SENSEX
NIFTY
GOLD
USD/INR

Weather

17    C
... ...View News by News Source

স্বস্তি এবং অস্বস্তি

লোকসভা ভোটের আগে কিছুটা হলেও আশার আলো দেখছে কংগ্রেস। ইতিমধ্যেই আপ এবং সপার সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত হয়ে গিয়েছে। তবে এখনই সব সমস্যার সমাধান হয়নি। বেশ কয়েকটি রাজ্যের সঙ্গে আসন সমঝোতা চিন্তায় ফেলছে কংগ্রেসকে। আবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আসন সমঝোতায় এখনও উৎসাহী নন। ফলত পশ্চিমবঙ্গ এবং মহারাষ্ট্রকে বাগে না রাখতে পারলে কংগ্রেসের লড়াই আরও কঠিন হয়ে যাবে।

এ ই সময় 26 Feb 2024 8:12 pm

মনের কোণের বাইরে

পর্দার ভিতর থেকে পৃথিবীকে দেখার মজা একদমই আলাদা। এ ক্ষেত্রে যেমন থাকে এক অন্য রকম স্বচ্ছতা। ঠিক সেরকমই পর্দা টেনে দিলেই আবার তৈরি হয়ে যায় ব্যক্তিগত পরিসর। তখন দুনিয়ার কোলাহল আর ভিতরে ঢুকতে পারেনা। এই ভাবে বন্ধ পর্দা মনের ভিতর জাগিয়ে তুলতে পারে কৌতূহল, চমক, ইত্যাদি। এই ভাবে কেউ চাইলেই সবার সামনে না এসে পর্দার ভিতর থেকে দুনিয়াকে দেখে নিতেই পারে।

এ ই সময় 26 Feb 2024 7:44 pm

আদালতে বড় ধাক্কা, তালিকা প্রকাশিত হবে তো?

নিয়ম অনুযায়ী কোনও রাজনৈতিক দলকে কোনও সংস্থা বা কোনও ব্যক্তি ২০ হাজারের বেশি টাকা দিলে সেই হিসেব রাখতে হবে নির্দিষ্ট দলকে। পাশাপাশি সেই হিসেব দিকতে হবে নির্বাচন কমিশনকেও। কিন্তু ২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার সেই নিয়মে বদল এনেছিল। কেন্দ্রীয় সরকারের মতে কোনও ব্যক্তি কোন রাজনৈতিক দলকে সমর্থন করছেন তা গোপনীয়তার আইনের মধ্যে পড়ে।

এ ই সময় 26 Feb 2024 7:12 pm

ইন্ডিয়া পেস বাড়াচ্ছে, কিন্তু এনডিএ?

গত কয়েকদিন ভাল কাটেনি ইন্ডিয়া জোটের। প্রখমে নীতীশের পালটি আর মমতার একবগ্গা ভাব তার পাশাপাশি বিজেপির নানান ফন্দি। এ ঘটনায় ইন্ডিয়া জোটের পলেস্তারা খসে পড়ছিল। তবে ​ইডি-সিবিআই-আয়করের দিয়েএ যেন অরবিন্দ কেজরিওয়ালকে কাট টু সাইজ করা গেল না। ২০২৪ লোকসভা ভোট দিল্লিতে আপ-কংগ্রেস ৪-৩ রফা করে ফেলল দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এ ই সময় 26 Feb 2024 10:41 am

ইউক্রেন যুদ্ধের পাল্লা এখন কার দিকে ঝুঁকে?

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর কেটে গিয়েছে প্রায় দুটি বছর। টান পড়ছে অস্ত্রের ভাঁড়ারে। এই সময়েই ইউক্রেন সেনাবাহিনী কাজে লাগাচ্ছে স্প্যারো আভিয়ার মতো সংস্থাগুলিকে। এই সংস্থাগুলিতে তৈরি হচ্ছে হাজার হাজার ছোট ড্রোন। এই ড্রোনগুলিকে বিস্ফোরক লাগিয়ে সহজেই রুশ ট্যাঙ্ক ও রুশ বাহিনীর উপর হামলা চালাচ্ছে ইউক্রেন সেনা। ফলত বলাই যায় অধুনিক অস্ত্রের চাহিদা মোটাতে ড্রোনের উপর ভরসা রাখছে ইউক্রেন সেনা।

এ ই সময় 25 Feb 2024 9:05 pm

চুরি রোখার দায় নাগরিকেরও

কয়েকদিন ধরেই সারা দেশে নানা রকমভাবে চুরির ঘটনা ঘটে চলেছে। কখনও দল বেঁধে, আবার কখনও একাই নানা রকম উপায় অবলম্বন করে চলছে এই লোক ঠকানোর কাজ। সম্প্রতি মোটরবাইক চুরির একটি দল আবার সক্রিয় হয়ে উঠেছে। মাস খানেক আগে অভিযোগ উঠেছিল পাশের রাজ্যগুলি থেকে একাধিক অসামাজিক কার্যকলাপের সঙ্গে যুক্ত দুষ্কৃতীরা পালিয়ে এই রাজ্যে আশ্রয় নিয়েছে।

এ ই সময় 25 Feb 2024 8:36 pm

হাইওয়ে যখন ম্যাজিক দেখায়

গাড়ি-চালকদের হাইওয়ে হিপনোসিসের গল্প। মাইলকে মাইল স্টিয়ারিং হাতে বসে আরোহীদের গন্তব্যে পৌঁছে দিয়েও, গাড়ি চালানোর অভিজ্ঞতা মনেই করতে পারেন না চালক। তখন মনে হয় আশেপাশের ঘটনা, কিন্তু গাড়ি চালানো যেন কখন হয়ে যায় নিজে-নিজেই। ​​মনস্তত্ত্ববিদদের ব্যাখ্যা, চালকের সচেতন মন পথের ক্রিয়াকলাপ অজানতেই প্রক্রিয়াজাত হয়ে যায়।

এ ই সময় 24 Feb 2024 8:15 pm

আইএসএল যুগ বনাম ছয়ের দশকের ফুটবল

আইএসএল-এর জোয়ারে ভাসছে ভারতীয় ফুটবল। পাশাপাশি এই জোয়ারে সামিল হয়েছে শতাব্দী-প্রাচীন ক্লাবগুলোও। এবারে প্রশ্ন উঠছে আইএসএল কি ভারতীয় ফুটবলকে এগিয়ে নিয়ে যেতে পেরেছে? তবে ভারত এ বারের এএফসি এশিয়ান কাপ ও গত বছরে এশিয়ান গেমস থেকে খালি হাতেই ফিরেছে। একটা সময় ছিল, যখন ভারতকে বলা হত ‘এশিয়ার ব্রাজিল’।

এ ই সময় 24 Feb 2024 8:03 pm

চিচিং ফাঁক, চিচিং বন্ধ

হিংসার ঘটনায় ​​কাশ্মীর ও মণিপুরে মাসের পর মাস ইন্টারনেট পরিষেবা বন্ধ থেকেছে। যা বিশ্বের ইতিহাসে দীর্ঘতম। এবারে পাঞ্জাব ও হরিয়ানার পালা। কৃষকদের বিক্ষোভে জেরে সেখানে বন্ধ ইন্টারনেট পরিষেবা। সরকার মোটামুটি স্পষ্ট করে দিচ্ছে, ইন্টারনেট অথবা প্রতিবাদ। এ দুইয়ের মধ্যে একটি পথ বেছে নিতে হবে নাগরিকবর্গকে।

এ ই সময় 24 Feb 2024 7:49 pm

কারার ওই লৌহকপাট

চিড়িয়াখানায় হিংস্র বন্য প্রাণীদের খাঁচায় বন্দি করে রাখার পেছনে অনেক কারণ রয়েছে। সাধারণত এই পশুরা প্রাকৃতিক পরিবেশ থেকে সরে এলে নরম হয় না উলটে আরও গরম হয়ে ওঠে। তবে ​​বেশ কিছু প্রাণীকে মানুষের নাগালের বাইরে রাখাও প্রয়োজন। না হলে নানান সংক্রমণে তাদের প্রাণ সংশয়ের আশঙ্কা থাকে। ​

এ ই সময় 23 Feb 2024 8:39 pm

আঁধার নেমেছে আধারে, বিপন্ন নাগরিকত্ব

সামনেই লোকসভা নির্বাচন। তার আগে রাজনীতি আর পালটা রাজনীতির খেলা শুরু হয়েছে। সম্প্রতি আধার ডিঅ্যাক্টিভেশন ঘিরে শোরগোল পড়ে গিয়েছে বঙ্গ রাজনীতিতে। ডিঅ্যাক্টিভেট হয়েছে এই রাজ্যের বহু মানুষের আধার। এই পরিস্থিতিতে ওই মানুষগুলি কোথায় যাবেন বা কী করবেন কিছুই জানেন না তাঁরা। তবে রাজনীতিবিদরা এই বিষয়ে সাধারণ মানুষকে ভরসা দিতে খামতি রাখছেন না কোনও।

এ ই সময় 22 Feb 2024 11:03 am

মেঘমুলুকে দিনে-রাতে

প্লেনে চড়ে মেঘের ভেতর দিয়ে ভেসে চলার সময়ে বেশ চমৎকার লাগে। এই ম্যাজিকের যেন কোনও তুলনা নেই। যখন মেঘের ভেতর দিয়ে এই পৃথিবীকে দেখি, আর একটা চোখ দিয়ে। ওপরে দেখা যায় খোলা পরিষ্কার আকাশ। আর নীচে ধুলোকাদামাটি, আমাদের রোজকার জীবন। তুলোর পেঁজা ছিঁড়ে ছিঁড়ে পথ কেটে এগিয়ে চলা।

এ ই সময় 21 Feb 2024 9:18 pm

কৃষকরা ন্যূনতম সহায়ক মূল্যের সুফল পাচ্ছে?

২০২০ সালে কেন্দ্রীয় সরকারের কৃষি বিল ঘোষণার পরেই কৃষকদের আন্দোলনে তা প্রত্যাহার করতে বাধ্য হয়েছিল কেন্দ্র। সে সময় বিলটি বাতিল না হওয়া পর্যন্ত দিল্লি হরিয়ানা বর্ডার অবরুদ্ধ করে রেখেছিল কৃষক সংগঠনগুলি। এবারে দু’বছর পর, ফের পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তর প্রদেশের কৃষক সংগঠন নতুন করে আন্দোলনের ডাক দিয়েছে। দিল্লি সীমান্তে জড়ো হয়েছে কম বেশি দশ হাজার কৃষক।

এ ই সময় 21 Feb 2024 8:49 pm

ইতিহাস থেকে নরসিমহার নাম মুছে ফেলা শক্ত

এক সময়ে ভারতরত্ন পেতেন কতিপয় শ্রেষ্ঠ ভারতীয়রা। তবে বর্তমানে বেশির ভাগ ক্ষেত্রেই ভারতরত্ন প্রাপকের নাম রাজনৈতিক লাভের জন্য ব্যবহৃত হচ্ছে। ভারতরত্ন প্রাপকরা হলেন, কর্পূরী ঠাকুর, এলকে আদবানি, চরণ সিং, এমএস স্বামীনাথন এবং পিভি নরসিমহা রাও। তার মধ্যে ইতিহাস থেকে পিভি নরসিমহা রাওয়ের নাম মুছে ফেলা শক্ত।

এ ই সময় 20 Feb 2024 8:55 pm

ওডিশা-অন্ধ্রে ফ্যাক্টর মোদী! দু’রাজ্যের শাসক দলই বিজেপি-র সঙ্গে সুসম্পর্ক চায়

সামনেই বিধানসভা নির্বাচন অন্ধ্রপ্রদেশ ও ওডিশায়। তবে তার প্রস্তুতি যেন টের পাওয়া যাচ্ছে না। এদিকে প্রায় একই সময়ে লোকসভা নির্বাচনের প্রচার। এর ফলে লোকসভা নির্বাচন নিয়েই ব্যস্ত সমস্ত দলগুলি। তাই আলাদা করে দুই রাজ্য নিয়ে মাথা ব্যথা তুলনামূলক ভাবে কম। ২০০৪ সালে ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক গদিতে বসার পর থেকেই সেই পরিস্থি্তির সুফল পাচ্ছেন।

এ ই সময় 20 Feb 2024 8:30 pm

বসন্ত এসে গেছে

শুরু হয়ে গেল বাঙালির বর্ষবরণের প্রস্তুতি, সেই সঙ্গে বসন্তবরণের প্রস্তুতি। বসন্তের মতো বাঙালিরা নিজেকে নতুন ভাবে সাজিয়ে তোলে। তার আগেই বসন্তের মৃদুমন্দ বাতাস থেকে নিঠুর চৈত্রের হাতছানি দিচ্ছে। এই সময়ে নতুন পাতা, নতুন ফুল গাছে গাছে। দখিনা হাওয়া ছুঁয়ে যাচ্ছে শরীর-মন। কিন্তু মন যদি ছড়ানো ছেটানো থাকে তা হলে নিজে কি সাজা যায়?

এ ই সময় 19 Feb 2024 9:09 pm

আইন তো এল, মেয়েদের স্বার্থ সুরক্ষিত হল কি

উত্তরাখন্ডের বিধানসভায় প্রস্তাবিত হয়েছে একক দেওয়ানি বিধি। এরপর তা রাষ্ট্রপতির সম্মতির জন্য যাবে। তবে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণের জন্যই প্রয়োজন, তা উত্তরাখণ্ডের পর অসম আর গুজরাট অনেক দিন ধরেই বলছিল। বিজেপি এই বিধি রাজস্থানেও আনবে বলে জানিয়েছে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে এই বিধির রূপটিই সব রাজ্যেও মূল ভিত্তি হিসাবে গৃহীত হবে।

এ ই সময় 19 Feb 2024 8:59 pm

যে খেলাগুলি অনালোচিত?

সাম্প্রতিক দেশে ক্রিকেট সাফল্যে আর্থিক ভাবে পিছিয়ে থাকা পরিবারের সন্তানদের নাম উঠে আসছে। ফলে খেলাটির গায়ে ‘সর্বভারতীয়’ বা বাচ্যার্থে ‘জাতীয়’ শব্দ দু’টি জুড়ে গেলেও ভুরু কোঁচকানোর কারণ পাওয়া যাবে না। এক কথায় বলা যায়, ​​ক্রিকেটের আলোর ছটায় ভারতের বাকি খেলাগুলির ঔজ্জ্বল্য কমেছে। এ বারে দেশের প্রতি মাঠ থেকে সম্ভাবনাগুলিকে এই নিয়ন্ত্রক সংস্থাই খুঁজে আনুক।

এ ই সময় 19 Feb 2024 8:43 pm

ধর্মাধর্মবিনিশ্চয়, চিড়িয়াখানাতেও ধর্মীয় ভাবাবেগের পদার্পণ!

ত্রিপুরার চিড়িয়াখানা থেকে শিলিগুড়ি সাফারি পার্কে আনা হয়েছিল একটি সিংহী নাম আকবর ও তার সঙ্গী নাম সীতা। এ নিয়েই বাঁধল বিপত্তি। এ নিয়ে কলকাতা হাইকোর্টের শিলিগুড়ি বেঞ্চে বিশ্ব হিন্দু পরিষদের পশ্চিমবঙ্গ শাখার মামলার শুনানি হতে চলেছে। অভিযোগ, ফলত ধর্মীয় ভাবাবেগ ‘আহত’ হয়েছে। এখানেই স্পষ্ট বিশ্ব হিন্দু পরিষদ এখানে একটি অবাঞ্ছিত বিতর্কের সুযোগ খুঁজে নিয়েছে।

এ ই সময় 19 Feb 2024 8:29 pm

দলে অভিষেক কি পুরনো ফর্মে?

সামনেই লোকসভা নির্বাচন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই রাজ্যে ‘একলা চলো’-র ডাক দিয়েছেন। রাজ্যের ৪২টি কেন্দ্র থেকে একাই লড়াই করবে তৃণমূল। এদিকে দীর্ঘ বিরতির পর দলের সাংগঠনিক বৈঠকে বসেছেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৈঠক আসন্ন নির্বাচনের রূপরেখা তৈরি করে দিয়েছেন তিনি। পাশাপাশি তিনি জানিয়েছেন এবার ভোট হবে কাজের নামে।

এ ই সময় 19 Feb 2024 10:26 am

এআই মানেই ‘নির্ঝঞ্ঝাট’?

এবার কাঠগড়ায় পশ্চিমি দুনিয়ার এক খ্যাতনামা বিমান পরিবহণ সংস্থা। এক যাত্রী অভিযোগ করেছিল, এয়ার ক্যানাডা তাঁকে মিসলিড করে পুরো দামে টিকিট কিনতে বাধ্য করেছে। অভিযোগের ভিত্তিতে আদালত জানিয়েছিল, এয়ার ক্যানাডাকে ওই যাত্রীর টিকিটের আংশিক দাম ফেরত দিতে হবে। বিমান সংস্থাটি সমস্ত ঘটনার জন্য দায়ী করছে এআই-চ্যাটবটকে। বিমান সংস্থাগুলি মুনাফার লোভে খরচ বাড়াচ্ছে ঠিকই কিন্তু যাত্রী পরিষেবা সেই তলানিতেই পরে রয়েছে।

এ ই সময় 18 Feb 2024 8:30 pm

লাভজনক, কিন্তু গুণমান?

ভারতে বিমান পরিষেবায় ক্রমশ অবহেলিত হচ্ছে যাত্রী স্বাচ্ছন্দ্য। তা সত্ত্বেও বাড়ছে কিন্তু বৃদ্ধি পাচ্ছে বিমানযাত্রীর সংখ্যা। কিন্তু যাত্রী পরিষেবা ঠেকেছে সেই তলানিতে গিয়ে। উদাহরণ হিসেবে বলাই যায়, গত সপ্তাহে মুম্বই বিমানবন্দরে একজন যাত্রী অসুস্থ হয়ে মারা গিয়েছেন। তিনি আগে থেকে হুইল চেয়ার বুক করেছিলেন। কিন্তু এয়ারলাইন তাঁকে তা দিতে পারেনি। যার ফল হয়েছে ভয়ঙ্কর।

এ ই সময় 18 Feb 2024 8:01 pm

সর্বসম্মতি আদায়েই শান্তিকল্যাণ?

স্রোতের অনুকূলে চলা কেবলমাত্র আজকের স্ট্র্যাটেজি নয়। এই প্রথা চলে আসছে বহু কাল ধরে। কিন্তু সেই স্রোতে ভেসে চলতে চলতেই যে কখন নিচে পলি জমে যায় তা বোঝাও যায় না। সেরকমই একসময় যে মতবাদ প্রবল সমর্থন পেয়েছে, তা যে কখন হারিয়ে যায় তার ধারণা করা মুশকিল। এইরকমই প্রতিফলন দেখা যায় বিভিন্ন রাজনৈতিক দলে।

এ ই সময় 17 Feb 2024 8:38 pm

পাপী পেট কা সওয়াল

কথায় আছে চুরি বিদ্যা মহা বিদ্যা যদি না পড়ো ধরা। এদিকে চোর চুরি করল, ধরাও পড়ল না তবে ফিরিয়ে দিল চুরি করা জিনিসটি। রবীন্দ্রনাথ ঠাকুর যদি এতটাই সৌভাগ্যবান হতেন তাহলে ফিরে পেতেন তাঁর চুরি যাওয়া নোবেল পুরস্কারটি। কিন্তু সৌভাগ্য সাথ দিয়েছে তামিল চলচ্চিত্র পরিচালক মণিকান্দনের। তাই তিনি চোরদের কাছ থেকে ফিরে পেলেন জাতীয় পুরস্কারের ট্রফি।

এ ই সময় 17 Feb 2024 8:15 pm

জলের আধার, সভ্যতারও

সম্প্রতি পূর্ব কলকাতার বানতলায় জলাশয় বোজানো ঠেকাতে হস্তক্ষেপ নিয়েছে কলকাতা পুরসভা। এই উদ্যোগটি বহুমাত্রিক। ​​মনে করা হচ্ছে, ভবিষ্যতেও সব সময়ে এমন চোখ-কান খোলা রেখে ‘দুষ্কর্ম’-এর খবরে তৎপর থাকবেন কর্তৃপক্ষ। এবার থেকে শহরের নাগরিকরা পুকুর বোজানোর খবর পৌঁছে দেবেন তাঁদের কানে।

এ ই সময় 16 Feb 2024 8:34 pm

গণতন্ত্রের ভারসাম্য, তামিলনাড়ু বিধানসভার প্রস্তাব এক অশনি সংকেত

কেন্দ্র-রাজ্য সম্পর্ক সংকটে পাশাপাশি বিরোধী-শাসিত রাজ্যগুলির সঙ্গে কেন্দ্রীয় সরকারের সংঘাত ক্রমবর্ধমান। এদিকে রাজ্যগুলির বকেয়া পাওনা নিয়ে অভিযোগ বেড়ে চলেছে। ​​এই পরিস্থিতিতে তামিলনাড়ু বিধানসভায় লোকসভা কেন্দ্রের সীমার পুনর্নির্ধারণ প্রক্রিয়ার বিরুদ্ধে প্রস্তাব পাশ। এ ঘটনায় ভবিষ্যতের রাজনৈতিক ইঙ্গিত হিসেবে তাৎপর্যপূর্ণ। ​

এ ই সময় 16 Feb 2024 7:56 pm

দেবের শাপমোচন হতে দেবে না রাজনীতি

'আমি রাজনীতি ছাড়লেও রাজনীতি আমাকে ছাড়বে না' এমনটাই জানিয়েছিলেন অভিনেতা সাংসদ দেব। এরপর অভিনেত্রী সাংসদ মিমি চক্রবর্তীর জানিয়েছিলেন, 'রাজনীতি আমার জন্য নয়'। আসল বিষয়টি হচ্ছে রাজনীতিতে যেরকম হ্যাপা রয়েছে তেমনই রয়েছে এক মোহ। একজন পেশাদার রাজনীতিক না হতে পারলে রাজনীতিতে চিকে থাকা খুবই শক্ত বিষয়। পাশাপাশি রয়েছে বিরোধী দলগুলির নীতিহীন দান।

এ ই সময় 16 Feb 2024 11:10 am

সংস্কৃতে বিজ্ঞানচর্চা কিংবা একটি অলীক প্রলাপ

হিন্দি রাষ্ট্রভাষা বা ন্যাশনাল ল্যাঙ্গোয়েজ বানাতে চাওয়ার ছক নতুন কিছু নয় এ দেশে। স্বাধীনতার পরবর্তী সময়ে ভাষা ও সংস্কৃতির মান গুরুত্ব বাদ দিয়ে হিন্দিকে ‘রাষ্ট্রীয়’ মর্যাদা দেওয়ার চেষ্টা করা হয়েছে। তবে সেই একই ট্র্যাডিশন বিগত দশক ধরেও সমানে চলেছে। বর্তমানে দেখা যাচ্ছে, সাত দশক আগের মতোই এখনও দেশের এই হিন্দি-আগ্রাসনের বিরুদ্ধে মানুষ কথা বলছেন।

এ ই সময় 15 Feb 2024 9:22 pm

স্রেফ বিনিয়োগেই সফল?

লাতিন আমেরিকার কিছু দেশ উন্নয়নশীল দেশগুলির ফুটবলের ইতিহাস চমৎকৃত করার আখ্যান লিখে চলেছে। ​​উত্তর আফ্রিকার ইতিহাসে বেশ কয়েকটি রাজনৈতিক পালাবদলে অনেকেরই নাম জড়িয়েছে রয়েছে। সম্প্রতি কাতারে এশীয় ফুটবলের শীর্ষ স্থানাধিকারী, যা পশ্চিম-এশিয়ার ফুটবলে সাফল্যের ধারাবাহিকতার অংশ। ​​এবারে প্রশ্ন করা দরকার ভারতের কপালে তেমন সাফল্য জোটে না কেন?

এ ই সময় 15 Feb 2024 8:55 pm

অসাংবিধানিক! তাই বাতিল নির্বাচনী বন্ড, আসলে রাজনীতির হাতিয়ার ছিল

নির্বাচনী বন্ড প্রকল্প নিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, প্রকল্প দাতা ও রাজনৈতিক দলের মধ্যে পারস্পরিক সুবিধা লেনদেনের সম্পর্ক তৈরি করতে পারে। প্রধান বিচারপতি নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই প্রকল্প বাতিল করেছে। ২০১৮ সালের জানুয়ারি মাসে কেন্দ্রের বিজেপি সরকার এই প্রকল্প চালু করে। ​আদালতের এই রায়ে মান্যতা পেল বিরোধীরা।

এ ই সময় 15 Feb 2024 8:38 pm

রং দে তু মোহে গেরুয়া

সামনেই লোকসভা নির্বাচন। বিরোধী জোট ইন্ডিয়ার সদস্যরা একের পর এক যোগ দিচ্ছেন গেরুয়া শিবিরে। প্রথমে নিতীশ কুমার এরপর উত্তরপ্রদেশের আরএলডি এবং মহারাষ্ট্রের অশোক চহ্বণ। সাম্প্রতিক এই তিনটি ঘটনা বেশ বুঝিয়ে দিয়েছে বিজেপি শুধু সংখ্যায় ভারী হতে চায় না, তারা নিয়ন্ত্রণেও আকাঙ্ক্ষী। লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে ততই যেন বাড়ছে রাজনৈতিক উত্তেজনা।

এ ই সময় 14 Feb 2024 9:39 pm

‘ডিপফেক’ সরকারের কাছে এখন ব্যুমেরাং?

বর্তমানে গোটা বিশ্বের কাছে উদ্বেগের বিষয় হয়ে উঠেছে ডিপফেক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিষয়টি নিয়ে জি২০ নেতৃবৃন্দের কাছে আশঙ্কা প্রকাশ করেছিলেন। এবার ডিপফেক ভিডিয়ো পোস্টের জন্য নয়া আইন আনছে সরকার। রাজ্যসভায় দাঁড়িয়ে এ কথাই জানিয়েছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সরকার জানিয়েছে, যারা এই ভুয়ো ভিডিয়ো বানাবে তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

এ ই সময় 14 Feb 2024 9:17 pm

আরও গভীরে যাও

ছোটবেলা থেকেই গুহা নিয়ে নানা রকম গল্প শুনেছে সবাই। গল্প শোনার সঙ্গে মানুষের আগ্রহও বেড়েছে গুহা নিয়ে। কিন্তু আদতে কি সত্যিই গুপ্তধন থাকে গুহার ভিতরে? তবে ট্যুরিস্ট হিসাবে মানুষ যখন গুহার ভিতরে যায় তখন অবাক হয়ে দেখে বহু যুগ আগের সৃষ্টিগুলি। সেগুলি যেন মানুষের অপেক্ষাতেই এতদিন ধরে অপেক্ষা করে রয়েছে।

এ ই সময় 14 Feb 2024 8:59 pm

পাখিহত্যায় বিপর্যয়ের ঝুঁকি

মালদহ থেকে ফারাক্কার দিকে বয়ে চলার সময় ভাগীরথীর গতি খানিকটা স্তিমিত হয়েছে সেখানে। এই অঞ্চলে ছোট-বড় প্রচুর দ্বীপ গড়ে উঠেছে। জনমানবহীন এবং ঝোপ জঙ্গলে পরিপূর্ণ সেই দ্বীপগুলি। পরিযায়ী পাখিদের বসবাস করার জন্য একেবারে আদর্শ জায়গা এই দ্বীপগুলি। তবে এই এলাকা হয়ে উঠেছে পাখিদের বধ্যভূমি। মানুষের লোভের কারণে মাশুল গুনতে হচ্ছে এই অতিথি পাখিদের।

এ ই সময় 14 Feb 2024 8:32 pm

জনপ্রতিনিধিরা পরিবেশ নিয়ে আদৌ চিন্তিত?

সামনেই লোকসভা নির্বাচন। প্রতিবারের মতো এই বারেও নির্বাচনে উপেক্ষিত হয়েছে পরিবেশ বিষয়ক ভাবনা। বিগত কয়েক দশকে লোকসভার প্রশ্নোত্তর পর্বে পরিবেশ ব্রাত্যই থেকে গিয়েছে। রাষ্ট্রের মধ্যে পরিবেশবাদকে জায়গা দেবার মত স্পষ্ট ধারণা এখনও মানুষের মধ্যে গড়ে ওঠেনি। তবে আসন্ন লোকসভা নির্বাচনে পরিবেশকর্মীদের তরফে পরিবেশ বিষয়ক সমস্যাগুলিকে প্রাসঙ্গিক করে তোলা হবে। না হলে এই সমাজ ডুবে যাবে সংকটের গভীর আঁধারে।

এ ই সময় 14 Feb 2024 8:09 pm

অপ্রাপ্তির বিকল্প মন্দির?

আবু ধাবিতে প্রতিষ্ঠিত হয়েছে বিশাল হিন্দু মন্দির। সংবাদে প্রকাশ হল, ​​শ্রেণিদ্বন্দ্বের নিরসন ঘটিয়ে ভারতীয় পরিযায়ী শ্রমিকরা নাকি দ্বারোদ্ঘাটোনের আগে পরম আহ্লাদিত বলে হয়েছেন। ​​​​রণহুঙ্কারে লোক জমায়েতের কেন্দ্রে পরিণত হয়েছে। অভিযোগ রয়েছে পশ্চিম এশিয়ার কয়েকটি দেশে ভারতীয় শ্রমিকের পাসপোর্ট কেড়ে ক্রীতদাসের মতো খাটানো হয়।

এ ই সময় 13 Feb 2024 7:24 pm

নিপীড়িত শিশুদের নেট-আসক্তিও বেশি?

সাম্পতি আঠারো থেকে পঁচিশ বছর বয়সি ৩০০ তরুণতরুণীর অতীত ও বর্তমানের খোঁজ নিলেন সমীক্ষকরা। দিল্লি বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্বের এক শিক্ষকের নেতৃত্বে ও পাবলিক হেলথ ফাউন্ডেশন অব ইন্ডিয়া-র গবেষকদের এক সমীক্ষায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। গবেষকরা জানাচ্ছেন, ছোটবেলায় যে সমস্ত শিশুরা নিপীড়নের শিকার হয়, বড় হয়ে ইন্টারনেটের নেশায় মগ্ন হওয়ার সম্ভাবনা বাড়ে।

এ ই সময় 13 Feb 2024 7:11 pm

কাতার-সাফল্য, অতঃপর? পশ্চিম এশিয়ায় ভারতকে আরও তৎপর হতে হবে

কাতার আদালতেই আট প্রাক্তন ভারতীয় নৌসেনার মৃত্যুদণ্ডের রায় দিয়েছিল। ভারত সরকারের হস্তক্ষেপে তাঁরা এখন মুক্ত। কাতারের আদালতে আবেদন করেছিল ভারত সরকার। তারপরে আদালতেই তাঁদের বিচারে নানা মেয়াদের জেল হাজত ছাড়াও মৃত্যুদণ্ডের আদেশও পেয়েছিলেন তাঁরা। তবে জল্পনা, কাতারি নৌ প্রকল্পে কাজ করার সময়েই ওই প্রাক্তন নৌসেনাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ ওঠেছিল।

এ ই সময় 13 Feb 2024 6:56 pm

কোথা হইতে আসিয়াছ?

পরিবারের পুরনো গল্প খুঁজে বার করার চেষ্টা না করে থাকলে এ বার একটু পিছনপানে হাঁটুন। এই মধ্যে নিশ্চিত ভাবে একটা মজা আছে। আপনার প্রজন্ম আর জাতিরাষ্ট্রের বেড়া পার করে নিয়ে যেতে পারে। তবে নানা ভাবেই পরিবারের শিকড় খোঁজার চেষ্টা করা যেতে পারে। রইল বিস্তারিত আলোচনা।

এ ই সময় 12 Feb 2024 9:06 pm

পিছন দিকে এগিয়ে চলা? একা মেয়ের সারোগেসির দাবি খারিজ আদালতে

৪৪ বছরের অবিবাহিত নারীর সারোগেসির মাধ্যমে সন্তানধারণের অধিকারকে খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। সন্তানকে বড় করার ক্ষমতা ও প্রতিশ্রুতির কথা নিশ্চিত করা সত্তেও তাঁর আবেদন বাতিল করে দিল আদালত। সারোগেসি আইনে রয়েছে, ৩৫ থেকে ৪৫ বছর বয়সের মধ্যে বিধবা ও বিবাহবিচ্ছিন্ন মেয়েরাই শুধুমাত্র সারোগেসির আবেদন করতে পারবেন।

এ ই সময় 12 Feb 2024 8:45 pm

পাক রাজনীতি কিংবা পুতুলনাচের ইতিকথা

৮ ফেব্রুয়ারি ১৬তম জাতীয় পরিষদ গঠনের ভোট হল পাকিস্তানে। এদিন ইন্টারনেট ও মোবাইল পরিষেবা বন্ধ ছিল সেখানে। পাকিস্তানের ভোটের জন্য় ভারত বা অন্য দেশের সাংবাদিকদের ভিসা দেওয়া হয়নি ভোট কভার করার জন্যে। পাক নির্বাচন নিয়ন্ত্রণ করছেন পাক সেনাবাহিনীর প্রধান আসিম মুনির। জানা গিয়েছে, জোট সরকারের সঙ্গী হবেন বেনজ়ির ভুট্টোর পুত্র বিলাওয়াল।

এ ই সময় 12 Feb 2024 8:27 pm

ভারতরত্ন যতটা রাজনীতি, ততটা রত্ন নয়

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি ঘোষণা করেছেন ভারতরত্ন পুরষ্কার প্রাপকদের নাম। তবে পুরস্কার বা সম্মান রাজনীতির বাইরে নয়। রাষ্ট্র নিজে বেনিফিসারি না হতে পারলে কাউকে পুরস্কার দিতে পারে না। তবে এর সঙ্গে অবশ্যই থাকে উমেদারি। এই বছর এখনও পর্যন্ত ভারতরত্ন দেওয়ার জন্য পাঁচজনের নাম ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৯৬৫ সাল পর্যন্ত তিন জনকে এই সম্মান দেওয়া হত। কিন্তু ১৯৬৬ সাল থেকে সংখ্যাটা দাঁড়ায় একে। তবে লোকসভা ভোটের আগে আবার সেই তিন জনের প্রথা ফিরে আসায় তৈরি হয়েছে নানা রকম বিতর্ক।

এ ই সময় 12 Feb 2024 1:19 pm

পাকিস্তান সেই তিমিরেই! যারাই সরকারে আসুক, সমস্যা মিটবে?

পাকিস্তানে ক্ষমতায় যে সরকারই আসুক না কেন আগামী কয়েক বছরজুড়েই বিভিন্ন সমস্যায় পর্যুদস্ত দেশের ভবিষ্যৎ। টলমলে অর্থনীতি থেকে শুরু করে নিরাপত্তাজনিত সমস্যার সম্মুখীন পাকিস্তান। বর্তমানে পশ্চিম পাকিস্তানে সীমান্ত সংকট এখন ভয়াবহ রূপ নিয়েছে। এই মুহূর্তে সাধারণ পাকিস্তানিদের পক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনাও বিলাসিতার সমতুল হয়ে দাড়িয়েছে।

এ ই সময় 11 Feb 2024 8:32 pm

অরণ্য সংরক্ষণ আইন নাকি ধ্বংসের পরোয়ানা?

সুন্দরবনের নিষিদ্ধ এলাকায় বেআইনি অনুপ্রবেশের ফলে বাঘের হানায় অপঘাতে মৃত্যুর ঘটনা ঘটলে মেলেনা কোনও সরকারি অনুদান বা ক্ষতিপূরণ। তবে কেন্দ্রীয় সরকারের সাম্প্রতিক ‘বন-সংরক্ষণ আইনের’ দৌলতে সে নিয়মকানুনের ফসকা গেরোও টুটতে বসেছে। এবারে জঙ্গলের সংজ্ঞাই যে পাল্টে ফেলেছে সরকার! কী রয়েছে নয়া এই আইনে? জানুন বিস্তারিত।

এ ই সময় 11 Feb 2024 7:59 pm

আলিঙ্গনের ওমে ফিরে আসে সুরক্ষার বোধ

আলিঙ্গন, যা বলতেই ছোটবেলায় বোঝানো হতো এক আত্মসন্তুষ্টি। যার রেশ থাকত বহুক্ষণ। তবে বর্তমানে আলিঙ্গনের অর্থ বদলেছে। মনোবিজ্ঞানের দিক থেকে আলিঙ্গন এক অত্যন্ত গুরুত্বপূর্ণ আচরণ। এর মাধ্যমেই মানুষকে সজীব করে তোলা যায়, একাকী মানুষকে দেওয়া যায় নিরাপত্তা বোধ। এর মধ্যেই মিশে থাকে ভালোবাসা, স্নেহ, প্রশংসা সবকিছু। এই আবেগী স্পর্শের জন্য উন্মুখ হয়ে থাকে কত মানুষ।

এ ই সময় 11 Feb 2024 4:07 am

যা ঘটবে, তা আগেই জানতেন?

সবজান্তা দুলিরামকে মনে আছে কী? যে খবরের কাগজের খবরকে তিল থেকে তাল করে সহপাঠীদের কাছে বলে নাম কিনত। তিন্তু ইতিহাসবিদরা যদি এই মেজাজে যুদ্ধের ফল বর্ণনা করতেন তাহলে গোল বাধঁত বিস্তর। গণনায় কারও অতিরিক্ত আত্মবিশ্বাসের যদি অতীত বিবরণে বিকৃতি থাকে তাহলে সভ্যতার পথ ঘেঁটে যেতে পারে। অর্থাৎ এটিই হল অতীত দেখার ব্যাপারে পক্ষপাতিত্ব।

এ ই সময় 11 Feb 2024 3:49 am

উদ্ভাবন বনাম নিয়মকানুন, পেটিএম-এর শাস্তিতে প্রযুক্তির ব্যবহার ব্যাহত হবে?

সম্প্রতি পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক-এর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছে ​​রিজার্ভ ব্যাঙ্ক। ব্যাঙ্ক জানিয়েছে, নির্দিষ্ট নিয়মবিধি না মেনে চলার কারণেই এই পদক্ষেপ। পেটিএম কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পরেই এই সিন্ধান্ত নেওয়া হয়েছে। ডিজিটাল প্রযুক্তির দরুণ আর্থিক পরিষেবা ক্ষেত্রে ব্যাপক রদবদল হয়েছে। এ কথা অনস্বীকার্য।

এ ই সময় 9 Feb 2024 9:29 pm

শিশুও পণ্য যখন বাজারদরে

অভাবের তাড়নায় সন্তান বিক্রির ঘটনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে দেশে। ​এই ​ব্যবস্থাটি বেআইনি বলে কেনাবেচা চলে লুকিয়ে-চুরিয়ে। দেশে খাবার ফেলে নষ্ট করা বেআইনি নয়, এদিকে অপরকে খেতে না দিয়ে পরোক্ষে ভাবে অনাহারে মারা বেআইনি নয়। মেদিনীপুরে দশ সন্তানের পিতা-মাতার হাজতবাসে আশ্চর্যের কিছু নেই। রইল বিস্তারিত আলোচনা।

এ ই সময় 8 Feb 2024 8:31 pm

বইয়ের দুনিয়া বদলাচ্ছে, পাল্টাক চিন্তাভাবনা

পৃথিবীর অনেক আন্তর্জাতিক বইমেলার থেকে চরিত্রগত ভাবে আলাদা কলকাতার বইমেলা। এই বইমেলাতে প্রকাশক ও লেখকদের লেনদেনের পাশাপাশি প্রকাশকদের সঙ্গে পাঠকদের সরাসরি সাক্ষাৎ ঘটে এই বইমেলায়। সেই সময়েই বুঝে নিতে পারেন পাঠকদের পছন্দ-অপছন্দকে। পাশাপাশি লেখকদের সঙ্গেও পাঠকদের দেখা হয় এই কলকাতা বইমেলায়। রইল বিস্তারিত আলোচনা।

এ ই সময় 8 Feb 2024 7:46 pm

‘কচুরি সম্প্রদায়’!

শীতের সকালে রাস্তার মোড়ে কচুরি ভাজার গন্ধে না পেলে যেন বাঙালির সকল ইন্দ্রিয় সজাগ হয় না। এর আগে শাল পাতা তিন কোনা করে মুড়িয়ে তার উপর দেওয়া হত গরম কচুরি আর গরম গরম তরকারি। তিন-চারটে মুখে নেওয়ার পর মুখটা একটু মিষ্টি চাইত। আর সেই চাহিদা মেটাত গরম জিলিপি।

এ ই সময় 7 Feb 2024 10:26 pm

শহর কতটা প্রবীণ-বান্ধব?

দেশের প্রবীণদের শহরের থেকে গ্রামই বেশি পছন্দের। অনেক সময়ে দেখা গিয়েছে, ঠাট্টার ছলে বলতে শোনা যায়, গ্রামে গিয়ে থাকার কথা। শহরগুলো যেন তরুণদের বাসস্থান হিসেবেই তৈরি। আমাদের দেশের শহরগুলো কাজের জায়গা হিসেবেই গড়ে উঠেছে। তবে ​​যন্ত্রসভ্যতা গ্রামীণ শিল্প কৃষিকে ‘কাজ’-এর পর্যায়ভুক্ত ধরতে নারাজ বরাবরই।

এ ই সময় 7 Feb 2024 10:17 pm

এটা ট্রেলার, আসল ছবির জন্য মে পর্যন্ত অপেক্ষা

২০২৪-২৫ অর্থবর্ষের অন্তর্বর্তী কেন্দ্রীয় বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই বাজেট খতিয়ে দেখলে স্পষ্ট বোঝো যাচ্ছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার ফ্রিডম্যান-এর বাতলে দেওয়া উপায়টিই বেছে নিয়েছে। তবে তারা কায়েমি অধিকারের পরিবর্তে ক্ষমতায়ন ও সুস্থিত উন্নয়নের পাশাপাশি বিচক্ষণ রাজস্বনীতির পথে চলেছে। রইল বিস্তারিত আলোচনা।

এ ই সময় 2 Feb 2024 3:22 pm

কপালকুণ্ডলা

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘কপালকুণ্ডলা’র মুখ্য চরিত্র কপালকুণ্ডলা। যার নামের অর্থ হল ‘ভাগ্যবিড়ম্বিত নারী’। সে বনমধ্যে যতই বলুক ‘পথিক তুমি কি পথ হারাইয়াছ?’, জীবনের কণ্টকাকীর্ণ পথে সে বারবার হোঁচট খেয়েছে। যে বারংবার অদৃষ্ট-তাড়িত হয়েছে। ​​‘মৃন্ময়ী’ নামের থেকে ‘কপালকুণ্ডলা’ নামটি যেন প্রধান রূপে প্রতীয়মান হয়ে রয়ে গেল। রইল সংক্ষিপ্ত বণর্না।

এ ই সময় 1 Feb 2024 9:27 pm

যার কোনও নীতি নেই তিনিই নীতীশ

নীতিশ কুমারের ডিএনএ এনডিএ হয়ে গেল। আপাতত এটাই জয় নীতীশ কুমারের। মাত্র ৪০০ আসন জয়ের লক্ষ্যে বিজেপি যেন নিজের থুতু নিজেই চাটল। এদিকে ২০১৫ সালে বিহারের বিধানসভা ভোটের আগে মোদী বলেছিলেন, 'নীতীশ কুমার কে ডিএনএ মে হি গড়বড় হ্যায়'। এসবই ছিল বিজেপির প্রচার। এদিকে ​​পালটা ময়দানে নেমেছিলেন নীতীশ কুমারও।

এ ই সময় 1 Feb 2024 9:48 am

না, হনুমান পতাকা নিয়ে স্কুবা ডাইভিং করা এই ব্যক্তি ভারতীয় নৌবাহিনীর নন

বুম যাচাই করে দেখে এই দাবি সঠিক নয়। আমরা যোগাযোগ করি ভারতীয় নৌবাহিনীর একজন মুখপাত্রের সাথে যিনি এই দাবিকে খারিজ করেন।

বুমলাইভ 31 Jan 2024 10:17 am

জটিলা-কুটিলা

মহাভারতে অনুল্লিখিত হলেও জটিলা ও কুটিলা এই চরিত্র দু’টিকে মানুষই কিংবদন্তি করেছে। রাধাকৃষ্ণের প্রণয়-বিরহকে জটিল, কুটিল, কণ্টাকাকীর্ণ লীলারূপ দিতে এই চরিত্রদ্বয় অপরিহার্য। শ্রীকৃষ্ণর ওষ্ঠাধরস্পর্শলোভী বংশদণ্ডটি বংশী হয়ে অসামান্য মূর্ছনায় কদম্ববন মুখরিত করে। রইল সংক্ষিপ্ত বর্ণনা।

এ ই সময় 25 Jan 2024 7:42 pm

অভিমানী মমতাকে কি রাহুল ম্যানেজ করতে পারবেন?

তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি, রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা বাংলায় ঢোকার কোনও খবর দেওয়া হয়নি। অথচ কংগ্রেস সূত্রে খবর, দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে চিঠি লিখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ন্যায় যাত্রায় থাকতে অনুরোধ করেছেন। এ নিয়ে শুরু হয়েছে জল্পনা। এই পরিস্থিতিতেই ২৫ জানুয়ারি কোচবিহার দিয়ে বাংলায় ঢুকল রাহুলের ন্যায় যাত্রা।

এ ই সময় 25 Jan 2024 10:15 am

নতুন কালচক্রর শুরু, আসছে রামযুগ

অযোধ্যায় রাম মন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠার মাধ্যমে চূড়ান্ত রামধর্মের পরিচয় দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা গিয়েছে, নিজেকে শুদ্ধ করতে টানা ১১ দিন ধরে কঠোর সংযম পালন করেছেন নরেন্দ্র মোদী। পাশাপাশি পুজো দিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন মন্দিরে। তবে কী সূচনা হল নতুন কালচক্রের। আসতে চলেছে রামযুগ? রইল বিস্তারিত আলোচনা।

এ ই সময় 23 Jan 2024 6:34 pm

অধীরকে তাক করে তোপ রাহুলকে

মুর্শিদাবাদ জেলার সাংগঠনিক বৈঠকে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, ইন্ডিয়া জোটে গুরুত্ব না পেলে বাংলার সবকটি আসনে একাই লড়াই করবে তৃণমূল। তবে কী প্রদেশ কংগ্রেসের ওপর চাপ বাড়িয়ে কংগ্রেস হাইকম্যান্ডের কাছে বার্তা পাঠালেন মমতা বন্দ্যোপাধ্যায়? এদিকে এদিনই শিলিগুড়িতে দলীয় বৈঠকে আসার কথা এআইসিসির সাধারণ সম্পাদক কে সি বেণুগোপালের।

এ ই সময় 20 Jan 2024 10:41 am

মেরিলিন ভস সাভান্ট

বিশ্বের সর্বোচ্চ আইকিউ-সম্পন্ন ব্যক্তি হিসেবে ​​১৯৮৫ থেকে ১৯৮৯ প্রতি বছর গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে প্রকাশিত হয়েছে মেরিলিনের নাম। ১৯৮৮ সালে তাঁর নাম অন্তর্ভুক্ত হয়ে গিনেস হল অফ ফেমে। ​​আইকিউ সম্পর্কে স্বয়ং মেরিলিনেরও একই নেতিবাচক মত। ‘প্যারেড’ ম্যাগাজিনে শুরু হয় তাঁর কলাম ‘আস্ক মেরিলিন’।

এ ই সময় 18 Jan 2024 7:35 pm

শঙ্কর-ভাষ্য ও রামমন্দির উদ্বোধন

অযোধ্যার রামমন্দির উদ্বোধনের আগে ক্রমশ রামময় হয়ে উঠেছে গোটা দেশ। তবে এসবে কিছু যায় আসে না গেরুয়াধারী সন্ন্যাসী বা ধর্মগুরুদের। লোকসভা ভোটের নির্বাচনি ইস্তেহারে BJP প্রতিশ্রুতি দিয়েছিল রামমন্দির প্রতিষ্ঠার। ২২ জানুয়ারি হতে চলেছে অযোধ্যা রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা। এদিকে দেশের চার প্রান্তের চার শঙ্করাচার্য বেঁকে বসেছেন। রইল বিস্তারিত আলোচনা।

এ ই সময় 17 Jan 2024 10:20 am

দলের রাশ মমতা নিজের হাতেই নিচ্ছেন

​নবীন-প্রবীণ বিতর্কের মাঝেই গত বুধবার মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাসভবনে একসঙ্গে সাংগঠনিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়। এদিনের বৈঠকে তৃণমূল সুপ্রিমো বুঝিয়ে দিয়েছেন লোকসভা ভোটযুদ্ধে ​বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে তিনিই সর্বাধিনায়ক, আর বাকিরা তাঁর ফ্রন্টাল যোদ্ধা।প্রত্যেকটি জেলা নেতৃত্বের সঙ্গে সাংগঠনিক বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ ই সময় 13 Jan 2024 12:10 pm

মীনাক্ষী পারলেন, অভিভাবক ফেল করলেন

৭ জানুয়ারি রবিবার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে সফল জনসভায় 'ক্যাপ্টেন' মীনাক্ষী মুখোপাধ্যায়। এদিন ​মীনাক্ষীর এই সারল্যকে পলিটিসাইজড করতে গিয়ে সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম অভিভাবক হিসাবে বুঝিয়ে দিলেন সিপিআইএম আছে সিপিআইমেই। তবে গত শনিবার মীনাক্ষী ব্রিগেডে দাঁড়িয়ে বলেছিলেন, ব্রিগেড সফল হল কিনা রবিবার দুপুরেই বোঝা যাবে। আর এদিন দেখা গেল, ভরামাঠ। কানায় কানায় পূর্ণ ব্রিগেড।

এ ই সময় 9 Jan 2024 10:02 am

অযোধ্যায় জটায়ুর আগমন বলে ছড়াল রাস্তায় বসে থাকা শকুনদের পুরনো ভিডিও

বুম যাচাই করে দেখে দৃশ্যটি সাম্প্রতিক অযোধ্যার নয়। ২০২১ সাল থেকে এই ভিডিও অনলাইনে উপস্থিত রয়েছে।

বুমলাইভ 8 Jan 2024 2:45 pm

ক্যাপ্টেন মীনাক্ষী তো ব্রিগেড ভরাবেন, কিন্তু ভোট?

আগামীকাল অর্থাৎ রবিবার এ রাজ্যে বামেদের যুব সংগঠন ডিওয়াইএফআই-র মহা সমাবেশ। গত বছরের নভেম্বর থেকে শুরু হওয়া ইনসাফ যাত্রার সমাপ্তিও হবে আগামীকালের ব্রিগেডে। এই প্রসঙ্গে মীনাক্ষী মুখার্জি জানিয়েছেন, ইনসাফ যাত্রায় রাজ্যের মানুষের থেকে পাওয়া মোট টাকার পরিমাণের হিসেবও দেওয়া হবে আগামীকাল। তবে আগামীকাল ডিম পাউরুটি সহযোগে শুরু হওয়া ব্রিগেডে লোকারণ্য হলেও লোকসভাতে সাফল্য কতটা মিলবে সেইদিকেই যে তাকিয়ে আছে রাজনৈতিক মহল।

এ ই সময় 6 Jan 2024 10:25 am

দয়াময়ী

বাঙালি সমাজে কুসংস্কার-নিমজ্জিত ‘ডাইনি’ অপবাদে নারীকেই ঘৃণিত ও সমাজচ্যুত করে নারকীয় নিভৃতযাপন করতে হয়েছে। তবে কোনও নারীর উপর মিথ্যা দেবীত্ব আরোপের যে কী ভয়াবহ পরিণতি হতে পারে? সেই গল্প প্রভাতকুমার মুখোপাধ্যায়ের ‘দেবী’তে দয়াময়ীকে ফুটিয়ে তুলেছেন। আর পরবর্তী কালে তা করেছেন সত্যজিৎ রায় তাঁর ছবি ‘দেবী’ গল্পে।

এ ই সময় 4 Jan 2024 7:35 pm

তৃণমূলের দুই কেন্দ্র: নবীন-প্রবীণ দ্বন্দ্ব

লোকসভা ভোটের আগেই দ্বন্দ্ব শুরু হয়েছে তৃণমূলে। এদিকে ​শহরের রাস্তায় পোস্টার 'বাংলায় বিকল্প রাজনীতি’। কেউ কেউ আবার এর পেছনেও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে খুঁজে পাচ্ছেন। তবে কী পিসি আর ভাইপোর অনুগামীরা পরস্পরকে মানছে না? এখন আড়াআড়ি ভাগ হয়ে গিয়েছে কালীঘাট ও ক্যামাক স্ট্রিট?এবারে ভাইপো না পিসি থাকবে? রইল বিস্তারিত আলোচনা।

এ ই সময় 2 Jan 2024 11:14 am

অধীর চাইলেও, সনিয়া চান না মমতাকে চটাতে

লোকসভা নির্বাচনের আগেই ​জোট নিয়ে ফের নানা পরীক্ষা-নিরীক্ষা করছে কংগ্রেস। গত ১০ বছর ধরেই পশ্চিমবঙ্গে প্রদেশ কংগ্রেসের এই কাজ করে আসছে। গত ২০১৯ ও ২০১১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূলের সঙ্গে জোটে নিজেদের ঘরে ভালই ফসল তুলেছিল কংগ্রেস। তবে তারপর থেকেই, কংগ্রেস নেতৃত্বেররা সিপিআইএমের সঙ্গে জোট করতে উদ্যোগী। এবারের লোকসভা নির্বাচনে কী হতে চলছে সেটাই এখন দেখার।

এ ই সময় 1 Jan 2024 11:24 am

বিভীষণ

সাতকাণ্ড রামায়ণের বিভীষণকে মোটামুটি আমাদের সবারই জানা। তেবে ন্যায়ের নামাবলি গায়ে চাপানো এই মানুষটির ন্যায়-পরায়ণ ধার্মিক রূপে শ্রদ্ধা-ভক্তি অর্পণ করলেও এই নামের মধ্যেই ইঙ্গিত মিলেছে। এই নিয়েই কীর্তিকলাপের পরিচয়। এই ‘বিভীষণ’ শব্দটির অর্থ অতি ভয়ঙ্কর। ​​মাইকেল মধুসূদন দত্ত চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন নবজাগরণের আলোকে ছদ্মবেশী মানুষটির দেশদ্রোহী রূপটিকে।

এ ই সময় 28 Dec 2023 7:01 pm

গীতাপাঠ ও ফুটবল বিতর্কে অ্যাডভান্টেজ তৃণমূল

​​বিজেপির বঙ্গেশ্বর সুকান্ত মজুমদারের আলটপকা মন্তব্য নিয়ে রবিবার থেকেই সরগরম বঙ্গ রাজনীতি। এনিয়ে বিজেপিকে কটাক্ষ করতে গিয়েই তৃণমূল উল্লেখ করেছে স্বামীজীর এই উক্তিটি। তবে সব যেন গুবলেট করে দিলেন সুকান্ত মজুমদার। সুকান্তর সাফ দাবি, কী দরকার ছিল অমন মন্তব্য করার! তৃণমূলকে জবাব দিতেই হবে! এনিয়েই বেফাঁস' মন্তব্য করে বসলেন বিজেপির রাজ্য সভাপতি।

এ ই সময় 28 Dec 2023 11:08 am

সান্টা ক্লজ়

ক্লিমেন্ট ক্লার্ক মুর-এর ১৮২৩ খ্রিস্টাব্দে লিখিত সাহিত্য ‘আ ভিজ়িট ফ্রম সেন্ট নিকোলাস’ উল্লিখিত সান্টা ক্লজ়ের নাম। সমগ্র বিশ্বে সুপরিচিত চরিত্র সান্টা ক্লজ়। এই চরিত্রটির উৎস লাল পোশাক এবং টুপি পরিহিত গোলগাল হাসিখুশি বৃদ্ধের। জানা গিয়েছে তাঁর জন্ম চতুর্থ শতকের কোনও এক ৬ ডিসেম্বর। তিনি পরবর্তী কালে খ্রিস্টীয় ঐতিহ্যে খ্রিস্টমাস ইভের সঙ্গে যুক্ত হয়ে যান।

এ ই সময় 21 Dec 2023 7:41 pm

জাস্টিস কাউলের কল কি অন্য কিছু বলতে চাইল?

কর্মজীবনের শেষদিনে বিচারকদের সাহসিকতা প্রদর্শনের প্রয়োজনীয়তার ওপর বাড়াবাড়ি রকমের জোর দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ কাউল। তাঁর বক্তব্য, বিচারকদের সাংবিধানিক সুরক্ষা রয়েছে, তাই সত্যকে, আইনকে যথাভাবে তুলে ধরার সাহস দেখানো উচিত। টানা সাড়ে বাইশ বছরের অভিজ্ঞতায় তাঁর এর বক্তব্য। থেকে। এই মন্তব্য়ে কোথায় যেন একটা নাড়া দিয়ে গেলেন।

এ ই সময় 18 Dec 2023 11:35 am

নিরুপমা

রবীন্দ্রনাথ ঠাকুরের দেনাপাওনা গল্পের অন্য়তম চরিত্র নিরুপমা। পাঁচ ছেলের জন্মের পর আদর করেই বাবা-মা মেয়েটার নাম রেখেছিলেন ‘নিরুপমা’। এই নিরুপমা শব্দের অর্থ অতুলনীয়া। তবে এই মেয়েটার সংসার-জীবন সুখের হয়নি। ​​পণপ্রথা যে অভিশাপ আজও আমরা মুক্ত হতে পারিনি। রইল সংক্ষিপ্ত গল্প।

এ ই সময় 14 Dec 2023 6:49 pm

মহুয়াকে তাড়িয়ে বিজেপি কি ইন্ডিয়াকেই সংহত করল?

টাকার বিনিময়ে নিয়মভঙ্গের অভিযোগ উঠেছিল কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্রর বিরুদ্ধে। এবারে এথিক্স কমিটির রিপোর্টে মহুয়া মৈত্রর সাংসদপদ বাতিল ঘোষণা হল। এদিন দেখাগেল সংসদ থেকে বেরোবার মুখেই মহুয়াকে ঘিরে আছেন বিরোধী সাংসদরা। এরপরই ইন্ডিয়া জোটের সদস্যরা পাশে দাঁড়ানলেন মহুয়ার। সাংবাদিকরা ছেঁকে ধরেন মহুয়াকে। পাশাপাশি ​লড়াইয়ের জন্য মহুয়া মৈত্রকে শুভেচ্ছাও জানালেন কংগ্রেস দলনেত্রী সনিয়া গান্ধী।

এ ই সময় 9 Dec 2023 11:15 am

৮ জন ভারতীয়দের কাতারে মৃত্যুদণ্ড বাতিল করার মিথ্যা দাবি ছড়াল

বুম দেখে এই ধরণের কোনও বিবৃতি কাতারের সরকার তরফে দেওয়া হয়নি

বুমলাইভ 8 Dec 2023 11:56 am

মার্গারেট কোর্ট

মার্গারেট কোর্ট মোট ২৪টি গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গলস খেতাব জিতেছেন। নোভাক ইয়োকোভিচের আগে পুরুষ ও মহিলাদের সিঙ্গলস মিলিয়ে তিনিই ছিলেন এই রেকর্ডের মালিক। তবে এখনও মেয়েদের রেকর্ডটি তাঁরই দখলে। ​​১১ বার অস্ট্রেলিয়ান ওপেন জিতে এই রেকর্ড গড়েছেন তিনি। আরও বিস্তারিত জানুন।

এ ই সময় 7 Dec 2023 7:19 pm

ইন্ডিয়া জোটে ঘোঁট বাড়ছে, বদলে যেতে পারে বিন্যাস

তিন রাজ্যে ভোটের ফলের মধ্যেই ৬ ডিসেম্বর বুধবার কংগ্রেসের তরফে তড়িঘড়ি বৈঠক ডাকা হয়েছিল। কিন্তু মল্লিকার্জুন খাড়গের বাড়ির এই বৈঠক বাতিল করা হয়েছে বলে জানা হয়েছে। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে এই বৈঠক হতে পারে বলে খবর। জোটের নেতাদের তারিখ পাওয়ার কথা চিন্তা করেই এই নতুন তারিখের কথা ঘোষণা করা হয়েছে বলে খবর।

এ ই সময় 6 Dec 2023 9:53 am

কংগ্রেসের ইন্ডিয়ার ক্যাপ্টেন থাকা চ্যালেঞ্জের মুখে

৬ ডিসেম্বর ইন্ডিয়া জোটের বৈঠক ডেকেছে কংগ্রেস। হিন্দি বলয়ের প্রধান তিন রাজ্য, মধ্য প্রদেশ, ছত্তিসগড় ও রাজস্থানে ইন্ডিয়া জোটের আসন ভাগ-বাঁটোয়ারায় নিজেদের খবরদারিটা বজায় রাখের কথা ভাবলেও খন ভোটের ফল উলটো পরিস্থিতি তৈরি করেছে। এখন পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে ইন্ডিয়া জোটে কংগ্রেসের নেতৃত্ব প্রশ্নের মুখে পড়তে চলেছে।

এ ই সময় 3 Dec 2023 5:11 pm

শাহ কেন বাংলার জোরে মোদীকে প্রধানমন্ত্রী করতে বললেন!

২৯ নভেম্বর ধর্মতলা থেকে বাংলার মানুষের উদ্দেশ্যে অমিত শাহ বললেন, বাংলা থেকে বিপুল আসনে জয়ী করতে। কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রীর এই মন্তব্য নিয়ে শুরু হয়েছে বিতর্ক। অমিত শাহ বাংলায় এসে এমন আবেদন করলেন কেন তা নিয়ে প্রশ্ন উঠছে। বাংলার গুটিকয়েক আসনও বিজেপির ক্ষমতায় ফেরার ক্ষেত্রে প্রধান হতে পারে এমন ইঙ্গিত কী রয়েছে অমিত শাহর কাছে?

এ ই সময় 1 Dec 2023 10:04 am

সব্যসাচী

মহাভারতের অন্য়তম প্রধান চরিত্র অর্জুনের আর এক নাম ‘সব্যসাচী’। তাঁর দুই হাত সুনিপুণ দক্ষতায় ও সমান নৈপুণ্যে চালনার অদ্ভুত ক্ষমতার জন্যই এই নাম। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘পথের দাবী’তে সব্যসাচী ওরফে ডাক্তারবাবুর চরিত্রটিও এমনই অত্যাশ্চর্য প্রতিভার সমন্বয়। রইল সংক্ষিপ্ত বর্ণনা।

এ ই সময় 30 Nov 2023 7:50 pm

সরকার ঋণখেলাপিদের প্রতি এত সদয় কেন?

বর্তমানে দেখা যাচ্ছে​ দেশের মধ্য়ে​​ ইচ্ছাকৃত ঋণখেলাপিদের শাস্তির বদলে ঋণ মুছতে বেশি আগ্রহী সরকার। এ ঘটনায় ​​​বর্তমানে এদেশের ব্যাঙ্ক ব্যবস্থায় দুশ্চিন্তার বিষয় হয়ে উঠেছে। মনে করা হচ্ছে ২০১৮ সাল পর্যন্ত দেশের ব্যাঙ্কগুলি ঋণে এতটাই ডুবে ছিল তা সম্পদের পরিমাণ চরমে পৌঁছে ছিল। রইল বিস্তারিত আলোচনা।

এ ই সময় 27 Nov 2023 4:25 pm

কুণালের সাক্ষাৎকার ও কয়েকটি জরুরি উপপাদ্য

এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে করা মন্তব্যে যে নবীন আর প্রবীনের দ্বন্দ্ব তৃণমূলের অন্দরে উঠে এসেছে রইল তার বিস্তারিত আলোচনা। রাজনীতিবিদ কুণাল ঘোষ শুক্রবার যা বলেছিলেন, শনিবার তা নিয়ে শোরগোল শুরু পর অস্বীকার করতে শুরু করেন। আসল সমস্যা হল, দলে বৃদ্ধতন্ত্রের অবসান নিয়ে বিতর্ক।

এ ই সময় 27 Nov 2023 11:59 am

শ্বেতপত্র প্রকাশ করে মমতা বিরোধীদের জবাব দেবেন

নিউটাউনের বাংলা কনভেনশন সেন্টারে সপ্তম বাণিজ্য সম্মেলন যে সবদিক থেকে সফল হয়েছে তা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও এই বিষয়টি বিরোধীরা মানতে একেবারে রাজি নন। সবটাই মিথ্যে বলে দাবি করছে সিপিআইএম। 'অশ্বডিম্ব' বলে কটাক্ষ করেছেন শুভেন্দু অধিকারী। মমতা সরকার তাজপুরে গভীর সমুদ্র বন্দরের পরিকল্পনা নিয়েও আক্রমণ করেছেন সমস্ত বিরোধী দল।

এ ই সময় 24 Nov 2023 10:23 am

নজরুলের ‘বিদ্রোহ’ নেই রহমানের মনোরঞ্জনে

উৎসবের মরশুমে কাজী নজরুল ইসলামের প্রবাদপ্রতিম গান ‘কারার ওই লৌহকপাট’ গানটিতে সুর দিয়েছেন অস্কারজয়ী সুরকার এ আর রহমান। তারপরেই এই গান নিয়ে শুরু হয়েছে বিতর্ক। এ নিয়ে প্রতিবাদের ঝড় উঠেছে দু'পার বাংলায়। তবে বাংলা সাহিত্য বা কৃষ্টির রূপ বদলের চেষ্টা অস্কারজয়ী এই সুরকারের কাছে নতুন নয়। এর আগেও ‘চিত্ত যেথা ভয়শূন্য’-তে সুর বসিয়েছিলেন তিনি।

এ ই সময় 23 Nov 2023 9:15 pm

নীলসমুদ্রে হলুদ ফোয়ারা, থমকে গেরুয়াকথা

ভারতীয় ক্রিকেট দলের প্র্যাকটিসের জার্সির রং গেরুয়া করে দেওয়া প্রসঙ্গে এবার বিজেপিকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তিনি নাম না ধরে কড়া ভাষায় বিঁধেছেন। আগেই দেশের সব কেন্দ্রীয় অফিস ও প্রতিষ্ঠানের রং গেরুয়া করা নিয়ে মুখ খুলেছিলেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী নিজের নামে সবকিছু করে নিচ্ছেন বলে অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এ ই সময় 21 Nov 2023 9:28 am

সকলই শোভন, সকলই বাৎসরিক পার্বন

প্রতি বছরের মতো এবছরও ভাইফোঁটার দিন জমজমাট কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি। এদিন নেত্রীর কাছে ফোঁটা নিতে এসেছিলেন দলের নেতা, মন্ত্রী, সাংসদ, বিধায়করা গিয়েছিলেন। পাশাপাশি হাজির ছিলেন শোভন চট্টোপাধ্যায়ও। এদিন সকাল সকাল ​বান্ধবী বৈশাখীকে সঙ্গে নিয়ে মুখ্যমন্ত্রীর বাড়িতে এসেছিলেন কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়। রইল বিস্তারিত।

এ ই সময় 18 Nov 2023 1:00 pm

নবীনকুমার

সুনীল গঙ্গোপাধ্যায় রচিত উপন্যাস ‘সেই সময়’-এর মুখ্য চরিত্র নবীনকুমার। প্রকৃতপক্ষে ‘সেই সময়’ উপন্যাসের নায়ক হলেন নবীনকুমার। তিনি হলেন বাংলার ইতিহাসে যুগসন্ধিক্ষণের প্রতিনিধি। তিনি একজন নব্য যুবক, জেদি জমিদার এবং বিদ্যোৎসাহী। নবীনকুমার খুব কম বয়সেই মহাভারত অনুবাদ রচনার কাজে হাত দেন। রইল সংক্ষিপ্ত বর্ণনা।

এ ই সময় 16 Nov 2023 8:07 pm

দলগুলোকে টাকা দেয় কারা, জানবে না মানুষ?

দেশের বিভিন্ন রাজনৈতিক দলের তহবিলে ৫ বছরে নির্বাচনী বন্ডে ১৩ হাজার কোটি টাকা জমা পড়েছে। এবারে প্রশ্ন আসছে এই আর্থিক অনুদান কোথা থেকে এল? তবে মোদী সরকারের পালটা বক্তব্য, সেই তথ্য আম জনতার জানার কোনও অধিকার নেই। এটা তাদের মৌলিক অধিকারের মধ্যে পড়ে না। এ নিয়ে একাধিক মামলা হয়েছে সুপ্রিম কোর্টে।

এ ই সময় 16 Nov 2023 12:40 pm

বালু ঝরছে, মহুয়া ফুটছে নিজের শর্তেই

বালু গ্রেফতার হওয়ার পর থেকেই দলের সুপ্রিমো তাঁর স্বাস্থ্য নিয়ে চিন্তা প্রকাশ করলেও জেলা কমিটিতে তাঁকে রাখা হয়নি। এই ঘটনা থেকে স্পষ্ট যে, তৃণমূলে বালুর অবস্থান ধীরে ধীরে ম্লান হচ্ছে। অন্যদিকে লোকসভার এথিক্স কমিটির অনাস্থার পরেও মমতা বন্দ্যোপাধ্যায় মহুয়া মৈত্রর ওপরই ভরসা রাখলেন। তৃণমূলের শীর্ষ নেতৃত্ব জানিয়ে দিয়েছে, যে দল তার পাশেই আছে।

এ ই সময় 15 Nov 2023 12:43 pm

লৌহকপাট ভেঙে বাঙালি স্বভিমানে আঘাত করেছেন রহমান

কাজী নজরুল ইসলামের গান কারার ঐ লৌহ কপাট গানটিতে সুর দিয়েছেন অস্কারজয়ী সুরকার এ আর রহমান। এই গান নিয়ে বিতর্কের শেষ নেই। দেশ ব্যাপী শুরু হয়েছে বিতর্ক। প্রতিবাদের ঝড় উঠেছে দু'পার বাংলার বাঙালি। এ যেন রহমান আরেক রোদ্দুর রায়! অনেকে এ আর রহমানের প্রতিভাকেও নিক্তিতে তুলছেন! আবার কেউ কেউ আবার গর্জে উঠে প্রতিবাদের ডাক দিয়েছেন।

এ ই সময় 13 Nov 2023 12:00 pm