অডিয়ো ক্লিপ মিলেছে, যেখানে প্রভাবশালীদের কণ্ঠস্বরও রয়েছে বলে জানিয়েছিল ইডি। আদালতের নির্দেশ ছিল, কাকুর বর্তমান কণ্ঠস্বরের সঙ্গে সেই অডিয়ো ক্লিপে পাওয়া কাকুর কণ্ঠস্বর বৈজ্ঞানিক পদ্ধতিতে পরীক্ষা করলে যদি মেলে, তবেই একমাত্র তা প্রামাণ্য নথি হিসেবে আদালত গণ্য করবে। এবার সোমবার সেই রিপোর্টই পেশ করতে চলেছে ইডি।

বাংলা হান্ট 18 Apr 2024 1:37 pm

‘ইনকাম না করলে দেব কীভাবে!’ বিয়ের জন্য বাড়িতে বেনামী চিঠি, এবার মুখ খুললেন দেবাংশুর মা

বাংলা হান্ট ডেস্কঃ ছোট্ট থেকেই ‘দিদি’র ফ্যান। বইয়ের মাঝে লুকিয়ে রাখতেন মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ছবি। আজ তাঁরই দলের টিকিটে তমলুক থেকে দাঁড়িয়েছেন দেবাংশু ভট্টাচার্য (Debangshu Bhattacharya)। ‘খেলা হবে’ গান দিয়ে তেরো থেকে তিরাশির মন জয় করা এই যুব নেতার চোখে এখন একটাই স্বপ্ন, ‘অধিকারী গড়ে’ ঘাসফুল ফোটানো। সেই স্বপ্নকে বাস্তবায়িত করতে লোকসভা কেন্দ্রের নানান প্রান্তে ছুটে বেড়াচ্ছেন তিনি। তমলুকের তৃণমূল (TMC) প্রার্থী যখন ভোট প্রচারে ব্যস্ত, তখন তাঁর মা তনুজাদেবী জনপ্রিয় এক সংবাদমাধ্যমের সঙ্গে শেয়ার করলেন ছেলের নানান অজানা কাহিনী। মা চাইতেন, পড়াশোনা করে ছেলে বড় চাকরি করুক। সিভিল ইঞ্জিনিয়ারিং নিয়ে পাশ করার পর চাকরিও পেয়ে গিয়েছিলেন দেবাংশু। তবে একদিন আচমকা সব ছেড়ে দেন, পা রাখেন রাজনীতির ময়দানে। সুদর্শন যুব নেতা, কথাবার্তা চৌখস, সমাজমাধ্যমে নজরকাড়া ‘ফ্যান ফলোয়িং’। এহেন দেবাংশুর বাড়িতে এখন প্রায় রোজই আসছে বিয়ের প্রস্তাব। তনুজাদেবী এই প্রসঙ্গে বলেন, ‘আর বলবেন না! আমার বাড়িতে যে কত বেনামী চিঠি এসে হাজির হয়, দেখে আর পারি না!’ আরও পড়ুনঃ  মামলা করতেই বাড়ল নম্বর! হাই কোর্টের নির্দেশে মেধা তালিকায় মিলল স্থান পেল পরীক্ষার্থী বাড়িতে নিত্যদিন পাত্রীর ছবি এবং চিঠি আসলেও ছেলের বিয়ে নিয়ে এই মুহূর্তে কিছু ভাবছেন না দেবাংশুর মা। তনুজাদেবী সাফ বলেন, ‘আমার ছেলের বিয়েরই বয়স হয়নি’। সেই সঙ্গে এও জানান, ‘আমার ছেলে তো কোনও চাকরি করে না। নিজে যদি ইনকাম না করে তাহলে কীভাবে বিয়ে দেব! ওঁর দিদির এখনও বিয়ে দিইনি’। দেবাংশুর মা জানান, ছোট থেকেই রাজনীতির প্রতি প্রবল ঝোঁক তাঁর ছেলের। এসব যাতে না করে, সেই জন্য একটা সময় পাড়ার লোকজন দিয়ে ভয় দেখানোরও চেষ্টা করেছিলেন তিনি। তবে কাজের কাজ কিছুই হয়নি। তনুজাদেবী বলেন, ‘ও যা বলবে সেটা করেই ছাড়বে’। এদিকে কাজের সূত্রে এখন প্রায়ই বাড়ি থেকে দূরে থাকতে হয় দেবাংশুকে। ছেলের জন্য মাঝেমধ্যেই মন খারাপ হয় তনুজাদেবীর। সেই সঙ্গেই মনের মধ্যে ঘুরপাক খেতে থাকে ভয়! দেবাংশুর মা বলেন, ‘ছেলেটা বাড়ি থেকে দূরে থাকে। কান্না পায়, কষ্ট হয়, আবার ভয়ও লাগে। সব মায়েদের যেমন চিন্তা হয়, আমার তাই। ও দলের হয়ে মুখ খোলে, এত কিছু বলে। আমার ভয় লাগে। এখন তো নিরাপত্তা পেয়েছে। একটা সময় এসব ছিল না। ওঁর লড়াই দেখে ভালোলাগে। আমার ছেলেকে এত মানুষ ভালোবাসে, গর্ব হয়’। বাংলার মানুষের কাছে দেবাংশু নামে পরিচিত হলেও, বাড়ির লোকের কাছে তিনি বুম্বা। ছোট থেকেই নতুন কিছু আবিষ্কারের প্রতি ঝোঁক ছিল তাঁর। সেই ইচ্ছা থেকেই ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা। তবে ছেলেবেলা থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রচুর শ্রদ্ধাও করেন দেবাংশু। তনুজাদেবী জানান, ‘ক্লাস সেভেন-এইটে পড়ার সময় থেকেই দেখতাম মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি ওঁর ভীষণ শ্রদ্ধা। দল, রাজনীতি এসব বিষয়ে কিছুই বুঝতো না। এরপর আস্তে আস্তে সমাজমাধ্যমে লেখা শুরু করল। বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই রাজনীতি ওঁকে আরও আকৃষ্ট করতে শুরু করলো’। মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক আন্দোলন দেখে বড় হওয়া দেবাংশু এখন তমলুকের তৃণমূল প্রার্থী। ওয়াকিবহাল মহলের কথায়, এই আসনে জোড়াফুল ফোটানো সহজ হবে না। বিজেপি এবং সিপিএম-ও এই আসনে হেভিওয়েট প্রার্থী দিয়েছে। গেরুয়া শিবির দাঁড় করিয়েছে কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে এবং সিপিএম টিকিট দিয়েছে তরুণ আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়কে। কঠিন আসনে ছেলেকে দাঁড় করিয়েছে দল। দেবাংশুর মাকে এই প্রসঙ্গে জিজ্ঞেস করা হলেন তিনি বলেন, ‘কঠিন আসনে লড়াই করার যোগ্য বলেই হয়তো দল ওঁকে নির্বাচিত করেছে, ওঁর ওপর আস্থা রেখেছে’।

বাংলা হান্ট 18 Apr 2024 1:34 pm

সোমবার থেকেই রাজ্যের স্কুলগুলোতে গরমের ছুটি, কতদিন চলবে? বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা দপ্তর

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যের তীব্র গরমের পরিস্থিতি নিয়ে মঙ্গলবার নবান্নে একটি বৈঠক হয়েছিল। তারপরই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়ে দিয়েছিলেন আগামী ২২ এপ্রিল থেকে রাজ্যের বিভিন্ন স্কুলে গরমের ছুটি (Summer Vacation) শুরু হয়ে যাবে। এবার সরকারিভাবে জারি হল বিজ্ঞপ্তি। বৃহস্পতিবার এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করল রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্যের সমস্ত জায়গায় স্কুল বন্ধ হচ্ছে না। কালিম্পং, কার্শিয়াং ও দার্জিলিংয়ের স্কুলগুলো যেমন চলছিল তেমনই খোলা থাকবে। এদিন বিজ্ঞপ্তি জারি করে জানানো হল সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে স্কুল। এরপর আবহাওয়ার পরিস্থিতি বিচার করে পরবর্তী সিদ্ধান্ত নেবে রাজ্য। প্রসঙ্গত, দক্ষিণবঙ্গের একাধিক জায়গার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। জেলায় জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। আর এরই জেরে রাজ্যের স্কুলগুলিতে গরমের (Summer Vacation in West Bengal Schools) ছুটি এগিয়ে নিয়ে আসা হল। আরও পড়ুন:  নিয়োগ দুর্নীতিতে নয়া মোড়! একসঙ্গে চাকরি যাচ্ছে বিপুল শিক্ষকের? হাইকোর্টে রিপোর্ট দিল CBI সাধারণত প্ৰতি বছর স্কুলগুলিতে গরমের ছুটি শুরু হয় ৬ মে থেকে। তবে এ বছর অতিরিক্ত গরমের জেরে স্কুলপড়ুয়া, শিক্ষক, শিক্ষাকর্মীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২২ এপ্রিল (সোমবার) থেকে স্কুলগুলিতে ছুটি পড়ে যাবে। এমনটাই জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। আরও পড়ুন:  মামলা করতেই বাড়ল নম্বর! হাই কোর্টের নির্দেশে মেধা তালিকায় মিলল স্থান পেল পরীক্ষার্থী প্রসঙ্গত, গত কয়েক বছর থেকেই স্বাভাবিকের থেকে অনেকটা ওপরে থাকছে তাপমাত্রা। যার জেরে গত কয়েক বছর ধরেই স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনা হচ্ছে। এবারও বেশ খানিকটা ছুটি এগিয়ে আনা হল।

বাংলা হান্ট 18 Apr 2024 1:15 pm

বই নাকি গুগল! কার ভরসাতে বেনজির কীর্তি আদিত্যর? এবার মুখ খুললেন স্বয়ং UPSC টপার

বাংলাহান্ট ডেস্ক : সর্বভারতীয় ক্ষেত্রে অত্যন্ত কঠিন একটি পরীক্ষা হল ইউপিএসসি। দেশের বহু মেধাবী পড়ুয়ার ইচ্ছা থাকে ইউপিএসসি ক্র্যাক করার। এ বছর ইউপিএসসি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছেন আদিত্য শ্রীবাস্তব। আদিত্যর এই সফলতা কিন্তু সহজে আসেনি। ক্রিকেটের প্রতি খুব দুর্বলতা ছিল আদিত্যর। সেটি তিনি ছেড়ে দেন। আদিত্য মোটা বেতনের চাকরি করতেন। ত্যাগ করেন সেই চাকরিও। এই নিয়ে তিনবার ইউপিএসসি পরীক্ষায় বসেছিলেন আদিত্য। আইআইটি কানপুর থেকে ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে গ্র্যাজুয়েট হন এই কৃতি। আদিত্য একটি সাক্ষাৎকারে বলেছেন, তিনি এই সফলতা আশা করেননি। আদিত্যর কথায় তিনি প্রথম ৭০ জনের মধ্যে জায়গা করতে চেয়েছিলেন। আরোও পড়ুন :  ১,২ বার নয়; ৫ লক্ষ বার রাম নাম লিখলেই খোলা যায় অ্যাকাউন্ট! ব্যাংকের এই নিয়ম জানেন? তবে তিনি যে প্রথম স্থান অর্জন করবেন তা কল্পনাও করেননি। ২০২২ সালে আদিত্যর স্থান ছিল ২১৬ নম্বরে। তারপর তিনি প্রশিক্ষণ নেওয়ার জন্য ভর্তি হন সর্দার বল্লভভাই পুলিশ আকাদেমিতে। এরপর তিনি যোগদান করেন আইপিএস হিসাবে। তবে আদিত্যর ইচ্ছা ছিল আইএএস হওয়ার। সেই স্বপ্ন নিয়ে তিনি ফের ইউপিএসসি পরীক্ষায় বসেন। আদিত্যর বাবা অজয় শ্রীবাস্তব সিএজি অফিসে অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার হিসাবে কর্মরত। ছেলের এই অসাধারণ সাফল্যে গর্বিত বাবা জানিয়েছেন, বুঝতে পারছিলাম ছেলে আইএএস হবে। তবে টপার হবে সেটা ভাবতে পারিনি। লখনউয়ের সেন্ট মন্টেশ্বরী স্কুলের ছাত্র আদিত্য কানপুর থেকে বিটেক ও এমটেক করেন। আদিত্য বলেছেন, সফলতার জন্য পরিশ্রমের থেকেও বেশি দরকার স্মার্ট ওয়ার্ক। তিনি নিয়মিত সমাধান করতে গত কয়েক বছরের প্রশ্নপত্র। সাহায্য নিতেন গুগল ও চ্যাট জিপিটির।

বাংলা হান্ট 18 Apr 2024 12:53 pm

মামলা করতেই বাড়ল নম্বর! হাই কোর্টের নির্দেশে মেধা তালিকায় মিলল স্থান পেল পরীক্ষার্থী

বাংলা হান্ট ডেস্কঃ রিভিউ, স্ক্রুটিনি করে কাজের কাজ কিছু হয়নি! তবে কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) মামলা করতেই খুলল পরীক্ষার্থীর ভাগ্য। ১-২ নয়, প্রায় ৯ নম্বর বেড়ে গেল তাঁর! সেই সঙ্গে স্থান করে নিল মেধা তালিকায়। বিগত প্রায় এক বছরের টানাপোড়েন শেষে ‘সুবিচার’ পেল গত বছরের মাধ্যমিক পরীক্ষার্থী (Madhyamik Candidate) তন্ময় পতি। যে কোনও শিক্ষার্থীর জীবনের প্রথম বড় পরীক্ষা হিসেবে গণ্য করা হয় মাধ্যমিককে। মাধ্যমিক দেওয়া এমনই এক পড়ুয়ার প্রতি মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) ‘উদাসীন’ আচরণ দেখে রীতিমতো স্তম্ভিত হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু (Justice Biswajit Basu)। সম্প্রতি উক্ত মামলায় তাঁর নির্দেশ, তিন সপ্তাহের মধ্যে মধ্যশিক্ষা পর্ষদকে তন্ময়কে তাঁর প্রাপ্য নম্বর দিতে হবে। তন্ময়ের পরিবারের আইনজীবী আশিস কুমার চৌধুরী বলেন, গত বছর মাধ্যমিকের মেধা তালিকায় দশম স্থানে যে পরীক্ষার্থীর নাম ছিল, তাঁর প্রাপ্ত নম্বর ছিল ৬৮৪। নরেন্দ্রপুর সারদা বিদ্যাপীঠের ছাত্র তন্ময় এর আগে ৬৭৭ পেয়েছিল। যদি আর ৮.৫ নম্বর বাড়তো, তাহলে তন্ময়ের প্রাপ্ত নম্বর হতো ৬৮৫.৫।পূর্ণমান করলে যা হতো ৬৮৬। তাহলেই সেই স্থান করে নিত মেধা তালিকায়। আরও পড়ুনঃ  মমতার বিরুদ্ধে মারাত্মক অভিযোগ এনে কমিশনে BJP, ভোটের আগেই বড় কোনো সিদ্ধান্ত? আদালত সূত্রে জানা যাচ্ছে, সোনারপুর নিবাসী তন্ময় গত বছর মাধ্যমিকে ৭০০-এর মধ্যে ৬৭২ পেয়েছিল। তবে অঙ্ক, বাংলা এবং ইতিহাসে যথাযথ নম্বর পায়নি বলে মনে হয় তাঁর। পতি পরিবারের আইনজীবী জানান, ওই তিন বিষয় রিভিউর আবেদন করে তন্ময়ের পরিবার। তবে শুধুমাত্র ইতিহাসে ৫ নম্বর বাড়ানো হয়। এরপর তন্ময়ের প্রাপ্ত নম্বর হয় ৬৭৭। এরপর উত্তরপত্রের প্রতিলিপি চেয়ে আবেদন করে তন্ময়ের পরিবার। উত্তরপত্র হাতে পাওয়ার পর দেখা যায়, ঠিক উত্তর লিখলেও বাংলায় সাড়ে ৬ নম্বর দেওয়া হয়নি। অঙ্কের ক্ষেত্রেও ‘ভুল’ চোখে পড়ে। অঙ্কতেও ২ নম্বর কম দেওয়া হয়েছিল। এরপর গত বছরের আগস্ট মাসে পর্ষদের কাছে প্রাপ্য নম্বর চেয়ে আবেদন করা হয়। তবে তারা সেই বিষয়ে দৃষ্টিনিক্ষেপ করেনি! এরপরেই হাই কোর্টের দ্বারস্থ হয় তন্ময়ের পরিবার। সম্প্রতি তাঁদের পক্ষেই রায় দিয়েছে আদালত। তন্ময়দের আইনজীবী বলেন, মেধা তালিকায় স্থান পেলে একজন শিক্ষার্থী কত সম্মান, অভিনন্দন পায়। পর্ষদের গাফিলতির কারণে সেসব কিছু অধরা থেকে গেল তন্ময়ের।

বাংলা হান্ট 18 Apr 2024 12:52 pm

নিয়োগ দুর্নীতিতে নয়া মোড়! একসঙ্গে চাকরি যাচ্ছে বিপুল শিক্ষকের? হাইকোর্টে রিপোর্ট দিল CBI

বাংলা হান্ট ডেস্কঃ প্রাথমিক নিয়োগ দুর্নীতি নিয়ে মঙ্গলবার কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) বিস্তারিত রিপোর্ট পেশ করেছে কেন্দ্রীয় এজেন্সি সিবিআই। চার্জশিটের কপিও যুক্ত করা হয়েছে। আর সেখানেই দুর্নীতির এক বড় চক্রের হদিশ দিয়েছে তদন্তকারী সংস্থা। সিবিআই কলকাতা হাইকোর্টকে জানিয়েছে, টাকার বিনিময়ে প্রার্থীর তালিকায় নাম উঠে যেত অযোগ্যদের। তাদের বিশ্বাস অর্জনে তৈরি হয়েছিল ভুয়ো ওয়েবসাইটও। আর সেটাকেই ঢাল করেই কাজ করছিল দুর্নীতির ও চক্র। রিপোর্টে দাবি, ৩১০ জন অযোগ্য প্রার্থী, যারা টেট পাস করেননি তাদের চাকরি দিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। গত মঙ্গলবার বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে নিয়োগ দুর্নীতি মামলার শুনানিতেই ২০১৪ সালে প্রাথমিক নিয়োগে নিয়ে বিস্তারে তদন্ত জমা করেছে সিবিআই। রিপোর্টে জানানো হয়েছে, ২০১৭ সালে ৭৫২ জনের চাকরি প্রার্থীর (Recruitment scam) একটি তালিকা প্রকাশিত হয়। যারা কেউই টেট পাশ করেননি। এরা প্রত্যেকেই অযোগ্য প্রার্থী বলে জানিয়েছে CBI রিপোর্ট। এদের মধ্যে ৩১০ জনকে চাকরি দেয় প্রাথমিক শিক্ষা পর্ষদ। রিপোর্টে দাবি, নিয়োগ দুর্নীতির এজেন্টদের কাজে লাগিয়ে মূলত টিচার্স ট্রেনিং কলেজের মালিকদের কাছ থেকে টাকা তোলা হত। ওদিকে টেট প্রার্থীদের চাকরি পাইয়ে দেওয়ার নাম করে কুন্তল ও তাপসের পকেটে বিপুল পরিমাণ টাকা গিয়েছে বলে দাবি সিবিআই এর। তদন্তে উঠে এসেছে তাপস মণ্ডলের ৮ জনের মতো সাব এজেন্ট ছিলেন। ২০১৬ থেকে ২০২২ সাল পর্যন্ত ১৪১ জনের কাছ থেকে ৪ কোটি ১২ লক্ষ ৮৫ হাজার টাকা সংগ্রহ করেছিলেন তাপস। যার মধ্যে থেকে কুন্তল ঘোষকে দিয়েছিলেন ৫ কোটি ২৩ লক্ষ। আরও পড়ুন:  মমতার বিরুদ্ধে মারাত্মক অভিযোগ এনে কমিশনে BJP, ভোটের আগেই বড় কোনো সিদ্ধান্ত? আবার কুন্তল নিজের তিনজন এজেন্টের মাধ্যমে ৭১ জন চাকরি প্রার্থীর কাছ থেকে ৩ কোটি ২৩ লক্ষ টাকা সংগ্রহ করেছিলেন। টাকার বিনিময়ে অযোগ্যদের নাম চলে আসত www.wbtetresults.com নামের ভুয়ো ওয়েবসাইটে। এই সমস্ত রিপোর্ট জমা পড়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে। এবার এই নিয়ে পরবর্তী শুনানিতে আদালত পদক্ষেপ করতে পারে বলে মনে করা হচ্ছে।

বাংলা হান্ট 18 Apr 2024 12:47 pm

Sikkim Tour : শুক্রবার সিকিম বেড়ানোর প্ল্যান? ভোটের জন্য হোটেল পাবেন তো?

গরমের ছুটিতে, ব্যাঙ্কের ইয়ার এন্ডিংয়ের চাপ শেষে কি সিকিম ঘুরতে যাওয়ার পরিকল্পনা রয়েছে? গিয়ে কোনও সমস্যায় পড়বেন না তো? হোটেল পেতে সমস্যা হবে কি? শুক্রবার প্রথম দফায় সিকিমে ভোট রয়েছে। সিকিমে এক দফাতেই ভোট হবে। গোটা দেশে ১৯ এপ্রিল ভোট শুরু হচ্ছে। তবে প্রথম দফায় সিকিমে ভোট থাকায় ঘুরতে খানিক বেগ পেতে পারেন পর্যটকরা।

এ ই সময় 18 Apr 2024 12:46 pm

Rahul Gandhi: কেন অ্যারেস্ট নন বিজয়ন? ওয়ানাড়ে আক্রমণ রাহুলের

​কেরালার ওয়ানাড় কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল গান্ধী৷ এর আগে ২০১৯ সালেও তিনি এই কেন্দ্র থকে ভোটে দাঁড়িয়েছিলেন৷ কিন্তু লোকসভার আবহে কেরালায় বাম-কংগ্রেসের মতভেদ তুঙ্গে৷ গত মঙ্গলবার এক জনসভা থেকে রাহুল গান্ধী তেপ দেগেছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে লক্ষ্য করে৷ তাঁর প্রশ্ন, কেনও এখনও কেরালার মুখ্যমন্ত্রীকে গ্রেপ্তার করা হচ্ছে না দুর্নীতির অভিযোগে৷

এ ই সময় 18 Apr 2024 12:30 pm

মাথায় বাজ ধোনি, ইশানের! উঠল দুর্নীতির অভিযোগ, শুরু তদন্ত

বাংলা হান্ট ডেস্ক : বড়সড় অভিযোগে অভিযুক্ত মহেন্দ্র সিং (MS Dhoni) ধোনি, ইশান কিষানদের রাজ্য সংস্থা। দুর্নীতির অভিযোগ উঠল ঝাড়খণ্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের (Jharkhand Cricket Association) বিরুদ্ধে। অভিযোগ তুলেছেন সংস্থার প্রাক্তন সভাপতি অমিতাভ চৌধুরীর স্ত্রী নির্মল কৌর। চাঞ্চল্য ছড়িয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের মধ্যেও। চিন্তায় পড়েছে BCCI-ও। ইতিমধ্যেই সংস্থার বিরুদ্ধে আর্থিক তছরুপ এবং অস্বচ্ছ নির্বাচনের অভিযোগের তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকারের কোম্পানি বিষয়ক মন্ত্রক। ঝাড়খণ্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের পাশাপাশি একটি বেসরকারি সংস্থার বিরুদ্ধেও তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর। উল্লেখ্য যে, বর্তমানে ঝাড়খণ্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি পদে অধিষ্ঠিত রয়েছেন সঞ্জয় সহায়। ২০২২ সালের নির্বাচনের পর থেকেই এই পদে অধিষ্ঠিত রয়েছেন তিনি। প্রাক্তন সভাপতি অমিতাভ চৌধুরীর স্ত্রী নির্মল করের অভিযোগ, স্থানীয় রাজনৈতিক নেতা মন্ত্রীদের প্রভাব পড়েছে ক্রিকেট অ্যাসোসিয়েশনের উপর। দখল বাড়িয়েছে নেতা মন্ত্রীরা। সঞ্জয় সাহা এইমুহুর্তে তাদের কথা মতই কাজকর্ম করেন বলে অভিযোগ। আরও পড়ুন :  KKR হারতেই বিস্ফোরক গম্ভীর, BCCI-র কাছে রাখলেন নয়া দাবি! বড় বদল আসতে পারে IPL-এ তবে কেবল সঞ্জয় নয়, নির্মলের নিশানায় রয়েছে কাউন্ট্রি ক্রিকেট ক্লাবের প্রাক্তন সভাপতি তথা পাটনার আইনজীবী রাজীব কুমার সিংহও। তার বিরুদ্ধেও একাধিক অভিযোগ এনেছেন নির্মল। প্রাক্তন সভাপতির স্ত্রীয়ের দাবি, ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে বরাদ্দ করা টাকা ক্রিকেটের পেছনে খরচ না করে কিছু ব্যক্তিবর্গের পকেটে ঢুকছে। অনুদানের টাকায় ফুলেফেঁপে উঠছে অন্যান্য ব্যক্তি। যার কারণে ক্ষতির মুখে পড়ছে রাজ্যের ক্রিকেট বোর্ড। পরিকাঠামো নষ্ট হচ্ছে, রাজ্য ক্রিকেটের কোনও উন্নতি হচ্ছেনা বলে দাবি তার। সেই সাথে একাধিক যোগ্য ব্যক্তিকে বঞ্চিত করে অযোগ্যদের পদমর্যাদা দেওয়ার অভিযোগ তো রয়েইছে। এমনকি অমিতাভের প্রয়াণের পর তার অফিস, ঘর এমনকি জিনিসপত্রের উপরেও নাকি দখল দিয়েছে রাজ্য বোর্ড। নির্মলের এই অভিযোগের পরপরই তদন্ত শুরু করার নির্দেশ দিয়েছে কোম্পানি বিষয়ক মন্ত্রক। গত ৭ মার্চই এই বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছে কোম্পানি বিষয়ক মন্ত্রক। এই ঘটনা সত্যি হলে তা যে ঝাড়খণ্ড বোর্ডের জন্য বড় লাঞ্ছনার হবে সেকথা বলাই বাহুল্য।

বাংলা হান্ট 18 Apr 2024 12:12 pm

১,২ বার নয়; ৫ লক্ষ বার রাম নাম লিখলেই খোলা যায় অ্যাকাউন্ট! ব্যাংকের এই নিয়ম জানেন?

বাংলাহান্ট ডেস্ক : গতকাল ছিল রামনবমী। গোটা দেশ জুড়ে অত্যন্ত ধুমধামের সাথে পালন করা হয়েছে প্রভু শ্রী রামের উৎসব। রামনবমী উপলক্ষে বিশেষ আয়োজন করা হয়েছিল অযোধ্যায়। গোটা অযোধ্যা শহর সেজে উঠেছিল আলোক মালায়। অযোধ্যার রাম মন্দির উদ্বোধনের পর এটাই ছিল প্রথম রামনবমী। তাই স্বাভাবিকভাবেই উন্মাদনা ছিল তুঙ্গে। এই দিনটি নিয়ে গোটা দেশ যখন উৎসবে মেতেছে, তখন এমন একটি ব্যাংক সম্পর্কে আপনাদের জানা উচিত যেখানেই অ্যাকাউন্ট খুলতে গেলে ৫ লক্ষ বার লিখতে হয়  ‘সীতারাম’। উত্তর প্রদেশে অবস্থিত এই ব্যাংকটি। এই ব্যাংকটি উদ্বোধন হয় ১৯৭০ সালে। এই ব্যাংকে অ্যাকাউন্ট খুললে ঋণের সুবিধা পেতে পারেন ভক্তরা। আরোও পড়ুন :  রচনার সাথে যোগ রয়েছে রবীন্দ্রনাথের! অবাক হলেন? জানুন কী সেই সম্পর্ক তবে অ্যাকাউন্ট খোলার জন্য পাঁচ লক্ষ বার সীতারাম লিখতে হবে। বর্তমানে প্রায় ৩৫ হাজার গ্রাহক রয়েছে এই ব্যাংকের। ভারতের পাশাপাশি এই ব্যাংকের গ্রাহক রয়েছে আমেরিকা, ব্রিটেন, কানাডা, নেপাল, ফিজি বা সংযুক্ত আরব আমিরশাহীতেও। সূত্রের খবর, অযোধ্যার রাম মন্দির উদ্বোধনের পর বহু মানুষ এই ব্যাংক দেখতেও আসছেন। আরোও পড়ুন :  প্রচুর বুকিং বন্দে ভারতের! ব্যাপক লক্ষ্মীলাভ রেলের? আয়ের তথ্য জানলে চোখ কপালে উঠবে অ্যাকাউন্ট খোলা হলে ব্যাংক কর্তৃপক্ষের পক্ষ থেকে প্রতিটি গ্রাহককে দেওয়া হয় একটি করে বুকলেট ও লাল পেন। অ্যাকাউন্ট খোলার জন্য এই বুকলেটে পাঁচ লক্ষ বার লিখতে হয়  ‘সীতারাম’। ৫ লক্ষ বার  ‘সীতারাম’ লেখার পরেই খোলা হয় অ্যাকাউন্ট ও ইস্যু করা হয় পাসবুক। ভারত ও বিদেশ মিলিয়ে ১৩৬ টি শাখা রয়েছে এই ব্যাংকের। ভগবান শ্রী রামের নামে তিন রকম উপায়ে এই ব্যাংক থেকে ঋণ পাওয়া যায়। এই তিনটি উপায় হল রাম নাম জপ করা, পাঠ করা ও লেখা। ৪ মাস ১০ দিনের সময়সীমা দেওয়া হয় ঋণ পরিশোধ করার জন্য। এর জন্য লিখতে হবে ১ লাখ ২৫ হাজার রাম নাম। আপনারা জানলে অবাক হবেন এই ব্যাংকের এমন কিছু গ্রাহক রয়েছেন যারা ২৫ লাখেরও বেশি বার রাম নাম লিখেছেন।

বাংলা হান্ট 18 Apr 2024 11:59 am

পরনে বোরখা! ED অফিস থেকে বেরিয়েই দে দৌড়…কে এই মহিলা? পরিচয় সামনে আসতেই শোরগোল

বাংলা হান্ট ডেস্কঃ সন্দেশখালি কাণ্ডের মূল হোতা শেখ শাহজাহান (Seikh Shahjahan) বর্তমানে ইডি (Enforcement Directorates) হেফাজতে। এদিকে শাহজাহানের স্ত্রী তসলিমা বিবি বুধবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তলবে ফের হাজির হয়েছিলেন সল্টলেকের সিজিও কমপ্লেক্সে। সূত্রের খবর, দুপুরের দিকে হাজিরা দিতে গিয়েছিলেন শেখ শাহজাহানের স্ত্রী। দীর্ঘক্ষণ জেরা শেষ সন্ধে ৬টা ১৫ মিনিট নাগাদ সিজিও থেকে বেরোন তিনি। এদিকে ইডির দফতর থেকে বেরোতেই সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন তসলিমা বিবি। আর সেই পরিস্থিতি এড়িয়ে যেতে রীতিমতো এক দৌড়ে বেড়িয়ে যান শাহজাহানের স্ত্রী। সংবাদমাধ্যম তরফে হাজারো প্রশ্ন করা হলেও কোনো প্রশ্নেই মুখ খোলেন নি তসলিমা বিবি। প্রসঙ্গত, এর আগে গত ৮ এপ্রিল ইডির জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছিলেন তলসিমা। ইডি সূত্রে খবর, ইতিমধ্যেই শাহজাহানের বিপুল সম্পত্তির হদিস মিলেছে। শেখ শাহজাহানের বেআইনি কারবার সংক্রান্ত আর্থিক লেনদেন সম্পর্কিত বিষয়ে তথ্য পেতেই তার স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ইডি সূত্রের দাবি, তসলিমা বিবির কিছু সম্পত্তির খোঁজ মিলেছে। সে বিষয়েও তথ্য সংগ্রহের চেষ্টা করছে কেন্দ্রীয় এজেন্সি। ইতিমধ্যেই শাহজাহানের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ়’ করেছে ইডি। একই সাথে মৎস ব্যবসায়ী শাহজাহানের মাছ ব্যবসা সংক্রান্ত সংস্থা ‘মেজার্স শেখ সাবিনা ফিশ সাপ্লাই ওনলি’-র একটি অ্যাকাউন্টও ফ্রিজ় করা হয়েছে। ইডি সূত্রে খবর, শাহজাহান শেখের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিস মিলেছে। যার মাধ্যমে ১৩৭ কোটি টাকার লেনদেনের তথ্য কেন্দ্রীয় এজেন্সির হাতে এসেছে। আরও পড়ুন:  এই দিন কপাল খুলছে সরকারি কর্মীদের! এবার DA নিয়ে সরকারি কর্মীদের খুশি করলেন মমতা আগেই ইডি দাবি করেছিল, নিজের মাছের ব্যবসার আড়ালে কালো টাকা সাদা করতেন শাহজাহান। সম্প্রতি আদালতে ইডি জানায়, সন্দেশখালিতে যে সিন্ডিকেট তৈরি হয়েছিল, তার মাস্টারমাইন্ড ছিল শাহাজাহানই। কীভাবে মাছের ভেড়ির আড়ালে কালো টাকা সাদা করা হত, সে বিষয়েও বেশ কিছু তথ্য হাতে এসেছে বলে দাবি করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

বাংলা হান্ট 18 Apr 2024 11:27 am

India Population: ৭৭ বছরে ভারতের জনসংখ্যা দ্বিগুণ! রাষ্ট্রসংঘের রিপোর্টে উদ্বেগ

ভারতের জনসংখ্যা রিপোর্ট নিয়ে প্রকাশ্যে এক চাঞ্চল্যকর খবর। ভারতে ২০১১ সালে সর্বশেষ আদমশুমারি হয়েছিল। সেই সময়, ভারত চিনের পরে দ্বিতীয় জনবহুল দেশ হয়ে ওঠে এবং দেশের জনসংখ্যা ছিল ১২১ কোটি। এদিকে রাষ্ট্রসংঘের জনসংখ্যা তহবিল ভারতের সর্বশেষ জনসংখ্যা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। আর এই রিপোর্ট প্রকাশ করেছে UN। জেনে নিন বিস্তারিত।

এ ই সময় 18 Apr 2024 11:12 am

KKR হারতেই বিস্ফোরক গম্ভীর, BCCI-র কাছে রাখলেন নয়া দাবি! বড় বদল আসতে পারে IPL-এ

বাংলা হান্ট ডেস্ক : ঘরের মাঠে ম্যাচ হেরেছে কলকাতা (Kolkata Knight Riders)। একপ্রকার জেতা ম্যাচ হাতছাড়া করেছে নাইটরা। একই সাথে হাতছাড়া হয়েছে লিগ টেবিলের শীর্ষস্থানও। আপাতত নম্বর ওয়ান পজিশনে রয়েছে রাজস্থান রয়্যালস। তার উপর গোদের উপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে শ্রেয়াস আইয়ারের শাস্তি। স্লো ওভার বলের কারণে মোটা অঙ্কের জরিমানা করা হয়েছে কলকাতা ক্যাপ্টেনকে। এবার মুখ খুললেন মেন্টর গৌতম গম্ভীর (Gautam Gambhir)। রাজস্থানের বিরুদ্ধে লজ্জাজনক হারকে কিছুতেই হজম করতে পারছেনা কলকাতা নাইট রাইডার্স। না করতে পারাটাই স্বাভাবিক যদিও। কারণ এই ম্যাচ নিয়ে যথেষ্ট আশাবাদী ছিল কেকেআর। আর এবার বড়সড় দাবি জানালেন কেকেআর মেন্টর গৌতম গম্ভীর। রাজস্থানের পর হারের পর বিষ্ফোরক গোতিভাই। সম্প্রতি একটি ইউটিউব ভিডিও প্রকাশ্যে এসেছে। যে ভিডিওতে তিনি IPL-ব্যবহৃত ‘বল’ পরিবর্তনের দাবি জানিয়েছেন‌। গৌতম গম্ভীরের মতে, কুকাবুরা বলের বদলে ডিউক বল ব্যবহার করা উচিত। অবশ্য এই দাবির পেছনে যথেষ্ট যুক্তিও দেখিয়েছেন তিনি। গোতির মতে, কুকাবুরা বলের চেয়ে ডিউক বল ব্যবহারে অনেক সুবিধা রয়েছে। আরও পড়ুন :  রিঙ্কুর চোট গুরুতর? ভোগান্তি বাড়ল কলকাতা শিবিরে! নিজেই জানালেন নাইট তারকা এইদিন গৌতম গম্ভীর জানিয়েছেন, কুকাবুরা বলে যথেষ্ট স্যুইং হয়না। বদলে ডিউক বল ব্যবহার করলে বোলারদের জন্য সুবিধা হবে। বল বেশি স্যুইং করবে। গৌতমের দাবি, ‘বল যে সংস্থা তৈরি করে তারা যদি ৫০ ওভার টিকবে এমন বল তৈরি করতে না পারে তাহলে সেই সংস্থাকে বদলে ফেলা উচিত। কেন শুধু কুকাবুরা বলেই খেলা হবে? ডিউক বলও ব্যবহার করা যেতে পারে।’ আরও পড়ুন :  ‘ঘরে ঢুকে মারব’, সন্ত্রাসীদের কড়া হুঁশিয়ারি মোদীর! নাক গলাবে না বাইডেন, খুলা ছুট আমেরিকার তবে এখানেই শেষ নয়, গোতির মতে আজকালকার দিনে আইপিএল-এ ২০০ রান করা কোনও ব্যাপার নয়। ২০০-র বেশি রান করেও ম্যাচ জিততে পারছেনা দলগুলি। তার মতে, খেলা এখন কেবল ব্যাটারদের দখলেই। তবে বোলারদেরও সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন তিনি। এমনকি এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করার অনুরোধ জানিয়েছেন BCCI কে।

বাংলা হান্ট 18 Apr 2024 10:54 am

এই দিন কপাল খুলছে সরকারি কর্মীদের! এবার DA নিয়ে সরকারি কর্মীদের খুশি করলেন মমতা

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যে জ্বলন্ত ইস্যু গুলির মধ্যে একটি ডিএ আন্দোলন। বহুদিন ধরে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে বিক্ষোভ, আন্দোলন চালাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা (State Government Employee’s)। হাইকোর্ট পেরিয়ে বর্তমানে সুপ্রিম কোর্টে গড়িয়েছে মামলা। এদিকে কেন্দ্রীয় হারে ডিএ না দিলেও গত বছর থেকে বেশ খানিকটা ডিএ বৃদ্ধি করেছে রাজ্য সরকার। এবার মুখ্যমন্ত্রীর মুখে উঠে এল সেই ইস্যু। গতবার বাজেট পেশের দিন ৩% ডিএ বৃদ্ধি করে ৬% করা হয়েছিল। পরে আরও চার শতাংশ বৃদ্ধি করা হয়। এদিকে গত ফেব্রুয়ারী মাসে বাজেট পেশ করে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির বিষয়টি জানিয়েছিলেন। ফের চার শতাংশ মহার্ঘ ভাতা বেড়েছে রাজ্য সরকারি কর্মচারীদের। বর্তমানে তা দাঁড়িয়েছে ১৪ শতাংশে। সোমবার কোচবিহারে দলীয় প্রার্থীর হয়ে প্রচারে করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সভা থেকে মুখ্যমন্ত্রী জানান, মে মাস  থেকে সরকারি কর্মীরা আরও চার শতাংশ ডিএ পাবেন। সুতরাং জানিয়ে দেওয়া হল, আর বেশিদিন অপেক্ষা করতে হবে না। আগামী মে মাস থেকে ১৪ শতাংশ হারে ডিএ দেওয়া হবে রাজ্য সরকারি কর্মীদের। মমতা বলেন, ‘মে মাসে সরকারি কর্মীরা আরও চার শতাংশ ডিএ পাবেন। অঙ্গনওয়াড়ি কর্মী, আশাকর্মীদের টাকা বাড়িয়েছি। এরা অনেক কাজ করেন। হেল্পারদের টাকা বাড়িয়েছি। আমরা অনেকের ভাতা বাড়িয়েছি। সাম্মানিকও বাড়িয়েছি।’ সুতরাং মে মাস থেকে ১৪ শতাংশ হারে ডিএ ঢুকবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে, তা স্পষ্ট করলেন মমতা। আরও পড়ুন:  নিয়োগ দুর্নীতিতে বহুদিন জেলবন্দি! এরই মাঝে কালীঘাটের ‘কাকু’র জীবনে নেমে এল গভীর অন্ধকার তবে এই ডিএ নিয়ে মোটেও খুশি নন রাজ্য সরকারি কর্মীরা। তাদের দাবি, কেন্দ্রীয় হারে ডিএ। জানিয়ে রাখি, কেন্দ্র সরকার বর্তমানে নিজের কর্মীদের ৫০% হারে ডিএ দেয়। অর্থাৎ রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে তাদের ডিএ-র ফারাক ৩৬ শতাংশ।

বাংলা হান্ট 18 Apr 2024 10:31 am

মুর্শিদাবাদে রামনবমীর মিছিলে হামলা! মমতাকে বাংলার কলঙ্ক উল্লেখ করে বিস্ফোরক অমিত

বাংলা হান্ট ডেস্ক : রাম নবমীর (Ram Navami) মিছিল ঘিরে অশান্ত পরিবেশ তৈরি হবে একথা আগেই আন্দাজ করেছিল রাজ্য BJP। সেই আশঙ্কাই সত্যি হল। মুর্শিদাবাদের শক্তিপুরে রাম নবমীর মিছিল লক্ষ্য করে চালানো হলে হামলা। ঘটনায় কমপক্ষে ২০ জন আহত হয়েছে বলে খবর। ওদিকে মাণিক্যপুর এলাকাতেও দোকানপাট লুঠ করা থেকে শুরু করে, মারধর অবধি চলে। তারপর থেকেই অশান্ত হয়ে রয়েছে মুর্শিদাবাদের শক্তিপুর এবং মাণিক্যপুর। স্থানীয়দের দাবি, এইদিন শক্তিপুরে একাধিক বাড়ির ছাদ থেকে মিছিল লক্ষ্য করে ঢিল ছোঁড়ে দুষ্কৃতীরা। বোমাও ছোঁড়া হয় বলে অভিযোগ। ওদিকে মাণিক্যপু্র এলাকায় মিছিল বের হতেই রাস্তার দোকানপাট লুট করে দুষ্কৃতীরা। একই সাথে চলে ভাঙচুর। এই বিষয়ে আপাতত মুখে কুলুপ এঁটে রয়েছে প্রশাসন। তবে ঘটনার পরই তোপ দাগলেন অমিত মালব্য (Amit Malviya)। এইদিন টুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিন্দায় সরব হয়ে লিখেছেন, ‘বাংলা ভেঙে পড়ছে এবং এর জন্য দায়ী মমতা বন্দ্যোপাধ্যায়। তার নিন্দনীয় এবং সাম্প্রদায়িক বক্তৃতাগুলির কারণে সারা বাংলায় রামভক্তদের আক্রমণ করা হয়েছে। মুর্শিদাবাদে ব্যাপক দাঙ্গার পর এখন মেদিনীপুরের এগ্রায় শ্রীরামের ভক্তদের টার্গেট করা হয়েছে।’ একই সাথে তিনি আরও লেখেন, ‘রামনবমী শোভা যাত্রায় নৃশংস হামলার প্রতিবাদে এখনই এগরা থানায় ঘেরাও করবে বিজেপি কর্মীরা।’ আরও পড়ুন:  রিঙ্কুর চোট গুরুতর? ভোগান্তি বাড়ল কলকাতা শিবিরে! নিজেই জানালেন নাইট তারকা Bengal is falling apart and Mamata Banerjee is responsible for it. Her vituperative and communal speeches are the reason Ram Bhakts have been attacked across Bengal. After widespread rioting in Murshidabad, now devotees of Shri Ram targeted in Egra, Medinipur. BJP Karyakartas… pic.twitter.com/8dG0pMzMIR — Amit Malviya (मोदी का परिवार) (@amitmalviya) April 17, 2024 এখানেই থেমে থাকেননি অমিত মালব্য। মমতা বন্দ্যোপাধ্যায়কে তীব্র কটাক্ষ শানিয়ে তিনি লেখেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের কলঙ্ক। তিনি আবারও রামনবমী শোভা যাত্রা রক্ষা করতে ব্যর্থ হয়েছেন। মুর্শিদাবাদের রেজিনগরে হিন্দু ভক্তদের নিশানা। এই এলাকায় হিন্দুরা সংখ্যালঘু। এটা এই জন্যই বলা, যাতে তিনি নিজেদের উপর হামলার জন্য হিন্দুদের দায়ী না করে। আরও পড়ুন :  ‘ঘরে ঢুকে মারব’, সন্ত্রাসীদের কড়া হুঁশিয়ারি মোদীর! নাক গলাবে না বাইডেন, খুলা ছুট আমেরিকার Mamata Banerjee is a blot on West Bengal. She, once again, failed to protect Ramanavami Shobha Yatras. Hindu devotees targeted in Rejinagar, Murshidabad. Hindus are a minority in this area. Just pointing it out, so that she doesn’t blame the Hindus for the attack on themselves… pic.twitter.com/pzvJt0aZ4x — Amit Malviya (मोदी का परिवार) (@amitmalviya) April 17, 2024 সূত্রের খবর, গতকালকের হামলার পর ১৪৪ ধারা জারি করা হয়েছে এলাকায়‌। গুরুতর জখম হয়েছেন ২০ জন। আহতদের মধ্যে রয়েছেন দু’জন শিশুও। তবে এই প্রথম নয়, দিন কয়েক আগেই কামনগরে শিবের গাজন চলাকালীন হামলা চালানোর অভিযোগ উঠেছিল। সেই রেশ কাটতে না কাটতেই হল ফের হামলা।

বাংলা হান্ট 18 Apr 2024 9:47 am

নিয়োগ দুর্নীতিতে বহুদিন জেলবন্দি! এরই মাঝে কালীঘাটের ‘কাকু’র জীবনে নেমে এল গভীর অন্ধকার

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতির সূত্র ধরে বঙ্গে অন্যতম চর্চিত একটি নাম কালীঘাটের কাকু ওরফে সুজয়কৃষ্ণ ভদ্র (Sujoy krishna Bhadra)। দীর্ঘ চার মাস বহু টানাপোড়েন, হুলস্থুলের পর গত জানুয়ারি মাসে কালীঘাটের কাকুর (Kalighater Kaku) কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorates)। তবে যেই জিনিসের জন্য যুদ্ধ, তিন মাস পেরিয়ে গেলেও সেই রিপোর্ট পেশ করা হয়নি আদালতে। এরই মধ্যে জানা যাচ্ছে শীঘ্রই হচ্ছে অপেক্ষার অবসান। সূত্রের খবর, কাকু’র কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের প্রায় সাড়ে তিন মাস পর অবশেষে কলকাতা হাই কোর্টে তার ফরেন্সিক রিপোর্ট পেশ করতে চলেছে ইডি। আগামী ২২ এপ্রিল, সোমবারই সেই রিপোর্ট জমা দিতে চলেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গত ৪ জানুয়ারি কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহার কড়া নির্দেশের পর মধ্যরাতে এসএসকেএম থেকে কাকুকে জোকার ইএসআই হাসপাতালে নিয়ে গিয়ে তার কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করেন তদন্তকারীরা। তবে এত কাণ্ডের পর ইডির ‘শীতঘুম’। যেই জিনিসের জন্য এত কাণ্ড, হঠাৎ সেই কণ্ঠস্বরের নমুনার রিপোর্টের কী হল, তা নিয়ে জনমানসে জোর জোর জল্পনা চলেছে। গুরুত্বপূর্ণ জিনিস নিয়ে তদন্তে এত সময় কেন লাগল সেই নিয়েই প্রশ্ন উঠছে। তাহলে কী তদন্তের গাফিলতি? আইনজীবি মহলের একাংশের সেটাই মত। জানা যাচ্ছে, সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা দিল্লিতে ফরেন্সিক ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। এবার পরীক্ষা শেষের সেই রিপোর্ট ইডির হাতে এসেছে। ২০২৩ এর মার্চ মাসে সুজয়কৃষ্ণকে গ্রেফতার করে ইডি। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংস্থা সংস্থা লিপস অ্যান্ড বাউন্ডসের কর্মচারী ছিলেন সুজয়কৃষ্ণ। অভিষেকের ঘনিষ্ঠ বলেই পরিচিত কাকু। গ্রেফতারের পরে মাসের পর মাস ধরে এসএসকেএমে ভর্তি থেকেছেন কাকু। বর্তমানে তার ঠিকানা প্রেসিডেন্সি জেল। আরও পড়ুন:  এই দিন থেকে স্কুলে শুরু গরমের ছুটি! কতদিন চলবে? রাখঢাক না রেখে জানালেন শিক্ষামন্ত্রী নিয়োগ দুর্নীতি মামলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ এই কালীঘাটের কাকুর কণ্ঠস্বর। কাকুর মোবাইল থেকে এমন অডিয়ো ক্লিপ মিলেছে, যেখানে প্রভাবশালীদের কণ্ঠস্বরও রয়েছে বলে জানিয়েছিল ইডি। আদালতের নির্দেশ ছিল, কাকুর বর্তমান কণ্ঠস্বরের সঙ্গে সেই অডিয়ো ক্লিপে পাওয়া কাকুর কণ্ঠস্বর বৈজ্ঞানিক পদ্ধতিতে পরীক্ষা করলে যদি মেলে, তবেই একমাত্র তা প্রামাণ্য নথি হিসেবে আদালত গণ্য করবে। এবার সোমবার সেই রিপোর্টই পেশ করতে চলেছে ইডি।

বাংলা হান্ট 18 Apr 2024 9:39 am

Lok Sabha Election 2024: কাউন্টডাউন শুরু! শুক্রতে প্রথম দফায় কোন কেন্দ্রে ভোট, স্টার প্রার্থী কে কে? জেনে নিন বিস্তারিত

আর ২৪ ঘণ্টা পরেই দেশজুড়ে শুরু হয়ে যাবে প্রথম দফায় লোকসভা নির্বাচন। ১৯ এপ্রিল ভোট রয়েছে গোটা দেশজুড়ে। এবার নির্বাচন হবে সাত দফায়। ১ জুন শেষ দফার ভোট। ৪ জুন ভোট গণনা। প্রথম দফায় কোথায় কোথায় ভোট রয়েছে? কোন কোন কেন্দ্রের দিকে বিশেষ নজর? হাইভোল্টেজ প্রতিদ্বন্দ্বিতা কোন কোন আসনে? জানুন বিস্তারিত।

এ ই সময় 18 Apr 2024 9:08 am

এই দিন থেকে স্কুলে শুরু গরমের ছুটি! কতদিন চলবে? রাখঢাক না রেখে জানালেন শিক্ষামন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ খাতায়-কলমে সবে মাত্র বৈশাখ মাস পড়েছে। এদিকে এরই মধ্যে গরমের জ্বালায় টেকা দায় হয়ে দাঁড়াচ্ছে। প্রবল গরম চলছে গোটা রাজ্য জুড়ে। দক্ষিণবঙ্গের (South Bengal) অবস্থা এরই খারাপ। ইতিমধ্যেই একাধিক জায়গার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। আর এরই জেরে রাজ্যের স্কুলগুলিতে গরমের (Summer Vacation in West Bengal Schools) ছুটি এগিয়ে আসছে। গরমের ছুটি নিয়ে জল্পনা চলছিলই। এরই মাঝে রাজ্য শিক্ষা দফতর সূত্রে খবর, অতিরিক্ত গরম এবং ভোটের কারণে রাজ্যের সরকারি এবং সরকার-পোষিত স্কুল গুলিতে এ বছর গরমের ছুটি এগিয়ে আনা হচ্ছে। জানা যাচ্ছে, আগামী ২২ এপ্রিল (সোমবার) থেকে স্কুলগুলিতে ছুটি পড়ে যাবে। পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে অনেকটাই ছুটি এগিয়ে আনা হচ্ছে বলে জানা গিয়েছে। গরমের ছুটি নিয়ে এখনও সরকারিভাবে কোনো বিজ্ঞপ্তি জারি হয়নি। তবে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়ে দিয়েছেন আগামী ২২ এপ্রিল থেকে রাজ্যের বিভিন্ন স্কুলে গরমের ছুটি শুরু হয়ে যাবে। আগেই আমরা জানিয়েছিলাম রাজ্যের তীব্র গরমের পরিস্থিতি নিয়ে মঙ্গলবার নবান্নে একটি বৈঠক হয়েছিল। তারপরই এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। সাধারণত প্ৰতি বছর স্কুলগুলিতে গরমের ছুটি শুরু হয় ৬ মে থেকে। তবে এ বছর তাপপ্রবাহ ও তীব্র দহনে স্কুলপড়ুয়া, শিক্ষক, শিক্ষাকর্মীদের কথা মাথায় রেখে গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ এই নিয়ে সরকারি বিজ্ঞপ্তি দেওয়া যেতে পারে বলে সূত্রের খবর। ওদিকে বেসরকারি স্কুলগুলিতেও যাতে গরমের ছুটি কিছুটা এগিয়ে আনা হয় সেই আর্জিও জানানো হবে বলে সূত্রের খবর। প্রসঙ্গত, এই প্রথম নয়, গত কয়েক বছর ধরেই তীব্র দাবদাহের কারণে স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনা হচ্ছে। তবে এবার বেশ খানিকটা ছুটি এগিয়ে আসতে চলেছে। যদি ২২ এপ্রিল থেকে এ বার ছুটি শুরু হয় তাহলে নির্ধারিত সময়ের অন্তত ১৫ দিন আগে স্কুলে ছুটি পড়ে যাবে। যার জেরে ব্যাহত হবে পঠন-পাঠন। আবার ঠিক কত দিনের জন্য ছুটি চলতে পারে তারও ঠিক নেই। কারণ মে মাসে আরও বেশি গরম পড়তে পারে। আরও পড়ুন:  আরও ৫ ডিগ্রি বাড়বে তাপমাত্রা! আজ দক্ষিণবঙ্গে কখন কোথায় কোথায় বৃষ্টি? আবহাওয়ার খবর এই আবহে গরমের ছুটি পড়ে গেলে তারপর স্কুল খুললে পঠনপাঠন শেষ করানোর বাড়তি চাপ থাকবে। এই বিষয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, ‘ আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বাস্তবসম্মতভাবে প্রয়োজনে অল্পদিন করে ছুটি ঘোষণা করা উচিত বলে আমাদের মনে হয়।’

বাংলা হান্ট 18 Apr 2024 8:50 am

আজকের রাশিফল ১৮ এপ্রিল, অপ্রত্যাশিত সুসংবাদ পাবে এই চার রাশি

বাংলা হান্ট ডেস্ক: আজকের রাশিফল (Ajker Rashifal)-এর ওপর চোখ রেখে শুরু করুন আপনার দিন। রাশিফল হল জ্যোতিষ শাস্ত্রের একটি অন্যতম অঙ্গ। বহু মানুষ রাশিফলের দিকে নজর রেখেই পদক্ষেপ নেন জীবনে। কারণ, রাশিফলই আপনাকে জানিয়ে দিতে পারে গোটা দিনের এক সামগ্রিক ছবি। পাশাপাশি, জীবনে চলার প্রতিটি পদক্ষেপে আপনার ভাগ্যের চাকা কোন দিকে ঘুরছে সে সম্পর্কেও আঁচ পেতে পারেন আপনি। এছাড়াও, সতর্ক হওয়া যায় আসন্ন বিপদ থেকেও। তাই, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি: মেষ রাশি: কোনো কাজে বাড়ির বাইরে যাওয়ার আগে আজ পরিবারের প্রবীণ সদস্যদের আশীর্বাদ লাভ করুন। এটি আপনার উপকারে আসবে। প্রত্যেকের সাথে আজ ঠান্ডা মাথায় কথা বলুন। আজ নিজে থেকে কোনো তর্কে জড়িয়ে পড়বেন না। প্রেমের জন্য এই দিনটি খুব একটা ভালো নয়। যাঁরা সৃজনশীল কাজের সাথে যুক্ত রয়েছেন তাঁদের সাথে আপনার যোগাযোগ বৃদ্ধি পাবে। অত্যধিক খরচের পরিপ্রেক্ষিতে অর্ধাঙ্গিনীর সাথে আজ আপনার মনোমালিন্যের সম্ভাবনা রয়েছে। প্রতিকার: প্রেমের জীবন সুখকর করে তুলতে প্রতিদিন মধু সেবন করুন। বৃষ রাশি: শরীর নিয়ে আজ অযথা কোনো চিন্তা করবেন না। কারণ, আজ আপনি শারীরিক দিক থেকে সম্পূর্ণ সুস্থ থাকবেন। আর্থিক দিক থেকে আজকের দিনটি খুব একটা খারাপ নয়। কোনো গুরুত্বপূর্ণ কাজে আজ আপনি অভিভাবকদের কাছ থেকে সাহায্য পেতে পারেন। কর্মক্ষেত্রে আপনি আপনার ধারণা ভালোভাবে উপস্থাপনের মাধ্যমে লাভবান হবেন। পড়ুয়াদের আজ পড়াশোনার প্রতি আরও বেশি সতর্ক হতে হবে। আপনার কাছে আজ কিছুটা অবসর সময় থাকবে। প্রতিকার: আর্থিক দিক থেকে উন্নতির লক্ষ্যে নিম বা বট গাছের গোড়ায় দুধ ঢেলে সেই ভেজে মাটির তিলক কপালে পরুন। মিথুন রাশি: আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে সঠিকভাবে কাজে লাগান। ভবিষ্যতে আর্থিক দিক থেকে সুরক্ষিত থাকার জন্য সঠিকভাবে পরিকল্পনা করে রাখুন। আত্মীয়দের সাথে দিনটি খুব একটা খারাপ কাটবে না। কোথাও কেনাকাটা করতে গেলে অযথা অর্থব্যয় থেকে বিরত থাকুন। প্রেমের জন্য এই দিনটি নিঃসন্দেহে ভালো। বিবাহিত জীবনে সুখ এবং শান্তি বজায় থাকবে। প্রতিকার: আর্থিক দিক থেকে উন্নতির লক্ষ্যে স্নানের জলে গঙ্গাজল মিশিয়ে নিন। কর্কট রাশি: অযথা অর্থব্যয় থেকে আজ বিরত থাকুন। পাশাপাশি বিনোদনমূলক কাজকর্মে আজ বেশি খরচ করবেন না। কোনো কাজে কাঙ্ক্ষিত সাফল্য অর্জনের জন্য সঠিকভাবে পরিশ্রম করে যান। আপনার ধারালো পর্যবেক্ষণ ক্ষমতা আজ অন্যদের তুলনায় আপনাকে এগিয়ে রাখবে। অত্যধিক খরচের পরিপ্রেক্ষিতে আজ জীবনসঙ্গীর সাথে আপনার মনোমালিন্যের সম্ভাবনা রয়েছে। শরীরের প্রতি অবশ্যই যত্নশীল হন। প্রতিকার: আর্থিক দিক থেকে উন্নতির লক্ষ্যে লকারে অল্প বাসমতি চাল এবং রুপো রেখে দিন। সিংহ রাশি: আর্থিক দিক থেকে আজকের দিনটি খুব একটা খারাপ নয়। অর্থ উপার্জন বৃদ্ধির লক্ষ্যে আপনার প্রয়োজনীয় মনোবল এবং ব্যবহারিক জ্ঞান বজায় থাকবে। বাড়িতে কোনো পরিবর্তন করার আগে আজ সবার কাছ থেকে পরামর্শ গ্রহণ করুন। আপনি আজ নিজের জন্য কিছুটা সময় বের করতে চাইলেও অত্যন্ত ব্যস্ততার কারণে তা সম্ভব হবে না। বিবাহিত জীবনে কোনো সমস্যার সম্মুখীন হলে নিজেরাই তা মিটিয়ে ফেলার চেষ্টা করুন। প্রতিকার: শারীরিক দিক থেকে সুস্থ থাকার লক্ষ্যে একজন ঝাড়ুদারকে মুসুর ডাল দান করুন এবং তাঁকে বিভিন্নভাবে সাহায্য করুন। কন্যা রাশি: মন থেকে আজ সমস্ত নেতিবাচক চিন্তাকে দূরে সরিয়ে রাখুন। কোথাও বিনিয়োগ করার আগে আজ সেই বিষয়ে সমস্ত তথ্য ভালোভাবে জেনে নেওয়ার চেষ্টা করুন। পরিবারের সদস্যদের সাথে ঠান্ডা মাথায় কথা বলুন। প্রেমের জন্য এই দিনটি নিঃসন্দেহে ভালো। কর্মক্ষেত্রে দিনটি খুব একটা খারাপ কাটবে না। সহায়ক গ্রহগুলির কারণে আজ আপনার মানসিক শান্তি বজায় থাকবে। বিবাহিত জীবনে আজ আপনি কোনো সমস্যার সম্মুখীন হতে পারেন। প্রতিকার: শারীরিক দিক থেকে সুস্থ থাকার লক্ষ্যে যেকোনও ভাবের সোনা বা হলুদ সুতো পরিধান করুন। তুলা রাশি: অযথা অর্থব্যয় থেকে আজ বিরত থাকুন। অর্ধাঙ্গিনীর শরীর হঠাৎ খারাপ হয়ে যাওয়ার কারণে আজ আপনি ব্যস্ত হয়ে পড়বেন। নিজের কোনো কাজ করে দেওয়ার জন্য আজ অন্য কাউকে চাপ দেবেন না। কর্মক্ষেত্রে প্রতিটি কাজ সতর্কতার সাথে করুন। এই রাশির ব্যবসায়ীরা ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে পারেন। পরিবারের সদস্যদের সাথে আজ আপনি অনেকটা সময় কাটাবেন। যার ফলে আপনার মন ভালো হয়ে যাবে। প্রতিকার: পারিবারিক জীবনে সুখ এবং শান্তি বজায় রাখার লক্ষ্যে মা সরস্বতীকে নীল ফুল দিয়ে পুজো করুন। বৃশ্চিক রাশি: আর্থিক দিক থেকে আজকের দিনটি খুব একটা খারাপ নয়। বাড়িতে কোনো সমস্যার সম্মুখীন হলে তৎক্ষণাৎ সেটিকে সমাধানের চেষ্টা করুন। প্রেমের জীবনে আজ আপনি একটি চমকের সম্মুখীন হবেন। প্রত্যেকের সাথে ঠাণ্ডা মাথায় কথা বলুন। কর্মক্ষেত্রে অতিরিক্ত ব্যস্ততার কারণে আজ আপনার মেজাজ খিটখিটে হয়ে উঠতে পারে। বিবাহিত জীবনে কোনো সমস্যার সম্মুখীন হলে নিজেরাই তা মিটিয়ে ফেলার চেষ্টা করুন। প্রতিকার: পারিবারিক জীবনে সুখ এবং শান্তি বজায় রাখার লক্ষ্যে আর্থিকভাবে দুর্বল একজন কন্যাকে ক্ষীর বা পায়েস প্রদান করুন। ধনু রাশি: আপনি আজ কোনো দীর্ঘস্থায়ী উত্তেজনা এবং চাপ থেকে পরিত্রাণ পেতে পারেন। জীবনকে একটি নির্দিষ্ট দিশায় বজায় রাখতে জীবনশৈলীর পরিবর্তন করুন। আর্থিক দিক থেকে আজকের দিনটি খুব একটা খারাপ না হলেও আপনার আজ বিপুল অর্থব্যয়ের সম্ভাবনা রয়েছে। যে কারণে, আপনি অর্থ সঞ্চয় করতে সক্ষম হবেন না। প্রেমের জন্য এই দিনটি খুব একটা খারাপ নয়। তাড়াহুড়ো করে আজ কোনো সিদ্ধান্ত গ্রহণ করবেন না। বিবাহিত জীবন নিঃসন্দেহে সুখের হবে। প্রতিকার: আর্থিক দিক থেকে উন্নতির লক্ষ্যে হনুমানজির নিয়মিত পুজো করুন। আরও পড়ুন:  Chanakya Niti: এই ৫ টি কথা স্ত্রী-রা কখনও জানতে দেন না স্বামীদের! সবসময় লুকিয়ে রাখেন তাঁদের কাছ থেকে মকর রাশি: শরীর নিয়ে আজ অযথা কোনো চিন্তা করবেন না। কারণ, আজ আপনি শারীরিক দিক থেকে সম্পূর্ণ সুস্থ থাকবেন। কোথাও অর্থ বিনিয়োগের মাধ্যমে আজ আপনার লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। বাবা-মায়ের স্বাস্থ্যের প্রতি আজ অবশ্যই নজর দিন। অভিজ্ঞ ব্যক্তিদের সাথে কথা বলার সময়ে আজ চোখ-কান খোলা রাখুন। কারণ, তাঁদের প্রতিটি পরামর্শ আপনার কাজে আসবে। প্রেমের জীবনে আজ আপনি একটি চমকের সম্মুখীন হবেন। বিবাহিত জীবনে কোনো সমস্যা ঘটলে নিজেরাই তা মিটিয়ে ফেলুন। প্রতিকার: পারিবারিক জীবনে সুখ এবং শান্তি বজায় রাখার লক্ষ্যে একটি গোশালায় আপনার নিজের সমান ওজনের বার্লি দান করুন। আরও পড়ুন:  এই অক্ষরগুলি দিয়ে নাম শুরু হলেই জীবনে মিলবে বড় সাফল্য! দু’হাতে আসবে টাকা, কি বলছে জ্যোতিষশাস্ত্র? কুম্ভ রাশি: দিনের শুরুতেই আজ আপনি কোনো আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন। যার ফলে আপনার মন প্রভাবিত হবে। আত্মীয়দের সাথে আজকের দিনটি দুর্দান্তভাবে কাটবে। পর্যটনের ক্ষেত্রের মাধ্যমে আজ আপনি লোভনীয় পেশার সুযোগ পেতে পারেন। কোনো কাজে কাঙ্ক্ষিত সাফল্য অর্জনের জন্য সঠিকভাবে পরিশ্রম করে যান। রাত্রে কর্মক্ষেত্র থেকে বাড়ি ফেরার সময়ে আজ আপনাকে সাবধানে গাড়ি চালাতে হবে। কর্মক্ষেত্রে দিনটি ভালোভাবে অতিবাহিত হবে। প্রতিকার: শারীরিক দিক থেকে সুস্থ থাকার লক্ষ্যে বৃহস্পতিবার তেল ব্যবহার বন্ধ রাখুন। মীন রাশি: আপনি আজ কোনো দীর্ঘস্থায়ী অসুস্থতা থেকে পরিত্রাণ পেতে পারেন। অতীতের কোনো বিনিয়োগের মাধ্যমে আজ আপনার লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। কর্মক্ষেত্রে দিনটি খুব একটা খারাপ কাটবে না। পরিবারের সদস্যদের সাথে আজ অবশ্যই কিছুটা সময় কাটান। প্রেমের জীবনে আজ আপনি একটি চমকের সম্মুখীন হবেন। আজকের দিনটি আপনার বিবাহিত জীবনের পরিপ্রেক্ষিতে অন্যতম শ্রেষ্ঠ দিন হিসেবে বিবেচিত হবে। প্রতিকার: পারিবারিক জীবনে সুখ এবং শান্তি বজায় রাখার লক্ষ্যে দিনে ও রাতে শান্ত মনে ২৮ থেকে ১০৮ বার “ওম” (ॐ) মন্ত্র জপ করুন।

বাংলা হান্ট 18 Apr 2024 12:01 am

“IPL-এ কিছুই শেখার নেই”, থেমে গেল মুস্তাফিজুরের সফর, অদ্ভুত “অজুহাত” BCB-র

বাংলা হান্ট ডেস্ক: চলতি বছরের IPL (Indian Premier League)-এ চেন্নাই সুপার কিংসের হয়ে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করেন বাংলাদেশের তারকা পেসার মুস্তাফিজুর রহমান (Mustafizur Rahman)। ৫ ম্যাচে ১০ উইকেট নিয়ে তিনিই ছিলেন ধোনির দলের সর্বাধিক উইকেট শিকারি। ২ কোটি টাকায় তাঁকে দলে নিয়েছিল চেন্নাই। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এবারের IPL-এ তিনি ছিলেন একমাত্র বাংলাদেশের ক্রিকেটার। যদিও, মাঝপথেই থামল মুস্তাফিজুরের IPL সফর। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, মুস্তাফিজুরকে আর IPL খেলতে দেবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (BCB)। ইতিমধ্যেই, সাংবাদিক সম্মেলনের মাধ্যমে বিষয়টি স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে। এদিকে, দলের এই তারকা পেসার আচমকাই বাদ পড়ায় বিরাট ধাক্কা পেলেন রুতুরাজ গায়কোয়াড়রা। এমতাবস্থায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে যে কেন মুস্তাফিজুরকে IPL খেলতে দেওয়া হল না? সামনে এসেছে সেই উত্তরও। জানা গিয়েছে যে, জিম্বাবোয়ের বিরুদ্ধে T20 সিরিজ খেলবে বাংলাদেশ। নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী ৩ মে থেকে ১২ মে পর্যন্ত পাঁচ ম্যাচের সিরিজ চলবে ওই দুই দেশের মধ্যে। যদিও, ওই সিরিজ খেলার পরেও মুস্তাফিজুরকে আর ভারতে IPL খেলার জন্য পাঠানো হবে না। কারণ IPL-এর ঠিক পরেই সম্পন্ন হবে T20 বিশ্বকাপ। এমন পরিস্থিতিতে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড চায় যে, তাদের ক্রিকেটাররা পুরোপুরি ফিট এবং ক্লান্তিমুক্ত থাকুন। তাই, আগামী ১ মে, চেন্নাইয়ের পাঞ্জাব কিংসের বিরুদ্ধে খেলার পর বাংলাদেশের বিমান ধরবেন মুস্তাফিজুর। পাশাপাশি, এই বিষয়টির পরিপ্রেক্ষিতে বাংলাদেশের ক্রিকেট বোর্ডের পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন যে, “দেখুন, আমরা ১ তারিখ পর্যন্ত মুস্তাফিজুরকে ভারতে খেলতে দিয়েছি। তবে, ২ তারিখে ও চলে আসবে। ৩ তারিখে থেকে ও ফাঁকাই থাকবে। তবে, ওকে দেশে ফেরানোর কারণ কিন্তু শুধু জিম্বাবোয়ে সিরিজে খেলানোর জন্য না। বরং, ওয়ার্কলোড ও ভবিষ্যতের পরিকল্পনাও রয়েছে।” আরও পড়ুন:  T20 বিশ্বকাপে টিম ইন্ডিয়ায় জায়গা হবে না রিঙ্কুর? পরিবর্তে আসবেন এই খেলোয়াড়, শুরু জল্পনা পাশাপাশি তিনি আরও জানান, প্রত্যেক খেলোয়াড়ের কাছে জাতীয় দল সবার আগে গুরুত্ব পাবে। এমতাবস্থায়, জালাল বলেন, “আপনারা জানেন ২০২১ সালে দু’জন খেলোয়াড় (মুস্তাফিজুর এবং সাকিব আল হাসান) IPL খেলে বিশ্বকাপে যোগ দিয়েছিল। তবে, ওদের ক্লান্তি গ্রাস করে নিয়েছিল। আমরা আর এরকম পরিস্থিতি চাই না! ওকে পুরোপুরি ফিট চাই।” এদিকে, অনেকেই মনে করছেন যে, জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলানোর চেয়ে IPL খেললে মুস্তাফিজুরের জন্য হয়তো ভালো হতো। আরও পড়ুন:  আমেরিকাও ভারতের পিছনে! এই ক্ষেত্রে বিশ্বে প্রথম দু’টি স্থান দখল করল স্বদেশী কোম্পানিগুলি এই প্রশ্নের উত্তরে জালাল স্পষ্ট জানিয়েছেন যে, “মুস্তাফিজুরের এখন IPL খেলে আর কিচ্ছু শেখার নেই। ওর শেখার প্রক্রিয়া শেষ হয়েছে। বরং এখন ওর থেকেই IPL-এর বহু খেলোয়াড় শিখতে পারবে। ও IPL খেললে বাংলাদেশের কোনও লাভ হবে না। কিন্তু, ওকে পেয়ে বাকিরা উপকৃত হবে।”

বাংলা হান্ট 17 Apr 2024 10:18 pm

T20 বিশ্বকাপে টিম ইন্ডিয়ায় জায়গা হবে না রিঙ্কুর? পরিবর্তে আসবেন এই খেলোয়াড়, শুরু জল্পনা

বাংলা হান্ট ডেস্ক: চলতি মরশুমের IPL (Indiam Premier League)-এর প্রায় এক মাস অতিক্রান্ত হতে চলেছে। এমতাবস্থায়, এই টুর্নামেন্ট আগামী T20 বিশ্বকাপের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আগামী ১৪ দিনের মধ্যে, BCCI T20 বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার ঘোষণা করবে এবং স্পষ্টতই কিছু বিশেষ খেলোয়াড়ের নির্বাচন ঘনিষ্ঠ নজরে রাখা হবে। তাঁদের মধ্যে একটি বড় নাম হল রিঙ্কু সিং (Rinku Singh)। যিনি কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন এবং একজন শক্তিশালী ফিনিশার। কিন্তু তিনি কি টিম ইন্ডিয়াতে জায়গা পাবেন? বর্তমানে এটা কঠিন মনে হচ্ছে। উল্লেখ্য যে, ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকায় ২ জুন থেকে শুরু হবে T20 বিশ্বকাপ ২০২৪। এই বিশ্বকাপের জন্য, ১ মের মধ্যে ২০ টি দলকে তাদের স্কোয়াড ঘোষণা করতে হবে এবং ICC-তে পাঠাতে হবে। যদিও এর পরেও, প্রয়োজনে দলে পরিবর্তন আনা যেতে পারে। তবে ১ মে যে স্কোয়াড পাঠানো হবে তা থেকেই সবকিছু পরিষ্কার হবে যে টিমে কে কে জায়গা পাচ্ছেন। ফিনিশারের লড়াই: গত কয়েক সপ্তাহ ধরে, দল নির্বাচন নিয়ে সবচেয়ে বড় আলোচনা ছিল বিরাট কোহলির জায়গা নিয়ে। কিন্তু কোহলি IPL-এ তাঁর শক্তিশালী পারফরম্যান্স দিয়ে নিজের জায়গা নিশ্চিত করেছেন। সংবাদ সংস্থা PTI-এর প্রতিবেদন অনুসারে, নির্বাচক কমিটি ২০ জন খেলোয়াড়কে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করেছে। যার মধ্যে ১৫ জনের একটি স্কোয়াড তৈরি করা হবে। এর মধ্যে কয়েকটি জায়গার জন্য সবচেয়ে কঠিন প্রতিযোগিতা রয়েছে। যার মধ্যে রয়েছে যেখানে ফিনিশারের স্থান। যদিও অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া এক্ষেত্রে এগিয়ে থাকলেও তাঁর ব্যাকআপ কে হতে পারেন তা নিয়ে উঠছে প্রশ্ন। আরও পড়ুন:  আমেরিকাও ভারতের পিছনে! এই ক্ষেত্রে বিশ্বে প্রথম দু’টি স্থান দখল করল স্বদেশী কোম্পানিগুলি রিঙ্কুর জন্য বড় চ্যালেঞ্জ: আর এখানেই রিঙ্কু সিংয়ের জন্য বড় চ্যালেঞ্জ তৈরি হয়েছে। গত IPL মরশুমে নিজের ফিনিশিং দিয়ে সবাইকে অবাক করে দেওয়া রিঙ্কু। টিম ইন্ডিয়াতে অভিষেকের পরেও একই পারফরম্যান্স দেখিয়েছিলেন। এমন পরিস্থিতিতে, বিশ্বাস করা হয়েছিল যে তিনি অবশ্যই টিম ইন্ডিয়াতে জায়গা পাবেন। একটাই প্রশ্ন ছিল তিনি প্লেইং-১১-এ আসতে পারবেন কি না। এখন পরিস্থিতি পাল্টেছে। IPL ২০২৪-এ, চেন্নাই সুপার কিংসের ব্যাটসম্যান শিবম দুবে তাঁরা ধারাবাহিক ব্যাটিংয়ের মাধ্যমে পরিস্থিতি পাল্টে দিয়েছেন। বিশেষ করে স্পিনারদের বিরুদ্ধে তাঁর আক্রমণাত্মক ব্যাটিং বিশেষজ্ঞ ও নির্বাচকদের ভাবতে বাধ্য করেছে। আরও পড়ুন:  ভারত সফরের আগে বড় ঝটকা খেলেন মাস্ক! ডুবল ২৪ লক্ষ কোটি টাকা দুবে এখনও পর্যন্ত ৬ ইনিংসে ১৬৩ স্ট্রাইক রেট এবং ৬০ গড়ে ২৪২ রান করেছেন। পাশাপাশি, রিঙ্কু প্রায় ১৬৩ স্ট্রাইক রেটে ৮৩ রান করেছেন। এদিকে, আরেকটি বিষয় রয়েছে। মূলত, যশস্বী জয়সওয়াল এবং শুভমান গিলের মধ্যেও চলছে প্রতিযোগিতা। ব্যাকআপ ওপেনার হিসেবে দু’জনের মধ্যে একজনকে বেছে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। রিপোর্টে বলা হয়েছে, নির্বাচকরা যদি দু’জনকেই অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেন, তবে শিবম দুবে এবং রিঙ্কুর-এর মধ্যে একজনকে অন্তর্ভুক্ত করা হবে। আর এখানেই পথটা রিঙ্কুর জন্য একটু কঠিন হতে পারে। কারণ দুবেকে অলরাউন্ডার হিসেবে ব্যবহার করা যেতে পারে। যদিও, দুবে এই মরশুমে একবারও বোলিং করেননি। তবে, তাঁর মাঝারি গতি ধীর ক্যারিবিয়ান পিচে কাজে আসতে পারে।

বাংলা হান্ট 17 Apr 2024 10:08 pm

আমেরিকাও ভারতের পিছনে! এই ক্ষেত্রে বিশ্বে প্রথম দু’টি স্থান দখল করল স্বদেশী কোম্পানিগুলি

বাংলা হান্ট ডেস্ক: বিশ্বের সর্বোচ্চ মূল্যবান কোম্পানি হোক বা সবচেয়ে ইনোভেটিভ কোম্পানি, প্রতিটি ক্ষেত্রেই আমেরিকা (America) শীর্ষে থাকে। বিশ্বের বড় বড় কোম্পানিগুলির অধিকাংশই আমেরিকার। কিন্তু ওয়ার্ল্ড অফ স্ট্যাটিস্টিকস (World Of Statistics) এমন একটি তালিকা প্রকাশ করেছে যেখানে ভারতীয় কোম্পানিগুলি (Indian Companies) প্রথম এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে। হ্যাঁ, প্রথমে বিষয়টি জেনে অবাক হয়ে গেলেও এটা কিন্তু একদমই সত্যি। মূলত, এই তালিকাটি হল ২০২৩ সালে সবচেয়ে বেশি বাণিজ্যিক বিমানের অর্ডার দেওয়া সংস্থাগুলির। ২০২৩ সালে, ভারতীয় বিমান সংস্থাগুলি প্রচুর সংখ্যক বাণিজ্যিক বিমানের অর্ডার দিয়েছিল। Number of commercial aircraft ordered in 2023: 1. IndiGo: 500 2. Air India: 470 3. Southwest Airlines: 156 4. Emirates: 156 5. Ryanair: 150 6. United Airlines: 110 7. Wizz Air: 75 8. Qatar Airways: 73 9. SunExpress: 45 10. Avolon: 40 11. Riyadh… — World of Statistics (@stats_feed) April 16, 2024 সবচেয়ে বেশি সংখ্যক বাণিজ্যিক বিমানের অর্ডার: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ইন্ডিগো ২০২৩ সালে, বিশ্বের সর্বোচ্চ সংখ্যক বাণিজ্যিক বিমানের অর্ডার দিয়েছিল। জানা গিয়েছে, এই বিমান সংস্থাটি ৫০০ টি বাণিজ্যিক বিমানের অর্ডার দিয়েছিল। এরপর এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আরেক ভারতীয় বিমান সংস্থা। টাটা গ্রুপের মালিকানাধীন এয়ার ইন্ডিয়া ২০২৩ সালে ৪৭০ টি বাণিজ্যিক বিমানের অর্ডার দিয়েছিল। আরও পড়ুন:  ভারত সফরের আগে বড় ঝটকা খেলেন মাস্ক! ডুবল ২৪ লক্ষ কোটি টাকা তৃতীয় অবস্থানে রয়েছে আমেরিকার সাউথওয়েস্ট এয়ারলাইন্স: এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে আমেরিকার সাউথওয়েস্ট এয়ারলাইন্স। যেটি ১৫৬ টি বিমানের অর্ডার দিয়েছিল। অর্থাৎ, এই অর্ডারটি ইন্ডিগো এবং এয়ার ইন্ডিয়ার দেওয়া অর্ডারের চেয়ে অনেক কম। চতুর্থ স্থানে ছিল দুবাইয়ের এমিরেটস। যেটি ১৫৬ টি বাণিজ্যিক বিমানের অর্ডার দিয়েছে। পঞ্চম অবস্থানে ছিল আয়ারল্যান্ডের রায়ন এয়ার। যেটি ১৫০টি বিমানের অর্ডার দিয়েছিল। আরও পড়ুন:  মোদী 3.0-র জমানায় ঢেলে সাজবে রেল! হবে ১০ থেকে ১২ লক্ষ কোটির বিনিয়োগ, সামনে এল পরিকল্পনা অষ্টম স্থানে কাতার এয়ারওয়েজ: এদিকে, এই তালিকায় আমেরিকার ইউনাইটেড এয়ারলাইন্স ষষ্ঠ স্থানে রয়েছে। যারা ২০২৩ সালে ১১০ টি বাণিজ্যিক বিমানের অর্ডার দিয়েছিল। সপ্তম স্থানে আছে হাঙ্গেরির উইজ এয়ার। যেটি ৭৫টি বিমানের অর্ডার দিয়েছিল। পাশাপাশি, কাতার এয়ারওয়েজ ৭৩ টি বিমানের অর্ডারের ভিত্তিতে অষ্টম স্থানে ছিল। এর পরে সান এক্সপ্রেস (৪৫) নবম এবং অ্যাভোলন দশম স্থানে (৪০) রয়েছে।

বাংলা হান্ট 17 Apr 2024 9:52 pm

রিঙ্কুর চোট গুরুতর? ভোগান্তি বাড়ল কলকাতা শিবিরে! নিজেই জানালেন নাইট তারকা

বাংলা হান্ট ডেস্ক : তিনি ম্যাচ জেতানো প্লেয়ার। ব্যাটে, ফিল্ডিং-এ সমান দক্ষ তিনি। চার, ছক্কা হাঁকানোর পাশাপাশি বিরোধীদের রান আটকাতেও তিনি বেশ ভালোই পারেন। মাঠে রিঙ্কু সিং-র (Rinku Singh) উপস্থিতি মানেই এক আলোড়ন। ভক্তরাও আশা করেন, কিছু না কিছু ক্যারিশ্মা তিনি দেখাবেনই। বিগত কয়েকদিন ধরেই সেই রিঙ্কুকে মাঠে দেখা যাচ্ছেনা। মিডল অর্ডার ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি রিঙ্কুর ফিল্ডিং দক্ষতাও অসাধারণ। এক সময় তাকে ফিল্ডার হিসাবেই খেলাত কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। আর এখন সেই রিঙ্কুই মাঠ থেকে গায়েব‌। ঠিক কী কারণে মাঠের বাইরে রয়েছেন তিনি? তিনি কি কোনও গুরুতর চোট পেয়েছেন? ভক্তদের উদ্বেগ মিটিয়ে জবাব দিলেন রিঙ্কু নিজেই। আসলে গত রবিবার লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে মাঠে নামেননি রিঙ্কু। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ব্যাট করতে দেখা গেলেও ফিল্ডিং করতে নামেননি তিনি। তারপর থেকেই জল্পনা, তবে কি কোনও বড়সড় চোটের কবলে রিঙ্কু? এইদিন জল্পনার অবসান ঘটিয়ে তিনি বলেন, ‘আমার সামান্য চোট রয়েছে। সেই কারণে ফিল্ডিং করিনি।’ তবে চোট গুরুতর নয়, আগামি ম্যাচগুলিতে ফের ফিল্ডিং করতে দেখা যাবে তাকে। আরও পড়ুন :  ‘ঘরে ঢুকে মারব’, সন্ত্রাসীদের কড়া হুঁশিয়ারি মোদীর! নাক গলাবে না বাইডেন, খুলা ছুট আমেরিকার উল্লেখ্য যে, গত ম্যাচে ৯ বলে ২০ রান করেন রিঙ্কু। যদিও ম্যাচের মূল নায়ক ছিলেন সুনীল নারাইন। এইদিন নারাইনের ভূয়সী প্রশংসা করে রিঙ্কু বলেন, ‘নারাইনের মধ্যে একটা পরিবর্তন লক্ষ্য করেছি আমি। ও এখন অনেক শান্ত। আগে প্রতি বলেই ব্যাট চালাত। এখন সেটা করে না। বল বুঝে খেলার চেষ্টা করে। ওর ব্যাটিংয়ের মধ্যে একটা ভাবনাচিন্তা রয়েছে। সেই সঙ্গে নেটেও খুব পরিশ্রম করছে নারাইন।’

বাংলা হান্ট 17 Apr 2024 9:13 pm

রচনার সাথে যোগ রয়েছে রবীন্দ্রনাথের! অবাক হলেন? জানুন কী সেই সম্পর্ক

বাংলাহান্ট ডেস্ক : একাধিকবার সংবাদ মাধ্যমে অভিনেত্রী শর্মিলা ঠাকুর জানিয়েছেন যে তাঁকে অনেকে বহুবার জিজ্ঞাসা করেছেন যে তাঁর সাথে রবীন্দ্রনাথ ঠাকুরের কোনও যোগসূত্র রয়েছে কিনা? দুজনের পদবী ঠাকুর হওয়ায় এই প্রশ্ন অনেকের মনে আসতেই পারে। তবে আপনারা কখনো কল্পনা করেও দেখেছেন যে অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়ের সাথে যোগ সূত্র রয়েছে রবীন্দ্রনাথের? তিন দশকেরও বেশি সময় ধরে অভিনয় করে চলেছেন রচনা বন্দ্যোপাধ্যায়। বাংলার পাশাপাশি অভিনয় করেছেন বলিউডেও। অমিতাভ বচ্চন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় থেকে শুরু করে দেব, প্রথম শ্রেণীর বহু অভিনেতার সাথেই তিনি কাজ করেছেন। তবে জানেন রচনা আদতে রবীন্দ্রনাথের কন্যা? অবাক হলেন নিশ্চয়ই? আরোও পড়ুন :  ভোটের মুখে পেট্রোলের মূল্যে বড়সড় পতন! অনেকটাই কমল দাম, দেখুন আজকে কলকাতার রেট রবীন্দ্রনাথ নামটা শুনলেই আমাদের মাথায় প্রথমে আসে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নাম। তবে আমরা আজ কথা বলছি রবীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কে। রচনা বন্দ্যোপাধ্যায়ের বাবা রবীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়। কয়েক বছর আগে রবীন্দ্রনাথ বাবুর জীবনাবসান হয়েছে। রচনা চিরকালই খুব কাছের ছিলেন বাবার। বাবার অনুপ্রেরণাতেই রচনা হেঁটে এসেছেন এতটা পথ। অন্যদিকে, রবীন্দ্র রচনাবলী থেকেই কিন্তু নেওয়া হয়েছে রচনা নামটিও। একবার একটি অনুষ্ঠানে রচনা বলেছিলেন, অভিনেতা সুখেন দাস বদলে দিয়েছিলেন তাঁর নাম। আগে রচনার নাম ছিল ঝুমঝুম। এই নাম শুনে সুখেন দাস বলেছিলেন যে ঝুমঝুম নাম সিনেমায় চলবে না। সুখেন দাস রচনাকে বলেছিলেন, “ঝুমঝুম নামটা কিন্তু এক্কেবারেই চলবে না। লোকে বলবে, মুনমুন সেনের বোন। তাই নাম পাল্টাতেই হবে।”

বাংলা হান্ট 17 Apr 2024 8:49 pm

ভোটের মুখে পেট্রোলের মূল্যে বড়সড় পতন! অনেকটাই কমল দাম, দেখুন আজকে কলকাতার রেট

বাংলাহান্ট ডেস্ক : আজ রামনবমী। গোটা দেশজুড়ে উৎসবের আমেজ। হিন্দু সম্প্রদায়ের মানুষেরা ধুমধামের সাথে পালন করছেন রামনবমী। অন্যদিকে সরকারি জ্বালানি সংস্থাগুলি আজ প্রকাশ করেছে পেট্রোল-ডিজেলের দাম। তেল সংস্থাগুলির পক্ষ থেকে পেট্রোল-ডিজেলের দাম প্রতিদিন সকাল ৬টায় প্রকাশ করা হয়। ইরান-ইজরায়েলের যুদ্ধের জেরে জ্বালানির দাম ঊর্ধ্বমুখী। ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে অপরিশোধিত তেলের দাম। ব্যারেল প্রতি ৯০ ডলারের ওপরে বিক্রি হচ্ছে অপরিশোধিত তেল। আশঙ্কা করা হচ্ছে এই দাম পৌঁছাতে পারে ১০০ ডলারে। প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড ৯০.০৩ ডলার ও ডব্লিউটিআই ৮৫.৩৫ ডলার প্রতি ব্যারেল বিক্রি হচ্ছে। আরোও পড়ুন :  নর্থবেঙ্গল যাবেন? টিকিট নিয়ে নো চিন্তা! একজোড়া নতুন ট্রেন দিচ্ছে রেল, পেয়ে যাবেন কনফার্ম সিট তবে ভারতে স্থিতিশীল জায়গায় রয়েছে জ্বালানির দাম। পোর্ট ব্লেয়ারে আজ সব থেকে সস্তায় পাওয়া যাচ্ছে পেট্রোল। বুধবার পোর্ট ব্লেয়ারে পেট্রোল প্রতি লিটার ৮২.৪২ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৭৮.০১ টাকায় বিক্রি হচ্ছে। রাজধানী দিল্লিতে আজ প্রতি লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ৯৪.৭২ টাকা ও ডিজেল বিক্রি হচ্ছে প্রতি লিটার ৮৭.৬২ টাকায়। বাণিজ্য নগরীর মুম্বাইতে আজ প্রতি লিটার পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১০৪.২১ টাকা ও ৯২.১৫ টাকা। চেন্নাইতে প্রতি লিটার পেট্রোল ও ডিজেল ১০০.৭৫ টাকা ও ৯২.৩৪ টাকায় বিক্রি হচ্ছে। কলকাতায় আজ এক লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ১০৩.৯৪ টাকায় ও ডিজেল প্রতি লিটার বিক্রি হচ্ছে ৯০.৭৬ টাকায়।

বাংলা হান্ট 17 Apr 2024 8:35 pm

ভারত সফরের আগে বড় ঝটকা খেলেন মাস্ক! ডুবল ২৪ লক্ষ কোটি টাকা

বাংলা হান্ট ডেস্ক: প্রথমবারের মতো ভারত (India) সফরে আসছেন ইলন মাস্ক (Elon Musk)। যেখানে তিনি স্যাটকম এবং টেসলা সম্পর্কিত বড় ঘোষণা করতে পারেন। তবে, তার আগেই বড়সড় ধাক্কা খেয়েছেন বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি ইলন মাস্ক। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হয়, এই ধাক্কার মূল্য ২৪ লক্ষ কোটি টাকারও বেশি। মূলত, টেসলার শেয়ার চলতি বছরে ২৭ শতাংশ কমেছে। যার কারণে কোম্পানিটির মার্কেট ক্যাপ ৫০০ বিলিয়ন ডলারের নিচে চলে এসেছে। আমরা যদি মঙ্গলবারের কথা  বলি, সেক্ষেত্রে টেসলার শেয়ারে আড়াই শতাংশের বেশি পতন হয়েছে। কতটা ক্ষতি হচ্ছে: উল্লেখ্য যে, ২০২৪ সালে টেসলার শেয়ারের দাম ক্রমাগত পতন হচ্ছে। যার প্রধান কারণ চাকরি ছাঁটাইয়ের ঘোষণা। এছাড়া উৎপাদন ও বিক্রিও কমেছে। কোম্পানিটির শেয়ারে দরপতনের কারণে মার্কেট ক্যাপ ৫০০ বিলিয়ন ডলারের নিচে চলে গেছে। মঙ্গলবার, কোম্পানির শেয়ার ১৫৩.৭৫ ডলারের লোয়ার লেভেলে চলে গেছে। এদিকে, বাজার বন্ধ হওয়ার সময়ে ওই কোম্পানির শেয়ারের দাম ২.৭ শতাংশ কমে ১৫৭.১১ ডলারে ছিল। এই বছর এখনও পর্যন্ত, টেসলার শেয়ার ৩৭ শতাংশ কমেছে। যা ২০২৪ সালে S&P 500 সূচকে দ্বিতীয় বৃহত্তম পতন হিসেবে বিবেচিত হয়েছে। এমতাবস্থায়, কোম্পানির মার্কেট ক্যাপ তথা বিনিয়োগকারীরা ২৯০ বিলিয়ন ডলারেরও বেশি অর্থাৎ ২৪ লক্ষ কোটি টাকা হারিয়েছে। গত বছরের এপ্রিলের শেষের পর এই প্রথম কোম্পানিটির মার্কেট ক্যাপ ৫০০ বিলিয়ন ডলারের নিচে নেমে গেছে। আরও পড়ুন:  মোদী 3.0-র জমানায় ঢেলে সাজবে রেল! হবে ১০ থেকে ১২ লক্ষ কোটির বিনিয়োগ, সামনে এল পরিকল্পনা কেন শেয়ার পতন হল: বিশেষজ্ঞদের মতে, কর্মীদের ছাঁটাই এবং ক্যাপাসিটি হ্রাসের কারণে টেসলার শেয়ারের পতন ঘটেছে। যার কারণে কোম্পানির বৃদ্ধির সম্ভাবনা নিয়ে প্রশ্ন উঠেছে। জেপি মরগানের মতে, টেসলা গাড়ির ডেলিভারি কমেছে চাহিদার অভাবে। এমতাবস্থায়, গত বছরের অক্টোবরে টেসলা অসুবিধার সম্মুখীন হয়। আরও পড়ুন:  থোরিয়াম বেসড নিউক্লিয়ার রিয়েক্টর তৈরিতে নজির! এবার বিশ্বের শক্তির আধার হয়ে উঠবে ভারত এদিকে, কোম্পানিটি ওই সময়ে সতর্ক হয়েছিল যে ইভির চাহিদা কমে যাবে। এই ঘাটতির প্রভাব এই মাসেই দৃশ্যমান হয়েছে। টেসলা যখন তার মার্চ ত্রৈমাসিকের ফলাফল প্রকাশ করে সেখানে বিক্রির পরিসংখ্যান ছিল খুবই কম। কোম্পানিটি সাশ্রয়ী মূল্যের ইভি তৈরির সিদ্ধান্ত স্থগিত করেছে বলেও খবর পাওয়া গেছে। তার পরিবর্তে, তারা একটি রোবোট্যাক্সি তৈরির কথা ভাবছে বলে জানা গেছে। এই খবরে বিনিয়োগকারীদের প্রতিক্রিয়া ছিল নেতিবাচক।

বাংলা হান্ট 17 Apr 2024 7:20 pm

গোদের উপর বিষফোঁড়া, বড় শাস্তি নাইট তারকা শ্রেয়সের! করেছেন চরম ভুল

বাংলা হান্ট ডেস্ক : গতকাল ২০০ এর উপর রান তুলেও ম্যাচ হেরেছে নাইট (Kolkata Knight Riders) ব্রিগেড। ঘরের মাঠে ম্যাচ হারার যন্ত্রণা যে অত্যাধিক সে তো বলাই বাহুল্য। এবার সেই ক্ষত শুকানোর আগেই নয়া সমস্যার মুখে কলকাতা। বড়সড় শাস্তির মুখে কলকাতা অধিনায়ক।‌ সূত্রের খবর, শ্রেয়াসকে (Shreyas Iyer) দিতে হবে মোটা জরিমানা। কেন শাস্তির মুখে পড়লেন নাইট তারকা? গতকাল ইডেনের মাঠে একাই দাপট দেখিয়ে গেলেন জস বাটলার। ছয় উইকেট হারিয়ে রাজস্থান যখন দিশেহারা ঠিক তখনই ত্রাতা হয়ে এলেন তিনি। একটার পর একটা চার, ছয় মেরে ম্যাচ তুলে নিয়ে গেলেন রাজস্থানের এই দাপুটে ব্যাটার। যার জেরে নির্ধারিত সময়ের চেয়েও বেশি সময় নেয় কলকাতা। শাস্তিও মিলল মাঠেই। গতকালকেই শেষ ওভারে শাস্তির মুখে পড়ে কেকেআর। শেষ ওভারে বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হয়েছিল নাইটদের। তবে সেই শাস্তিও নাকি পর্যাপ্ত নয়। এবার খবর, মোটা জরিমানার মুখে পড়েছেন শ্রেয়স। মূলত স্লো বোলিং-র কারণেই এই জরিমানা দিতে হবে কলকাতার অধিনায়ককে। এমনই নির্দেশ দিয়েছে BCCI। আরও পড়ুন :  ‘ঘরে ঢুকে মারব’, সন্ত্রাসীদের হুঁশিয়ারি মোদীর! ‘দখল দেব না’, খুল ছুট দিল আমেরিকা তবে যেহেতু এই মরশুমে কেকেআর এমন ভুল প্রথম করেছে তাই কেবল অধিনায়ককেই জরিমানা গুণতে হবে। তড়ে ভবিষ্যতে এই ভুলের পুনরাবৃত্তি হলে গোটা দলকেই ভুগতে হবে বলে খবর। তৃতীয়বার এই ভুলের পুনরাবৃত্তি হলে জরিমানার অঙ্কও দ্বিগুণ করা হবে এবং একই সাথে অধিনায়ককে মাঠও ছাড়তে হবে। অর্থাৎ এবার থেকে শ্রেয়সকে আরও সাবধান হতে হবে সেকথা বলাই বাহুল্য।

বাংলা হান্ট 17 Apr 2024 6:56 pm

Fact Check : নবরাত্রিতে মাছ খাচ্ছেন স্মৃতি ইরানি? জানুন ভাইরাল ছবির সত্যতা

লোকসভার প্রচারে বেরিয়ে নবরাত্রি চলাকালীন মাছ খাচ্ছেন স্মৃতি ইরানি? খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন রাহুল গান্ধী এবং তেজস্বী যাদবকে নবরাত্রির সময় আমিষ খাওয়া নিয়ে কটাক্ষ করেছেন, তখন তাঁর দলের নেত্রী কী ভাবে এই কাণ্ড ঘটালেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল স্মৃতির ছবি দেখে হতবাক সকলেই। সত্যিই নবরাত্রিতে মাছ খেয়েছেন BJP-র অমেঠির প্রার্থী? জানুন ভাইরাল ছবির সত্যতা...

এ ই সময় 17 Apr 2024 6:51 pm

প্রচুর বুকিং বন্দে ভারতের! ব্যাপক লক্ষ্মীলাভ রেলের? আয়ের তথ্য জানলে চোখ কপালে উঠবে

বাংলাহান্ট ডেস্ক : ইতিমধ্যে ভারতীয় রেলের ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা করেছে বন্দে ভারত এক্সপ্রেস। পশ্চিমবঙ্গ সহ দেশের একাধিক রাজ্যে চলাচল করছে সেমিহাইস্পিড অত্যাধুনিক এই ট্রেন। বন্দে ভারত এক্সপ্রেসের পরিষেবায় মোটের উপর খুশি রেল যাত্রীরা। তবে বন্দে ভারত এক্সপ্রেস থেকে কত টাকা আয় হচ্ছে রেলের? এই প্রশ্নের উত্তর জানার জন্য এক ব্যক্তি আরটিআই করেছিলেন। মধ্যপ্রদেশের সেই ব্যক্তির প্রশ্নের এবার জবাব দিল রেল। মধ্যপ্রদেশের বাসিন্দা চন্দ্রশেখর গৌড় এই RTI করেছিলেন। RTI করে তিনি জানতে চান যে গত ২ বছর বন্দে ভারত এক্সপ্রেস চালিয়ে কত টাকা আয় হয়েছে রেলের? বন্দে ভারত চালিয়ে রেলওয়ের লক্ষ্মী লাভ হচ্ছে কি? আরোও পড়ুন :  FD’তে এই ব্যাংক এক মাসের মধ্যে তিনবার বৃদ্ধি করল সুদ! এখন বিনিয়োগ করলে পাবেন মোটা রিটার্ন রেল বোর্ড জানিয়েছে, বন্দে ভারতের আলাদা করে হিসাব রাখে না তারা। স্বাভাবিকভাবেই রেলের এই উত্তরে অনেকেরই অবাক হওয়ার কথা। বন্দে ভারত এক্সপ্রেস প্রথম পথচলা শুরু করে ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি। নয়া দিল্লি থেকে বারাণসী পর্যন্ত রুটে প্রথম গড়িয়েছিল দেশের সেমি হাইস্পিড এই ট্রেনের চাকা। আরোও পড়ুন :  এগিয়ে আসছে পরের পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দিন! দেখুন, কবে বিশ্ববাসী দেখতে পারবেন এই বিরল দৃশ্য বর্তমানে দেশের ২৪টি রাজ্যের ১০০টি রুটে চলছে বন্দে ভারত এক্সপ্রেস। প্রায় ২ কোটি মানুষ এখনো পর্যন্ত সফর করেছেন বন্দে ভারত এক্সপ্রেসে। চন্দ্রশেখর গৌড় বলেছেন, কত যাত্রী বন্দে ভারত এক্সপ্রেসে চড়ছেন তার হিসাব রেলের কাছে আছে, অথচ আয় কত টাকা হয়েছে তার হিসাব নেই রেলের কাছে! আধিকারিকরা আরও জানান যে, ২০২৩-২৪ আর্থিক বছরে বন্দে ভারত এক্সপ্রেস এতটা রাস্তা পাড়ি দিয়েছে, যা পৃথিবীর চারপাশে ৩১০ টি ঘূর্ণনের সমান। গত অক্টোবরে অন্য একটি RTI-এর প্রশ্নে রেল জানায়, প্রায় ৯২% আসন সংরক্ষিত হয় বন্দে ভারতে। চন্দ্রশেখর গৌড় বলছেন, বন্দে ভারত থেকে রেলের কত টাকা আয় হচ্ছে তার আলাদা হিসাব রাখা উচিত।

বাংলা হান্ট 17 Apr 2024 6:45 pm

FD’তে এই ব্যাংক এক মাসের মধ্যে তিনবার বৃদ্ধি করল সুদ! এখন বিনিয়োগ করলে পাবেন মোটা রিটার্ন

বাংলাহান্ট ডেস্ক : ICICI ব্যাংক গ্রাহকদের জন্য প্রকাশ্যে এল বড় খবর। রেপো রেটে পরিবর্তন আনেনি রিজার্ভ ব্যাংক। তাই এবার এই ব্যাংক ফের একবার সুদ বৃদ্ধি করল ফিক্সড ডিপোজিটের। ব্যাংকের পক্ষ থেকে এক মাসে তিনবার পরিবর্তন ঘটানো হল সুদের হারে। আইসিআইসিআই ব্যাংক স্থায়ী আমানতের উপর কত সুদ দিচ্ছে চলুন দেখে নেওয়া যাক। গত 1 এপ্রিল এবং 9 এপ্রিল ফিক্সড ডিপোজিটে সুদের হার বৃদ্ধির ঘোষণা করে আইসিআইসিআই ব্যাংক। এপ্রিল মাসে তৃতীয়বারের জন্য ফের এই ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে সুদের হার বৃদ্ধি করার। 2 থেকে 5 কোটি টাকার ফিক্সড ডিপোজিটে সুদের হার বৃদ্ধি করা হয়েছে এই বেসরকারি ব্যাংকের পক্ষ থেকে। 7 দিন থেকে 29 দিনের ফিক্সড ডিপোজিটে ব্যাংক দিচ্ছে 4.75 শতাংশ সুদ। আরোও পড়ুন :  ভারত বয়কট না ব্যাং! ছুটি কাটাতে এ দেশেই আসছে বাংলাদেশিরা, ভিড় পর্যটন স্থলে 30 দিন থেকে 45 দিনের জন্য 4.75 শতাংশ, 46 দিন থেকে 60 দিনের জন্য 5.75 শতাংশ, 61 থেকে 90 দিনের জন্য 6.00 শতাংশ, 91 থেকে 184 দিনের জন্য 6.50 শতাংশ, 271 দিন থেকে 289 দিনের জন্য 6.75 শতাংশ, 290 দিন থেকে 1 বছরের জন্য 6.85 শতাংশ, 1 বছর থেকে 389 দিনের জন্য 7.25 শতাংশ, 390 দিন থেকে 15 মাস পর্যন্ত 7.25 শতাংশ সুদ পাওয়া যাচ্ছে ফিক্সড ডিপোজিটে। 15 মাস থেকে 18 মাসের ফিক্সড ডিপোজিটে পাওয়া যাচ্ছে 7.05 শতাংশ সুদ। 2 বছর থেকে 10 বছরের জন্য করা FD-তে 7 শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। আইসিআইসিআই ব্যাঙ্ক ছাড়াও 2 কোটি টাকার কম স্থায়ী আমানতের সুদের হার বাড়িয়েছে ইন্ডিয়ান ব্যাঙ্ক।  50 বেসিস পয়েন্ট সুদের হার বৃদ্ধি করা হয়েছে এই সরকারি ব্যাংকের পক্ষ থেকে।

বাংলা হান্ট 17 Apr 2024 5:54 pm

Richest Candidates Of Lok Sabha : কমল নাথের পুত্র ৭১৬ কোটির মালিক, লোকসভা ভোটের প্রথম পর্বের ধনীতম প্রার্থী কারা?

লোকসভা নির্বাচন শুরু হতে আর মাত্র ৪৮ ঘণ্টা বাকি। প্রথম দফার নির্বাচন শুরু হচ্ছে আগামী শুক্রবার, ১৯ এপ্রিল। নির্বাচন কমিশনের তথ্য বলছে, এই দফার নির্বাচনে ধনীতম প্রার্থী কংগ্রেসের নকুল নাথ। এ ছাড়াও রয়েছে BJP এবং AIADMK-র প্রার্থীরাও। কোন দলের কতজন প্রার্থীদের ধনীতমের তালিকায়? একনজরে দেখে নিন...

এ ই সময় 17 Apr 2024 5:48 pm

এগিয়ে আসছে পরের পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দিন! দেখুন, কবে বিশ্ববাসী দেখতে পারবেন এই বিরল দৃশ্য

বাংলাহান্ট ডেস্ক : গত ৮ ই এপ্রিল ছিল চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ। তবে ভারত থেকে এই গ্রহণ দেখা যায়নি। চৈত্র অমাবস্যায় হওয়া এই সূর্যগ্রহণ অত্যন্ত বিরল। মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার লক্ষ লক্ষ মানুষ এই বিরল মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে পেরেছেন। এরপর পূর্ণ গ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে ইউরোপে। যদিও ইউরোপবাসীর পূর্ণ গ্রাস সূর্যগ্রহণ দেখতে অপেক্ষা করতে হবে আরো ২ বছর। পূর্ণ গ্রাস সূর্যগ্রহণ ইউরোপ থেকে দেখা যাবে ২০২৬ সালে। এই গ্রহণে সূর্য সম্পূর্ণ ভাবে ঢেকে যাবে চাঁদের ছায়ায়। দিনের বেলা ইউরোপ জুড়ে নেমে আসবে অন্ধকার। বিশ্ববাসী ফের বিরল এই সূর্যগ্রহণের সাক্ষী হবে ২০২৬ সালের ১২ অগাস্ট। এদিন সূর্য সম্পূর্ণভাবে চাঁদের ছায়ায় ঢেকে যাবে। আরোও পড়ুন :  ভারত বয়কট না ব্যাং! ছুটি কাটাতে এ দেশেই আসছে বাংলাদেশিরা, ভিড় পর্যটন স্থলে পাতলা বলয়ের আকারে সূর্যালোক দেখা যাবে শুধু। এই পূর্ন গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে গ্রিনল্যান্ড, আইসল্যান্ড, স্পেন এবং রাশিয়ার বেশ কয়েকটি জায়গা থেকে। জানা গেছে, চাঁদের ছায়া এদিন পৃথিবীর বুকে ২৯৩ কিলোমিটার পথ অতিক্রম করবে ৯৬ মিনিটে। রাশিয়ার উত্তর ভাগ হয়ে এগিয়ে যাবে গ্রিনল্যান্ড, আইসল্যান্ড এবং স্পেনের দিকে। এই সময়কালে ২ মিনিট ১৮ সেকেন্ড স্থায়ী হবে এই গ্রহণ। মেক্সিকো, আমেরিকা, কানাডা থেকে গত ৮ এপ্রিল পূর্ণ গ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা গিয়েছিল। এই সূর্যগ্রহণ স্থায়ী হয়েছিল প্রায় ৪ মিনিট ২৭ সেকেন্ড। এই বিরল মহাজাগতিক দৃশ্য ক্যামেরাবন্দি হয় আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার ক্যামেরায়।

বাংলা হান্ট 17 Apr 2024 5:46 pm

বাম কংগ্রেস মঞ্চে থাকলে যাব কী করে, ব্যাখ্যা মমতার

দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারির প্রতিবাদে 'ইন্ডিয়া' জোটের সভায় হাজির হননি তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তৃনমূলের প্রতিনিধি পাঠিয়েছেন তিনি। মঙ্গলবার এ নিয়ে তার ব্যাখ্যা দিলেন মমতা। তিনি জানালেন, কেন তিনি সেখানে যাননি। মমতা বলেন, আমাকে যেহেতু কংগ্রেস ও সিপিএমের বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে, একই মঞ্চে কী করে থাকব?

এ ই সময় 17 Apr 2024 5:36 pm

‘ঘরে ঢুকে মারব’, সন্ত্রাসীদের হুঁশিয়ারি মোদীর! ‘দখল দেব না’, খুল ছুট দিল আমেরিকা

বাংলা হান্ট ডেস্ক : সামনেই লোকসভা ভোট (Lok Sabha Election 2024), তার আগে পাকিস্তান অথবা তাদের পোষ্য জঙ্গিরা যাতে ভারতের ওপর কিছু করার সাহস না পায় সেজন্য তৈরি ভারত (India)। এছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সম্প্রতি পাকিস্তানকে এও মনে করিয়ে দেন যে, ভারত কিন্তু সন্ত্রাসীদের ঘরে ঢুকে হত্যা করতেও দ্বিধা বোধ করবে না। দুই নেতাই আঙুল তোলেন পাকিস্তানের দিকে। সেই বক্তব্যের ওপর সম্প্রতি প্রতিক্রিয়া এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র (America) থেকে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তাদের স্বভাবোচিত ভঙ্গিতে জানিয়ে দিয়েছে যে, দুই দেশই যেন উত্তেজনা এড়িয়ে চলে। এছাড়া ভারত এবং পাকিস্তানকে একসাথে বসে কথা বলারও পরামর্শ দিয়েছেন তারা। সন্ত্রাসবাদের বিষয়ে ‘ঘরে ঢুকে আক্রমণ’ করার বিবৃতি সম্পর্কে জানতে চাওয়া হলে, বিষয়টি নিয়ে মুখ খোলেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার। সন্ত্রাসীদের নির্মূল করতে ভারতের একটি অভিযান সম্পর্কে উত্তর দিচ্ছিলেন। সেখানে মিলার বলেন, “যেমনটা আমি এর আগেই বলেছি, মার্কিন যুক্তরাষ্ট্র এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে না। কিন্তু আমরা ভারত ও পাকিস্তান উভয় দেশকেই উত্তেজনা এড়াতে পরামর্শ দেবো এবং আলোচনার মাধ্যমে সমস্ত সমস্যার সমাধান খুঁজে বের করতে উপদেশ দিতে পারি”। আরও পড়ুন :  সাড়ম্বরে ‘ইফতার’ অথচ ‘রাম নবমী’তে অনীহা? যাদবপুরে বাম দাপট! বন্ধ হল রাম পুজো এছাড়া উঠে আসে কানাডাতে বসে থাকা খালিস্তানি জঙ্গিদের কথা। সেখানে হরদীপ সিং-এর হত্যা এবং নিউইয়র্কে সন্ত্রাসবাদী গুরপতবন্ত সিং পান্নুকে হত্যার ষড়যন্ত্র সহ পাকিস্তানে একের পর এক জঙ্গির হত্যার সাথে ভারত কতটা জড়িত তা জানতে চাইলে মিলার বলেন, আমেরিকা এই বিষয়ে যুক্ত হতে চায়না। এছাড়া তাকে এও জিজ্ঞাসা করা হয় যে, গুরপতবন্ত সিং পান্নুকে হত্যার ষড়যন্ত্রের জন্য এখনো অবধি ভারতের উপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি কেন? আরও পড়ুন :  ম্যাচ হারতেই মুখ খুললেন রিঙ্কু, নারাইনের সিক্রেট ফাঁস করে যা বললেন নাইট তারকা… নিষেধাজ্ঞা প্রশ্নের উত্তর দিতে গিয়ে মুলার বলেন, আমি এখনই কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না। উল্লেখ্য, চলতি মাসের শুরুতে রাজনাথ সিং সীমান্তে সন্ত্রাসবাদের মোকাবেলা করতে শক্তিশালী বিবৃতি দেন। সেখানে তিনি বলেছিলেন যে, সন্ত্রাসীরা যদি কোনো স্থানে ভারতের শান্তি বিঘ্নিত করার চেষ্টা করে অথবা যেকোন প্রকার সন্ত্রাসী কার্যকলাপ চালায় তাহলে তাদের উপযুক্ত জবাব দেওয়া হবে। তারা পাকিস্তানে পালিয়ে গেলে ভারত সেখানে ঢুকে এসে হত্যা করবে।

বাংলা হান্ট 17 Apr 2024 5:27 pm

Lok Sabha Election 2024: 'আমূল বেবিদের না দেখে কাজিরাঙায় গণ্ডার দেখুন!' রাহুল-প্রিয়াঙ্কাকে তীব্র কটাক্ষ হিমন্তর

এবার রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীকে আমূল বেবি বলে সম্বোধন করলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। মঙ্গলবার আসন্ন লোকসভা ভোটের প্রচারে অসমে গিয়েছিলেন প্রিয়াঙ্কা গান্ধী। জোড়হাটের কংগ্রেস প্রার্থী গৌরব গগৈয়ের সমর্থনে তাঁর রোড শোতে বিপুল জনসমাগম হয়েছিল। বিরোধীদের অভিযোগ, সেটাই হিমন্তের রাগের কারণ। তিনি বলেন, অসমের মানুষ কেন গান্ধী পরিবারের আমূল বেবিদের দেখতে যবেন? ওদের দেখতে না গিয়ে বরং কাজিরাঙায় গিয়ে গণ্ডার, বাঘ দেখুন।

এ ই সময় 17 Apr 2024 5:13 pm

মোদী 3.0-র জমানায় ঢেলে সাজবে রেল! হবে ১০ থেকে ১২ লক্ষ কোটির বিনিয়োগ, সামনে এল পরিকল্পনা

বাংলা হান্ট ডেস্ক: লোকসভা নির্বাচনের আবহে সরগরম গোটা দেশ (India)। তবে, তারই মধ্যে ভারতীয় রেল (Indian Railways) ২০২৪-এর নির্বাচনের পরবর্তী ১০০ দিনের পরিকল্পনা প্রস্তুত করে ফেলেছে। এমতাবস্থায়, সরকারি আধিকারিকরা সংবাদ সংস্থা ANI-কে জানিয়েছেন যে, ২৪ ঘণ্টার মধ্যে টিকিট ফেরতের প্রকল্প সহ রেলের বিভিন্ন সুবিধার জন্য একটি সুপার অ্যাপ ছাড়াও ৩ টি ইকোনমিক করিডোর এবং বন্দে ভারত স্লিপারের মতো ট্রেন ছাড়াও, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বিভিন্ন পদক্ষেপ এর মধ্যে অন্তর্ভুক্ত থাকছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, নতুন টিকিট ফেরত স্কিমটি ২৪ ঘন্টার মধ্যে রিফান্ড নিশ্চিত করবে। পাশাপাশি, সরকারি আধিকারিকরা ANI-কে বলেছেন, রেল একটি বিস্তৃত “সুপার অ্যাপ” চালু করবে। যেটিতে, টিকিট বুকিং এবং বাতিল করা থেকে শুরু করে ট্রেনের লাইভ ট্র্যাকিং এবং ট্রেনে খাবারের বুকিং পর্যন্ত সমস্ত সুবিধা উপলব্ধ হবে। উল্লেখ্য যে, রেলের জন্য সরকারের ১০০ দিনের এজেন্ডায় সমস্ত রেল যাত্রীদের জন্য একটি বীমা প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে, যাকে “PM রেল যাত্রী বীমা যোজনা” বলা হয়। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, রেলওয়ের আধুনিকীকরণ পরিকল্পনায় রেলকে আধুনিক বিশ্বমানের সুবিধার সাথে রূপান্তর করতে আগামী পাঁচ বছরে ১০ থেকে ১২ লক্ষ কোটি টাকার বিনিয়োগ অন্তর্ভুক্ত করা হয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বন্দে ভারত ট্রেনগুলি ভারত জুড়ে ৩ টি বিভাগে চালু হবে। ১০০ কিলোমিটারের কম রুটে বন্দে মেট্রো, ১০০ থেকে ৫৫০ কিলোমিটার রুটে বন্দে চেয়ার কার এবং ৫৫০ কিলোমিটারের বেশি রুটে বন্দে স্লিপার চলবে। বর্তমানে, দেশের প্রায় ৫০ টি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চলছে। এদিকে,জানিয়ে রাখি যে, আহমেদাবাদ-মুম্বাই বুলেট ট্রেন ২০২৯ সালের এপ্রিলের মধ্যে চালু হবে এবং উত্তর দক্ষিণ ও পূর্ব ভারতে আরও ৩ টি বুলেট ট্রেন প্রকল্পের সম্ভাবনা বিচার করে দেখা হবে। আরও পড়ুন:  থোরিয়াম বেসড নিউক্লিয়ার রিয়েক্টর তৈরিতে নজির! এবার বিশ্বের শক্তির আধার হয়ে উঠবে ভারত জানিয়ে রাখি, রেল প্রায় ১০ লক্ষ কোটি টাকার বেশি বিনিয়োগের সাথে ৪০,০০০ কিলোমিটার দীর্ঘ ৩ টি অর্থনৈতিক করিডোর পরিকল্পনা করেছে। পাশাপাশি, ব্যক্তিগত অংশগ্রহণের মাধ্যমে ১,৩০০ টিরও বেশি রেলস্টেশনের আধুনিকীকরণ সম্পন্ন হবে। ওই স্টেশনগুলিতে শপিং মল, বিমানবন্দরের মতো ওয়েটিং লাউঞ্জের মতো বিশ্বমানের সুযোগ-সুবিধা থাকবে। এছাড়াও, মেট্রো নেটওয়ার্ক আরও শহরে সম্প্রসারিত করা হবে। আরও পড়ুন:  উচিৎ শিক্ষা, মলদ্বীপকে বড় ঝটকা দিল ভারত! মাথায় হাত দ্বীপরাষ্ট্রের জানিয়ে রাখি যে, বর্তমানে মেট্রোর কাজ চলছে প্রায় ২০ টি শহরে। পাশাপাশি র‍্যাপিড রেলের মতো আরও হাই-ফ্রিকোয়েন্সি ট্রেনের পরিকল্পনা করা হয়েছে এবং এটি আংশিকভাবে দিল্লি ও মিরাটের মধ্যে চালু হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, শুক্রবার মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সরকারের বিভিন্ন মন্ত্রক ও বিভাগ নতুন সরকার গঠনের পর তাদের ১০০ দিনের এজেন্ডা উপস্থাপন করে।

বাংলা হান্ট 17 Apr 2024 5:01 pm

Heatwave : অসহ্য গরম থেকে মুক্তি কবে? জানুন বৃষ্টি নিয়ে হাওয়া অফিসের পূর্বাভাস

হু হু করে চড়ছে পারদ। বইছে ভয়ংকর লু। অসহ্য গরম থেকে মুক্তি কবে? একটাই প্রশ্নের উত্তর চাইছে জনতা। এপ্রিল মাসের মাঝামাঝি এবং বৈশাখের শুরুতে আবহাওয়া যা খেল দেখাচ্ছে, তা খুব দ্রুত পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলেই ইঙ্গিত। সে ক্ষেত্রে দেশের কোন কোন অংশে স্বস্তির বৃষ্টি হতে পারে, তা নিয়ে জেনে নিন মৌসম ভবনের লেটেস্ট আপডেট...

এ ই সময় 17 Apr 2024 5:00 pm

পাকা বাড়ি, ফ্রি রেশন থেকে বিনামূল্যে ১০টি গ্যাস সিলিন্ডার! নির্বাচনী ইস্তেহারে বিরাট ঘোষণা তৃণমূলের

বাংলা হান্ট ডেস্কঃ আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে ‘দিল্লি দখলের লড়াই’। তার ঠিক দু’দিন আগে, বুধবার নির্বাচনী ইস্তেহার প্রকাশ করল তৃণমূল কংগ্রেস (TMC Manifesto)। আজ তৃণমূল ভবনে একটি সাংবাদিক বৈঠকে ইস্তেহার প্রকাশ করা হয়। উপস্থিত ছিলেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র, ডেরেক ও’ব্রায়েন, চন্দ্রিমা ভট্টাচার্য। আজ নির্বাচনী ইস্তেহার (Manifesto) প্রকাশের সময় অমিত মিত্র বলেন, ইন্ডিয়া জোটের সঙ্গে তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) কেন্দ্রীয় সরকার তৈরি করা মাত্র ইস্তেহারে উল্লিখিত প্রতিশ্রুতিগুলি পূরণে প্রতিজ্ঞাবদ্ধ থাকবে। পাশাপাশি এও বলেন, তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে যে প্রতিশ্রুতিগুলি রয়েছে সেগুলি আদতে ‘দিদির শপথ’। দেশবাসীকে তিনি যা যা প্রতিশ্রুতি দেবেন, সেগুলি পূরণ করতে অঙ্গীকারবদ্ধ থাকবে দল। তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে বিনামূল্যে রেশন থেকে শুরু করে সবার জন্য পাকা বাড়ি প্রদানের কথা বলা হয়েছে। বিপিএল তালিকাভুক্ত পরিবারগুলিকে বছরে ১০টি ফ্রি গ্যাস সিলিন্ডার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে জোড়াফুল শিবির। সেই সঙ্গেই প্রত্যেককে পাকা বাড়ি প্রদানের কথাও বলা হয়েছে। আরও পড়ুনঃ  ‘ফাইনাল খেলতে আবারও…’! অসমে হুঙ্কার মমতার, বললেন, ‘আমরাই INDIA জোটকে নেতৃত্ব দেব’! সেই সঙ্গেই তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে প্রত্যেক মাসে প্রত্যেকটি রেশন কার্ডে ফ্রি-তে ৫ কেজি করে রেশন সামগ্রী দেওয়ার কথা বলা হয়েছে। সিএএ, এনআরসি বন্ধ করার কথা এখানেও বলেছে জোড়াফুল শিবির। পাশাপাশি গোটা দেশজুড়ে ইউসিসি কার্যকর না করার কথা বলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুযায়ী ফসলের নূন্যতম মূল্য দেওয়া থেকে শুরু করে বার্ধক্য ভাতা বৃদ্ধি হয়ে পেট্রোপণ্যের দাম কমানোর কথাও বলা হয়েছে তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে। সেই সঙ্গেই সকল জব কার্ড হোল্ডারদের ১০০ দিনের নিশ্চিত কাজ প্রদান এবং গোটা দেশজুড়ে অন্তত ৪০০ টাকা দৈনিক মজুরির কথাও বলা হয়েছে জোড়াফুল শিবিরের ইস্তেহারে। সব মিলিয়ে, নির্বাচনী ইস্তেহারের মাধ্যমে সাধারণ মানুষকে একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়েছে তৃণমূল। ভোটে জিতলে ‘দিদির শপথ’ পূরণ করার কথাও দিয়েছে জোড়াফুল শিবির।

বাংলা হান্ট 17 Apr 2024 4:39 pm

ম্যাচ হারতেই মুখ খুললেন রিঙ্কু, নারাইনের সিক্রেট ফাঁস করে যা বললেন নাইট তারকা…

বাংলা হান্ট ডেস্ক : কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) চলতি মরশুমে ভালই খেলছে। যদিও বা গতকাল ইডেনে ঘরের মাঠে হার স্বীকার করতে হয়েছে তাদের, কিন্তু এই মরশুমে মোটামুটি সফল নাইটরা। কারণ আর কিছুই নয়, ম্যাচের শুরুটা ভালো হচ্ছে তাদের। বিগত বেশ কয়েকটি মরশুমে ওপেনিং নিয়ে বেশ সমস্যা ছিল নাইট শিবিরে, কিন্তু গৌতম গম্ভীর এসে সে সমস্যার সমাধান করেন। গৌতির মেন্টরশিপে দারুণ খেলছে কলকাতা নাইট রাইডার্স। যদিও ইডেনে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে শেষ বলে হার স্বীকার করতে হয় নাইটদের। নাইট শিবিরের হয়ে সেঞ্চুরি হাঁকান সুনীল নারিন (Sunil Narain)। কিন্তু অপরদিকে রাজস্থানের হয়ে পাল্টা সেঞ্চুরি করে ম্যাচ জেতান জস বাটলার। আর এই ম্যাচের শেষে প্রেস কনফারেন্স করে নারিনের সফলতার আসল রহস্য ফাঁস করে দেন রিঙ্কু সিং (Rinku Singh)। ম্যাচের শেষে ছিল প্রেস কনফারেন্স, সেখানেই সুনীল নারিনের সফলতার সমস্ত গুঢ় রহস্য ফাঁস করে দেন কেকেআরের রিঙ্কু সিং। রিঙ্কু সিং বেশ স্পষ্টই বলে দেন যে, গম্ভীরের মগজাস্ত্রের কারণেই সুনীল নারিন এত ভয়ানক রূপ ধারণ করেছেন। আর তাই ওপেনিং সফল হচ্ছে স্বাভাবিক ভাবেই তাই বড় অংকের টার্গেট দেওয়া যাচ্ছে বিপক্ষকে। আরও পড়ুন :  বিশ্বকাপে রোহিতের সাথে ওপেনিং করবেন বিরাট? টিম ইন্ডিয়ায় জায়গা পাচ্ছেন IPL কাঁপানো এই প্লেয়ার রিঙ্কু সিং বলেন, ‘এ বার নারিন যেভাবে ব্যাটিং করছেন, সকলে তা দেখতে পাচ্ছে। প্রতিটি ম্যাচেই তিনি রান করছেন। ব্যাটিংয়ে ওপেন করছেন। আর এই আইডিয়াটা ছিল গৌতম গম্ভীরের।’ কিন্তু গত মরশুমেও নারিন কেকেআর দলে থাকলেও এরকম বিধ্বংসী ছন্দে থাকেননি, তার রহস্য ঠিক কি? রিঙ্কু বেশ স্পষ্টই উত্তর দেন যে, নারিনের বিধ্বংসী ছন্দে আসার কারণ তার পরিশ্রম। আরও পড়ুন :  একেই বলে ভক্তি, জুতো খুলে বিমানে বসে রামের সূর্য তিলক দেখছেন মোদী! ভাইরাল ভিডিও রিঙ্কু সিং বলেন, আজকের সফলতার পিছনে রয়েছে নারিনের পরিশ্রম। আদতে তিনি তেমন কিছু পরিবর্তন করেননি, তবে নেটে প্র্যাক্টিস বাড়িয়ে দিয়েছেন এবং সেখানে কঠোর পরিশ্রম করছেন নারিন। এছাড়া বর্তমানে তিনি যে, অনেক বেশি ধৈর্য্য নিয়ে খেলছেন সেকথাও স্বীকার করেন রিঙ্কু। উল্লেখ্য, ইডেনে ৫৬ বলে ১০৯ রান করেন সুনীল নারিন। এছাড়া ৪ ওভার বল করে ২টি উইকেটও তুলে নেন তিনি।

বাংলা হান্ট 17 Apr 2024 4:36 pm

থোরিয়াম বেসড নিউক্লিয়ার রিয়েক্টর তৈরিতে নজির! এবার বিশ্বের শক্তির আধার হয়ে উঠবে ভারত

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ভারত (India) ইতিমধ্যেই তার নিউক্লিয়ার প্রোগ্রামের (Nuclear Program) দ্বিতীয় স্টেজে পদার্পণ করেছে। পাশাপাশি, ভারত থোরিয়াম বেসড নিউক্লিয়ার রিয়েক্টর তৈরি করছে বলেও জানা গিয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, বর্তমানে বিভিন্ন দেশ এই কাজের পরিকল্পনা করলেও ভারত ইতিমধ্যেই এটি সফলভাবে শুরু করেছে। এদিকে, চিন থেকে শুরু করে আমেরিকা, ব্রিটেন এবং জাপানের মতো দেশগুলিও এই বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। আরেকটি উল্লেখযোগ্য বিষয় হল, বিশ্বে ভারতের মধ্যে থোরিয়ামের বিপুল ভান্ডার রয়েছে। পাশাপাশি ডিপার্টমেন্ট অফ অ‍্যাটোমিক এনার্জির বিজ্ঞানীরা মনে করেছেন যে, থোরিয়ামের ভান্ডার ভারতে কখনও শেষ হবে না। এছাড়াও এই সংক্রান্ত রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, ভারতের নিউক্লিয়ার প্রোগ্রামের দ্বিতীয় স্টেজের অগ্রগতির মাধ্যমে আমাদের দেশকে থোরিয়ামের জন্য বিশ্বের অন্যান্য দেশের ওপর নির্ভর করতে হবে না। এর পাশাপাশি, ভারতের নিউক্লিয়ার সাপ্লায়ার গ্রুপের (NSG) মেম্বারশিপেরও প্রয়োজন নেই। জানিয়ে রাখি যে, বিগত কয়েক বছরে নিউক্লিয়ার সাপ্লায়ার গ্রুপ ভারতের বিভিন্ন নিউক্লিয়ার প্রোগ্রামে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করেছে। এমতাবস্থায় প্রশ্ন উঠতে পারে, ভারতের নিউক্লিয়ার প্রোগ্রামের দ্বিতীয় স্টেজ ঠিক কতটা গুরুত্বপূর্ণ? যার উত্তরে জানাতে হয়, ভারত ইতিমধ্যেই একটি নতুন নিউক্লিয়ারের রিয়েক্টারের উদ্ভাবন করেছে। যেটি হল PFBR (Prototype Fast Breedar Reactor)। যেটিকে বলা হচ্ছে ব্রিডার। আরও পড়ুন:  উচিৎ শিক্ষা, মলদ্বীপকে বড় ঝটকা দিল ভারত! মাথায় হাত দ্বীপরাষ্ট্রের এটির মাধ্যমে ১০০ কেজির জ্বালানি ব্যবহৃত হলে সেক্ষেত্রে ১০০ কেজির বেশি জ্বালানি উৎপাদিতও হতে পারে। এদিকে, ভারতের নিউক্লিয়ার প্রোগ্রামের দ্বিতীয় স্টেজের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হল এই প্রোগ্রামে প্লুটোনিয়াম-২৩৯-এর পাশাপাশি ইউরেনিয়াম-২৩৮-এর ব্যবহার ছাড়াও ব্যবহৃত হবে থোরিয়াম। যেটি থেকে উৎপাদিত হবে ইউরেনিয়াম-২৩৩। আরও পড়ুন:  হয়ে যান চিন্তামুক্ত! এবার স্মার্টফোন নিজেই হয়ে যাবে মোবাইল টাওয়ার, মিটবে কল ড্রপের ঝামেলা থোরিয়ামের বিপুল ভান্ডার: এবারে আমরা যদি থোরিয়ামের প্রাচুর্যের দিকে তাকাই সেক্ষেত্রে বলতে হয় যে, সমগ্র পৃথিবীর মধ্যে ভারতে এটির বিপুল ভান্ডার রয়েছে। পাশাপাশি, কেবলমাত্র কেরালা এবং ওড়িশার সমুদ্র সৈকতের এলাকাতেই রয়েছে ৭০ শতাংশ থোরিয়াম। এদিকে, নিউক্লিয়ার প্রোগ্রামের তৃতীয় স্টেজে নিউক্লিয়ার রিয়েক্টরে ইউরেনিয়াম-২৩৩ এবং ইউরেনিয়াম-২৩২-এর মাধ্যমে শক্তি সহ ইউরেনিয়াম-২৩৩ উৎপন্ন করা হবে বলেও জানা গিয়েছে।

বাংলা হান্ট 17 Apr 2024 4:36 pm

ভারত বয়কট না ব্যাং! ছুটি কাটাতে এ দেশেই আসছে বাংলাদেশিরা, ভিড় পর্যটন স্থলে

বাংলাহান্ট ডেস্ক : গত কয়েকদিন সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশীদের একাংশ ভারত বয়কটের ডাক দিয়েছেন। সেদেশের অন্যতম শীর্ষ রাজনৈতিক দল বিএনপির নেতারাও অংশ নেন এই বয়কটে। দলের একাধিক নেতা প্রকাশ্যে ভারত বয়কটের কথাও বলেছেন একাধিকবার। বিএনপি নেতাদের এই মনোভাবের পাল্টা বিরোধীতা করেছে সে দেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মন্তব্য করেছেন এই বিষয়টি নিয়ে। সমাজ মাধ্যম ও রাজনৈতিক ময়দানে যখন ভারত বিরোধের ডাক দিচ্ছেন বাংলাদেশের একাংশ নাগরিক, তখন বাস্তবে কিন্তু দেখা যাচ্ছে ঠিক উল্টো চিত্র। ভ্রমণ ও চিকিৎসার জন্য বহু বাংলাদেশীর প্রথম পছন্দ ভারতবর্ষ। প্রতিবছর প্রচুর পরিমাণ বাংলাদেশী আসেন ভারতে। আরোও পড়ুন :  ছিল না কোন প্রাইভেট টিউশন, তবুও ক্র্যাক করলেন UPSC! বেনজির কীর্তি দার্জিলিংয়ের এই কন্যার ভারতের ইমিগ্রেশন দপ্তর জানাচ্ছে, গত ৮-১৪ এপ্রিল শুধু বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে রোজ গড়ে ১০ থেকে ১২ হাজার বাংলাদেশের নাগরিক স্থলপথে প্রবেশ করেছেন ভারতে। ভারতের এক সরকারি কর্তার কথায়, “লম্বা এই ছুটি আর উৎসবের মৌসুমে বাংলাদেশিদের ভারতে আসার ঢল এটাই প্রমাণ করে যে দুই দেশের মানুষে-মানুষে সম্পর্ক (পিপল-টু-পিপল কনট্যাক্ট) পুরোপুরি অটুট রয়েছে, বরং তা দিনে দিনে নতুন উচ্চতায় আরোহণ করছে।” আরোও পড়ুন :  ‘মমতার’ কোচিং সেন্টারের জয়জয়কার! ৭ জন ক্র্যাক করলেন UPSC, দেখুন কার কত ব়্যাঙ্ক হল সংশ্লিষ্ট মহল বলছে, সদ্য শেষ হওয়া ঈদ ও বাংলা নববর্ষে রেকর্ড সংখ্যক বাংলাদেশী ভারতে এসেছেন। এছাড়াও রোজ কয়েক হাজার বাংলাদেশের নাগরিক যাতায়াত করছেন কলকাতা, দিল্লি, মুম্বাই বা চেন্নাইয়ের ফ্লাইটে কিংবা পেট্রাপোল দিয়ে। ঈদের ছুটিতে বাংলাদেশ থেকে প্রায় দেড় লাখ মানুষ এদেশে এসেছেন বলে ধারণা করা হচ্ছে। তবে সমাজ মাধ্যমে যেভাবে ‘ভারত বিরোধী’ মন্তব্য করা হচ্ছে তার বাস্তব ভিত্তি কতটা আছে সেই নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক কর্মকর্তা।  ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বাংলাদেশের একটি পোর্টালকে বলেছেন, “আসলে এবারে ঈদের অনেক আগে থেকেই বাংলাদেশে ভিসার আবেদনের সংখ্যা যেভাবে বেড়ে গিয়েছিল, তাতে আমরা বুঝতেই পারছিলাম ঈদ আর নববর্ষের জোড়া ছুটিতে পর্যটকদের ঢল নামবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহীতে আমাদের মিশনগুলোর কর্মকর্তারা রাতদিন এক করে এই সব আবেদন প্রসেস করেছেন এবং এত অল্প সময়ের মধ্যে এরকম হাজার হাজার ভিসা বোধহয় আমরা আগে কখনো দিইনি।”

বাংলা হান্ট 17 Apr 2024 4:31 pm

একেই বলে ভক্তি, জুতো খুলে বিমানে বসে রামের সূর্য তিলক দেখছেন মোদী! ভাইরাল ভিডিও

বাংলা হান্ট ডেস্ক : রাম নবমীর (Ram Navami) পূণ্য তিথিতে রামলালার তিলক করলেন খোদ সূর্যদেব। এক বিশেষ কায়দায় সরাসরি সূর্যের আলো গিয়ে পড়ল রামলালার কপালে। দক্ষিণপ্রান্তের গিয়ারবক্সে প্রতিফলিত হওয়া সূর্যালোককে লেন্স ও আয়নার সাহায্যে প্রতিফলিত করে রামলালার (Ramlala) কপালে এনে ফেললেন বিশেষজ্ঞরা। মুহুর্তের মধ্যে আলোয় আলোয় ভরে উঠল গোটা মন্দির। রাম নবমীর পূণ্য তিথিতে এক অভূতপূর্ব দৃশ্যের সাক্ষী রইল মন্দিরে উপস্থিত মানুষজন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (Narendra Modi) দেখলেন এই মাহেন্দ্রক্ষণ। তবে তা সামনাসামনি নয়, বরং তিনি দেখলেন বিমানে বসে নিজের আইপ্যাডে। চোখ বন্ধ করে প্রণামও জানালেন ভগবান শ্রী রামের চরণে। উল্লেখ্য যে, অযোধ্যায় রাম মন্দিরের পুনঃপ্রতিষ্ঠা এবং রামলালাকে ঘরে ফেরানোর মূল উদ্যোগী ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার নেতৃত্বেই ঘরে ফিরেছেন রাম লালা। নিয়ম মেনে সামিল হয়েছিলেন প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠানে। টানা এগারো দিন উপবাসও রেখেছিলেন তিনি। সাড়ম্বরে উদযাপিত হয়েছিল রামলালার প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠান। গোটা দেশের মানুষ একযোগে রামের চরণে নৈবেদ্য দিয়েছিলেন সেদিন। আরও পড়ুন :  সাড়ম্বরে ‘ইফতার’ অথচ ‘রাম নবমী’তে অনীহা? যাদবপুরে বাম দাপট! বন্ধ হল রাম পুজো রামলালার মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠার পর রাম মন্দির এটাই এটাই প্রথম রাম নবমী উদযাপন। তাই স্বাভাবিকভাবেই অন্যান্য বছরের তুলনায় এই বছরের রাম নবমী একটু ভিন্ন। যদিও আজকের অনুষ্ঠানটি সামনে থেকে দেখতে পারেননি প্রধানমন্ত্রী। তিনি এখন রয়েছেন অসমে। হাতে ঠাসা কাজ রয়েছে তার। সেখানে নলবাড়িতে আজ সমাবেশ ছিল তার। তবে এতকিছুর মধ্যেও রামলালার কথা তিনি ভোলেননি। আরও পড়ুন :  বিশ্বকাপে রোহিতের সাথে ওপেনিং করবেন বিরাট? টিম ইন্ডিয়ায় জায়গা পাচ্ছেন IPL কাঁপানো এই প্লেয়ার সভা সেরে নিজের চাটার্ড ফ্লাইটে উঠেই খুলে ফেলেন নিজের আইপ্যাড। খুলে ফেলেন পায়ের জুতো। এরপর আইপ্যাডেই রামলালার সূর্যাভিষেক দেখেন তিনি। রামলালার উদ্দেশ্যে প্রণাম জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘কোটি কোটি ভারতীয়ের মতো আমার কাছেও খুবই আবেগের মুহূর্ত ছিল। অযোধ্যায় রামনবমী ঐতিহাসিক। এই সূর্য তিলক আমাদের জীবনে শক্তি বয়ে আনুক এবং দেশ ও দেশবাসীর গৌরব ও মর্যাদাকে অন্য উচ্চতায় নিয়ে যাক।’

বাংলা হান্ট 17 Apr 2024 4:07 pm

‘ফাইনাল খেলতে আবারও…’! অসমে হুঙ্কার মমতার, বললেন, ‘আমরাই INDIA জোটকে নেতৃত্ব দেব’!

বাংলা হান্ট ডেস্কঃ বাংলায় ‘একলা চলো’ নীতি অনুসরণ করলেও দিল্লিতে ইন্ডিয়া জোটের সঙ্গে থাকার বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ভোটের মুখে জনপ্রিয় এক সংবাদমাধ্যমের কাছে সাক্ষাৎকার দেওয়ার সময় একথা জানিয়েছেন তৃণমূল (TMC) সুপ্রিমো। এবার অসমে দাঁড়িয়ে ইন্ডিয়া (INDIA) জোটের নেতৃত্ব দেওয়ার কথা বললেন তিনি। গতকাল টিভি ৯ বাংলাকে সাক্ষাৎকার দেওয়ার সময় মমতা বলেছিলেন, আসন্ন লোকসভা ভোটে বিজেপি ২০০ আসনও টপকাতে পারবে না। কেন্দ্রের এবার ইন্ডিয়া জোটের সরকার হবে বলে দাবি করেছিলেন তিনি। আজ অসমে (Assam) দাঁড়িয়ে তৃণমূল নেত্রী বললেন, ‘গোটা দেশে আমরাই ইন্ডিয়াকে নেতৃত্ব দেব’। চব্বিশের লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) বাংলার বাইরে প্রথম অসমে গেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। সেখানে চারটি কেন্দ্রে প্রার্থী দিয়েছে তৃণমূল। বাঙালি এবং সংখ্যালঘু অধ্যুষিত এলাকাতেই মূলত লড়ছে জোড়াফুল শিবির। আজ অসমের শিলচরের সভামঞ্চ থেকে মমতা বলেন, ‘বাঙালি হিন্দু বলুন কিংবা বাঙালি মুসলিম, যদি এই দুই গোষ্ঠী এক হয়, তাহলে ৭০% হয়ে যায়। আপনারা কবে আবার এক হবেন! ৪ আসনে আমাদের জয়ী করুন। অসমের আগামী বিধানসভা ভোটে প্রত্যেকটা আসনে প্রার্থী দেবে তৃণমূল এবং জিতবে। এবার ট্রায়ালে এসেছি, ফাইনাল এখনও বাকি আছে’। আরও পড়ুনঃ  ‘হীরক রানি বাই বাই’! খাস কলকাতায় মমতার বিরুদ্ধে পোস্টার, ভোটের মুখে শোরগোল! মমতার কথায় উঠে আসে সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসির প্রসঙ্গও। তৃণমূল নেত্রী বলেন, ‘আমরা জিতলে সিএএ, এনআরসি হবে না। অভিন্ন দেওয়ানি বিধিও হবে না। আমরা সব তুলে দেব। ডি ভোটার লিস্টে এখুনও অনেক মানুষ পড়ে। যাঁদের ভবিষ্যৎ জানেন না, আমি তাঁদের ভবিষ্যৎ ঠিক করে দেব’। এরপর বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়ে তৃণমূল সুপ্রিমো বলেন, ‘গোটা দেশটাকে ডিটেনশন ক্যাম্প বানিয়ে রেখেছ। জেলখানা বানিয়ে দিয়েছ। এই সরকার দাঙ্গাবাজ, লুটেরা, ভাঁওতাবাজ। আর ভয় পাওয়ার দরকার নেই। এবার এঁদের দূর করুন’।

বাংলা হান্ট 17 Apr 2024 4:03 pm

‘হীরক রানি বাই বাই’! খাস কলকাতায় মমতার বিরুদ্ধে পোস্টার, ভোটের মুখে শোরগোল!

বাংলা হান্ট ডেস্কঃ শিয়রে লোকসভা নির্বাচন। আগামী ১৯ এপ্রিল রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ। উত্তরবঙ্গের তিন আসন, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে প্রথম দফায় ভোট হবে। এরপর পালা বাকি কেন্দ্রগুলির। এই আবহে কলকাতা (Kolkata) জুড়ে আচমকাই শোরগোল! খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে পোস্টার দেখা গেল তিলোত্তমায়। ভোট যত এগিয়ে আসছে ততই বাড়ছে উত্তেজনার পারদ। আক্রমণ পাল্টা আক্রমণের সিলসিলা অব্যাহত। এসবের মাঝেই বুধবার কলকাতার বেশ কিছু এলাকায় মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে পোস্টার (Poster) চোখে পড়ল। মৌলালি, কলেজ স্ট্রিট, মিডিয়া সেক্টর সহ বেশ কিছু জায়গায় এই পোস্টারগুলি দেখা গিয়েছে। নির্বাচনের প্রাক্কালে তৃণমূল (TMC) সুপ্রিমোর বিরুদ্ধে কারা পোস্টার দিয়েছে সেই বিষয়ে প্রশাসনের তরফ থেকে কিছু জানানো হয়নি। তবে সূত্রের খবর, সেই পোস্টারে লেখা রয়েছে ‘হীরক রানি বাই বাই’। ভোটের মুখে এমন ঘটনায় গোটা কলকাতা জুড়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। আরও পড়ুনঃ  ‘রেখাকে দিয়ে মহিলা ও গরিবদের ভোট লুটের ধান্দা! বিজেপির বিরুদ্ধে মারাত্মক অভিযোগ! তোলপাড় রাজ্য জানা যাচ্ছে, এই পোস্টারগুলিতে রাজ্য রাজনীতির একাধিক বিষয়ে লেখা রয়েছে। ‘চাকরি চুরি করল কে?’, ‘বাংলায় সন্ত্রাস ছড়াল কে?, ‘ছাপ্পা ভোটে জিতল কে?’ এমন নানান প্রশ্ন লেখা আছে সেই পোস্টারে। বুধবার সকালে কলেজ স্ট্রিট সহ কলকাতার নানান এলাকায় তৃণমূল সুপ্রিমোর বিরুদ্ধে এই পোস্টারগুলি চোখে পড়ে। যদিও কে বার কারা এই পোস্টারগুলি লাগিয়েছে সেই বিষয়ে এখনও অবধি জানা যায়নি। প্রসঙ্গত, গতকালই ময়নাগুড়ির সভা থেকে মুখ্যমন্ত্রী দাবি করেছিলেন, চব্বিশের লোকসভা নির্বাচনে বাংলায় বিজেপি খাতা খুলতে পারবে না। গেরুয়া শিবির শূন্য পাবে আর লড়াই করে জিতবে তৃণমূল। মমতা বলেন, ‘এরা বুঝতে পারছে যে জিততে পারবে না। সেই কারণে কেন্দ্রীয় এজেন্সি দিয়ে এত অত্যাচার, শাসানি, অপপ্রচার চলছে। ৪০০ তো দূর, ২০০-ও পার করতে পারবে না। এবার ওঁদের হালখাতা শূন্য হয়ে যাবে। উত্তরপ্রদেশে অখিলেশের দল, তামিলনাড়ুতে স্ট্যালিনরা জিতবে। পাঞ্জাবে অরবিন্দেরা জিতবে আর এখানে আমরা লড়াই করে জয়ী হব। বিজেপি শূন্য পাবে’। গতকাল মুখ্যমন্ত্রীর গলায় জয় নিয়ে আত্মবিশ্বাসের সুর শোনা গেলেও আজ কলকাতার বুকে তাঁরই বিরুদ্ধে পোস্টার চোখে পড়ল। ভোটের প্রাক্কালে এই ঘটনার স্বাভাবিকভাবেই শোরগোল ফেলে দিয়েছে। কে বা কারা এই পোস্টার দিল আপাতত সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে সকলের মনে।

বাংলা হান্ট 17 Apr 2024 3:30 pm

ছিল না কোন প্রাইভেট টিউশন, তবুও ক্র্যাক করলেন UPSC! বেনজির কীর্তি দার্জিলিংয়ের এই কন্যার

বাংলাহান্ট ডেস্ক : গতকাল প্রকাশিত হয়েছে ইউপিএসসি পরীক্ষার ফল। দেশের অন্যতম এই কঠিন পরীক্ষায় চমৎকার ফল করেছে পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলা। সর্বভারতীয় ইউপিএসসি পরীক্ষায় বেশ ভালো ফল করেছে দার্জিলিং জেলার অন্তত তিনজন। দার্জিলিং শহরের রবার্টসন রোড এলাকার বাসিন্দা জয়শ্রী প্রধান। ২৫ বছর বয়সী জয়শ্রী সর্বভারতীয় স্তরে ইউপিএসসি পরীক্ষায় ৫২তম স্থান অধিকার করেছেন। ২৩ বছর বয়সি গৌতম ঠাকুরী সর্বভারতীয় স্তরে ৩৯১ তম স্থান অধিকার করেছেন। গৌতম বাগডোগরার বাসিন্দা। UPSC পরীক্ষায় দার্জিলিং জেলার অপর এক কৃতি হলেন ২৬ বছরের অজয় মোক্তান। সর্বভারতীয় স্তরে অজয়ের স্থান ৪৬৪। আরোও পড়ুন :  গরমের ছুটির আগে ফের বন্ধ স্কুল-কলেজ! লক্ষ লক্ষ পড়ুয়াদের জন্য বড় সুখবর নিজের জেলার পড়ুয়াদের এই সাফল্যে স্বাভাবিকভাবেই এখন খুশি দার্জিলিংবাসী। একটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, জয়শ্রী ইউপিএসসি পরীক্ষার জন্য কোথাও প্রাইভেট কোচিং নেননি। নিয়মিত আট থেকে দশ ঘন্টা বাড়িতেই পড়াশোনা করতেন তিনি। মেইন পরীক্ষার আগে বাড়িয়েছিলেন সময়সীমা। আরোও পড়ুন :  চাকরিপ্রার্থীদের প্রতীক্ষার অবসান! বড় রায় কলকাতা হাইকোর্টের, এবার হবে বিশাল শিক্ষক নিয়োগ দার্জিলিংয়ের লরেটো কনভেন্টে পড়াশোনা জয়শ্রীর। এই কৃতি ছাত্রী ৯১% নম্বর পেয়েছিলেন আইসিএসইতে। এরপর তিনি বেঙ্গালুরু যান আইন নিয়ে পড়াশোনা করার জন্য। সেখানে গিয়ে তিনি সিদ্ধান্ত নেন ইউপিএসসি পরীক্ষায় বসার। বেঙ্গালুরুর রাষ্ট্রীয় মিলিটারি স্কুলে পড়াশোনা করেছেন বাগডোগরার বাসিন্দা গৌতম ঠাকুরী। দিল্লি মোতিলাল নেহেরু কলেজ থেকে স্নাতকোত্তীর্ণ হন তিনি। আন্তর্জাতিক সম্পর্কের উপর পিএইচডি করছিলেন গৌতম। গৌতম কোচিং সেন্টারে পড়তেন পরীক্ষার প্রস্তুতির জন্য। তবে গৌতমের ইচ্ছা আবার ইউপিএসসি পরীক্ষায় বসার আরো ভালো ফল করার জন্য। পানিঘাটার রেনবো আকাদেমির ছাত্র অজয় মোক্তান ফিজিক্স নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছেন। কৃষক পরিবারের ছেলে অজয় ছোটবেলা থেকে সংঘর্ষ করে বড় হয়েছেন। দার্জিলিং পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, আমরা গর্বিত জয়শ্রীর জন্য। সর্বভারতীয় স্তরে সে ৫২ তম স্থান অর্জন করেছে। আমাদের পক্ষ থেকে ওকে অভিনন্দন।

বাংলা হান্ট 17 Apr 2024 3:14 pm

‘রেখাকে দিয়ে মহিলা ও গরিবদের ভোট লুটের ধান্দা! বিজেপির বিরুদ্ধে মারাত্মক অভিযোগ! তোলপাড় রাজ্য

বাংলা হান্ট ডেস্কঃ চব্বিশের লোকসভা নির্বাচনে সন্দেশখালির প্রতিবাদী গৃহবধূ রেখা পাত্রকে (Rekha Patra) টিকিট দিয়েছে বিজেপি (BJP)। বসিরহাট কেন্দ্র থেকে তাঁকে দাঁড় করিয়েছে গেরুয়া শিবির। এবার তাঁকেই নিশানা করলেন বাম প্রার্থী নিরাপদ সর্দার (Nirapada Sardar)। অভিযোগ, সন্দেশখালির রেখাকে হাতিয়ার করে মহিলা এবং গরিব মানুষের ভোট টানার ছক কষেছে পদ্ম শিবির। রেখা এবং নিরাপদ, দু’জনেই সন্দেশখালি (Sandeshkhali) কাণ্ডের সঙ্গে জড়িত। অত্যাচার থেকে মুক্তি পেতে প্রথমজন শেখ শাহজাহানের বিরুদ্ধে প্রতিবাদের পথ বেছে নিয়েছিলেন এবং দ্বিতীয়জন সন্দেশখালি কাণ্ডে জেল খেটেছে। পরবর্তীকালে আদালতের হস্তক্ষেপে জামিনে মুক্তি পান নিরাপদ। আসন্ন লোকসভা ভোটে তাঁকে বসিরহাট থেকে টিকিট দিয়েছে বামেরা। এবার সেই নিরাপদই পদ্ম প্রার্থী রেখাকে নিশানা করলেন। প্রচারের ব্যস্ততার মাঝে তিনি বলেন, এই ভোট আসনে সংবিধান রক্ষার ভোট। এদিকে রেখাকে হাতিয়ার করে গোটা রাজ্যের মহিলা এবং গরিবদের ভোট লুট করার পরিকল্পনা করেছে বিজেপি। নিরাপদের দাবি, রেখাকে ঢাল করে আদতে তাঁর মতো মহিলাদের অধিকার যাবতীয় অধিকার ছিনিয়ে নেওয়ার ছক কষেছে পদ্ম শিবির। আরও পড়ুনঃ  বাংলায় গেরুয়া ঝড়, পদ্মের ঠ্যালায় বেসামাল ঘাসফুল! সমীক্ষায় উঠে এল নয়া তথ্য বসিরহাটের (Basirhat) বাম প্রার্থীর কথায়, ‘বসিরহাট লোকসভা কেন্দ্র থেকে যাকে দাঁড় করিয়েছে বিজেপি… সংসদে যখন এই আইনটি রাখা যাবে নাকি যাবে না সেটা নিয়ে হাড্ডাহাড্ডি টক্কর হবে, তখন রেখা পাত্র কী বলবেন বলুন তো! ওনার সংসদে যাওয়াটা কি খুব জরুরি’? এরপরেই রেখাকে ঢাল করে মহিলা ও গরিব ভোটে লুট করার অভিযোগ আনেন নিরাপদ। তিনি বলেন, ‘রেখা পাত্রকে দিয়ে গরিব, সাধারণ মানুষের ভোট লুট করার রাস্তা চওড়া করা হচ্ছে না তো? দেশ কতখানি সুরক্ষিত, দেশের সার্বভৌমত্ব, আইনি খুঁটিনাটির বিষয়ে সংসদে দাঁড়িয়ে রেখা কি বলতে পারবেন? এদিকে সংবিধানের ধারা বদলে রেখা পাত্রের সকল অধিকার ছিনিয়ে নেবে মোদী সরকার। বিজেপি যে মহিলাদের ছিনিয়ে নিচ্ছেন, সেটা নিয়ে কি রেখা পাত্র বলতে পারবেন?’ এদিন বসিরহাটের বিজেপি প্রার্থীর বিরুদ্ধে সুর চড়ালেন তৃণমূল প্রার্থী হাজি নুরুল ইসলামকে নিয়ে কোনও বাক্যব্যয় করেননি নিরাপদ। এই বিষয়ে রেখার প্রতিক্রিয়া চাইতে একটি জনপ্রিয় সংবাদমাধ্যমের তরফ থেকে তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে কোনও উত্তর মেলেনি।

বাংলা হান্ট 17 Apr 2024 2:35 pm

উচিৎ শিক্ষা, মলদ্বীপকে বড় ঝটকা দিল ভারত! মাথায় হাত দ্বীপরাষ্ট্রের

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে ভারত-মলদ্বীপ (India-Maldives Controversy) বিতর্ক রয়েছে আলোচনার কেন্দ্রবিন্দুতে। মূলত, কয়েক মাস আগেই মহম্মদ মুইজ্জু (Mohamed Muizzu) মলদ্বীপের মসনদে বসার পরেই ভারতের সাথে ওই দ্বীপরাষ্ট্রের সম্পর্ক প্রভাবিত হয়েছে। শুধু তাই নয়, ভারতের সাথে সম্পর্কে চিড় ধরলেও বেজিংয়ের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রেখেছে মলদ্বীপ। তবে, বিতর্কের মাঝেও খিদে মেটানোর জন্য মলদ্বীপকে কিন্তু নির্ভর করতে হচ্ছে সেই ভারতের ওপরেই। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, সম্প্রতি মলদ্বীপের খিদে মেটানোর জন্য পণ্য রফতানির ক্ষেত্রে সবুজ সংকেত দিয়েছে দিল্লি। যদিও, এবার একটি বড় আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, দিল্লির তরফে মলদ্বীপে পণ্য রফতানির ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। উল্লেখ্য যে, মলদ্বীপের তরফে বেশ কিছু অত্যাবশ্যক খাদ্যসামগ্রী ভারত থেকে আমদানি করা হয়। যেটির জন্য রয়েছে নির্দিষ্ট কোটা। যেটির অনুমোদন দেওয়া হয় দিল্লির তরফে। এমতাবস্থায়, সম্প্রতি অর্থাৎ ইদের আগে ২০২৪ এবং ২০২৫ সালের জন্য সেই খাদ্যপণ্যের আমদানি-রফতানির অনুমোদন চেয়ে দিল্লির কাছে অনুরোধ করে ম্যালে। যার পরিপ্রেক্ষিতে দিল্লি সবুজ সংকেত দিয়েছে। যদিও, এরই মাঝে ডিরেক্টোরেট জেনারেল অফ ফরেন ট্রেডের তরফে মলদ্বীপে পণ্য রফতানির ওপর বিধিনিষেধ আরোপ করেছে। আরও পড়ুন:  তৃতীয় বিশ্বযুদ্ধ হলে এই দেশগুলিতে একটুও লাগবে না আঁচড়! তালিকায় রয়েছে ভারতের এক প্রতিবেশীও এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, রিপোর্টের দাবি অনুযায়ী, এবার দেশের মাত্র চারটি বন্দর থেকে এইসব অত্যাবশ্যক পণ্য রফতানি হবে। এমতাবস্থায়, নির্দেশিকা অনুযায়ী, এবার গুজরাটের মুন্দ্রা বন্দর সহ তামিলনাড়ুর তুতিকোরিন, মহারাষ্ট্রের, নব সেবা সমুদ্র বন্দর এবং নয়াদিল্লির আইসিডি থেকেই মলদ্বীপে পণ্য রফতানি করা যাবে বলে জানা গিয়েছে। আরও পড়ুন:  হয়ে যান চিন্তামুক্ত! এবার স্মার্টফোন নিজেই হয়ে যাবে মোবাইল টাওয়ার, মিটবে কল ড্রপের ঝামেলা এমতাবস্থায় এই চারটি বন্দর থেকে শুল্ক দফতর চেকিং করে পণ্য মলদ্বীপের উদ্দেশ্যে পাঠাতে দেবে। পাশাপাশি আরও একটি বিষয় জানা গিয়েছে মলদ্বীপ “মলদ্বীভিয়ান রুফিয়া”-র মাধ্যমে ভারত থেকে আমদানি করা পণ্যের দাম মেটাতে চায়। যেটির পরিপ্রেক্ষিতে শুরু হয়েছে আলোচনাও। উল্লেখ্য যে, মলদ্বীপের অর্থনীতি সাম্প্রতিককালে কিছুটা প্রভাবিত হয়েছে। পাশাপাশি ডলারের তুলনায় মলদ্বীপের মুদ্রার দাম পড়ছে। এমতাবস্থায়, দেশের মুদ্রার দাম বাড়াতে আমদানি হওয়া পণ্যের দাম মেটানোর জন্য মলদ্বীপের মুদ্রা ব্যবহার করতে চাইছে মুইজ্জু সরকার।

বাংলা হান্ট 17 Apr 2024 2:34 pm

Mamata Banerjee : 'আমাদের জেতান, NRC হতে দেব না', অসমে প্রতিশ্রুতি মমতার

অসমে নির্বাচনী প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায়। শিলচর থেকে তৃণমূল প্রার্থীদের হয়ে প্রচারে বাংলার মুখ্যমন্ত্রী। নির্বাচনী সভামঞ্চ থেকে তাঁর ঘোষণা, অসমে আগামী বিধানসভা নির্বাচনে সমস্ত আসনে প্রার্থী দেবে তৃণমূল কংগ্রেস। অসমে তৃণমূল প্রার্থীদের জেতালে কোনওদিন NRC হতে দেবেন না বলে প্রতিশ্রুতি দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এ ই সময় 17 Apr 2024 2:20 pm

বাংলায় গেরুয়া ঝড়, পদ্মের ঠ্যালায় বেসামাল ঘাসফুল! সমীক্ষায় উঠে এল নয়া তথ্য

বাংলা হান্ট ডেস্কঃ মাঝে আর মাত্র একটা দিনের অপেক্ষা। আগামী শুক্রবার রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ। এবার রাজ্যে সাত দফায় লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024) হতে চলেছে। উনিশের ভোটে সকলকে চমকে বাংলায় দুর্দান্ত ফলাফল করেছিল বিজেপি। চব্বিশের নির্বাচনেও সেই ধারা অব্যাহত থাকতে পারে, এমন তথ্যই পাওয়া গিয়েছে সাম্প্রতিক একটি সমীক্ষায় (Opinion Poll)। উনিশের লোকসভা নির্বাচনে গেরুয়া ঝড় উঠেছিল পশ্চিমবঙ্গে (West Bengal)। পদ্মের ধাক্কায় খানিক বেসামাল দেখিয়েছিল জোড়াফুলকে। ৪২টি লোকসভা কেন্দ্রের মধ্যে ১৮টি-তে জয়ী হয়েছিল পদ্ম শিবির। ভোট শতাংশের নিরিখে ৪০.৭% ভোট পেয়েছিল বিজেপি (BJP)। অন্যদিকে তৃণমূল (TMC) পেয়েছিল ৪৩.৩% ভোট। ৪২টি লোকসভা কেন্দ্রের মধ্যে স্রেফ ২২টিতে জয়ী হয়েছিল রাজ্যের শাসক দল। একুশের বিধানসভা ভোটে অবশ্য ফের জোড়াফুলের ‘দাপট’ দেখা গিয়েছিল বাংলায়। মাত্র ৭৭টি আসনে পদ্ম ফোটাতে সক্ষম হয়েছিল কেন্দ্রের শাসক দল। তবে চব্বিশের লোকসভা নির্বাচনে আবারও বদলাতে পারে সেই চিত্র। বিধানসভা নির্বাচনে গেরুয়া ঝড় না উঠলেও, আসন্ন লোকসভা ভোটে ফের বাংলায় ‘খেল’ দেখাতে পারে পদ্ম শিবির। সম্প্রতি টাইমস নাও ইটিজি জনমত সমীক্ষায় পাওয়া গিয়েছে এমনই ইঙ্গিত। আরও পড়ুনঃ  তীব্র গরমে নাজেহাল দশা! দক্ষিণবঙ্গের ১১ জেলায় তাপপ্রবাহের সতর্কতা, বৃষ্টি কবে? বড় আপডেট সমীক্ষার ফলাফল অনুযায়ী, ২০২৪ লোকসভা ভোটে বাংলায় ২০ থেকে ২৪টি আসনে জয়ী হতে পারে বিজেপি। অন্যদিকে এবারও কমতে পারে তৃণমূলের আসন। আসন্ন ভোটে ১৭ থেকে ২১টি আসনে জয়ী হতে পারে রাজ্যের শাসক দল। খাতা খুলতে পারে বাম-কংগ্রেস জোটেরও। বাংলায় একটি আসনে জয়ী হতে পারে কংগ্রেস। টাইমস নাও ইটিজি জনমত সমীক্ষা অনুযায়ী, এবারও বাংলায় গেরুয়া ঝড় ওঠার সম্ভাবনা রয়েছে। তবে শেষ মুহূর্তে যে কোনও কেন্দ্রের ফলাফল বদলাতে পারে। কারণ জনমত সমীক্ষার মাধ্যমে স্রেফ সাধারণ মানুষ কী ভাবছে সেই বিষয়ে একটা আন্দাজ করা যায়। এটিকে কখনওই নির্বাচনের ফলাফল হিসেবে বিবেচনা করা যায় না। তাই চব্বিশের লোকসভা ভোটে বাংলায় জোড়াফুল ফুটবে নাকি পদ্ম, তা জানতে আগামী জুন মাস অবধি অপেক্ষা করতে হবে।

বাংলা হান্ট 17 Apr 2024 2:19 pm

বিশ্বকাপে রোহিতের সাথে ওপেনিং করবেন বিরাট? টিম ইন্ডিয়ায় জায়গা পাচ্ছেন IPL কাঁপানো এই প্লেয়ার

বাংলা হান্ট ডেস্ক : ICC T20 World Cup ২০২৪ নিয়ে বড় খবর। বিশ্বকাপের আগে জোরদার প্রস্তুতি শুরু করেছে প্রতিটি দেশ। BCCI ও নিজের স্কোয়াড সাজাতে ব্যস্ত। সূত্রের খবর, আগামী মাসের শুরুতে ভারতীয় দলের (India National Cricket Team) স্কোয়াড প্রকাশ করবে ম্যানেজমেন্ট‌। ইতিমধ্যেই দীর্ঘ বৈঠক সেরেছেন রোহিত শর্মা এবং রাহুল দ্রাবিড়। তার মধ্যেই সামনে এল ৫টি বড় তথ‌্য। উল্লেখ্য যে, এর আগে টি২০ বিশ্বকাপ থেকে বিরাট কোহলিকে বাদ দেওয়ার দাবি তুলেছিল টিম ম্যানেজমেন্ট। যদিও এখন খবর, আসন্ন টুর্নামেন্টে রোহিত শর্মার সঙ্গে ওপেন করতে পারেন বিরাট কোহলি। একই সাথে চলতি IPL থেকে ছিটকে পড়া খেলোয়াড় রিয়ান পরাগও T20 বিশ্বকাপে জায়গা পেতে পারেন। এছাড়াও ভারতীয় স্কোয়াড নিয়ে ৩টি বড় তথ্য সামনে এসেছে। সূত্রের খবর, ম্যানেজমেন্টের সাথে যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে সেখানেই স্কোয়াডের ১৫ জনেরই নাম চূড়ান্ত করে ফেলেছে নির্বাচকরা। রোহিতের পার্টনার হিসেবে আপাতত বিরাটকেই দেখছে ম্যানেজমেন্ট‌। একই সাথে উঠে আসছে যশস্বী জয়সওয়ালের নাম। সূত্রের খবর, টিম থেকে একপ্রকার বাদ দেওয়া হয়েছে তাকে। একই সাথে বড় খবর রয়েছে শুভমন গিলের ভক্তদের জন্যেও। আরও পড়ুন :  সাড়ম্বরে ‘ইফতার’ অথচ ‘রাম নবমী’তে অনীহা? যাদবপুরে বাম দাপট! বন্ধ হল রাম পুজো শোনা যাচ্ছে, টপ অর্ডারেই খেলবেন এই তারকা। চলতি আইপিএল-এ গিলের পারফরমেন্স দেখে বেশ খুশি ম্যানেজমেন্ট। অন্যদিকে সম্ভাবনা রয়েছে রিয়ান পরাগেরওই। তবে খারাপ খবর রয়েছে মায়াঙ্ক যাদবের জন্যেও। শোনা যাচ্ছিল, তিনি বিশ্বকাপ খেলতে পারেন তবে চোটের কারণে বাদ পড়েছেন তিনি।

বাংলা হান্ট 17 Apr 2024 2:17 pm

গরমের ছুটির আগে ফের বন্ধ স্কুল-কলেজ! লক্ষ লক্ষ পড়ুয়াদের জন্য বড় সুখবর

বাংলাহান্ট ডেস্ক : লোকসভা ও বিধানসভা নির্বাচনের দিনগুলিতে রাজ্যের পক্ষ থেকে সংশ্লিষ্ট এলাকায় ঘোষণা করা হয়েছে স্থানীয় ছুটির। নির্দিষ্ট দিনগুলিতে স্থানীয় ছুটি থাকার কথা ফের একবার জানানো হল রাজ্য সরকারের পক্ষ থেকে। নির্দেশিকা জারি করে বলা হয়েছে, নির্বাচনের দিনগুলিতে ছাত্র-ছাত্রীদের সুরক্ষার জন্য স্কুল-কলেজ বন্ধ রাখা হবে। এর ফলে ভোট পরিচালনা করা কিছুটা হলেও সুবিধা হবে। সরকারী অফিস, উদ্যোগী সংস্থা, কর্পোরেশন, বোর্ড, সংবিধিবদ্ধ ও স্থানীয় সংস্থাও নির্বাচনের দিন স্থানীয়ভাবে ছুটি থাকবে। প্রতিটি কর্মচারী যাতে ঠিকমতো ভোট দিতে পারেন সেই জন্য এই উদ্যোগ। নির্বাচনের দিন সংশ্লিষ্ট লোকসভা ও বিধানসভা কেন্দ্রের চা বাগান সহ অন্যান্য অফিস, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।  আরোও পড়ুন :  ‘মমতার’ কোচিং সেন্টারের জয়জয়কার! ৭ জন ক্র্যাক করলেন UPSC, দেখুন কার কত ব়্যাঙ্ক হল সংশ্লিষ্ট সংসদীয় বা বিধানসভা কেন্দ্রের বাইরে যদি কর্মচারী কাজ করেন এবং কর্মক্ষেত্রে ভোটগ্রহণের দিন ছুটি হিসেবে ঘোষণা করা না হয়, তাহলে ওই কর্মীকে বিশেষ ছুটি দেওয়া হবে ভোট প্রদানের জন্য। ভোট গ্রহণের আগের দিন ছুটি হিসেবে ঘোষণা করতে হবে শিক্ষা প্রতিষ্ঠান এবং রাজ্য সরকারি অফিসগুলিকে। এছাড়াও নির্দেশ দিয়ে বলা হয়েছে যদি ভোট গ্রহণ প্রক্রিয়া গভীর রাত পর্যন্ত চলে এবং পরের দিন অফিসে আসতে সমস্যা হয় তাহলে সেই দিনটি বিশেষ ছুটি হিসেবে ঘোষণা করতে হবে। ১৯, ২৬ এপ্রিল, ৭, ১৩, ২০, ২৫ মে এবং ১ জুন মোট সাত দফায় লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে পশ্চিমবঙ্গে। ৭ মে (ভগবানগোলা) ও ১ জুন (বরানগর) দুটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন রয়েছে।

বাংলা হান্ট 17 Apr 2024 2:10 pm

সাড়ম্বরে ‘ইফতার’ অথচ ‘রাম নবমী’তে অনীহা? যাদবপুরে বাম দাপট! বন্ধ হল রাম পুজো

বাংলা হান্ট ডেস্ক : গতকালই শোনা গেছিল, ইফতারের মতই রাম নবমী পালনের অনুমতি দিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) কর্তৃপক্ষ। স্বাভাবিকভাবেই রামভক্ত পড়ুয়াদের মধ্যে ছড়িয়েছিল খুশির হাওয়া। সেই খুশির রেশ কাটতে না কাটতেই মঙ্গলবার গভীর রাতে তা প্রত্যাহার করলেন JU কর্তৃপক্ষ। সূত্রের খবর, রাম নবমীর (Ram Navami) দিন আয়োজিত শোভাযাত্রার বিরোধীতা করে রেজিস্ট্রারের কাছে স্মারকলিপি জমা দেয় কলা বিভাগের এসএফআই নেতৃত্বাধীন বিদায়ী ছাত্র সংসদ আফসু। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রামনবমী পালনের জন্য ১২০ জন পড়ুয়া রেজিস্ট্রারের কাছে লিখিত ভাবে আবেদন করেছিলেন। যেহেতু যাদবপুর চত্বরে সরস্বতী পুজো, ইফতার ইত্যাদি হয় তাই রাম নবমীতে বাধা দেওয়ার কোনও যুক্তি দেখতে পাননি ভারপ্রাপ্ত কমিটি। একাধিক শর্তের পরিবর্তে রাম নবমী পালন করার অনুমতি দেয় বিশ্ববিদ্যালয়। তবে সেটুকুও নাকি মেনে নিতে পারেনি বাম সংগঠনগুলি। উদ্যোক্তাদের অভিযোগ, জোর করে চাপ দিয়ে অনুমতি প্রত্যাহার করতে বাধ্য করে তারা। সূত্রের খবর, অনুমতি মিলতেই রাম নবমীর বিরোধীতা করে প্রতিবাদ শুরু করে বাম সংগঠনগুলি। আয়োজক পড়ুয়াদের বেশ কয়েকজনকে নাম প্রত্যাহারের জন্য হুমকিও দেওয়া হয় বলে অভিযোগ। উদ্যোক্তাদের দাবি, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাচ্ছে দেখে তারা সুরক্ষার আর্জি করে যাদবপুর কর্তৃপক্ষ ও যাদবপুর থানায় নাকি মেইলও করা হয়। যদিও সদুত্তর আসেনি বলেই অভিযোগ। উল্টে গতকাল রাত ১০টা নাগাদ পাল্টা মেইল আসে, অনুমতি প্রত্যাহার করেছে যাদবপুর কর্তৃপক্ষ। আরও পড়ুন :  নির্দিষ্ট তিথিতে রামলালার কপালে উজ্জ্বল ‘সূর্য তিলক’! প্রথম ছবি নিয়ে এল বাংলা হান্ট তারপর থেকেই কার্যত বিতর্কের মধ্যমণি যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছাত্ররা প্রশ্ন তুলছে, ক্যাম্পাসের মধ্যে সাড়ম্বরে ইফতার পালন হতে পারলে রাম নবমী নয় কেন? পুজোর সমস্ত আয়োজন সম্পূর্ণ হওয়ার পর অনুষ্ঠান পণ্ড হওয়ায় কার্যত বিষাদের মেঘ রামভক্ত পড়ুয়াদের মধ্যে। সোশ্যাল মিডিয়ায় হতাশাও প্রকাশ করেছে কেউ কেউ। এইদিন আদিত্য পালে নামক এক জনৈক ছাত্র ক্ষোভ মিশ্রিত গলায় বলেন, ‘আমি নিরুপায় হয়ে যাদবপুরের চান্সেলার তথা পশ্চিমবঙ্গের গর্ভনার অফিসে এই সমস্যার সুরাহা চেয়ে ফোন করি। সেখানে আমায় তাদের মেল করতে বলা হয় যা আমি করি। এবং ১৭ তারিখ ফের ফোন করে নিজেদের অভিযোগ ও দুর্দশা গভর্নার অফিসে জানাই।’ আরও পড়ুন :  ঘরের মাঠে লজ্জাজনক হার! যে ৩ কারণে কলকাতাকে টেক্কা দিল রাজস্থান তার আরও সংযোজন, ‘এইরূপ অসহায় পরিস্থিতিতে ১৭ই এপ্রিল সকালে যাদবপুরের গেটের বাইরে পুজো করার জন্য যাদবপুর থানায় মেল করি যাতে তারা আমাদের সুরক্ষা প্রদান করেন। যাদবপুর থানা এইবারেও কোনোরকম সাহায্য আমাদের করেনি। অতএব আমরা পূজা বন্ধ করতে বাধ্য হই।’ এখানেই শেষ নয়, ক্যাম্পাস জুড়ে হিন্দু ঘৃণা ছড়ানো হচ্ছে এই অভিযোগে সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেছেন তিনি। আরও পড়ুন :  জঙ্গি দমনে বিরাট সাফল্য, একযোগে খতম ২৯ নকশাল! ছত্তিশগড়ে রণংদেহী ভারতীয় সেনা প্রসঙ্গত উল্লেখ্য, উদ্যোক্তা ছাত্রমহলের দাবি, কেবল রাম নবমীই নয়, গত বছর সরস্বতী পুজোতেও নাকি একইরকম বাধা দেওয়ার চেষ্টা করেছিল বাম সংগঠনগুলি। বিশেষ করে নাম উঠে আসছে DSF ও SFI এর। এরই সাথে গত বছর প্রথমবর্ষের পড়ুয়া হত্যার স্মৃতি উস্কে আদিত্য পালে বলেন, সেই হত্যাকাণ্ডের সাথে জড়িত মূল অভিযুক্ত DSF-র সাথে যুক্ত ছিল। যদিও এই রাম নবমী বিতর্ক প্রসঙ্গে SFI নেতা শৌর্যদীপ্ত সাফাই দিয়ে বলেন, ‘রামমন্দির উদ্বোধনের অনুষ্ঠান ঘিরে ক্যাম্পাসে অরাজকতা তৈরি হয়েছিল। তেমন পরিস্থিতি যাতে আবার না হয়, তাই অনুমতি প্রত্যাহারের দাবি জানিয়েছিলাম।’ যদিও তাতেও প্রশ্ন থেকে যায়, আয়োজক ছাত্ররা শান্তিপূর্ণ পুজোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ হলে অরাজকতা সৃষ্টি করছে কারা?

বাংলা হান্ট 17 Apr 2024 1:19 pm

‘মমতার’কোচিং সেন্টারের জয়জয়কার! ৭ জন ক্র্যাক করলেন UPSC, দেখুন কার কত ব়্যাঙ্ক হল

বাংলাহান্ট ডেস্ক : মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সত্যেন্দ্রনাথ টেগোর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারে পড়াশোনা করে ৭ জন পড়ুয়া সাফল্য পেলেন সিভিল সার্ভিস পরীক্ষায়। জানা গেছে এই ৭ জন পড়ুয়া ২০২৩ সালের সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বাংলার এই স্টাডি সেন্টারে পড়াশোনা করে। ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার ফল প্রকাশিত হয় গতকাল। UPSC পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাতজনের নাম হল অঙ্কিত আগরওয়াল, ব্রততি দত্ত, গৌতম ঠাকুরি, অনুষ্কা সরকার, ঋমিতা সাহা, পারমিতা মালাকার এবং মহম্মদ বুরহান জমান। সর্বভারতীয় স্তরে অঙ্কিত আগরওয়াল ২৯৭, ব্রততি দত্ত ৩৬৪, গৌতম ঠাকুরি ৩৯১, অনুষ্কা সরকার ৪২৬, ঋমিতা সাহা ৫৬৬, পারমিতা মালাকার ৮১২, মহম্মদ বুরহান জমান ৮২২ ব়্যাঙ্ক করেছেন। আরোও পড়ুন :  আগের থেকেও কঠিন! বড়সড় পরিবর্তন আসছে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে, নয়া আপডেট সংসদের ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার লিখিত পরীক্ষা হয় ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে এবং পার্সোনালিটি টেস্ট নেওয়া হয় ২০২৪ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত। ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস), ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (আইপিএস), ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস), সেন্ট্রাল সার্ভিসেস গ্রুপ ‘এ’ এবং সেন্ট্রাল সার্ভিসেস গ্রুপ ‘বি’ পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে ১,০১৬ জন প্রার্থীর নাম। এবার সর্বভারতীয় স্তরে প্রথম স্থান অধিকার করেছেন আদিত্য শ্রীবাস্তব। দ্বিতীয় স্থানে রয়েছেন অনিমেষ প্রধান। দোনুরু অনন্যা রেড্ডি অর্জন করেছেন তৃতীয় স্থান। আইএএস-এ ১৮০, আইএফএস-এ ৩৭, অইপিএস-এ ২০০, সেন্ট্রাল সার্ভিসেস গ্রুপ ‘এ’-তে ৬১৩, সেন্ট্রাল সার্ভিসেস গ্রুপ ‘বি’-তে ১১৩ জনকে নিয়োগ করা হবে। ৩৭টি শূন্যপদ রয়েছে বিশেষভাবে সক্ষমদের জন্য।

বাংলা হান্ট 17 Apr 2024 1:07 pm

তীব্র গরমে নাজেহাল দশা! দক্ষিণবঙ্গের ১১ জেলায় তাপপ্রবাহের সতর্কতা, বৃষ্টি কবে? বড় আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ বৃষ্টির দেখা নেই! তীব্র গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। প্রখর রোদে দু’মিনিট বাইরে দাঁড়ালেই যেন ঝলসে যাচ্ছে শরীর! স্বস্তির বৃষ্টি (Weather Update) কবে হবে আপাতত সেই দিকেই তাকিয়ে প্রত্যেকে। এই আবহে এবার বৃষ্টি (Rain) নিয়ে সুখবর শোনালো হাওয়া অফিস (Weather Office)। বুধবার দক্ষিণবঙ্গের (South Bengal) ১১টি জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। কিছু কিছু জেলায় আবার বইতে পারে লু। সকাল ১১টা থেকে বিকেল ৪টে অবধি বাইরে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের ১১টি জেলার পাশাপাশি কলকাতাতেও (Kolkata) তাপপ্রবাহে সম্ভাবনা রয়েছে। আগামী ৩ দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, পশ্চিমী হাওয়ার কারণে তাপমাত্রা বাড়তে পারে। আগামী রবিবার অবধি তীব্র গরম এবং এই অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। তাপমাত্রার পারদ ৪২ ডিগ্রির কাছাকাছি থাকতে পারে। দক্ষিণবঙ্গে তীব্র গরম বজায় থাকলেও উত্তরবঙ্গে (North Bengal) কিন্তু বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আরও পড়ুনঃ  ‘সবচেয়ে দুঃখ লাগে…’! ভোটের মুখে প্রথমবার RSS নিয়ে প্রতিক্রিয়া দিলেন মমতা, চারিদিকে শোরগোল মালদহ উত্তর এবং দক্ষিণে তাপপ্রবাহের সতর্কতা রয়েছে, আগামী ৩ দিনে উত্তরবঙ্গের তাপমাত্রাও ২-৩ ডিগ্রি বাড়তে পারে। তবে এসবের মাঝেও উত্তরের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ১৮ এপ্রিল তথা বৃহস্পতিবার বৃষ্টিতে ভিজতে পারে কোচবিহার, দার্জিলিং, আলিপুরদুয়ার, কালিম্পং এবং জলপাইগুড়ি। ৪০-৫০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। সেই সঙ্গেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ারও সম্ভাবনা রয়েছে। এদিকে পশ্চিমবঙ্গের পড়শি রাজ্য ওড়িশা এবং তার সংলগ্ন এলাকায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকতে পারে। বিহার এবং ঝাড়খণ্ডের কিছু অংশেও এক চিত্র দেখা যেতে পারে। এদিকে কেরল, গুজরাত, কর্ণাটক, তামিলনাড়ুতেও গরম থাকতে পারে বলে খবর। তাপমাত্রার পারদ ৪২-৪৪ ডিগ্রির মধ্যে রয়েছে। সব মিলিয়ে, এই তীব্র গরম থেকে মুক্তি দিতে স্বস্তির বৃষ্টি কবে হয় সেদিকেই এখন নজর সকলের।

বাংলা হান্ট 17 Apr 2024 1:04 pm