SENSEX
NIFTY
GOLD
USD/INR

Weather

14    C
... ...View News by News Source

Benefits of Jujube and Starfruits : কুল এবং কামরাঙা মাখায় রয়েছে প্রচুর উপকারিতা! জানলে আপনিও অবাক হবেন

Benefits of Jujube and Star Fruit: এই দুই ফল সাধারণ ভাবে যেমনি খাওয়া যায়। ঠিক তেমনি মেখেও খাওয়া যায়। তবে সাধারণের চাইতে মেখে খেলে পরে এর স্বাদ আরোও কয়েকগুণ বেড়ে ওঠে। অনেকেই চলতি পথে কিংবা দুপুরের হালকা রোদের মধ্যে এই মাখা খেতে খুব পছন্দ করে থাকেন।

নিউস 18 30 Jan 2023 4:15 pm

Marriage Problem: স্বামীর নাক ডাকার দাপটে আমি অতিষ্ঠ, কত রাত ঘুমাইনি, কী ভাবে সব ঠিক হবে?

Snoring Spouse: প্রশ্ন: বিয়ের পর আমাদের সবার জীবনেই নানা পরিবর্তন আসতে থাকে। এই পরিবর্তনের ভার হয়তো বেশি মেয়েদের উপরেই থাকে। কারণ, মেয়েদের নিজের পরিবার ছেড়ে নতুন বাড়িতে গিয়ে সংসার শুরু করতে হয়। আমাকেও তাই করতে হয়েছে। দেখাশুনা করেই আমাদের বিয়ে হয়েছে। বিয়ের আগে আমার স্বামীর সঙ্গে বেশ কয়েকবার দেখা হয়েছে। খুব বেশি সময় আমরা একসঙ্গে কাটাতে পারিনি। তাই বলে বিয়ের পর আমার রাতের ঘুমটুকুও যে ত্যাগ করতে হবে, তা বুঝতে পারিনি। স্বামীর সঙ্গে এমনি কোনও সমস্যা নেই। ও ভালো মানুষ। কিন্তু ঘুমানোর পরেই সমস্যা শুরু হয়। প্রথম প্রথম গুরুত্ব না দিলেও এখন সেই সমস্যা অনেক বেশি হয়ে উঠেছে। আজ বাধ্য হয়ে বিশেষজ্ঞের কাছে সব কথা লিখে পাঠালাম। আমায় সাহায্য করুন। অনুগ্রহ করে পরামর্শ(Relationship Tips) দিন। (প্রবন্ধে ব্যবহৃত সব ছবি প্রতীকী, সৌজন্য - istock)

এ ই সময় 30 Jan 2023 4:14 pm

বেগুনের বদগুণ জানেন? এই সবজি রোজ খেলে বহু রোগ দেহে বাসা বাঁধতে পারে, জেনে নিন

বেগুনেপ বদগুণও আছে। রোজ পাতে বেগুন রাখলে কী কী ক্ষতি হতে পারে জেনে নিন।

নিউস 18 30 Jan 2023 3:15 pm

কালিভাব উধাও, উপচে পড়বে জেল্লা! হবু কনেরা ঘরে তৈরি এই ক্রিম দিনে মাত্র ১ বার মাখুন

​Face Cream For Glowing Skin: শুরু হয়ে গিয়েছে বিয়ের মরশুম। এই মাঘ-ফাল্গুনের এই শুভ সময়ে কি আপনিও বিয়ের পিঁড়িতে বসছেন? তাহলে নিশ্চয়ই আপনার হাতে সময় বেশ কম! এক মাসের মধ্য়েই পছন্দের মানুষের সঙ্গে সাত পাক ঘুরতে চলেছেন আপনি! যাই হোক, এই সময়ে হবু কনেরা নানা কাজে বেশ ব্যস্ত থাকেন। যাঁরা কর্মরত, তাঁদের উপর অফিসের কাজের চাপও থাকে। কিন্তু, এসবের মধ্য়েই নিজের যত্নও করতে হবে। হবু কনেকে যেমন স্বাস্থ্যের যত্ন নিতে হবে, ত্বকের যত্নও করতে হবে। ঘরোয়া রূপটানে ভরসা করতে পারেন। বাড়িতে তৈরি ক্রিম মাখলেই ত্বকের জেল্লা উপচে পড়বে। কিন্তু সেই বিশেষ ক্রিম বানাবেন কীভাবে? প্রবন্ধে সেসব আলোচনা করা হল। স্ক্রোল করতে থাকুন…(ছবি-istock)​

এ ই সময় 30 Jan 2023 2:39 pm

কমলার জ্যাম খাওয়ার উপযুক্ত সময় এখনই, কেমন করে তৈরি করবেন রইল হদিশ

Easy Orange Jam Recipe: কমলা খেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু সারাবছর তো আর পাওয়া যায় না। জ্যাম তৈরি করে নিতে পারেন, তাতে বছরভর ধরে খেতে পারেন। কেমন করে বাড়িতে তৈরি করবেন দেখে নিন।

এ ই সময় 30 Jan 2023 1:05 pm

Relationship Tips: শাশুড়ি নিজের মেয়ের মতো দেখবেন, ঝামেলা হবে না! বিয়ের পরই শুরু করুন ৫ কাজ

এই দেশের নাম ভারত। আপনি চান আর না চান, এখনও আমাদের সংস্কৃতিতে মায়ের সম্মান সবার উপরে। তাই নিজের পাশাপাশি বিয়ের পর শাশুড়িরও খেয়াল রাখতে হয়। তবে বহু সময়ই দেখা যায় যে শাশুড়ির সঙ্গে বনিবনা হচ্ছে না। এই পরিস্থিতি যাতে তৈরি না হয় তাই কয়েকটি টিপস প্রথমেই জেনে নেওয়া উচিত।বিয়ের পর এখনও দেশের বেশিরভাগ মহিলাকে গিয়ে উঠতে হয় শ্বশুরবাড়িতে। এবার এই জায়গার সব মানুষ নতুন। চেনা বলতে কেবল স্বামী। তবে অচেনাকে নিজের করে নেওয়াটাই হল সবার প্রথম কাজ। তাই চিন্তা করে লাভ নেই। বরং আগেভাগে তৈরি থাকার কাজটা করে ফেলতে হবে।তবে এখানেই ভুল হয়ে যায়। মহিলারা নিজেদের তৈরি না রেখেই খেলায় নেমে পড়েন। আর সেই কারণেই বাড়তে থাকে জটিলতা। তবে বিশ্বাস করুন শাশুড়ির মন জয় করা এতটাও কঠিন কাজ নয়। আপনি চাইলেই এই কাজটা অনায়াসে করতে পারেন। সেক্ষেত্রে কয়েকটি টিপস জানতে হবে।তাই বিয়ের পরের দিন থেকে এই ট্রিকস ব্যবহার শুরু করে দিন। চ্যালেঞ্জ করে বলতে পারি কয়েকদিনের মধ্যে স্বামীর মায়ের মন পাবেন। এমনকী তিনি আপনাকে নিজের মেয়ের মতো দেখবেন।

এ ই সময় 30 Jan 2023 12:30 pm

শিশুর ওজন অতিরিক্ত বেড়ে গেলে ক্ষতি হতে পারে! সন্তানের স্বাস্থ্যের যত্ন নিতে মানুন এই টিপস

শিশুদের মেদ বৃদ্ধির ফলে একাধিক শারীরিক সমস্যা দেখা দিতে পারে। থায়রডের সমস্যা ছাড়াও বিভিন্ন রোগ বাসা বাঁধতে পারে অল্প বয়সেই।

নিউস 18 30 Jan 2023 12:28 pm

টাকে নতুন চুল গজাতে সময় লাগবে না, মেথি দানা ঠিক কী ভাবে মাথায় মাখতে হবে জেনে নিন

Methi Benefits For Hair: মেথির উপকারিতা আমাদের অনেকেরই জানা। স্বাস্থ্য ভালো রাখার জন্যে অনেক বিশেষজ্ঞই মেথি দানা ভিজিয়ে সেই জল খাওয়ার পরামর্শ দেন। মেথি দানার অ্যান্টি অক্সিড্যান্ট গুণে শরীরের নানা সমস্যাও যেমন সমাধান হয়। একইভাবে চুলেও যদি মেথির তেল বা হেয়ার প্যাক ব্যবহার করা যায়, তবে চুল পড়া কমতে পারে। চুলের জেল্লাও হয় দেখার মতো। তাই ঘরোয়া টোটকা হিসেবে মেথির হেয়ার প্যাক ব্যবহারের জনপ্রিয়তা রয়েছে। মেথি দানা ব্যবহারে চুলের কী কী উপকারিতা পাওয়া যায়, চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন মেথি? জেনে নিন…(ছবি- istock)

এ ই সময় 30 Jan 2023 11:13 am

জয়েন্টে জমা ইউরিক অ্যাসিড বেরিয়ে যাবে, শুধু ৫ সবজি খেতে বললেন পুষ্টিবিদ

ইউরিক অ্যাসিডে আক্রান্ত রোগীর সংখ্যা এখন বাড়ছে। প্রচুর মানুষ এই সমস্যায় ভুগছেন। এই রোগে আক্রান্তদের অনেকের জয়েন্টে ব্যথা। কিছু কিছু সবজি ইউরিক অ্যাসিড রোগীদের জন্য ভালো, জানালেন পুষ্টিবিদ।ইউরিক অ্যাসিড প্রতিটি মানুষের দেহে থাকে। শরীরেই তৈরি হয়। আসলে বহু খাবারের মধ্যে থাকে পিউরিন। এই পিউরিন বিপাকের ফলে তৈরি হয় ইউরিক অ্যাসিড। এবার অতিরিক্ত অ্যাসিড মূত্র্রের মাধ্যমে বাইরে বেরিয়ে যায়। তবে অনেক সময় সেই কাজটা করা সম্ভব হয় না, তখন শরীর এই পদার্থ বাড়ে।ইউরিক অ্যাসিড বাড়লে তা জয়েন্টে জমে। বিশেষত পায়ের আঙুল ও গাড়ালিতে ব্যথা হয়। জায়গাটায় ক্রিস্টাল জমে ফুলে যেতে পারে। এছাড়া দেহের অন্যত্রও জমতে পারে। যেমন কিডনি স্টোনের কারণ হতে পারে ইউরিক অ্যাসিড। তাই সচেতনতা অবলম্বন করা জরুরি।এই প্রসঙ্গে বিশিষ্ট পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার বলেন,এই রোগ থাকলে পালংশাক থেকে দূরে থাকুন। এছাড়া খাবেন না রেডমিট, মেটে, সামুদ্রিক মাছ। কিছু সবজি আবার এই অসুখে ভালো। জয়েন্টের ব্যথা কমায়। আসুন জানা যাক।

এ ই সময় 30 Jan 2023 11:00 am

জ্বর-সর্দিতে কুপোকাত? চিকিৎসকের পরামর্শ মেনে এই কাজটি করলেই কেল্লাফতে!

শীত শেষে ভাইরাল ফিভার, সর্দি-কাশি-গায়ে ব্যথা নিয়ে ঘরবন্দি অনেকেই। কেউ কেউ আবার চিকেন পক্সের শিকার। মাঘ মাসে হানা দিয়েছে হাম-বসন্ত। এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে মহানগর থেকে শহরতলিতে। বাদ যাচ্ছে না শিশুরাও। শিশুরোগ বিশেষজ্ঞেরা বলছেন, এই বার বাচ্চাদের মধ্যে পক্সের দাপট বেশি করে দেখা যাচ্ছে। যা অন্যান্য বছরের তুলনায় বেশি। আসলে আবহাওয়া পরিবর্তনের জেরে জীবাণুর সক্রিয়তা বাড়ছে বেশি করে। তাই এই ঋতুতেও স্বাস্থ্যের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। আবহাওয়ার খামখেয়ালিপনায় বাড়ছে সর্দি-কাশিরও প্রকোপ। এর ফলে অনেকেই শ্বাসকষ্টেরও সমস্যা পড়ছেন। বাড়ছে ফুসফুসে সংক্রমণও। বিশেষজ্ঞদের মতে, জানুয়ারির শেষে বয়স্কদের পাশাপাশি অল্প বয়সের ছেলেমেয়েরাও মারাত্মকভাবে ফুসফুসের সংক্রমণে ভুগছে। শীতের শেষে ভালো থাকার পরামর্শ দিয়েছেন আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ ভারলক্ষ্মী। তাঁর মতে এই ঋতুতে শরীরে ভারসাম্যহীনতার কারণে কাফা বাড়তে শুরু করে, যার ফলে সমস্যা শুরু হয়। আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ ভারলক্ষ্মীর মতে, আমাদের শরীরে যখন কাফা বৃদ্ধি পায়, তখন রোগ-প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই আমরা অসুখ-বিসুখের শিকার হই। শীত শেষে ভালো থাকতে তিনি কী কী সমাধান করেছেন জেনে নিন।ছবি: Istock

এ ই সময় 30 Jan 2023 10:47 am

চলতি বছরে এই ৪ দেশের নানা শহরে বসবাসের জন্য জমি ও টাকা দিচ্ছে সরকার, নাম শুনলেই সেখানে থাকতে ইচ্ছে করবে

যাঁদের বিশ্ব ভ্রমণের শখ রয়েছে তাঁদের মধ্যে অনেকেরই সেখানে স্থায়ীভাবে বসবাসের ইচ্ছে থাকে। সিনেমা বা ছবিতে দেখা কোনও সুন্দর স্থান দেখেই মনে হয় যেন সেদেশেই থেকে যাই। সেসব দেখে মন বলে ওঠে, 'একদিন এখানে যেতে হবে।' কিন্তু কী করা যাবে ! খরচপাতি এবং অন্যান্য কারণে স্বপ্নপূরণের আশাও কেউ করেন না। স্বপ্ন অপূর্ণই থেকে যায়। কিন্তু যদি জানতে পারেন যে এই পৃথিবীতে এমন কিছু দেশ রয়েছে, যেখানে বসবাসের জন্য কোনও খরচ হবে না। বরং উলটো, থাকার জন্য টাকা দেওয়া হবে আপনাকে। এমনকি বসবাসের জন্য জমিও দেওয়া হবে। শুনে নিশ্চয়ই ভাবছেন যে এরকমও আবার হয় নাকি! হয় বইকি। চলুন তাহলে সেই দেশগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক। (All photo credit: pexels.com)

এ ই সময় 30 Jan 2023 10:19 am

চুল উঠে গিয়ে মাথার সামনে টাক? ঘরে তৈরি এই তেল ৩ দিন মালিশেই ঘন কালো চুল ফিরবে

How To Use Homemade Ajwain Oil: শীতকালে কম বেশি সবারই চুলের সমস্যা বাড়ে। কারও চুল অত্যন্ত রুক্ষ এবং শুষ্ক হয়ে ওঠে। কারও কারও অতিরিক্ত পরিমাণে চুল পড়া শুরু হয়। এরকম আরও অনেক সমস্যায় ভুক্তভোগী হয়ে আমরা নানা পদ্ধতিতে তা নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। কখনও অতিরিক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহার করে ফেলি, আর নাহলে ঘরোয়া পদ্ধতিতেই এই চুলের নানা সমস্যা নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। যাই হোক, এমন অনেকই প্রাকৃতিক উপাদান থাকে, যার সাহায্যে সত্য়িই চুলের যত্ন নেওয়া সম্ভব। যেমন জোয়ানের তেল ব্যবহার করে চুলের হাল ফেরাতে পারেন আপনি। কীভাবে ব্যবহার করবেন এই তেল? বাড়িতেই কি জোয়ানের তেল বানানো সম্ভব? কী কী উপকার পাবেন? (ছবি- istock)

এ ই সময় 30 Jan 2023 9:48 am

কোমরের ব্যথায় কাবু হয়ে পড়ছেন? ঘরোয়া টোটকাতেই আরাম মিলতে পারে, জেনে নিন

কোমর ব্যথা থেকে বাঁচতে ওষুধ ছাড়াও এই নিয়মগুলি মানা যেতে পারে।

নিউস 18 29 Jan 2023 10:31 pm

কী ভাবে কাজ করে ওভুলেশন প্রেডিক্টর কিট? আসুন দেখে নেওয়া যাক

নিয়মিত সহবাস করা হয়ে ওঠে না, সময় ও সুযোগের অভাবে, অথচ সন্তান চাই৷ দিনক্ষণ হিসেব করা বা শারীরিক লক্ষণ চিনে ফার্টিলিটি উইন্ডো খুঁজে বার করে ঠিক সেই সব সময়ে সহবাস করার মতো ধৈর্য ও সময় নেই৷ কিংবা কৃত্রিম উপায়ে গর্ভসঞ্চার করা হবে, স্থির হয়ে গেছে৷ এবার নির্দিষ্ট দিনটি তো না জানলেই নয়! কী করবেন? ওভুলেশন প্রেডিক্টর কিট কিনে এনে ইউরিন বা থুতু পরীক্ষা করা ছাড়া আর কি কোনও উপায় আছে! পরীক্ষাটি কী, কীভাবে করা হয়? আসুন দেখে নেওয়া যাকছবি সৌজন্য :pexels.com

এ ই সময় 29 Jan 2023 1:43 pm

দাঁতের পোকায় নাজেহাল? মুখের দুর্গন্ধও দূর করবে এই ঘরোয়া হার্বাল পাউডার, জেনে নিন

দাঁতের ক্যাভিটি যা দাঁতের পোকা দাঁতের উপরিভাগে জমে থাকা ব্যাকটেরিয়ার কারণে হয়ে থাকে। বহুদিন ধরে ব্যাকটেরিয়া জমে থাকার কারণে দাঁত ক্ষয় হয় ও দাঁতে গর্তও তৈরি হয়।

নিউস 18 29 Jan 2023 1:30 pm

Bengali Mutton Curry: বাটা মশলায় রেঁধে ফেলুন মটন কষা, রুটি-পরটা বা ভাতের সঙ্গে জমে যাবে রবিবাসরীয় লাঞ্চ

Sunday Mutton Curry: বাটা বা গোটা মশলা ব্যবহার করলে রান্নায় চমৎকার গন্ধ হয়। তাজা বাটা মশলায় কিছু পরিমাণ তেল থাকায় রান্নায় স্বাদের পরিমাণ অনেক বেড়ে যায়। তাই এই রবিবার পাতে রাখুন শিলেবাটা মশলায় তৈরি মটন কষা।

এ ই সময় 29 Jan 2023 12:54 pm

ওজন হয়েছিল ১০০, রোজ সকালে এই কাজটি করে ২১ কেজি ওজন কমালেন যুবক, চাইলে আপনিও ট্রাই করতে পারেন!

স্থূলতা এখনকার দিনে ঘরে ঘরে। শরীরে বাড়তি মেদ ঝরাতে অনেকেই অনেক কিছু করে থাকেন। কিছু দিন হাঁটাহাঁটি, ডায়েট মেনে খেলেও পেটের মেদ সব সময় কমে না। ওজন একবার বাড়তে শুরু করলে তা থামিয়ে রাখা ভীষণই কষ্টসাধ্য ব্যাপার। ঠিক যেমনটা হয়েছিল 31 বছরের শুভজিতের। হায়দরাবাদে থাকেন তিনি। খারাপ লাইফস্টাইলের কারণে তাঁরওজন বেড়ে গিয়েছিল 100 কেজি। অতিরিক্ত স্থূলতার কারণে মনোবলও ভাঙতে শুরু করে দেয়। এরপর একদিন বুকে প্রবল ব্যথা হতে শুরু করে। ব্যথায় ভুগে চিকিৎসকের কাছে গেলে তিনি জানতে পারলেন উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন। এরপর তিনি তাঁর লাইফস্টাইল উন্নত করার সিদ্ধান্ত নেন। পরে তাঁর ওজন কমে যায় 21 কেজি। যারা স্থূলকায় এবং ঘরে বসে ওজন কমানোর উপায় খুঁজছেন তাদের জন্য শুভজিতের ওজন কমানোর যাত্রা অনুপ্রেরণা হতে পারে। দেখে নিন তিনি কী কী কৌশল অবলম্বন করেছেন?নাম- শুভজিৎ গোস্বামী পেশা-এইচআর ট্যালেন্ট ডেভেলপমেন্ট ম্যানেজারবয়স- 31শহর- হায়দরাবাদসর্বোচ্চ ওজন- 100 কেজিওজন কমিয়েছেন - 21 কেজিওজন কমাতে সময় লাগে - 15 মাসছবি সৌজন্য :NBT

এ ই সময় 29 Jan 2023 11:04 am

মাঘ মাসে জন্মেছে আপনার সন্তান? এই তালিকাটি দেখতে পারেন, খ্যাতি বাড়বে ভবিষ্যতে!

যে কোনও মানুষের কাছে নামই তার বিশেষ পরিচয়। বলা হয় নামের প্রভাব ব্যক্তিত্বের উপর পড়ে। এ কারণেই বাবা-মা সন্তানের নামকরণের সময় চিন্তা-ভাবনা করেই নামকরণ করেন। কেউ বর্ণমালা বেছে নেন এবং সেই ভিত্তিতে তাদের নাম রাখেন। আবার কেউ ঈশ্বর, বা মহান কোনও ব্যক্তি বা তাদের আদর্শের নামে তাঁদের বাচ্চার নাম রাখেন। ক্যালেন্ডার বলছে মাঘ মাস চলছে। মাঘ মানেই বসন্ত, এই সময় নানা রকমের ফুল ফোটে, গাছের কচি পাতা স্বাগত জানায় বসন্ত ঋতুকে। এই সময় আপনার পরবিবারে যদি ছোট্ট অতিথি আসার সুখবর পান তাহলে ঋতু অনুযায়ী তার নামকরণ করতে পারেন। এই প্রতিবেদনে রইল অর্থ-সহ কিছু নামের তালিকা। ছবি সৌজন্য: pexels.com

এ ই সময় 29 Jan 2023 9:23 am

সকালে ঘুম থেকে উঠে ক্লান্তি কাতে চায় না? দিনভর চনমনে থাকতে মানুন এই সহজ টিপস

সকালে ঘুম ভাঙার পর অনেকেরই আলস্যতা কাটতেই চায় না। কিছুতেই যেন কাজে এনার্জি আসেনা। মনে হয় আরও কিছুক্ষণ বিছানায় থকলে ভাল হয়।

নিউস 18 29 Jan 2023 8:44 am

Viral: কিটক্যাট, ৫ স্টার, মিল্কিবার, ফেরেরো রশার থেকে ম্যাঙ্গো বাইট! বিয়ের কনের বিনুনি ও কেশসজ্জায় শুধুই চকোলেট-লজেন্স! ভাইরাল সাজ

Viral: অভিনব সাজে চুল বেঁধেছেন এক তরুণী। ফুল বা চুলের চেনা অলঙ্কার নয়, তাঁর লম্বা বিনুনির সজ্জা চকোলেট ও টফি

নিউস 18 28 Jan 2023 7:36 pm

Relationship Suggestion: আপনাকে ছেড়ে অন্য় কাউকে মনে ধরেছে গার্লফ্রেন্ডের? এই ৫ বিকল্প রয়েছে আপনার হাতে

মনের পাখিকে ধরে রাখা খুবই কঠিন। অনেক অনুশাসন লাগে। নইলে আজ এক জায়গায় তো কাল অন্য কোথাও ঘুরতে থাকবে। দুর্ভাগ্যজনক হলেও, এমনটা আপনার প্রিয় মানুষের সঙ্গেও হতে পারে। হয়তো তিনিও আপনার সঙ্গে থাকার পর অন্য কাউকে মন দিয়ে ফেলেছেন। তখন কী করবেন? আপনি একটি মানুষকে মন প্রাণ দিয়ে ভালোবাসলেন। তিনিও আপনাকে পছন্দ করেন। কিন্তু তাঁর মন এক জায়গায় রইল না। জীবনের পথে চলতে চলতে তিনি অন্য কাউকে পছন্দ করে ফেললেন। ঘটনাটি আপনার সামনেও এল। আপনি রাগে ক্ষোভে ফেটে পড়লেন। কিন্তু সমাধানের রাস্তা মিলছে না। এখন কী করবেন, তাই ভাবছেন?বিশেষজ্ঞদের মতে, ভালোবাসার মানুষ অন্য কোনও পুরুষের প্রতি আকৃষ্ট হলে খারাপ লাগা স্বাভাবিক। তবে এই নিয়ে বেশি ভেবে লাভ নেই। বরং হাতের কাছে বিকল্প খুঁজতে হবে সমস্যা সমাধানের। তাই অহেতুক দুশ্চিন্তা নয়। আমাদের দেখানো পথে হাঁটুন। আশা করছি আপনি ভালো থাকতে পারবেন।

এ ই সময় 28 Jan 2023 4:28 pm

নাসিকা গর্জনের জেরে এলাকা কাঁপছে? কারণ ও সমাধান জানুন বিশেষজ্ঞের থেকে

কুম্ভকর্ণের নাক ডাকা নিয়ে নানা প্রবাদ রয়েছে। তবে মহাকাব্যের পাতা থেকে বাস্তবের মাটিতেও এমন মানুষ আপনি পেয়ে যাবেন। এই মানুষগুলি শুধু ঘুমান না। পাশাপাশি নাকও ডাকেন। আর সেই আওয়াজে কাঁপতে পারে আশপাশের এলাকাও। মুশকিল হল, আপনি দেখলেন একটি মানুষ নাক ডাকছেন। তবে তাঁকে পরেরদিন সেই সম্পর্কে বলে দেখবেন, তিনি বিশ্বাসই করতে চাইবেন না। আসলে যিনি নাক ডাকেন তিনি সমস্যার বিষয়ে কিছুই অনুভব করেন না। আর এটাই ঝামেলার বিষয়। তবে কয়েনের একটা উলটো পিঠও রয়েছে। এই মানুষগুলি বুঝতে পারেন না সমস্য়াকে বাগে আনতে কী করবেন। তাঁদের তো নাক ডাকার উপর নিয়ন্ত্রণ নেই। তাই সামনে যাই বলুন না কেন, পিছনে তাঁদের মধ্যে অবসাদ কাজ করতে পারে। তাই এই সমস্যা নিয়ে আরও বেশি চর্চা হওয়া দরকার।এই প্রসঙ্গে কলকাতার পিজি হাসপাতালের ইএনটি বিভাগের বিশিষ্ট চিকিৎসক ও অ্যাসিস্টেন্ট প্রফেসর ডা: অরিন্দম দাস জানান, অনেকেই আমাদের কাছে এই সমস্যা নিয়ে আসেন। এখন এর দারুণ কিছু চিকিৎসা রয়েছে।

এ ই সময় 28 Jan 2023 1:36 pm

৫ খাবারেই হু হু করে বাড়ে ভালো কোলেস্টেরল এইচডিএল, হার্ট অ্যাটাক থেকে বাঁচতে খেতে বললেন পুষ্টিবিদ

কোলেস্টেরলের নাম উঠলেই লোকে ভয় পান। এই বুঝি সমস্যা ঘিরে ধরল! তবে সব লিপিড খারাপ নয়। এইচডিএল কোলেস্টরল শরীরের জন্য ভালো। এই উপাদান শরীরে বেশি থাকলে হার্টের অসুখ থাকে দূরে। তাই এইচডিএল বাড়ানোর জন্য কিছু খাবার আপনাকে নিয়মিত খেতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, এখন হার্টের রোগে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। মূলত হচ্ছে করোনারি আর্টারি ডিজিজ। এই অসুখে হার্টের করোনারি ধমনিতে জমে প্লাক। আর সেই প্লাক জমে থাকার কারণে রক্ত চলাচল ঠিকমতো হয় না। এই কারণে অঙ্গটির কাজে ব্যাঘাত ঘটে। এমনকী হতে পারে হার্ট অ্যাটাক। হৃৎপিণ্ডে প্লাক মূলত তৈরি করে খারাপ কোলেস্টেরল বা এলডিএল। তবে দেখা গিয়েছে যে শরীরে ভালো কোলেস্টেরল বা এইচডিএল বাড়লে এলডিএল কমে। তাই এই উপাদান বাড়িয়ে নেওয়ার চেষ্টা আপনাকে করতে হবে। এই বিষয়টি সম্পর্কে কলকাতার বিশিষ্ট পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় জানালেন, আমাদের অবশ্যই সচেতন থাকতে হবে। এইচডিএল বাড়াতে ব্যায়াম হল মাস্ট। পাশাপাশি কিছু খাবার রয়েছে যা এই উপাদান শরীরে বৃদ্ধি করে। আসুন জানা যাক।

এ ই সময় 28 Jan 2023 12:10 pm

Relationship Tips: এই ৫ ধরনের পুরুষের প্রেমে পড়লে জীবন বরবাদ, মহিলারা আজই সাবধান হন

ভালোবাসার সম্পর্কে থাকাটা জীবনের এক বিশেষ অনুভূতি। তাই তো পৃথিবীর সমস্ত দেশের সাহিত্যের অধিকাংশেরই মূল বিষয় প্রেম। তবে মনে রাখবেন, মন দেওয়া-নেওয়া করতে হবে সঠিক মানুষের সঙ্গে। এই ফাঁকে খারাপ পুরুষের সঙ্গে জড়িয়ে গেলে জীবন হবে বরবাদ। ভাবনা চিন্তা প্রতিটি মানুষের আলাদা। তেমনই ভালোবাসার চাহিদাও ভিন্ন। তাই তো কখন যে মন অন্যের কাছে ধরা দেয় বোঝা সম্ভব নয়। তবে এই রাস্তায় বেশি তাড়াহুড়ো করলেই দুর্ঘটনা নিশ্চিত। তাই সমঝে এগন। ধৈর্য ধরুন। বিশেষজ্ঞরা বলে থাকেন, প্রেমের সম্পর্কে যাওয়ার আগে আপনাকে সচেতন হতে হবে। যে কোনও মানুষের সঙ্গে চাইলেই থাকা যাবে না। এটা ভবিষ্যতের জন্য খারাপ। এমন মানুষকে পছন্দ করুন যিনি আপনাকে আগলে রাখবেন।তবে বহু মাহিলাই সঠিক পুরুষ মানুষ চিনে নিতে ভয় পান। তাই দেখা দেয় সমস্যা। কিন্তু আমরা থাকতে চিন্তা করবেন কেন। আসুন জেনে নেওয়া যাক কোন পুরুষকে এড়িয়ে চলাটা মহিলাদের জন্য মঙ্গল।

এ ই সময় 28 Jan 2023 11:02 am

Relationship Suggestion: নিজের প্রিয়বন্ধুর আজেবাজে কথা শুনে আপনার সঙ্গে ঝামেলা করছে বয়ফ্রেন্ড? এই উপায়েই সব ঠিক করুন

জীবনের সব রাস্তা মসৃণ হয় না। কিছু কিছু জায়গা খুবই উঁচু নিচু হয়ে থাকে। ঠিক যেমনটা ভালোবাসার সম্পর্কের সঙ্গে হয়। এমনটা হতে পারে যে আপনি একটি পুরুষের সঙ্গে রিলেশনে রয়েছেন। তবে সামনে এসে গেল একটি বাধা। পুরুষ মানুষটির সবথেকে কাছের বন্ধু আপনাদের সম্পর্ক মেনে নিচ্ছেন না। এমন পরিস্থিতি কিন্তু খারাপ দিকে নিয়ে যায় প্রেমের রসায়নকে। আমাদের সকলের ভাবনা চিন্তা করার ধরন আলাদা। আপনি একরকমভাবে জীবনকে দেখতে পারেন। অন্য মানুষটির হয়তো দেখার ধরন আলাদা। তাই আপনার পছন্দ ও তাঁর পছন্দ নাও মিলতে পারে। এই কারণে মতোবিরোধ তৈরি হয়। বিশেষজ্ঞরা বলেন, একটি মানুষকে ভালোবাসলেই হল না। তাঁর স্বজনদেরও মেনে নিতে হয়। নইলে দেখা দিতে পারে জটিলতা। যেমন, প্রেমিকের প্রিয় বন্ধু সম্পর্ক মেনে না নিলে রিলেশন খারাপ হয়। তখন আপনার প্রেমিক বুঝতেই পারবে না কী করা উচিত!কিন্তু দুশ্চিন্তা করবেন না। এই সময় ডিজিটাল আপনার পাশে রয়েছে। এই সমস্যা সমাধানের পথ দেখাব আমরা। সেই পথ ধরে চললে লাভ পাবেন।

এ ই সময় 27 Jan 2023 5:04 pm

ঠান্ডা লেগে জ্বর, সর্দি, কাশি? Flu থেকে বাঁচার ঘরোয়া উপায় জানুন

ঠান্ডা লাগার সমস্যা এখন ঘরে ঘরে। নাক দিয়ে জল গড়াচ্ছে, কাশি হচ্ছে, কফও বের হতে পারে। এই সমস্যা সমাধানে কী করতে পারেন? আসুন জানা যাক ঘরোয়া উপায়। এই পদ্ধতি মানলেই ভালো থাকবেন।

এ ই সময় 27 Jan 2023 4:02 pm

কনসিভ করেছেন, হবু মায়ের শরীরে ধীরে ধীরে কেমন বদল আসে জানেন?

গর্ভসঞ্চারের পর দু-এক মাসের মধ্যেই আপাদমস্তক বদলে যেতে থাকে হবু মায়ের শরীর-মন৷ সময়ের সঙ্গে পেটগর্ভসঞ্চারে তো বড় হয়ই, তার পাশাপাশি কেউ সুন্দর হয়ে ওঠেন, ত্বকের চাকচিক্য বাড়ে, চুলের গোছ বাড়ে, বাড়ে হাসিখুশিভাব৷ কারোর ক্ষেত্রে হয় ঠিক উল্টোটা৷ রুক্ষ্ম চেহারায় পড়ে ক্লান্তির কালিমা, মেজাজ খিটখিটে হতে থাকে, কথায় কথায় রাগারাগি বা কান্নাকাটি শুরু করেন তাঁরা৷ বিজ্ঞানের মতে এ সবই হল হরমোনের কামাল৷ ছবি সৌজন্য: pexels.com

এ ই সময় 27 Jan 2023 3:24 pm

হাঁটু পর্যন্ত লম্বা ও ঘন চুল দেবে এই জল! খাটনি ছাড়াই বাড়িতে বানানোর পদ্ধতি জেনে নিন

এই উপাদানের পুষ্টিগুণ নিমেষেই দেবে ঘন ও লম্বা চুল।

নিউস 18 27 Jan 2023 3:24 pm

রোগের ভয়ে ভাত খান না? এর উপকার জানলে চমকে যাবেন

অনেকেই ভাত দেখলেই ভয় পান। এই বুঝি কী যেন হয়ে গেল। তবে বিষয়টা আদৌ তেমন নয়। ভাত খেলে অপকার হয় না। বরং ঠিক পরিমাণে খেলে শরীরের কাজে লাগে। তাই চিন্তা নেই।

এ ই সময় 27 Jan 2023 3:03 pm

How To Clean Prawns: পাতে প্রথম পছন্দ চিংড়ি, সহজ পদ্ধতিতে কী ভাবে পরিষ্কার করবেন?

চিংড়ি নিয়ে নানা মুনির নানা মত, কেউ বলেন চিংড়ি নাকি মাছই আবার কেউ বলেন জলের পোকা! তবে যে যাই বলুন, মেনুতে থাকলে কিংবা খেতে বসে পাতে পড়লে সে মেগাস্টার! চিংড়ি খেতে তো পছন্দ করেন কিন্তু সহজ পদ্ধতিতে কেমন করে পরিষ্কার করবেন তা জানেন কি?

এ ই সময় 27 Jan 2023 1:48 pm

Knee Replacement: হাঁটু প্রতিস্থাপনে নির্ভুল অস্ত্রোপচার করবে রোবোট! জেনে নিন ঠিক কেমন হতে পারে চিকিৎসা

Knee Replacement using Robotics: বর্তমানে হাঁটু প্রতিস্থাপনের ক্ষেত্রেও বিরাট পরিবর্তন আনতে চলেছে এই পদ্ধতি। বিশেষত টিকেএ বা টোটাল নি আর্থ্রোপ্লাস্টি-র ক্ষেত্রে, এমনটাই জানালেন চিকিৎসক সমর্থ আর্য।

নিউস 18 27 Jan 2023 1:19 pm

শরীরের কোন কোন গাঁটে দেখা যায় গাউটের লক্ষণ? ইউরিক অ্যাসিড নিয়ে সব প্রশ্নের উত্তর দিলেন চিকিৎসক

গাউট এক মারাত্মক অসুখ। এই রোগ হয় ইউরিক অ্যাসিড বাড়ার জন্য। এবার ইউরিক অ্যাসিড নানা কারণে শরীরে বাড়তে থাকে। তাই সচেতন হওয়া সবার আগে জরুরি। তবেই ভালো থাকতে পারবেন। আমাদের সবার শরীরেই ইউরিক অ্যাসিড তৈরি হয়। তবে তার একটা স্বাভাবিক মাত্রা রয়েছে। কিন্তু তা বাড়তে শুরু করলে বুঝতে হবে সমস্যা গুরুতর জায়গায় পৌঁছে গিয়েছে। তাই সতর্ক থাকার চেষ্টা আপনাকে করতেই হবে। এমনকী প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে ফেলুন। এই প্রসঙ্গে কলকাতা শহরের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: আশিস মিত্র বলেন, আমরা খাবার খাই। তার মধ্যে কিছু খাদ্যের ভিতর থাকে পিউরিন।এই পিউরিন ভেঙে তৈরি হয় ইউরিক অ্যাসিড। এটাই হল এই অ্যাসিড তৈরির মূল কারণ।এই অ্যাসিড শরীরে বাড়লে খুব সমস্যা হতে পারে। সেই পরিস্থিতিতে সচেতন হওয়ার চেষ্টা করুন। আসুন জেনে নেওয়া যাক এই অসুখের নানা দিক।

এ ই সময় 27 Jan 2023 12:52 pm

থাইরয়েডে ভুগে ওজন বাড়ছে? এই ৫টি খাবার খেলেই ফ্যাট গলে যাবে বরফের মতো!

রোগা হতে চাইলে ডায়েটে নজর দেওয়ার পাশাপাশি জিমে যাওয়া, শরীরচর্চা — এগুলো করতেই হয়। অথচ এই সব কিছুর পরেও মনের মতো ফল পাওয়া যায় না বলে অনেকেই অভিযোগ করেন। যার ফলে ধৈর্য এবং উৎসাহ দুই-ই হারিয়ে ফেলেন । চিকিৎসকদের মতে, আমাদের যদি শারীরিক কোনও সমস্যা থাকে তা চেষ্টা করেও ওজন কমে না। বিশেষ করে কারোর যদি থাইরয়েডের সমস্যা থাকে। থাইরয়েড থাকলে বিস্তর চেষ্টা করেও অনেক সময় ওজন বশে আসতে চায় না। বিশেষজ্ঞদের মতে, থাইরয়েড হলে বিপাকীয় হার কমে যায়। যার ফলে ওজন বাড়তে থাকে। তবে থাইরয়েড হলেই যে ওজন বেড়ে যায় সব ক্ষেত্রে এমনটা হয় না।আপনার যদি কম থাইরয়েড ক্ষরণ হয়, তাহলে প্রথম যে জিনিসটি লক্ষ্য করবেন তা হল দ্রুত ওজন বৃদ্ধি। হাইপোথাইরয়েডিজম নির্ণয় করা হয় যখন থাইরয়েড গ্রন্থি পর্যাপ্ত হরমোন তৈরি করতে পারে না। বিশেষজ্ঞদের মতে, ডায়েটে এইসব খাবার রাখলে ওজন নিয়ন্ত্রণে আসবে সহজেই।

এ ই সময় 27 Jan 2023 11:16 am

Relationship Tips: এই ৫ ধরনের পুরুষকে চোখে হারান মহিলারা, মিশলেই প্রেমে পড়ে যান

মহিলাদের মন বোঝা সহজ কাজ নয়। তাই বহু পুরুষ চাইলেও নারীর মন পান না। এনাদের সারা জীবন একটা আক্ষেপ রয়ে যায়। তবে আপনি কোনও চাপ নেবেন না। আমরা তো আছি। আসুন জেনে নেওয়া যাক কেমন পুুরুষকে ভালোবাসেন মহিলারা। বিশেজ্ঞদের কথায়, পুরুষরা যতটা সহজে একটি বিষয়কে মেনে নেন, মহিলাদের ক্ষেত্রে জটিলতা দেখা যায় ততটাই বেশি। তাঁরা সবকিছু সরল চোখে দেখেন না। এমনকী তাঁদের মনে লুকিয়ে থাকে একটা সমুদ্র। তার গভীরে পৌঁছে যাওয়া খুব সহজ কাজ নয়। তবে একটা বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে যে, একটু বুদ্ধিমান হলেই যে কোনও কাজ করা যায়। এমনকী পাওয়া যেতে পারে মহিলাদের মনও। সেই উদ্দেশ্যে আপনি এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন। তাহলেই একটা ধারণা পেয়ে যাবেন যে কেমন পুরুষকে পছন্দ করেন মহিলারা। কিন্তু শুধু জানলেই হবে না, বরং তেমন গুণ আত্মস্থ করতে হবে। দেখবেন মহিলাদের ভালোবাসা অচিরেই বুকে ধরে রাখতে পেরেছেন।

এ ই সময় 27 Jan 2023 10:45 am

Healthy Lifestyle: হৃদয় থাক তারুণ্যে ভরপুর; তিরিশের পরে থেকেই মেনে চলুন এই চারটি পরামর্শ

সব বয়সের মানুষেরই খানিকটা শারীরচর্চা করা প্রয়োজন। এতে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, স্থূলতা, উচ্চ কোলেস্টেরলের মাত্রার মতো হৃদরোগ সম্পর্কিত অসুস্থতাগুলি এড়ানো যেতে পারে।

নিউস 18 27 Jan 2023 10:42 am

এই ৬ অঙ্গ চিৎকার করে বলে আপনার হয়েছে ডায়াবিটিস, লক্ষণের দিকে না তাকালে বাড়বে ব্লাড সুগার

ডায়াবিটিস একটি ক্রনিক অসুখ। এই রোগ একবার হলে গোটা জীবন আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হয়। এক্ষেত্রে খাদ্যাভ্যাস থেকে শুরু করে জীবনযাত্রায় বদল আনাটা সবার আগে জরুরি। কিন্তু মানুষের হুশ নেই। তাই হু হু করে সুগার বাড়ে। তবে এর বাইরেও একটা দল রয়েছে। এরা জানেনই না যে তাঁদের ডায়াবিটিস অসুখটি রয়েছে। রক্তে সুগারের মাত্রা বাড়ার পিছনে রয়েছে ইনসুলিন হরমোন। এই হরমোন শরীরে কাজ করতে না পারলে বা পর্যাপ্ত পরিমাণে অগ্ন্যাশয় থেকে না বেরলে সমস্যা হয়। এই পরিস্থিতিতে রক্তে শর্করা বাড়ে। এই অসুখের ক্ষেত্রে অতিরিক্ত জল তৃষ্ণা পাওয়া, বারবার প্রস্রাব হওয়া, ক্লান্তি, চোখে ঝাপসা দেখা, ওজন দ্রুত কমে যাওয়া ইত্যাদি লক্ষণ দেখা যায়। মাথায় রাখতে হবে যে সুগার রোগটি শরীরের ছোট ছোট রক্তনালীর উপর আঘাত আনে। তাই রক্তপ্রবাহ স্বাভাবিক থাকে না। ফলে নানা অসুখে আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কাও তৈরি হয়। মনে রাখবেন, ডায়াবিটিসের লক্ষণ কিন্তু আপনার চোখের সামনেই রয়েছে। এমনকী কিছু অঙ্গই জানান দেয় এই অসুখ শরীরে বাসা বেঁধেছে। এবার সেই বিষয়ে বিশদে জানা যাক-

এ ই সময় 27 Jan 2023 10:35 am

বাচ্চাদের এই নামগুলি শুনলে মন খুশিতে ভরে যাবে, অর্থ-সহ তালিকাটি দেখলে অবশ্যই প্রশংসা করবেন!

কথায় বলে নামে কী আসে যায়! কিন্তু নামের উপর নির্ভর করে মানুষের ব্যক্তিত্ব। অবাক হলেন? ব্যাপারটা কিন্তু সত্যি। জ্যোতিষ মতে আবার অনুযায়ী নামকরণ করার ক্ষেত্রে বিশেষ নিয়ম কানুন করতে হয়। বাচ্চার জন্মে সময়, দিন-ক্ষণ বিচার করে তবেই শিশুর নাম রাখা হয়।তবে, নিয়ম যাই হোক না কেন সুন্দর ফুটফুটে ছেলে-মেয়ের নাম রাখার সময় প্রত্যেক বাবা-মাই তৎপর থাকেন। আজকাল শিশুদের জন্য এমন নাম চয়ন করে যার অর্থ ইতিবাচক। এই প্রতিবেদনে আমরা এমন তালিকা দিলাম যার অর্থ 'সুন্দর এবং সুন্দর চোখ'। তালিকাটি দেখলে পছন্দ করবেন আপনিও।

এ ই সময় 27 Jan 2023 9:03 am

অকালেই টাক পড়ে যাচ্ছে? চুলের যত্নে অবিশ্বাস্য কাজ করবে এই ৫ উপাদান

ঘন, কালো ও লম্বা চুল পেতে কে না চায়? কিন্তু চাইলেই তো আর পাওয়া যায় না।

নিউস 18 26 Jan 2023 5:12 pm

Relationship Tips: এই ৫ ধরনের মহিলা দেখলেই পুরুষের মনে হয় উথালপাতাল, বিয়ের ব্যাপারেও ভেবে ফেলেন অনেকে

পুরুষের মনের খবর রাখাটা খুব কঠিন কাজ নয়। এদের মন হল খোলা খাতা। আপনি চাইলেই অনায়াসে এখানে বিচরণ করতে পারবেন। শুধু সঠিক পদ্ধতি জানতে হবে। আর বুঝে নিতে হবে যে পুরুষ কেমন মহিলা পছন্দ করেন। বিশেষজ্ঞদের কথায়, মহিলাদের পছন্দ সামান্য আলাদা। তবে ভারতীয় পুরুষরা কিন্তু একভাবেই জীবনকে দেখতে পছন্দ করেন। তাই তাঁদের পছন্দও কিছুটা ছকে বাঁধা। এটাই সুবিধার বিষয়।মাথায় রাখতে হবে যে কিছু কিছু মহিলা কিন্তু এই সহজ রাস্তাটাও চিনতে পারেন না। তাই তাঁদের কাছে পুরুষের ভালোবাসা পৌঁছয় না। তবে এই নিয়ে বেশি দুশ্চিন্তা করে নিজের বিপি, সুগার বাড়াবেন না। আমরা তো আছি। আমরা থাকতে অহেতুক দুশ্চিন্তা একবারেই নয়। আসুন জেনে নেওয়া যাক, ঠিক কেমন মহিলাকে পছন্দ করেন পুরুষ। সেই অনুযায়ী নিজেকে তৈরি করুন। আশা করছি সহজেই মন পাবেন পুরুষের। তাই চিন্তা নেই।

এ ই সময় 26 Jan 2023 4:39 pm

Love Story: আমার বিয়ে ঠিক হয়ে গিয়েছে, এখনও প্রাক্তন প্রেমিককেই ভালোবাসি, ওকে ভুলতে পারি না

আমার বয়স বয়স ২৮ বছর। মাস তিনেক আগে আমারা এনগেজমেন্ট হয়েছে। যাঁর সঙ্গে বাগদান হয়েছে তিনি একজন সুশিক্ষিত, উদার ব্যক্তি। এক কথায় তিনি একজন ভদ্রলোক। বাড়িতে বিয়ের প্রস্তুতি চলছে। এটি সম্বন্ধ করে বিয়ে। এর আগে একজনের সঙ্গে আমার সম্পর্ক ছিল। ব্রেক হওয়ার পর এক বছর ধরে তাঁর সঙ্গে কোনও যোগাযোগ হয়নি। কিন্তু ওকে ভুলে যাওয়া আমার পক্ষে সম্ভব হচ্ছে না। আমার আর কিছুই ভালো লাগছে না। কীভাবে সব কিছু ঠিক করব, জানি না। আজ বাধ্য হয়ে বিশেষজ্ঞের কাছে সব লিখে পাঠাচ্ছি। অনুগ্রহ করে সাহায্য করুন। (প্রবন্ধে ব্যবহৃত সব ছবি প্রতীকী, সৌজন্য - istock)

এ ই সময় 26 Jan 2023 4:30 pm

Lip care: বারো মাস ঠোঁট ফাটা থাকে? লিপস্টিকের মতো গোলাপী আভা পেতে ব্যবহার করুন এই ঘরোয়া মাস্ক

শীত হোক বা গরম, ঠোঁট ফাটার সমস্যা লেগেই থাকে। হাজার যত্ন করলেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না সহজে।

নিউস 18 26 Jan 2023 2:10 pm

ভারতীয় সেনার মতো ফিট থাকতে চান? এই কয়েকটি নিয়ম মানলে সহজেই সম্ভব

Republic Day 2023: ভারতীয় সেনার ফিটনেস নিয়ে গর্ব করা যায়। তাঁরা যে কোনও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারেন। কী ভাবে এমন ফিটনেস পাওয়া সম্ভব? সেই বিষয়ে খোলসা করা হল এই প্রতিবেদনে। এবার থেকে এই নিয়ম মেনে চলুন।

এ ই সময় 26 Jan 2023 12:58 pm

এই ৫ নিরামিষ খাবারে রয়েছে ক্যালশিয়ামের প্রাচুর্য, হাড় মজবুত করতে রোজ খেতে বললেন পুষ্টিবিদ

ক্যালশিয়াম শরীরে ভীষণ প্রয়োজন। এই খনিজটি হাড়ের গঠনে সাহায্য করে। এছাড়া বিপাকীয় নানা কাজে এর ব্যবহার রয়েছে। তাই আপনাকে অবশ্যই ক্যালশিয়াম নিজের খাবারের তালিকায় রাখতে হবে। তবে মাথায় রাখবেন, বহু মানুষের শরীরে এই খনিজের ঘাটতি রয়েছে। তাঁরা কী করবেন? আসুন জানা যাক। আমাদের দেশের খাদ্যাভ্যাসে বৈচিত্র্য রয়েছে। একদল মানুষ আমিষ খান তো, অপরদল মুখে তোলেন নিরামিষ। মুশকিল হল, নিরামিষ খেতে গেলে আপনাকে নিজের খাদ্যতালিকার প্রতি নজর দিতে হবে। পুষ্টির ঘাটতি যাতে মেটে সেই দিকে লক্ষ্য থাকা দরকার।বিশেষজ্ঞরা বলে থাকেন, নিরামিষ খাবারের মধ্যেও বিকল্প রয়েছে অনেক। আপনাকে শুধু সঠিক খাবারটি খেতে হবে। তবেই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। খাবারে থাকতে হবে প্রোটিন, কার্ব, ফ্যাট, ভিটামিন, খনিজের ভারসাম্য। দেখা গিয়েছে, নিরামিষ খাবার খাওয়া মানুষের মধ্যে ক্যালশিয়ামের ঘাটতি থাকে। এই মানুষগুলি হাড়ের জোর বাড়াতে কী খাবেন? উত্তর দিলেন আসানসোল গার্লস কলেজের পুষ্টিবিজ্ঞানের অ্যাসিস্টেন্ট প্রফেসর পল্লবী মজুমদার।

এ ই সময় 26 Jan 2023 12:00 pm

Saraswati Puja 2023: চাল যত ডাল তত, গোবিন্দভোগ চালের এই খিচুড়ির প্রেমে পড়বেন আপনিও! রইল রেসিপি...

Basant Panchami Special Recipe: দোয়াতে কাঁচাদুধ-গঙ্গা জল, কুল, যবের শিস, আমের মুকুল, পলাশ, বাসন্তী রঙের গাঁদা ফুল দিয়ে সকালে আরাধনা তো করবেন, সেই সঙ্গে দুপুরের ভোজের কথা মাথায় আছে তো?

এ ই সময় 26 Jan 2023 11:30 am

Insecure Boyfriend: সব ব্যাপারে নাক গলান বয়ফ্রেন্ড, সম্পর্কে বন্দিদশা কাটাচ্ছেন? এই কৌশলে প্রেমিকের অনিশ্চয়তা কাটান

জীবনে সবকিছু আমাদের মন মতো হয় না। কিছু কিছু সময় এমন মানুষের সঙ্গে পাল্লা পড়ে যে বেরনোর পথ পাওয়া যায় না। এই ধরুন আপনি একটি মানুষকে ভালোবাসলেন। সেই পুরুষটিও আপনাকে মন দিয়ে চান। তবে তাঁর সম্পর্ক নিয়ে অনিশ্চয়তা আপনাকে পাগল করে দিচ্ছে। আপনার একটা নিজের জীবন রয়েছে। আপনি স্বাধীন দেশের স্বাধীন নাগরিক। তবে প্রেমিক হয়তো এই বিষয়টি ভুলে গিয়েছেন। তাই তিনি অহেতুক এমন কিছু কাজ করে যাচ্ছেন যা সমস্যা তৈরি করছে। এই যেমন আপনার সব ব্যাপারে নাক তিনি গলাচ্ছেন। এবার এমন মানুষের অভ্যাসে বদল দরকার। বিশেষজ্ঞরা বলে থাকেন, প্রতিটি মানুষের ভাবনা চিন্তা আলাদা। কিন্তু অনেক ক্ষেত্রেই পুরুষ মানুষ নিজের গার্লফ্রেন্ডের নানা সিদ্ধান্তে হস্তক্ষেপ করেন। তখন গণ্ডগোল বাধে। এই পরিস্থিতিতে সচেতন থাকার চেষ্টা করুন। মুশকিল হল, অনেক মহিলা বুঝতেই পারেন না এই অবস্থায় কী করা যেতে পারে। তাই আপনাকে অবশ্যই বিষয়টা নিয়ে সচেতন থাকার চেষ্টা করতে হবে। আসুন জানা যাক এই সমস্যার সমাধান কী ভাবে সম্ভব-

এ ই সময় 26 Jan 2023 10:59 am

Medical Tests for Women|| সুস্থ থাকতে তিরিশের কোঠায় মহিলারা নিয়মিত কোন পরীক্ষা করাবেন? জানুন

Medical Tests for Women: বেঙ্গালুরু রিচমন্ড রোড ফর্টিস হাসপাতালের কনসালট্যান্ট ওবেস্টেট্রিশিয়ান এবং গাইনিকোলজিস্ট ডা. গীত মোনাপ্পা।

নিউস 18 25 Jan 2023 5:58 pm

Bone Health: কর্মরত মহিলাদের জন্য হাড়ের সমস্যা বড় হয়ে দাঁড়াচ্ছে! বিশেষজ্ঞরা যা বলছেন, অবশ্যই জানুন

Bone Health: জানাচ্ছেন বেঙ্গালুরু রিচমন্ড রোড ফর্টিস হাসপাতালের অর্থোপেডিকস বিভাগের বোন অ্যান্ড জয়েন্ট সার্জারির এইচওডি ডা. সাই কৃষ্ণ বি নায়ডু।

নিউস 18 25 Jan 2023 5:54 pm

Alcoholic cardiomyopathy: বিপদ ডেকে আনছে সময় কাটানোর জন্য মদ্যপানের অভ্যেস! বাড়ছে অ্যালকোহলিক কার্ডিওমায়োপ্যাথির ঝুঁকি!

জানাচ্ছেন বেঙ্গালুরুর অ্যাস্টার সিএমআই হাসপাতালের ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডা. প্রদীপ কুমার ডি।

নিউস 18 25 Jan 2023 5:18 pm

Marriage Problem: আমি বিবাহিত মহিলা, একঘেয়ে দাম্পত্য জীবনে অতিষ্ঠ, আনন্দ-ফূর্তি করতে চাই/ আমি বিবাহিত মহিলা, একঘেয়ে দাম্পত্য জীবনে অতিষ্ঠ, মশলাদার করার জন্যে কী করব?

I Am Bored Of My Marriage: আমি একজন সংসারি মহিলা। স্বামী এবং দুই মেয়েকে নিয়ে আমাদের সুখের সংসার। স্বামীকে আমি খুব ভালোবাসি এবং সম্মান করি। সবসময় তাঁর প্রতি বিশ্বস্তই থেকেছি। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে যেন বিরক্তি এসে গেছে। অফিস আর বাড়ি. বাড়ি আর দায়িত্ব-কর্তব্য নিয়েই আমাদের জীবন কাটে। সাপ্তাহিক ছুটির দিনগুলিও ঘরের কাজ করে কাটে। জীবনটা থোড় বড়ি খাঁড়া, আর খাঁড়া বড়ি থোড় হয়ে গেছে। আর ভালো লাগছে না। এরকম করে কতদিন যাবে জানি না। এখন খুবই মনখারাপ লাগে। আজ বাধ্য হয়ে আমি বিশেষজ্ঞের কাছে সব লিখে পাঠাচ্ছি। অনুগ্রহ করে আমায় পরামর্শ দিয়ে(Relationship Tips) সাহায্য করুন। (প্রবন্ধে ব্যবহৃত সব ছবি প্রতীকী, সৌজন্য - istock)

এ ই সময় 25 Jan 2023 4:30 pm

সারাদিন বারবার চোখ চুলকান? ঘরোয়া উপায়েই মিটিয়ে নিন সমস্যা

অনেকের নিয়মিত চোখ চুলকায়। নানা কারণে এই সমস্যা হতে পারে। কিছুজনের চুলকানি একবার শুরু হলে আর থামতে চায় না। চোখ লাল হয়ে যায়। তবে হাতের কাছে সমাধানের কিছু মেলে না।

এ ই সময় 25 Jan 2023 4:10 pm

Eye Disease: দৃষ্টি ঝাপসা হয়ে আসে আবার কখনও চোখ থেকে অনবরত জল পড়া, এই লক্ষণগুলি খুবই মারাত্মক! জানুন

Eye Disease: জানাচ্ছেন শিমোগা শঙ্করা আই হসপিটালের ক্যাটারাক্ট অ্যান্ড ট্রমা বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. মহেশা এস।

নিউস 18 25 Jan 2023 3:49 pm

শুধু সবুজ নয়, কালো আঙুরও পুষ্টির খাজানা, বহু ঘাতক অসুখ প্রতিরোধে সাহায্য করে

আঙুর কালো রঙেরও হয়। আর তা ভীষণই পুষ্টিকর। তাই চাইলেই অনায়াসে আপনি খেতে পারেন কালো আঙুর। অ্যান্টিঅক্সিডেন্টের প্রাচুর্য থাকায় বহু রোগ দূরে থাকে। তাই সামর্থ থাকলে এই ফল কিনে খান।

এ ই সময় 25 Jan 2023 3:04 pm

ডিমের কুসুম খেলে কি হার্টের রোগ হয়? সঠিক উত্তর জানুন চিকিৎসকের মুখে

হার্টের অসুখ এখন সর্বত্র। একটু খবর নিলেই দেখবেন পাড়ার বহু পরিবারেই এই অসুখে আক্রান্ত রোগী রয়েছেন। তাই এই সমস্যা নিয়ে সকলকে সতর্ক করে দিতে চান বিশেষজ্ঞরা। তবে মানুষ কানে নেন না। তাই এমন কিছু ভুল করে বসেন যার প্রভাব সরাসরি হার্টে গিয়ে পড়ে। হার্ট একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। জন্ম থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত নিরন্তর কাজ করে এই অঙ্গটি। রক্ত পাম্প করার কাজটি করে হার্ট। এই অঙ্গের দৌলতেই সারা শরীরে পৌঁছে যায় অক্সিজেন সমৃদ্ধ রক্ত। তবেই কোষ বেঁচে থাকে। এহেন জরুরি একটি অঙ্গের প্রতি আমাদের উদাসীন মনোভাব কিন্তু জটিলতা তৈরি করে দেয়। এই প্রসঙ্গে কলকাতার বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: আশিস মিত্র বলেন, এখন প্রচুর মানুষ এই অঙ্গের অসুখে ভুগছেন। বিশেষত হচ্ছে হার্ট অ্যাটাক। এছাড়াও কম বয়সে হার্ট ফেলিওরের দেখা মিলছে। এই সমস্যার পিছনে রয়েছে আমাদের খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা। তবে হৃৎপিণ্ডের নানা সমস্যাকে ঘিরে কিছু মত চালু রয়েছে আমাদের মধ্যে। এই যেমন একদল মনে করেন যে ডিমের কুসুম খেলেই বোধহয় হার্টের রোগ হয়। এই কথাটা কতটা সত্যি? উত্তর দিচ্ছেন বিশেষজ্ঞ।

এ ই সময় 25 Jan 2023 2:03 pm

Relationship Job: হঠাৎ করেই জানলেন স্বামীর চাকরি নেই? ভয় না পেয়ে পরিস্থিতি মোকাবিলার ৫ পথ জানুন

পৃথিবীর অর্থনীতি বেসামাল। নামকরা সব সংস্থায় চলছে গণছাঁটাই। একের এক পরিবারে নেমে আসছে দুর্দিন। আর এই অবস্থার সঙ্গে লড়াই করা কিন্তু সহজ কাজ নয়। মানুষ ভেঙে পড়েন। এবার এমনটা হতেই পারে যে আপনার স্বামীর ২০২৩ শুরুর সঙ্গে সঙ্গেই চাকরি গেল। এই পরিস্থিতিতে কী করবেন? আসুন জানা যাক দ্রুত।ভালো-খারাপ নিয়েই পৃথিবী। সময়ও চলে একই নিয়মে। আপনি হয়তো এই সময়ে খুব ভালো রয়েছেন। কিন্তু কিছুদিন যেতে না যেতেই দেখলেন জটিলতা গ্রাস করছে। এই যেমন আপনি একটি সংস্থায় কিছুদিন ধরে কাজ করছেন। বেশ ভালোই ছিলেন। তবে হঠাৎ সেখানে শুরু হল ছাঁটাই। এই পরিস্থিতি জীবন তছনছ করে দেয়। একা মানুষের ক্ষেত্রে বিষয়টা আলাদা। তবে যাঁরা সংসার করছেন, তাঁদের জন্য অপেক্ষা করে সমস্যা। কারণ পয়সার অভাব হলে কোনও কিছু ঠিকমতো যায় না। এবার আপনার স্বামীর যদি এই সময়ে চাকরি যায়, তবে সাবধান হয়ে যান। তাঁর পাশে দাঁড়ানোর চেষ্টা করুন।বুঝতে পারছি সময়টা কঠিন। তবে নিজেদের উপর ভরসা রাখুন। তিনি ঠিক আবার কিছু একটা পেয়ে যাবেন। সমস্যা মাত্র কয়েকদিনের।

এ ই সময় 25 Jan 2023 10:57 am

পায়ের দুর্গন্ধে আশপাশে সবাই নাকে হাত দেয়? সাবধান, বহু ঘাতক অসুখ থাকতে পারে পিছনে

আপনার পা থেকে খুব দুর্গন্ধ ছাড়ে? মনে হয় নষ্ট কোনও জিনিস পায়ের কাছে ফেলা হয়েছে? মোজা খুললে আশপাশের সবাই নাকে হাত দেয়? এই সমস্যাকে এতদিন তো আমল দেননি। তবে মনে রাখবেন, এর নেপথ্যে থাকতে পারে বড় কোনও অসুখ। এটা ডায়াবিটিস বা কিডনি ডিজিজের লক্ষণ হওয়াও সম্ভব। ওয়েলস.এনএইচএস.ইউকে জানিয়েছে,পায়ে দুর্গন্ধ খুব বেশি হলে বুঝতে হবে ব্রমোডোসিস হয়েছে। এটাই এই সমস্যার বিজ্ঞানসম্মত নাম। বেশিরভাগ ক্ষেত্রেই পায়ের ঘাম থেকে এই সমস্যা হয়। পায়ে ঘাম হলে সেখানে ব্যাকটেরিয়া বৃদ্ধি পায়। আর জুতো বা মোজা পরে থাকলে বিষয়টা ত্বরান্বিত হতে থাকে। এক্ষেত্রে প্রোপিওনিব্যাকেটেরিয়া তৈরি করে প্রোপিওনিক অ্যাসিড। এই কারণে তৈরি হয় দুর্গন্ধ। তবে এটাই একমাত্র কারণ নয়। এছাড়াও নানা কারণে পায়ে দুর্গন্ধ হতে পারে। তাই সচেতন থাকাটা সবার আগে জরুরি। এই বিষয়ে না জানলে সঠিক সময়ে চিকিৎসকের কাছে যাওয়া সম্ভব নয়।

এ ই সময় 25 Jan 2023 10:08 am

রূপচর্চার হ্যাপার কাজ! ত্বক পরিচর্যার এই সহজ উপায়গুলো একবার জেনে নিন

Skin Care: সাধারণ এবং সহজ কিছু বিউটি টিপস। এই টিপস কাজেও দেবে আর খাটনিও হবে কম।

নিউস 18 24 Jan 2023 6:35 pm

জামাকাপড় শুকোবে নিমেষেই, এই শীতে ঘরে আনুন ওয়াশার ড্রায়ার, জেনে নিন

বাজারে এমন অনেক ইলেকট্রনিক পণ্য পাওয়া যায় যাতে কোনও রকম ঝামেলা ছাড়াই মাত্র কয়েক মিনিটের মধ্যেই ভেজা জামাকাপড় শুকিয়ে যায়।

নিউস 18 24 Jan 2023 6:08 pm

তৈরি হবে ঝটপট! হাই প্রোটিন সমৃদ্ধ ডিমের ভুরজির রেসিপি জেনে নিন

Egg Bhurji: খেলে মনটাও ভাল থাকবে। আর অফিসের ব্যস্ততার মাঝে বানাতেও বেশি সময় লাগবে না।

নিউস 18 24 Jan 2023 6:04 pm

ঝটপট ঝরবে ওজন! বেশি না-খেটেই বানানো যেতে পারে লোভনীয় এবং পুষ্টিকর এই সব ব্রেকফাস্টের পদ

প্রাতরাশের খাবার এমন খেতে হবে, যা একাধারে পুষ্টিকর, আবার অন্য দিকে অনেকটা সময় ধরে পেট ভর্তি রাখতে পারে। আর তার ফলে ওজনও ঝরবে খুব তাড়াতাড়ি।

নিউস 18 24 Jan 2023 5:12 pm

Love Story: আমার প্রেমিকা বিয়ের জন্য চাপ দিচ্ছে, আমি তৈরি নই, কীভাবে ওকে বোঝাই?

Girlfriend Wants To Marry: আমার বয়স ৩২। অর্থনৈতিকভাবে স্বচ্ছল। চার বছর ধরে একটি সম্পর্কে রয়েছি। বান্ধবীর সঙ্গে আমার সম্পর্ক খুবই মধুর। দুজনের মধ্যে অ্যাডজাস্টমেন্টও বেশ ভালো। পরিবারের সদস্যরা সম্পর্ক আন্দাজ করতে পারলেও তাঁদের সঙ্গে আমরা একে অপরের সঙ্গে পরিচয় করাইনি। কিন্তু ইদানিং আমাদের দুজনের মধ্যে একটু সমস্যা হচ্ছে। বান্ধবী আমায় বিয়ের জন্য চাপ দিচ্ছে। আমি পেশাগত বা আর্থিকভাবে তৈরি থাকলেও এখনও মানসিকভাবে প্রস্তুত নই। দিন দিন দুজনের মধ্যে ভুল বোঝাবুঝি বাড়ছে। এদিকে ওকে ছাড়া আমি বাঁচব না। খুবই চিন্তিত আছি। আমি আজ বাধ্য হয়ে সব কথা লিখে পাঠাচ্ছি। আমায় অনুগ্রহ করে সাহায্য করুন। পরামর্শ দিন। (প্রবন্ধে ব্যবহৃত সব ছবি প্রতীকী, সৌজন্য - istock)

এ ই সময় 24 Jan 2023 4:30 pm

যত্ন করে আপনাকে বিয়েতে নিমন্ত্রণ করেছে প্রাক্তন প্রেমিকা? মান বাঁচানোর ৫ সহজ বিকল্প রইল

আমাদের জীবনে অহেতুক কিছু দুর্ঘটনা ঘটে। দুঃস্বপ্নেও যেই বিষয়টি ভাবা হয় না, তাই ঘটে। এই যেমন আপনি একটি মহিলাকে খুব করে ভালোবাসলেন। তাঁরা জন্য মন প্রাণ দিয়ে দিলেন। কিন্তু হয়ে গেল ব্রেকআপ। এমনকী সেই মহিলাই আপনাকে আবার নিজের বিয়েতে নিমন্ত্রণ করতে পারেন। তখন কী করবেন? এটাই মানুষ বুঝতে পারেন না। মানুষের জীবনে নানা পর্যায় রয়েছে। পূর্বরাগ পর্ব যখন ঠিক পথে এগয় না, তখন বিচ্ছেদ হয়। এবার সেই বিচ্ছেদের পরও সব খেলা শেষ হয় না। এমনটা হতেই পারে যে কোনও একদিন সেই পুরনো প্রেমিকা হাজির হল আপনার সামনে। হাতে তাঁর একটি কার্ড। এই আমন্ত্রণ পত্রটি মহিলার বিয়ের। তিনি আপনার হাতে সেই কার্ড দিলেন। খুব করে আসতে বললেন। ব্যবহারটা এমন যেন আপনাদের মধ্যে কোথাও কিছু হয়নি। এই কার্ড পেয়ে আপনি তো হতবাক! কী হয়, কী হয় পরিস্থিতি! মন দুরুদুরু। কী করবেন বুঝতে পারছেন না। এই পরিস্থিতিতে একাধিক প্রশ্ন মাথায় ঘুরতে থাকে। তবে সেই নিয়ে বেশি চাপ নেবেন না। বরং আমরা এমন কিছু টিপস দেব, যার মাধ্যমে করা যেতে পারে সমস্যার সমাধান। তাই চিন্তা নেই বললেই চলে।

এ ই সময় 24 Jan 2023 4:24 pm

হার্টের অসুখ থেকে ডায়াবিটিস নিয়ন্ত্রণে অস্ত্র দারচিনি, কয়েকদিনই হাতেনাতে মেলে ফল

দারচিনি দারুণ একটি মশলা। এর রয়েছে নানা গুণ। এতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্ল্যাভানয়েডস। তাই নানা অসুখ প্রতিরোধে সাহায্য করে এই মশলা। আসুন জানা যাক বিশদে।

এ ই সময় 24 Jan 2023 3:04 pm

নতুন বছরে বদলে ফেলুন রান্নাঘরের আনাচ কানাচ! এই বিষয়গুলো মাথায় রেখেছেন তো?

অনেক সময়ই মনের মতো করে রান্নাঘর পরিপাটি করে রাখা সম্ভব হয় না। তবে এই নতুন বছরে কয়েকটি দিকে নজর রাখলেই কিন্তু সেটা করে ফেলা সম্ভব।

নিউস 18 24 Jan 2023 2:18 pm

Skin Care Tips: ত্বকে কালো ছোপের সমস্যা! বিপুল টাকা ঢালতে হবে না, রান্নাঘরেই লুকিয়ে সমাধান

Skin Care Tips: পিগমেন্টেশনের টোটকা লুকিয়ে রয়েছে আমাদের রান্নাঘরেই। দেখে নেওয়া যাক, সেই সব ঘরোয়া টোটকার বিষয়ে।

নিউস 18 24 Jan 2023 2:08 pm

ভিটামিন ডি-এর ঘাটতি হলে হাড় ক্ষয়ে যায়! এই লক্ষণেই সাবধান হতে বললেন চিকিৎসক

ভিটামিন ডি শরীরের জন্য খুবই উপকারী। এর ঘাটতি হলে দেহে নানা ধরনের জটিলতা দেখা দেয়। বিশেষজ্ঞরা বলে থাকেন, মানুষ মাত্রই কিছু না কিছু শারীরিক সমস্যা থাকবেই। তাই আপনাকে নিজের দিকে নজর দিতেই হবে। এই যেমন ভিটামিন ডি না থাকার ঘটনা দেশের বহু মানুষের শরীরে রয়েছে। কিন্তু হুশ নেই সকলের। ফলে ভিতরে ভিতরেই সমস্যা বাড়ছে।এই প্রসঙ্গে কলকাতা শহরের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল বলেন, এই ভিটামিন শরীরে থাকতেই হবে। এর অনেক কাজ রয়েছে। এই ভিটামিন ক্যালশিয়ামকে হাড়ে প্রবেশ করতে সাহায্য করে। এছাড়াও পেশির কাজেও ভীষণ প্রয়োজন এই ভিটামিন। আবার দেখা গিয়েছে জিন গঠনের নানা প্রক্রিয়ায় এর ব্যবহার রয়েছে। এত কিছুর পরও বহু মানুষ এই ভিটামিন নিয়ে সচেতন নন। সেই কারণে ভিটামিন ডেফিসিয়েন্সির ঘটনা মাঝমাঝেই সামনে আসছে। তাই সচেতন থাকতে হবে। খুঁজে নিতে হবে এই ভিটামিন শরীরে কমে যাওয়ার উপসর্গ।

এ ই সময় 24 Jan 2023 2:01 pm

Winter Hair Care: শীতে চুল নিয়ে সমস্যা, খুশকিতে নাজেহাল! স্ক্যাল্প সিরামই সুস্থতার চাবিকাঠি, জানুন

Winter Hair Care: স্ক্যাল্পে জমে থাকবে এই চিন্তা ছেড়ে অনায়াসেই চুলের যত্নের জন্য একটি স্ক্যাল্প সিরাম ব্যবহার করা যেতে পারে। তাতে স্বাস্থ্যকর একঢাল চুল পাওয়ার সম্ভাবনাই বেশি।

নিউস 18 24 Jan 2023 1:57 pm

খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে না আনলে বিপদ! রোজকার রুটিনে যোগ করুন এই নিয়ম

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে, মানতে হবে বিশেষ কিছু নিয়ম।

নিউস 18 24 Jan 2023 1:33 pm

Winter Clogged Pores: শীতে ক্রিম-তেল মেখেই চলেছেন? কিন্তু ত্বক শ্বাস নিতে পারছে তো? হিতে বিপরীত না হয়!

Winter Clogged Pores: তেল থেকে শুরু করে নানা রকম লোশন, ক্রিম আরও কত কিছু। আমরা শীতকালে সে সব ব্যবহারও করে থাকি। আর তখনই সমস্যার দ্বিতীয় পর্যায়টা শুরু হয়।

নিউস 18 24 Jan 2023 1:27 pm

ABC Juice Benefits: এবিসি (ABC) ড্রিঙ্ক বানাতে পারেন? হুড়মুড়িয়ে কমবে ওজন, লাগবে এই কয়েকটি জিনিস!

ABC Juice Benefits: ইংরেজি বর্ণমালাকে একটু ঝালিয়ে নিতে হবে শুধু। যেমন ধরা যাক এ-তে অ্যাপল, বি-তে বিটরুট, সি-তে ক্যারট আর ডি-তে ড্রিঙ্ক। অর্থাৎ আপেল, বিট আর গাজর দিয়ে তৈরি এক বিশেষ পানীয়।

নিউস 18 24 Jan 2023 1:08 pm

৫ খাবারেই অসুস্থ যকৃতও সেরে ওঠে, ফ্যাটি লিভার রিভার্স করতে খেতে বললেন পুষ্টিবদ

ফ্যাটি লিভার অসুখটি নিয়ে মানুষকে বিশেষভাবে ভাবতে হবে। এই রোগ শরীরে অনেক জটিলতা তৈরি করে। আর তা করে চলে গোপনে। ভিতরে ভিতরে সমস্যা বাড়তে থাকে। তাই সচেতন থাকার চেষ্টা করুন। এমনকী ফ্যাটি লিভার যাতে রিভার্স করা যায়, সেই দিকে লক্ষ্য রাখতে হবে। লিভারে কিছুটা ফ্যাট গচ্ছিত থাকে। তবে সেই মেদের বহর বাড়লে বুঝতে হবে মানুষ আক্রান্ত ফ্যাটি লিভার অসুখটিতে। এই রোগের দুটি ধরন রয়েছে। প্রথমত আসে অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজ। এই রোগের কারণ হল মদ্যপান। অপরদিকে রয়েছে নন অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজ। এই অসুখের কারণ সাধারণ মেদজাতীয় খাবার খাওয়া এবং ব্যায়াম না করা। এই প্রসঙ্গে কলকাতার বিশিষ্ট পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় বলছেন, আমাদের ভুল খাদ্যাভ্যাস এই রোগে আক্রান্তের সংখ্যা বাড়িয়েছে। প্রচুর মানুষ এই অসুখে ভুগছেন। আর ঠিক সময়ে ব্যবস্থা না নিলে দেখা দিতে পারে জটিলতা। হতে পারে ফাইব্রোসিস থেকে শুরু করে সিরোসিস। তাই সচেতন থাকার চেষ্টা করুন। তবেই ভালো থাকতে পারবেন। এমন কয়েকটি খাবারের বিষয়ে জানা যাক যা ফ্যাটি লিভার রিভার্স করতে পারে। এবার থেকে পাতে এই খাবার অবশ্যই রাখার চেষ্টা করুন। সাধ্যের মধ্যেই সুস্বাস্থ্যের সন্ধান দেওয়া রইল।

এ ই সময় 24 Jan 2023 12:31 pm

কিছু খেলেই চোঁয়া ঢেকুর? চিকিৎসকের এই উপায়গুলি মানুন; মিটে যাবে সব সমস্যা!

বিয়েবাড়ি বা নিমন্ত্রণবাড়িতে খাওয়া-দাওয়া করলেই অনেকের গলা জ্বালা, চোঁয়া ঢেকুরের মতো সমস্যায় ভোগেন। কেউ তো আবার এর ভয়ে শুকনো মুড়ি খেয়ে কাটিয়ে দেন। আর তার পরেই চলে মুঠো মুঠো গ্যাস-অম্বলের ওষুধ খাওয়া। খাবার হজমের সমস্যায় পড়লে এই ভাবে ঠেকিয়ে রেখে দেন। চিকিৎসকদের মতে, যখন-তখন গ্যাস-অম্বলের ওষুধ খেলে সাময়িক মুক্তি পাওয়া যায় বটে, তবে স্বাস্থ্যের জন্য একেবারেই তা ভালো নয়।এখনকার দিনে অ্যাসিডিটি একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। খারাপ খাদ্যাভ্যাস এবং দীর্ঘক্ষণ ল্যাপটপ বা ডেস্কটপের সামনে বসে থাকাটাই এর সবচেয়ে বড় কারণ বলে মনে করেন চিকিৎসকরা। ব্যায়াম বা হাঁটাচলা করার সময় পান না অনেকে, আর তাই অজান্তেই চলে আসে এই সমস্যাগুলি। তবে আয়ুর্বেদ চিকিৎসক দীক্ষা ভাবসার ৩টি ঘরোয়া প্রতিকারের কথা বলেছেন, যা মেনে চললে এই সমস্যা আর হবে না। ছবি সৌজন্য: Istock

এ ই সময় 24 Jan 2023 11:07 am

Marriage Problem: আজেবাজে কারণে টাকা ওড়ায় স্বামী, এদিকে সংসারের হাল বেহাল? ৫ কৌশলে তাঁকে সঠিক পথে আনুন

প্রতিটি মানুষের টাকার প্রয়োজন। এই দুনিয়ায় পয়সা ছাড়া আর এক দণ্ড চলা যায় না। তবে অনেকেই নিজের অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে উদাসীন। তাই তাঁরা অহেতুক খরচ করেন টাকা পয়সা। আপনার স্বামীও কি এই লাইনেই চলেন? উত্তর হ্যাঁ হলে, সাবধান হয়ে কয়েকটি বিষয় মাথায় রাখা সবার আগে জরুরি। এখন সময়টা খুবই খারাপ। ভারতের অর্থনীতিতে মূল্যবৃদ্ধি চরমে। এদিকে বিশ্বের পরিস্থিতিও ভালো নয়। এই সময় একটু সমঝে না চললে আগামীদিনে খারাপ অবস্থা অপেক্ষা করছে আমাদের জন্য। সংসার চালাতে হবে হিসাব কষে।তবে কিছু মানুষের মতির ঠিক নেই। তাই তাঁরা না চাইলেও ভুল করে ফেলেন। ছোটবেলার অভ্যাস তাঁরা ভুলতে পারেন না। এই কারণে খরচা করেন হাত খুলে। এমনকী পকেটে এক পয়সা না রেখেই খরচ করেন। টাকা ওড়ানোটাই তাঁদের নেশা। সংসার না চলে না চলুক!এবার আপনার স্বামীওযদি আজাবাজে কাজে পয়সা ওড়ায়, তবে সচেতন হন। কারণ এই অভ্যাস কিন্তু সংসারের জন্য অমঙ্গল ডেকে আনে। তাই পরিস্থিতির মোকাবিলা করতে হবে। তবেই ভালো থাকতে পারবেন।

এ ই সময় 24 Jan 2023 11:00 am

ড্যামেজ কিডনিতে প্রাণ ফেরে ৫ তেলে, বিশেষজ্ঞ জানালেন দিনে কতটা খাবেন

কিডনি শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এই অঙ্গটি বহু জটিল কাজ করে। আসলে দেহে বিপাকের ফলে নানা ক্ষতিকর পদার্থ তৈরি হয়। তা শরীর থেকে বের করে দেয় কিডনি। এটাই কিডনির মূল কাজ। এছাড়াও ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করা থেকে শুরু করে নানা হরমোন তৈরি করে এই অঙ্গ। বিশেষজ্ঞরা বলেন, কিডনির নানা অসুখ আমাদের ঘিরে রেখেছে।খাবারদাবার ঠিক না থাকা থেকে শুরু করে ভুল জীবনযাত্রা ও কিছু রোগ একসঙ্গে এই অঙ্গের পিছনে পড়েছে। তবে চিন্তা নেই, এবার আমরা এমন কিছু তেলের সম্পর্কে জানব, যা কিডনির অসুখে কার্যকরী। এই প্রসঙ্গে ডিওয়াই পাতিল মেডিক্যাল কলেজে, হসপিটাল ও রিসার্চ সেন্টারের পুষ্টিবিদ সমীক্ষা চোরদিয়া বলেন, তেল শরীরের জন্য খুবই উপকারী। এতে থাকে এসেনশিয়াল ফ্যাট। তবে বেশি পরিমাণে খেলে তা শরীরের জন্য় ক্ষতিকর। এক্ষেত্রে হাই ফ্যাট কোলেস্টেরল বাড়ায়, ব্লাড প্রেশার বৃদ্ধি করে। এই কারণে হার্ট থেকে কিডনির অসুখ হতে পারে। আপনি চাইলে কিছু তেল খেতে পারেন যা এই অঙ্গকে সুস্থ করে। এবার সেই সকল কুকিং অয়েল সম্পর্কে জানা যাক-

এ ই সময় 24 Jan 2023 10:52 am

শীতের রুক্ষ-শুষ্ক দিনে চুল এবং নখের যত্ন নিন ঠিক এভাবেই, রাতারাতি ম্যাজিক হবে

আমাদের দেশ গ্রীষ্মপ্রধান। তাই ক্ষণস্থায়ী শীতকালটা আমাদের কাছে অত্যন্ত প্রিয় ও আদরের। শীতকাল মানে আনন্দ, উৎসব, ভ্রমণ, পিকনিক, পার্টি, বিয়ে বাড়ির সংখ্যা বেড়ে যায়। আর বাঙালির আনন্দ মানেই খাওয়া দাওয়া। বাজারে এখন হরেকরকম তাজা সবজির সমাহার। রাঁধুনিরা নিত্যদিন যত্ন করে সেসব রান্না করে। আর খাইয়ের দল খুব যত্ন করেই সেসব খান। কিন্তু শুধু খাবারে আর আনন্দের যত্ন নিলেই তো হবে। শীতকালে ত্বক, চুল, নখ ইত্যাদিরও যত্ন নিতে হয়। না হলে শুষ্ক আবহাওয়ার কারণে তার ব্যাপক ক্ষতি হয়। ত্বকের উজ্জ্বলতা এবং কোমলতা ধরে রাখতে কোল্ড ক্রিম, ময়শ্চারাইজার ইত্যাদি তো আছেই। স্নানের আগে গায়ে তেল মাখা, স্নানের পরে বডি লোশন মাখার হিড়িকও রয়েছে যথেষ্ট। বাড়িতে হলুদ, বেসন এবং ফ্রেশ ক্রিম পেস্ট করে ত্বকে মাখলে দারুণ উপকার হয়। নিয়মিত ভিটামিন সি, ভিটাৈমিন ই সম্পন্ন খাদ্যগ্রহণেরও অভ্যাস হযে যায়। অনেকেই শীতের কটা মাস প্রতিদিন একটি করে EPO ( Evening primrose oil) ক্যাপসুল 1000 mg 1 খান। অনেকে আবার প্রতিদিন দুটি ইমেডিন ট্যাবলেটও খেয়ে থাকেন। ত্বকের যত্ন না হয় হল, কিন্তু চুল এবং নখের যত্ন নেবেন কীভাবে?ত্বক ছাড়াও পা, হাত, চুল এবং নখের বিশেষ যত্ন নেওয়াটাও জরুরি। পায়ের যত্নে ফুট ক্রিম বা অ্যান্টিসেপ্টিক ক্রিম ব্যবহার করুন। পায়ে নরম মোজা পরুন। হাতে লোশন লাগান।

এ ই সময় 24 Jan 2023 10:00 am

মেয়ের জন্য এই নামটি রাখুন, সারাজীবন তার মুখে হাসি থাকবে!

নাম কেবল শিশুর পরিচয়ই দেয় না, সন্তানের ভবিষ্যত জীবনে ইতিবাচকতার বার্তা বহন করে। আপনার পরিবারেও যদি অতিথি আসার সুসংবাদ থাকে, তাহলে তার ভবিষ্যত জীবনের কথা ভেবে এই নামগুলি রাখুন যার অর্থ হাসি বা খুশি। এই প্রতিবেদনে এই সম্পর্কিত কিছু অনন্য নামের উদাহরণ দেওয়া হল। যা রাখলে আপনার মেয়ের জীবন হাসি-খুশিতে ভরে উঠবে। এই প্রতিবেদনে, এমন কিছু নামের তালিকা দেওয়া হল যার অর্থ হাসি। ছবি সৌজন্য :pexels.com

এ ই সময় 24 Jan 2023 9:05 am

Health Tips: লিভার ও Kidney-র সমস্যায় ধন্বন্তরি! এই গাছের দু-একখানা পাতা 'এই ভাবে' খেলেই হাতে নাতে ফল...

Health Tips: বদহজম বা লিভারের সমস্যায় ধন্বন্তরি একটি গাছের দু-একখানা পাতা! একটানা আট থেকে দশ দিন খাবার পর দূর হবে হজম সমস্যা...

নিউস 18 23 Jan 2023 8:20 pm

কিউই খেতে ভালবাসেন ?এখানে আপনার জন্য রইল ৫টি সহজ এবং সুস্বাদু রেসিপি

মিষ্টি অথচ ট্যাঙ্গি ,কম ক্যালোরিযুক্ত এবং ভরপুর ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্টের উৎস এই কিউই ফল আমাদের হার্ট , পাচকতন্ত্রকে ভালো রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। kiwi and its easy recipes

নিউস 18 23 Jan 2023 6:41 pm

Blouse Design: ছোট গলা ব্লাউজ খুঁজছেন? বিয়ে বাড়ি মাতাতে আপনার হাতে এখন দারুণ হাতিয়ার

Blouse Design: পিক নেকের কারণে অনেক সময়ই ঠিকঠাক ব্লাউজ ডিজাইন বেছে নিতে পারেন না অনেকেই।

নিউস 18 23 Jan 2023 6:23 pm

Winter: শীতকালে নোংরা কম্বল থেকে দুর্গন্ধ? না কেচেই এভাবে পরিষ্কার করে নিন! চট করে সমাধান

Winter: কম্বলেও তার অন্যথা হয় না। এখন প্রশ্ন হল, কম্বল কীভাবে পরিষ্কার করতে হয়?

নিউস 18 23 Jan 2023 6:09 pm

রক্তশূন্যতা থেকে ডায়াবেটিস একাধিক রোগের মহাষৌধ কারিপাতা! এর গুণাগুণে দূর হবে হাজার ব্যাধি, জানুন

কারি পাতায় অনেক ধরনের ঔষধি গুণ পাওয়া যায় যা মারাত্মক রোগ থেকে বাঁচায়।

নিউস 18 23 Jan 2023 5:55 pm

Cures of Joint Pain: শীতের কামড়ে গাঁটে গাঁটে ব্যথা জমে ভয়ঙ্কর অবস্থা, এই তেল মালিশেই দারুণ আরাম মিলবে

অনেক সময় ব্যথায় এত কষ্ট হয়, পরিস্থিতি হাতের বাইরে চলে যায়। এই সময় আরাম দিতে পারে তেল।

নিউস 18 23 Jan 2023 5:26 pm

Why Women Leave Relationship: কেন প্রিয় মানুষকে পিছনে ফেলে সম্পর্ক থেকে বেরিয়ে আসেন মহিলারা? জেনে সতর্ক হন

জীবনে নানা সময় এমন পরিস্থিতির আমরা সম্মুখীন হই যখন প্রিয় জিনিসের থেকেও দূরে যেতে হয়। এটা সময়ে দাবি। এই দাবিকে কখনও অস্বীকার করা যায় না। তাই সুসম্পর্কও অনেক সময় নষ্ট হয়। এই যেমন কিছু কারণে মহিলারা নিজের অত্যন্ত ভালোবাসার পাত্রকেও কিছু কারণে ছাড়তে বাধ্য হন। ভালোবাসার সম্পর্ক শক্তিশালী করতে গেলে কয়েকটি বিষয়ে জোর দিতে হয়। এক্ষেত্রে পারস্পরিক সম্মান থেকে শুরু করে থাকতে হয় বোঝাপড়া। তবেই রিলেশন ঠিক দিকে এগিয়ে যায়। কিন্তু কিছু ক্ষেত্রে বিষয়টা এই পথে এগিয়ে যায় না। তখনই দেখা দেয় সমস্যা। সম্পর্ক বিশেষজ্ঞরা বলেন, অনেক সময়ই পুরুষ মানুষকে ছেড়ে দেন মহিলারা। ভালোবাসা থাকা সত্ত্বেও তাঁর থেকে দূরে চলে যান। এবার কেন এমনটা হয় এই নিয়েও মানুষের মনে নানা প্রশ্ন রয়েছে। তবে উত্তর অজানা। তবে এখন থেকে আর মনে প্রশ্ন রাখলে হবে না। বরং সেই উত্তর জেনে রাখুন। তবেই এমন দুর্ভাগ্যজনক পরিস্থিতি তৈরি হওয়ার আগেই ব্যবস্থা নিতে পারবেন। মন থাকবে উৎফুল্ল। সারাজীবন অনায়াসে আনন্দের সঙ্গে কাটিয়ে ফেলতে পারবেন।

এ ই সময় 23 Jan 2023 5:00 pm

Skin Care Tips: মেকআপ থাকুক দূরে! যোগব্যায়ামেই মিলবে উজ্জ্বল ত্বক, কাজ হবে ম্যাজিকের মতো

কোনও রকম প্রসাধনী দ্রব্য ছাড়াই ত্বক হতে পারে উজ্জ্বল। ভরসা থাকুক যোগব্যায়ামে।

নিউস 18 23 Jan 2023 4:50 pm

Relationship Tips: প্রাক্তন স্ত্রী আমার প্রিয় বন্ধুকেই বিয়ে করছে, শোনার পর থেকে মাথা কাজ করছে না, কী করা উচিত?

Ex Wife is Remarrying: আমার বয়স ৩৮। ডিভোর্সি। প্রাক্তন স্ত্রীর সঙ্গে এখনও বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। আমাদের তিন বছরের বিবাহিত জীবন ছিল। প্রথম প্রথম সব ঠিক থাকলেও ক্রমশ দুজনের মতের অমিল প্রকট হতে থাকে। শেষ পর্যন্ত দুজনেই ডিভোর্সের সিদ্ধান্ত নিই। বছর চারেক আগে আমাদের ডিভোর্স হয়ে যায়। অবশ্য তারপরেও আমি তাঁর সঙ্গে যোগাযোগ রাখি। তার বিপদে আপদে পাশে থাকার চেষ্টা করি। আসলে আমার মনে হয় প্রাক্তন স্বামী হিসেবে এখনও তাঁর প্রতি আমার দায়িত্ব রয়েছে। আর সত্যি বলতে আমি এখনও তাঁকে ভুলতে পারিনি। সবসময়ই ওঁর কথা মনে পড়ে। এখনও অন্য কোনও সম্পর্কের কথা ভাবতে পারিনি।এদিকে আমার প্রাক্তন স্ত্রী নতুন সম্পর্কে জড়িয়েছেন। তাঁর নতুন প্রেমিককে আমি চিনি। শুধু চিনি বললে ভুল হবে। সে আমার খুব ভালো বন্ধু। কলেজে আমরা ছিলাম হরিহর আত্মা। স্ত্রী সেটা জানতেন। কিন্তু কীভাবে যে ওদের সম্পর্ক তৈরি হয়েছে তা আমার মাথায় ঢুকছে না। ওরা অবশ্য আমায় কিছু জানায়নি। কিন্তু আমাদের কিছু কমন ফ্রেন্ডের কাছ থেকে ওদের আসন্ন বিয়ের খবরটা আমি শুনেছি। তারপর থেকে আর আমার মাথা কাজ করছে না। আমায় সাহায্য করুন। (প্রবন্ধে ব্যবহৃত সব ছবি প্রতীকী, সৌজন্য - istock)

এ ই সময় 23 Jan 2023 4:30 pm

শরীর সুস্থ রাখতে রোজ খান কাঁচা ছোলা, এর পুষ্টিগুণ জানলে চমকে যাবেন

সবুজ ছোলা পুষ্টিতে ভরপুর।বিশেষ করে সবুজ ছোলা ভিজিয়ে খাওয়া অত্যন্ত উপকারী। একটি জল ভর্তি পাত্রে সারারাত ছোলা ভিজিয়ে রাখতে হবে অঙ্কুরোদগমের পরেও ছোলা খাওয়া যেতে পারে।

নিউস 18 23 Jan 2023 4:16 pm

প্রচণ্ড মাইগ্রেনের ব্যথাও দূর করবে ঘরোয়া টোটকা, আমেরিকান ফাউন্ডেশনও মানল এর দম

Home Remedies For Migraine Headache: মাইগ্রেনের সমস্যায় অনেকে ভোগেন। এই রোগের সঙ্গে লড়াই করার জন্য কিছু ঘরোয়া উপায় আপনি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ঠিক সময়ে ঘুমান, জলপান করুন...

এ ই সময় 23 Jan 2023 4:08 pm

হাড় থেকে পেটের সমস্যা দূর করে বিনস, ম্যাজিক সবজি খাওয়ার উপকার জানুন

সবুজ রঙের বিনস খেলে শরীরের নানা উপকার হয়। এতে রয়েছে ভিটামিন থেকে শুরু করে খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। তাই হার্ট, হাড়, পেটের সমস্যা দূর করে এই খাবার। এভাবেই মানুষ ভালো থাকেন।

এ ই সময় 23 Jan 2023 2:52 pm

ব্রেস্টফিডের সময়কালেও কি প্রেগন্যান্ট হওয়া সম্ভব? জানুন বিশেষজ্ঞ পরামর্শ

অবশ্যই সম্ভব৷ যদিও সাধারণ ধারণা এবং যার যথেষ্ট বৈজ্ঞানিক ভিত্তি আছে যে বুকের দুধ খাইয়ে গেলে পিরিয়ড এবং ওভুলেশন কিছুই হয় না বেশ কয়েক মাস, ফলে সহবাস করলেও হয় না৷ কিন্তু বিশেষজ্ঞদের মত হল, এতে অনেক সময় কাজ হলেও ১০০ শতাংশ সুরক্ষার গ্যারান্টি নেই৷ তাই এই তথ্যের ওপর ভিত্তি করে অসুরক্ষিত সহবাস করলে বিপদে পড়ার সম্ভাবনা আছে৷না, ভুল নয়৷ তবে কতগুলি কিন্তু রয়েছে৷ যদি বাচ্চাকে কেবলমাত্র স্তনপান করিয়ে রাখেন, জল বা অন্য কোনও তরল না দেন এবং তার সঙ্গে আরও বেশ কয়েকটি নিয়ম মেনে চলেন, তাহলেই একমাত্র প্রেগন্যান্টের সম্ভাবনা কমে যায়৷ কিন্তু যদি সব নিয়ম মান্য করে চলতে না পারেন, ভাসা ভাসা ধারণার উপর ভিত্তি করে অসুরক্ষিত সহবাস করেন, বিপদে পড়ার আশঙ্কা প্রতি পদে!

এ ই সময় 23 Jan 2023 2:41 pm

হার্টের খেয়াল রাখা থেকে ইনসুলিনের কার্যক্ষমতা বাড়ায় ওমেগা থ্রি, ৫ খাবার খেতে বললেন পুষ্টিবিদ

আমাদের খাবারদাবার নিয়ে আরও বেশি করে সতর্ক হতে হবে। এমন খাবার খেতে হবে যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। এই যেমন প্রতিদিনের ডায়েটে ওমেগা থ্রি থাকা জরুরি। এবার কোন কোন খাবারে এই পুষ্টি উপাদান পাবেন? আসুন জানা যাক।ওমেগা থ্রি নিয়ে এখন প্রচুর আলোচনা হয়। তবে এরপরও বহু মানুষ এই বিষয়টি নিয়ে তেমন কিছু জানেন না। আর সেই কারণে পুষ্টি রয়ে যায় অন্তরালে। তবে মাথায় রাখতে হবে যে আপনি অনায়াসে একটু সচেতন হলেই ওমেগা থ্রি-এর বন্দোবস্ত করতে পারেন নিজের জন্য। এই প্রসঙ্গে কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ অরিত্র খাঁ বলেন, এই উপাদানকে বলা হয় ইপিএ। এটা এক ধরনের ফ্যাটি অ্যাসিড। শরীরকে সুস্থ রাখার কাজে দারুণ কার্যকরী। এবার কিছু খাবার রয়েছে যাতে এই উপাদান ভালো পরিমাণে মেলে। তিনি আরও জানান, ওমেগা ৩-এর কিছু গুণ রয়েছে-১. হার্টের জন্য ভালো। ২. রক্ত পাতলা করতে সাহায্য করে। ৩. স্ট্রোকের হাত থেকে বাঁচায়।৪. রক্তে ইনসুলিনের কার্যক্ষমতা বাড়ায়, ফলে সুগার কমে। ৫. অ্যাজমা, সিওপিডি-অসুখে দারুণ কার্যকরী।

এ ই সময় 23 Jan 2023 2:05 pm